নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম

ডাচ- বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪আমাদের সকলের জিমেইল অ্যাকাউন্ট বা গুগল একাউন্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ। কেননা আমরা যারা মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি ব্যবহার করে থাকি এগুলো জিমেইল অ্যাকাউন্ট ছাড়া ব্যবহার করতে পারবনা। আর এটা খুবই একটি বড় সমস্যা, আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানেনা। সুতরাং যারা নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানেনা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কারণ একটি জিমেইল একাউন্ট ছাড়া কখনোই গুগল প্লে স্টোর থেকে বা google এর কোন সার্ভিস এবং কোন অ্যাপ বা ইউটিউব অ্যাপ লগইন করতে পারবেন না। এছাড়াও মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার এমনকি ঘরে থাকা অ্যান্ড্রয়েড টিভি বা স্মার্ট টিভি ব্যবহার করার জন্য একটি জিমেইল একাউন্ট প্রয়োজন পরে। আর এর জন্য একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট আমাদের অনেক গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। তাই আপনি যদি আমাদের আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করি আপনি খুব সহজেই  একটি নতুন জিমেইল একাউন্ট খুলতে পারবেন।

সূচিপত্র: নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম

নতুন জিমেইল একাউন্ট খোলার জন্য যা প্রয়োজন

সাধারণত একটি জিমেইল একাউন্ট খোলার জন্য তেমন কিছু প্রয়োজন হয় না। জিমেইল একাউন্ট খোলার জন্য গুগলের নিজস্ব সার্ভিস এর মাধ্যমে গুগল তার নিজস্ব প্রোডাক্ট গুলি ব্যবহার করার অনুমতি দিয়ে থাকে। একটি জিমেইল একাউন্ট খোলার জন্য শুধুমাত্র কয়েকটি জিনিস থাকলেই খুব সহজেই আপনি একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন। যেমন:
  • ওয়াইফাই বা ইন্টারনেট কানেকশন থাকা লাগবে।
  • মোবাইল ফোন, কম্পিউটার, অথবা ল্যাপটপ থাকতে হবে।
  • এবং নিজের নাম ও জন্ম তারিখ লাগবে।
উপরিক্ত আলোচনায় যে তিনটি জিনিস নিয়ে আলোচনা করা হয়েছে এই তিনটি জিনিস যদি থাকে তাহলে খুব সহজেই আপনি মোবাইল ফোনের মাধ্যমে অথবা কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে খুব সহজে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন। মূলত জিমেইল অ্যাকাউন্ট দুটি পদ্ধতিতে খোলা যায়। নিচে দুটি পদ্ধতিতে জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হল।

