জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪

২০২৪ সালের জাতীয় শোক দিবস কত তারিখেপ্রিয় পাঠক,, আমাদের আজকের এই আর্টিকেলের মূল আলোচক বিষয় হলো জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? হিন্দু ধর্মাবলম্বীদের জন্য জন্মাষ্টমী খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। হিন্দুদের এই ধর্মীয় উৎসব জন্মাষ্টমী বাংলা তারিখ অনুযায়ী পালন করা হয়ে থাকে।

তাই আপনি যদি একজন হিন্দু ধর্মের হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আগে থেকেই জেনে রাখতে হবে যে জন্মাষ্টই বাংলা কত তারিখ ২০২৪। কারণ এই বিষয় যদি আপনি আগে থেকেই জেনে থাকেন তাহলে আপনি সময় থাকতেই জন্মাষ্টমীর যে সকল প্রস্তুতি রয়েছে সেগুলো আগে থেকেই ব্যবস্থা করতে পারবেন, আর এই জন্যই এই বিষয় সম্পর্কে আগে থেকেই ধারণা রাখতে হবে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪ এবং জন্মাষ্টমীর আরো যে সকল তথ্য রয়েছে সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্র: জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয় সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আপনি যদি এই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। সাধারণত সনাতন ধর্মাবলীদের জন্য জন্মাষ্টমী খুবই গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। প্রতিবছরই এই জন্মাষ্টমী একটি নির্দিষ্ট দিনে পালন করা হয়ে থাকে। তাই আপনি যদি সনাতন ধর্মাবলীর অনুসারী হয়ে থাকেন এবং আপনি যদি জন্মাষ্টমী পালন করতে চান তাহলে আপনাকে আগে থেকে জেনে রাখতে হবে যে কত তারিখে এই উৎসবটি হবে।

তবে জন্মাষ্টমীর অন্য আরেকটি নাম রয়েছে সেটি হচ্ছে কৃষ্ণা জন্মাষ্টমী। সনাতন ধর্মবলিরা মনে করে যে এই দিনে তাদের ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন। আর তাই বিশ্বের যে কোন প্রান্তেই হিন্দু ধর্মীরা এই দিনটি অনেক আনন্দের সাথে পালন করে থাকে। আমরা সবাই জানি যে প্রতিটি ধর্মেরই বেশ কিছু গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে, ঠিক সেরকম সনাতন ধর্মাবলীদেরও জন্মাষ্টমী এটি একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব।

আরও পড়ুন: স্বর্ণের বর্তমান দাম ২০২৪ - ২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

সাধারণত সনাতন ধর্মীরা তাদের এই ধর্মীয় উৎসব খুবই আনন্দের সাথে পালন করে থাকে। কিন্তু অনেকেই জানেনা যে এই উৎসবটি ঠিক কত তারিখে পালন করা হবে। যদি আপনার এই উৎসবটির তারিখ জানা থাকে তাহলে আপনি খুব সহজেই এই উৎসবটির যাবতীয় যে সকল প্রস্তুতি রয়েছে সেগুলো গ্রহণ করে উৎসবটি সুন্দরভাবে পালন করতে পারবেন। আর যদি আপনার তারিখ না জানা থাকে তাহলে একটু অসুবিধা হতে পারে। 

তাই আপনাদের সুবিধার্থে আমরা জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪ সেই বিষয় সম্পর্কে জানাবো। এই বছর অর্থাৎ ২০২৪ সালের সনাতন ধর্মীয় উৎসব জন্মাষ্টমী বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের ১১ তারিখে পালন করা হবে। আশা করি আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে জন্মাষ্টমী বাংলা কত তারিখে ২০২৪ পালন করা হবে।

