রোমানিয়া যেতে কত টাকা লাগে - সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায়

ভিসা কিভাবে করতে হয় - ভিসা করতে যেসব ডকুমেন্ট লাগেপ্রিয় ভিউয়ার্স,, আপনারা যারা রোমানিয়া যেতে কত টাকা লাগে এবং সরকারিভাবে রোমানিয়ায় যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তারা আজকের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকে আমরা রোমানিয়া যেতে কত টাকা লাগে এবং সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করতে চলেছি।

চলুন তাহলে আর বেশি দেরি না করে রোমানিয়া যেতে কত টাকা লাগে এবং সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। আপনারা যারা রোমানিয়া যেতে কত টাকা লাগে সে সম্পর্কে এবং সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তারা অবশ্যই আমাদের আজকের এই আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: রোমানিয়া যেতে কত টাকা লাগে - সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায়

রোমানিয়া যেতে কত টাকা লাগে

বর্তমানে এখন ইউরোপের দেশগুলোতে প্রায় বাংলাদেশের অধিকাংশ মানুষেরই যাওয়ার স্বপ্ন রয়েছে। তবে ইউরোপের কোন দেশের ভিসা পাওয়া অতটা সহজ না, এর জন্য দরকার শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি একটি কোন কাজের অভিজ্ঞতা। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা জানে না যে রোমানিয়া যেতে কত টাকা লাগে আপনি যদি রোমানিয়া যেতে চান তাহলে আপনাকে অবশ্যই রোমানিয়া যেতে কত টাকা লাগে সে সম্পর্কে আগে থেকে জেনে রাখতে হবে। আসুন তাহলে জেনে নেই যে রোমানিয়া যেতে কত টাকা লাগে।

মূলত রোমানিয়া যাওয়ার ভিসা এবং আপনি কি কাজের জন্য যাচ্ছেন তার ওপর নির্ভর করবে আপনার টাকার পরিমান। রোমানিয়া আপনি যদি বিভিন্ন ভিসায় নিয়ে যেতে চান যেমন: ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা, ভ্রমণ ভিসা, বিজনেস ভিসা ইত্যাদি এগুলো ভিসার খরচ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে ভিসাসহ অন্যান্য আরো খরচ সহ আপনি যদি সরকারিভাবে রোমানিয়া যেতে চান তাহলে আপনার ৫ লক্ষ টাকার মত খরচ হতে পারে। আবার এর উপরেও কিন্তু আপনার টাকা খরচ হতে পারে, আর এগুলো নিয়ম অনুযায়ী নিয়োগকারী কোম্পানিরা খরচ বহন করে। 

তবে আপনি যদি দালালের মাধ্যমে রোমানিয়া যেতে চান তাহলে আপনার ৬ থেকে ৭ লক্ষ টাকা খরচ হতে পারে। এছাড়াও কিন্তু অন্যান্য খরচ এবং ভিসার প্রাইসেজের ওপর নির্ভর করে আরো কিছু টাকা কম বেশি হতে পারে। আশা করছি আজকের এই অংশটি পড়ে আপনি বুঝতে পেরেছেন যে রোমানিয়া যেতে ঠিক কত টাকা লাগে।

সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায়

প্রতি বছর প্রায় অনেক মানুষ বাংলাদেশ থেকে রোমানিয়া যাচ্ছে। আপনি যদি সরকারিভাবে রোমানিয়া যেতে পারেন তাহলে আপনার খরচ খুবই কম হবে। কারণ সরকারিভাবে রোমানিয়া গেলে বেশিরভাগ খরচই কোম্পানিরা বহন করে থাকে। যার ফলে আপনার টাকার পরিমান খুবই কম দেওয়া লাগে। প্রায় প্রতিবছরই রোমানিয়া সরকার চুক্তির মাধ্যমে বাংলাদেশ থেকে ওয়ার্ক পারমিটের জন্য শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আপনি যদি এই ব্যাপারগুলো না জেনে থাকেন তাহলে আমি আপনাকে বলব যে আপনি নিয়মিত বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইট বোয়েসেলে নজর রাখবেন।