মোবাইল ফোন দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম

বর্তমান সময়ে মোবাইল ফোন দিয়ে একটি নতুন জিমেইল একাউন্ট খোলা খুবই সহজ। তবে এমন অনেকেই রয়েছে যারা মোবাইল ফোন দিয়ে কিভাবে একটি নতুন জিমেইল একাউন্ট তৈরি করতে হয় এই বিষয় সম্পর্কে জানে না। তাই আজকে তাদের সুবিধার্থে আমরা এই আর্টিকেলের মাধ্যমে মোবাইল ফোন দিয়ে জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানাবো।
একটি নতুন জিমেইল একাউন্ট কিভাবে তৈরি করবেন সেই বিষয় সম্পর্কে আমরা নিচে আলোচনা করতে চলেছি। আপনি যদি নিচের বিষয়গুলি অনুসরণ করেন তাহলে অবশ্যই আপনি খুব সহজেই একটি নতুন জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন। নিচের পদ্ধতি অনুসরণ করে আপনি এক থেকে দুই মিনিটের মধ্যেই একটি নতুন জিমেইল একাউন্ট তৈরি করে নিতে পারবেন। একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনাকে কারো সাহায্য নিতে হবে না। শুধু আপনি যদি নিচে দেখানো পদ্ধতি বা উপায় গুলো অনুসরণ করেন তাহলে আপনি নিজেই একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে মোবাইল ফোন দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম জেনে নেই।
  1. একটি নতুন জিমেইল একাউন্ট খোলার জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল ফোনে থাকা জিমেইল অ্যাপটি ওপেন করতে হবে। এবং সেখানে থাকা" Set Up Email" অপশনে থাকা Google"অপশনে ক্লিক করতে হবে।
  2. তারপর আপনি" Create Accouna" অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর আপনাকে দুটি অপশন দেখাবে" For My Personal Use ও For Work Or My Business" এই দুটি অপশনের মাধ্যম থেকে আপনার যেটি পছন্দ হয় সেটিতে ক্লিক করতে হবে।
  3. এরপরে আপনার ফাস্ট নেম চাইবে (First Name) এবং লাস্ট নেম চাইবে (Last Name) এগুলি পূরণ করার পর"Next" অপশনে ক্লিক করতে হবে।
  4. এরপরে আপনার জন্ম নিবন্ধনের কার্ড অনুযায়ী বা আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ দিতে হবে। এবং আপনার লিঙ্গ সিলেক্ট করতে হবে। এরপরে"Next" অপশনে ক্লিক করতে হবে।
  5. এরপর দেখবেন Google নিজে থেকেই আপনাকে একটি জিমেইল এড্রেস সিলেক্ট করতে বলবে।যদি আপনার সেটি পছন্দ হয় সে ক্ষেত্রে আপনি সেটিতে ক্লিক করতে পারেন। অথবা যদি না পছন্দ হয় তাহলে"Create Your Own Gmail Address" নামক এই অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলে নিজে থেকেই আপনার পছন্দ অনুযায়ী একটি জিমেইল এড্রেস লিখতে পারবেন।
  6. এরপর জিমেইল এড্রেস লেখা হয়ে গেলে আবার "Next" বাটনে ক্লিক করতে হবে।
  7. এরপরে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল আপনার পছন্দ অনুযায়ী ৮ডিজিটের একটি পাসওয়ার্ড নির্বাচন করতে হবে। এবং পাসওয়ার্ডটি বানানো হয়ে গেলে আবার "Next" বাটনে ক্লিক করতে হবে।
  8. এরপর দেখবেন আপনার কাছে একটি ফোন নাম্বার চাইবে। এক্ষেত্রে আপনি যদি ফোন নাম্বার দেন তাহলেও হবে আবার যদি না দেন তাহলে কিন্তু হবে। কারণ এটি একটি (ঐচ্ছিক নম্বর)। তবে একটি জিমেইল একাউন্ট সুরক্ষার ক্ষেত্রে ফোন নাম্বার বসানো খুবই ভালো। আর যদি আপনি ফোন নাম্বার না দিতে চান তাহলে আপনাকে"Skip" বাটনে ক্লিক করতে হবে।
  9. এরপরে আপনি দেখবেন আপনার মোবাইল ফোনে ডিসপ্লেতে একটি জিমেইল একাউন্ট সঠিকভাবে তৈরি হয়েছে। এবার"Next" বাটনে ক্লিক করুন। 
  10. এরপরে গুগলের "Privacy And Terms" পড়ে নিচে স্ক্রলডাউন করে" I Agree" বাটনে ক্লিক করুন। তাহলে দেখবেন আপনার মোবাইল ফোনে নতুন একটি জিমেইল একাউন্ট সম্পূর্ণ সঠিক ভাবে তৈরি হয়ে গিয়েছে।
আশা করি,, উপরের আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট কিভাবে তৈরি করতে হয়। উপরের সম্পূর্ণ উপায় গুলি যদি আপনি অনুসরণ করে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে আপনি অবশ্যই একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে সফল হবেন। কারণ উপরের আলোচনায় আমরা খুব সহজভাবে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট কিভাবে তৈরি করতে হয় এই বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়েছি। তাই আপনিও যদি উপরের তথ্যগুলি দেখে এবং সেগুলি অনুসরণ করেন তাহলে আপনি খুব সহজেই মোবাইল ফোন দিয়ে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