শুভ জন্মাষ্টমী ইংরেজি কত তারিখে

শুভ জন্মাষ্টমী সম্পর্কে আমরা ইতিমধ্যে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করেছি। যেমন আমরা ইতিমধ্যে জানিয়েছি যে জন্মাষ্টমী বাংলা কত তারিখে ২০২৪। এখন আমরা আলোচনা করব শুভ জন্মাষ্টমী ইংরেজি কত তারিখে পালিত হবে, এই বিষয় সম্পর্কে। আপনি যদি সনাতন ধর্মের হয়ে থাকেন তাহলে আপনার জন্য এই উৎসবটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি জন্মাষ্টমী পালন করতে চান তাহলে আপনাকে বাংলা তারিখ জানার পাশাপাশি অবশ্যই ইংরেজি তারিখ সম্পর্কেও জানতে হবে। কারণ এখনকার যুগে আমরা সকলেই প্রায় ইংরেজি ক্যালেন্ডার সম্পর্কে ধারনা বেশি রাখি।

সাধারণত সনাতন ধর্মের মানুষরা এক একজন একে ঈশ্বরের পূজা করে থাকে। পৃথিবীতে এমন অনেক সনাতন ধর্মের মানুষ বসবাস করে যারা বিভিন্ন ঈশ্বরের পূজা করে থাকেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে পৃথিবীতে সবথেকে বেশি সনাতন ধর্মের মানুষ ভারতে বসবাস করেন। এই ক্ষেত্রে হিন্দু ধর্ম বাংলা ক্যালেন্ডারের অনেক গুরুত্ব রয়েছে। তাই প্রায় সকলেই যে কোন উৎসব পালন করে বাংলা ক্যালেন্ডা অনুযায়ী। কারণ এর মাধ্যমে তাদের উপযুক্ত সময় এবং নির্ধারণ করা সহজ হয়।

তবে এমন অনেকেই রয়েছে যারা বাংলা ক্যালেন্ডার সম্পর্কে তেমন একটা ধারণা রাখেনা। বেশিরভাগ মানুষই এখন ইংরেজি ক্যালেন্ডার অনুসরণ করেন। আর তাই বেশিরভাগ মানুষ এই বছর জন্মাষ্টমী কত তারিখে হবে এটি জানার জন্য ইংরেজি ক্যালেন্ডার অনুসরণ করছেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী শুভ জন্মাষ্টমী ঠিক কত তারিখে হবে। এই বছর অর্থাৎ ২০২৪ সালের শুভ জন্মাষ্টমী ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী পালন করা হবে, আগস্ট মাসের ২৬ তারিখে। দিনটি হল রোজ সোমবার। আশা করি এই অংশটি পড়ে আপনি নিশ্চয়ই জানতে পেরেছেন যে শুভ জন্মাষ্টমী ইংরেজি মাসের কত তারিখে হবে।

জন্মাষ্টমী পালনের নিয়ম

সনাতন ধর্মের অনুসারী যারা রয়েছেন তাদের মধ্যে অনেকেই জন্মাষ্টমী পালনের নিয়ম সম্পর্কে ভালোভাবে জানিনা। সাধারণত জন্মাষ্টমীর দিন বিভিন্ন রকমের আচার অনুষ্ঠানের মাধ্যমে শুভ জন্মাষ্টমী পালন করা হয়। আর এর মধ্যে উল্লেখযোগ্য কিছু নিয়ম হলো।

উপবাস: শুভ জন্মাষ্টমীর এই দিনে ভক্তরা উপবাস পালন করেন।

দহি হান্ডি: দহি হান্ডি খেলার মাধ্যমে মাখনের হাড়ি ভাঙ্গা হয়ে থাকে। এই খেলাটি মূলত ভারতের বিভিন্ন রাজ্যে খুবই জনপ্রিয়।  

নৃত্য ও নাটক: ভাগবত পুরান অনুযায়ী নৃত্য ও নাটকের মাধ্যমে কৃষ্ণ নীলা দেখানো হয়ে থাকে। মূলত এটা প্রায় সকল সনাতন ধর্মের ভক্তরা করে থাকে।