বোয়েসেলের ওয়েবসাইটে সাধারণত সরকারিভাবে শ্রমিক বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে পাঠানো হয়। এবং শ্রমিক নিয়োগের জন্য বোয়েসেলে ওয়েবসাইটে সার্কুলার প্রকাশ করা হয়ে থাকে। আপনি যদি রোমানিয়া যেতে চান তাহলে বোয়েসেলে ওয়েবসাইটে যখন সার্কুলার প্রকাশ হবে, তখন আপনাকে আবেদন করতে হবে। আবেদনকারীদের আবেদন যাচাই-বাছাই করা হবে তারপর যখন রোমানিয়া কোম্পানি থেকে লোক এসে আবেদনকারীর সাক্ষাৎকার গ্রহণ করবে। তারপরে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

তবে আপনাকে অবশ্যই রোমানিয়া কোম্পানির লোকের সাথে ভালো সাক্ষাৎকার করতে হবে। তাছাড়াও যারা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়া যাবেন তাদের অবশ্যই আগে থেকেই কাজের দক্ষতা এবং সার্টিফিকেট থাকা লাগবে। এছাড়াও রোমানিয়া যেতে হলে আপনার প্রয়োজনীয় যে সকল কাগজপত্র রয়েছে সেগুলো আগে থেকে সংগ্রহ করে রাখতে হবে। এছাড়াও রোমানিয়া যাওয়ার জন্য আপনাকে চূড়ান্তভাবে আবেদন করতে হবে। এরপরে রোমানিয়া কর্তৃপক্ষ আপনার আবেদনটি পরিচালনা করবে যদি রোমানিয়া কর্তৃপক্ষরা আপনাকে অনুমোদন দেয়, তাহলে আপনি ওয়ার্ক পারমিট ভিসার অনুমোদন পেয়ে যাবেন এবং আপনি খুব সহজেই রোমানিয়া যেতে পারবেন।

রোমানিয়া যেতে কি কি লাগে

রোমানিয়া বিভিন্ন কাজের উদ্দেশ্যে মানুষ গিয়ে থাকে। তাই কাজের উদ্দেশ্যে অনুযায়ী ভিসা কারিগরি আলাদা হয়ে থাকে, ভিসা কারিগরি অনুযায়ী কাগজপত্র আলাদা হয়ে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রে কিন্তু একই ধরনের কাগজপত্র লাগে। তাই আপনি যদি রোমানিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার প্রয়োজনে কাগজপত্র জমা দিতে হবে। এমন কিছু প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে যেগুলো ছাড়া আপনি কখনোই রোমানিয়া যেতে পারবেন না।

আপনি যদি রোমানিয়া কোন কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে অবশ্যই আপনার কাগজপত্রগুলো লাগবে। কাগজপত্রের বিষয়ে অবশ্যই একজন অভিজ্ঞ মানুষের সাথে আপনাকে পরামর্শ করতে হবে। তাহলে সে আপনাকে সহযোগিতা করতে পারবে। আপনাদের সুবিধার্থে আমরা শুধু সাধারণ ধারণা দিচ্ছি। চলুন তাহলে রোমানিয়া ভিসার আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • বৈধ পাসপোর্ট লাগবে।
  • আপনার পূরণকৃত ভিসা আবেদন ফরম লাগবে।
  • একটি কাজের দক্ষতার সার্টিফিকেট লাগবে।
  • আপনি পূর্বে যে কাজ করতেন তার অভিজ্ঞতার প্রমাণ লাগবে।
  • ইংরেজি ভাষার দক্ষতার একটা সার্টিফিকেট লাগবে। (তবে এটা না হলে চলবে)
  • পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • আপনার মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট লাগবে।
  • এবং জাতীয় পরিচয় পত্র ফটোকপি লাগবে।
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।
  • আর্থিক সক্ষমতার প্রমাণ এবং ব্যাংক স্টেটমেন্ট।
  • পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট।

এছাড়াও আরও কিছু কাগজপত্র রয়েছে যেগুলো আপনি চাইলে একজন অভিজ্ঞ লোকের কাছ থেকে জেনে নিতে পারবেন।

রোমানিয়া যেতে কত বয়স লাগে

আপনাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকে যে রোমানিয়া যেতে কত বয়স লাগে? সাধারণত রোমানিয়া যাওয়ার জন্য কোন নির্দিষ্ট বয়সসীমার দরকার পড়ে না। তবে যারা ওয়ার্ক পারমিট ভিসায় রোমানিয়া যেতে চান তাদের বয়স ১৮ থেকে ২১ বছর হলে একটু ভালো হয়। এছাড়াও আপনাদের মধ্যে যারা চিকিৎসা, ভিজিট এবং আরো অন্যান্য ভিসায় রোমানিয়া যেতে চান তাদের জন্য ন্যূনতম কোন বয়স সীমা নেই।