আইফোন দিয়ে জিমেইল একাউন্ট খোলার নিয়ম

আমাদের মধ্যে এমন অনেকে রয়েছে যারা iphone ব্যবহার করে থাকেন তাদের জন্য একটি জিমেইল একাউন্ট খুবই জরুরী। কেননা মোবাইল ফোনের মত আইফোনেও কিন্তু একটি জিমেইল অ্যাকাউন্ট এর প্রয়োজন হয়। জিমেইল অ্যাকাউন্ট ছাড়া আপনি কোন ধরনের অ্যাপ অর্থাৎ ইউটিউব অ্যাপ লগইন করতে পারবেন না। এছাড়াও গুগলের কোন সার্ভিস পাবেন না। আর এর জন্যই আপনাকে আপনার আইফোনে একটি জিমেইল একাউন্ট সেট করতে হবে।

আপনাদের মধ্যে যারা iphone ইউজার রয়েছে তারা চাইলে খুব সহজেই একটি নতুন gmail অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। এখন কথা হল যে আইফোনে ঠিক কিভাবে একটি জিমেইল সেটআপ করা যায়। মূলত আপনারা যারা আইফোনে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট খুলতে চান তারা উপরের মোবাইল ফোন দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম অনুসরণ করলেই খুব সহজেই iphone দিয়ে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। কেননা বর্তমানে সকল মোবাইল ফোনে জিমেইল অ্যাপ(Gmail App) একই রকম। তাই আপনি যদি উপরের মোবাইল ফোন দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম এই অংশটি অনুসরণ করেন তাহলে আপনি খুব সহজেই iphone এ একটি নতুন gmail অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে জিমেইল একাউন্ট খোলার নিয়ম

ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে একটি জিমেইল একাউন্ট খোলা খুবই সহজ। যদি আপনার কাছে স্মার্টফোন না থাকে তাহলে আপনি চাইলে ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনারা যারা ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে চান তারা নিচে দেওয়া নিয়ম অনুসরণ করে খুব সহজে একটি জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন। চলুন তাহলে ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে জেনে নেই।
  1. ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে জিমেইল একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে ল্যাপটপ বা কম্পিউটারে থাকা গুগল ক্রোম ব্রাউজারে চলে যেতে হবে।
  2. তারপর"https://mail.google.com/mail" এই ঠিকানায় ক্লিক করতে হবে।
  3. তারপরে দেখবেন আপনাকে জিমেইল ওয়েব সাইটে নিয়ে গেছে। সেখানে উপরের ডানদিকে অ্যাকাউন্ট তৈরি করুন অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন।
  4. এরপর আপনি যে নামে একটি জিমেইল একাউন্ট খুলতে চাচ্ছেন সেই নাম লিখুন।
  5. এরপরে "ব্যবহারকারীর নাম" ফিল্ডে একটি ব্যবহারকারীর নাম লিখুন। আপনাকে মনে রাখতে হবে যে এই ব্যবহারকারীর নামটি আপনার জিমেইল ঠিকানা হবে।
  6. এরপর একটি ৮ ডিজিটের শক্তিশালী পাসওয়ার্ড লিখুন। এবং পুনরায় পাসওয়ার্ডটি আবার লিখুন।এরপরে পরবর্তী বাটনে ক্লিক করুন।
  7. এরপর ঐচ্ছিক আপনার একাউন্টের সুরক্ষার জন্য একটি ফোন নাম্বার যোগ করুন এবং ফোন নাম্বারটি যাচাই করুন। তারপরে পরবর্তী বাটনে ক্লিক করুন।
  8. এরপর আপনার জন্ম তারিখ এবং লিঙ্গ ও আরো অন্যান্য তথ্য লিখুন। তারপর সম্মত বাটনে ক্লিক করুন।
  9. এ সমস্ত তথ্য যদি আপনার সঠিক হয়ে থাকে তাহলে দেখবেন একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট সঠিকভাবে তৈরি হয়ে গিয়েছে। মূলত এভাবে করেই আপনি চাইলে ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