ভক্তিমূলক গীত: মূলত হিন্দুরা অর্থাৎ সনাতন ধর্মের অনুসারী যারা রয়েছে তারা শ্রীকৃষ্ণের জন্ম মুহূর্তের ধর্মীয় গীত গায়।

জন্মাষ্টমী কেন দুইদিন পালন করা হয়

মূলত জন্মাষ্টমী দুইদিন পালন করা হয়। তবে জন্মাষ্টমী কোন দুই দিন পালন করা হয় এই বিষয় সম্পর্কে অনেকেরই অজানা। আমরা ইতিমধ্যে জন্মাষ্টমী নিয়ে বেশ কিছু আলোচনা করেছেন। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ভাদ্র মাসের কৃষ্ণকক্ষের অষ্টমী তিথিতে মূলত শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পালন করা হয়ে থাকে। এই দিনে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিল বলে ইতিহাস থেকে জানা যায়। আর এই দিনকে হিন্দু ধর্মের মানুষরা ভগবান শ্রীকৃষ্ণের শিশু গোপাল রূপের পূজা করে। যেহেতু শ্রীকৃষ্ণ জন্মদিন অর্থাৎ জন্মাষ্টমীর তারিখ দুই দিন তাই দুইদিন অষ্টমীতে রয়েছে। তাই এই দুই দিনই জন্মাষ্টমী পালন করা হয়।

আবার যদিও কোন কোন বছর দুই দিন ভাদ্র মাসের অষ্টম তিথি থাকে তাহলেও সনাতন ধর্মের মানুষদের দুই দিনে জন্মাষ্টমী পালন করতে হয়। কিছু কিছু বছর রয়েছে যেগুলো ভাদ্র মাসের অষ্টম তিথি দুই দিন থাকে। তাই জন্মাষ্টমীর দুই দিন পালন করা হয়। ঠিক সেরকমই ২০২৪ সালের এ বছরেও একই অবস্থা হওয়ার কারণে শুভ জন্মাষ্টমী দুই দিন পালন করা হবে।

জন্মাষ্টমী কিভাবে পালন করা হয়

আমরা ইতিমধ্যে জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪ এই বিষয় সম্পর্কে জানিয়েছি। তবে এই বিষয় সম্পর্কে জানার পাশাপাশি আমাদেরকে অবশ্যই জন্মাষ্টমী কিভাবে পালন করতে হয় এই বিষয়ে সম্পর্কেও  জানতে হবে। কারণ আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা জন্মাষ্টমী পালন করার নিয়ম সম্পর্কে জানেনা। জন্মাষ্টমী পালন করার নিয়ম সম্পর্কে আমরা উপরে ইতিমধ্যে আলোচনা করেছি। এমন অনেক সনাতন ধর্মের মানুষ রয়েছে যারা মনে করেন যে এটা তাদের সব ধর্মের থেকে পুরাতন ধর্ম। কিন্তু এখন বর্তমানে এমন কিছু মানুষ খুঁজে পাওয়া যাবে যারা জন্মাষ্টমী কি এবং জন্মাষ্টমী পালন কিভাবে করতে হয় এছাড়াও অনেক কিছু রয়েছে যারা এগুলো সম্পর্কে জানে না।

আরও পড়ুন: ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ২০২৪ - ইউটিউব থেকে আয় করার ৩টি পদ্ধতি

সনাতন ধর্মের মানুষরা অর্থাৎ হিন্দু ধর্মের মানুষরা তাদের ধর্মীয় উৎসব খুবই আনন্দের সাথে পালন করে। হিন্দুদের এমন বেশ কিছু উৎসব রয়েছে আর এগুলোর মধ্যে অন্যতম হলো জন্মাষ্টমী। এটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি উৎসব। সাধারণত জন্মাষ্টমীর উৎসব বিভিন্ন ভাবে পালন করা হয়ে থাকে। তারা এই দিনটির উপলক্ষে অনেক কিছু করে, যেমন: ভগবত পুরান অনুযায়ী নৃতা, কৃষ্ণ লীলা, মধ্যরাতে শ্রীকৃষ্ণের জন্মের মুহূর্তে ধর্মীয় গীত ইত্যাদি। এছাড়া আরো কিছু উৎসব রয়েছে যেমন উপবাস, দহি হান্ডি খেলা ইত্যাদি। এ ধরনের অনেক আচার অনুষ্ঠান তারা পালন করে থাকে।

তবে তারা শ্রীকৃষ্ণের কৃষ্ণলীলা নাটকের মাধ্যমে দেখায়। এবং অন্যদিকে দহি হান্ডি উৎসব পালন করে এটি মূলত একটি খেলা। এখানে অনেক উঁচুতে মাখন এর হাড়ি রাখা হয় এবং অনেকগুলো মানুষ মিলে পিরামিড তৈরি করে এবং সেই পিরামিডের উপরে উঠে হাড়ি ভাঙার চেষ্টা করে। আর এটি মূলত ভারতের প্রায় প্রতিটি রাজ্য এ ধরনের উৎসব পালন করে থাকে। আশা করি আপনি এই অংশটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে জন্মাষ্টমী ঠিক কিভাবে পালন করা হয়।

জন্মাষ্টমী পালন করার গুরুত্ব

সনাতন ধর্মের মানুষদের অর্থাৎ হিন্দু ধর্মীয় মানুষদের জন্য শুভ জন্মাষ্টমী পালন করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা অনেকেই জন্মাষ্টমী পালন করার গুরুত্ব সম্পর্কে জানিনা। তাই আপনি যদি সনাতন ধর্মাবলম্বী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই বিষয় সম্পর্কে আগে থেকে জেনে রাখতে হবে। কারণ প্রতিটি ধর্মের বেশ কিছু গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে আর সনাতন ধর্মের সবচেয়ে ধর্মীয় উৎসব গুলোর মধ্যে জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন খুবই অন্যতম একটি উৎসব।

মূলত এই দিনটি হিন্দুরা খুবই আনন্দের সাথে উদযাপন করে থাকে। তবে শুধু এই দিনই নয়, কিছু ধর্মের মানুষরা রয়েছে যারা প্রতিটি উৎসব অনেক আনন্দের সাথে পালন করে থাকে। সাধারণত পৃথিবীর মধ্যে ভারতে সব থেকে বেশি হিন্দু ধর্মের মানুষ বসবাস করেন। তাই ভারতের বিভিন্ন রাজ্যের জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন ধরনের উৎসব পালন করা হয়। কারণ তারা মনে করেন যে এই দিনে তাদের ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন। তাই তারা এই দিনে শিশু রুপে গোপাল পূজা করে থাকেন।

শ্রীকৃষ্ণের জন্ম তারিখ কত ২০২৪

শ্রীকৃষ্ণের জন্ম তারিখ কত ২০২৪? বিষয় এ সম্পর্কে অনেকে প্রশ্ন করে থাকেন। কারণ এই বিষয় সম্পর্কে অনেকেরই অজানা। সনাতন ধর্মের অনুসারীরা শ্রীকৃষ্ণকে ঈশ্বর উপাধি দিয়ে থাকেন। এবং তারা মনে করে শ্রীকৃষ্ণ ভগবান। মূলত তারা মনে করে ভাদ্র মাসের অষ্টম তিথিতে শ্রীকৃষ্ণ অর্থাৎ তাদের ভগবান জন্মগ্রহণ করেছিলেন। আমাদের মধ্যে যারা সনাতন ধর্মের অনুসারী তাদেরকে অবশ্যই শ্রীকৃষ্ণের জন্ম তারিখ সম্পর্কে জেনে রাখতে হবে। 