ফোন নাম্বার ছাড়া কি জিমেইল একাউন্ট খোলা যায়

এমন অনেকে রয়েছে যারা প্রশ্ন করে থাকেন যে ফোন নাম্বার ছাড়া কি জিমেইল একাউন্ট খোলা যায়? মূলত এই প্রশ্নটির উত্তর হচ্ছে যে ফোন নাম্বার ছাড়াও কিন্তু জিমেইল একাউন্ট খোলা সম্ভব। প্রিয় ভিউয়ার্স,, আমরা ইতিমধ্যে উপরের অংশে মোবাইল ফোনের মাধ্যমে এবং কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে নতুন জিমেইল একাউন্ট কিভাবে খুলতে হয় এই বিষয় সম্পর্কে আলোচনা করেছি। তাই আপনি যদি উপরের অংশগুলি ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পারবেন যে ফোন নাম্বার ছাড়াও একটি জিমেইল একাউন্ট খোলা সম্ভব।

তবে ফোন নাম্বার ছাড়া একটি জিমেইল একাউন্ট খুললে সেটি নির্ভরযোগ্য হয় না। অর্থাৎ ফোন নাম্বার সংযোগ না করলে সেই জিমেইলের পাসওয়ার্ড ভুলে গেলে সেটি ফিরিয়ে আনা খুবই কষ্টকর। এক্ষেত্রে আপনি যদি জিমেইল খোলার সময় ফোন নাম্বার সংযোগ করেন তাহলে আপনি যদি জিমেইল একাউন্টের পাসওয়ার্ড কখনো ভুলে যান তাহলে সেই পাসওয়ার্ডটি আবার সেই নাম্বার দিয়ে রিকভারি করে আবার পাসওয়ার্ড সেট করে পুনরায় সেই জিমেইলটি আবার ফেরত পেতে পারেন।
তাই আমি আমার মত থেকে বলব যে আপনারা যারা জিমেইল একাউন্ট তৈরি করবেন তারা অবশ্যই একটি ফোন নাম্বার যোগ করবেন। কারণ ফোন নাম্বার যোগ করলে একটি জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে। তাই আপনারা যারা জিমেইল একাউন্ট খুলবেন তারা অবশ্যই একটি ফোন নাম্বার দিয়ে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করুন। এতে আপনার জিমেইল একাউন্টের কোন ক্ষতি হবে না বরঞ্চ আপনার জিমেইল অ্যাকাউন্টটি সুরক্ষিত থাকবে।

শেষ কথা

প্রিয় পাঠক,, আমাদের আজকের এই আর্টিকেলের মূল আলোচক বিষয় ছিল নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। আজকের এই আলোচনার মাধ্যমে আমরা ইতিমধ্যে নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়েছি। কারণ বর্তমান সময়ে এখন, স্মার্টফোন, ল্যাপটপ, কম্পিউটার, স্মার্ট টিভি ইত্যাদি এই অ্যান্ড্রয়েড ডিভাইস গুলো চালাতে গেলে অবশ্যই একটি জিমেইল একাউন্টের প্রয়োজন পরে, এমনকি কোথাও চাকরির আবেদন করতে গেলেও জিমেইল একাউন্টের প্রয়োজন হয়। তাই আপনার যদি জিমেইল অ্যাকাউন্ট না থাকে এবং আপনি যদি একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে আপনি উপরে দেখানোর নিয়ম অনুসরণ করলে খুব সহজেই নিজে নিজেই ঘরে বসে একটি নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

আশা করি আজকের এই নতুন জিমেইল একাউন্ট খোলার নিয়ম,, পোস্টটি পড়ে আপনার অনেক উপকারে আসবে। আপনি যদি আজকের এই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম সম্পর্কে জানার সুযোগ করে দিন। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট  করতে থাকুন। এবং আজকের এই পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থাকে তাহলে অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সের মাধ্যমে লিখে আমাদেরকে জানাবেন। এতক্ষণ পর্যন্ত সময় দিয়ে আমাদের এই সম্পূর্ণ পোস্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url