মূলত শাস্ত্রীয় বিবরণ এবং মানুষের বিশ্বাস অনুযায়ী শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল ৩২২৮ খ্রিস্টাব্দের ১৮ অথবা ২১ জুলাই বুধবার। তারা অর্থাৎ সনাতন ধর্মাবলম্বী অনুসারীরা মনে করে যেদিন শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করে ওই দিন তারা কৃষ্ণ জন্মাষ্টমী বা জন্মাষ্টমী নামে পরিচিত করে। এবং তারা যথাযথ সময় এই জন্মাষ্টমী উৎসবটি পালন করে। শ্রীকৃষ্ণ ছিলেন যাদব রাজধানী মথুরার রাজ্ পরিবারের একজন সন্তান। মূলত শ্রীকৃষ্ণ বসুদেব ও দেবকির অষ্টম পুত্র হিসেবে জন্মগ্রহণ করেছিলেন। আর শ্রীকৃষ্ণের পিতা মাতা এরা দুজনই ছিলেন যাদববংশীয় পরিবারের। আশা করি আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন যে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল ঠিক কত তারিখে।

গোপাল পূজা কবে ২০২৪

গোপাল পূজা কবে ২০২৪? এই বিষয় সম্পর্কে অনেকেই গুগলে সার্চ করে থাকেন। মূলত যারা সনাতন ধর্মের অনুসারী তারা শ্রীকৃষ্ণ কে গোপাল বলে থাকেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে বয়স্ক ব্যক্তিরা শ্রীকৃষ্ণ কে গোপাল বলে থাকেন। প্রিয় বন্ধুরা,, আমরা ইতিমধ্যে জন্মাষ্টমী অর্থাৎ শ্রীকৃষ্ণের জন্মদিন কবে এই বিষয় সম্পর্কে আলোচনা করেছেন। মূলত হিন্দু ধর্ম অনুযায়ী শ্রীকৃষ্ণের জন্মদিনকে জন্মাষ্টমী নামের পালন করা হয়।

আরও পড়ুন: ডাচ- বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪ 

তবে বিশেষ করে ভাদ্র মাসের অষ্টম তিথিতে জন্মাষ্টমী পালন হয়ে থাকে। এই বছরেও কিন্তু ভাদ্র মাসের অষ্টম তিথি বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১১ তারিখে অনুষ্ঠিত হবে। এবং ইংরেজি মাসের ক্যালেন্ডার অনুযায়ী আগস্ট মাসের ২৬ তারিখে শুভ জন্মাষ্টমী পালন করা হবে। মূলত শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী অর্থাৎ জন্মদিন এবং গোপাল পূজা একই দিনে হয়ে থাকে। তাই একজন সনাতন ধর্মের অনুসারীদের অবশ্যই এই তারিখগুলো জানা থাকা খুবই জরুরী।

শেষ কথা

জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা বিস্তারিতভাবে জানিয়েছি। তাই আপনি যদি একজন সনাতন ধর্মাবলম্বী হয়ে থাকেন এবং যদি আপনি এই দিনটি খুবই আনন্দের সাথে পালন করতে চান তাহলে আপনাকে অবশ্যই আগে থেকে তারিখ সম্পর্কে ধারণা রাখতে হবে। যেহেতু হিন্দু ধর্মের জন্য গুরুত্বপূর্ণ এবং এটি একটি বড় ধরনের ধর্মীয় উৎসব। তাই এই উৎসবটি সম্পর্কে আগে থেকে জেনে রাখা খুবই জরুরী। আশা করি আজকের এই আর্টিকেলটি পরে আপনি নিশ্চয়ই জন্মাষ্টমী সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানতে পেরেছেন।

আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জন্মাষ্টমী বাংলা কত তারিখ ২০২৪? এই বিষয়ে সম্পর্কে জানার সুযোগ করে দিন। এতক্ষন সময় দিয়ে আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল পড়তে হলে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে হবে। কারণ আমাদের ওয়েবসাইটে এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত প্রকাশ করা হয়ে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url