তবে যারা প্রাপ্তবয়স্ক রয়েছে তাদের অবশ্যই অভিভাবকের অনুমতি লাগবে। এবং অভিভাবকের সঙ্গে ভ্রমণ করলে প্রাপ্তবয়স্কদের জন্য সনদপত্রের অনুমতিপত্র প্রদান করতে হবে। কিন্তু যদি অভিভাবকের সাথে ভ্রমণ না করে তাহলে প্রাপ্তবয়স্কদের অবশ্যই নোটারাইজড অনুমতিপত্র এবং অভিভাবকের সঙ্গে যে সকল মাধ্যমে যোগাযোগ করা যাবে সে সকল তথ্য প্রদান করতে হবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে রোমানিয়া ঠিক কত বয়স লাগে।

রোমানিয়া যেতে কতদিন সময় লাগে

অনেকে রয়েছে যারা রোমানিয়া যাওয়ার জন্য সমস্ত কাগজপত্র জমা দিয়ে দিয়েছে এবং ভিসা করা হয়ে গিয়েছে কিন্তু তারা কিছুতেই রোমানিয়া যেতে পারছেন না। রোমানিয়া যেতে কত দিন সময় লাগে এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার যাওয়ার পরিবহনের মাধ্যমে এর উপর। অনেকেই রয়েছে যারা সরকারিভাবে, বেসরকারিভাবে এবং দালালের মাধ্যমে ইউরোপ কান্ট্রির দেশগুলোতে গিয়ে থাকে। তবে সরকারি এবং বেসরকারিভাবে বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে রোমানিয়া যেতে যত সময় লাগে তা নিচে দেওয়া হল।

  • আপনি যদি বিমানের মাধ্যমে রোমানিয়া যান তাহলে আনুমানিক ১০ ঘণ্টার মতো সময় লাগবে।
  • আবার আপনি যদি জাহাজের মাধ্যমে রোমানিয়া যান তাহলে আনুমানিক প্রায় ১০ দিন সময় লাগতে পারে।
  • এছাড়াও আপনি যদি স্থল যান পরিবহনের মাধ্যমে রোমানিয়া যান তাহলে আনুমানিক প্রায় ৭ দিনের মত সময় লেগে যেতে পারে।

তবে অবৈধভাবে বাংলাদেশ থেকে রোমানিয়া যেতে কতটা সময় লাগে সেটা শুধু নির্ভর করে সম্পূর্ণ আপনার ওপর এবং দালালের উপর। সাধারণত দালালরা বিভিন্ন উপায়ে বিদেশে নিয়ে যায়, আর এজন্য কতটা সময় লাগে সেটা বলা একেবারে অসম্ভব। তবে আনুমানিক ধারণা করা যায় যে, সপ্তাহ থেকে কয়েক মাস সময় লেগে যেতে পারে। কিন্তু আপনি ভুলেও অবৈধভাবে রোমানিয়া যাওয়ার চেষ্টা করবেন না। কারণ এটি খুবই বিপদজনক এবং ঝুঁকিপূর্ণ। কারণ অবৈধভাবে বিদেশে গেলে সেখানে বিভিন্ন ধরনের জটিলতা সম্মুখীন হতে হয়। এমনকি পথের মধ্যে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আপনি অবশ্যই বৈধ পাসপোর্ট করে সরকারিভাবে রোমানিয়া যাবেন।

রোমানিয়ায় মাসিক বেতন কত

মূলত রোমানিয়ায় বিভিন্ন কাজের ওপর বেতন নির্ভর করে থাকে। তবে রোমানিয়াতে ৭০ হাজার থেকে ১ লাখ টাকা বেতন দেয়া হয়ে থাকে। রোমানিয়াতে মূলত কাজের দক্ষতা অনুযায়ী তার মাসিক বেতন নির্ভর করে থাকে। আপনার কাজের দক্ষতা অনুযায়ী আপনি বেতন পাবেন। মূলত রোমানিয়া সরকার কাজের দক্ষতা অনুযায়ী ৫লাখ টাকা পর্যন্ত বেতন বাড়িয়ে থাকে। এছাড়াও আপনার যদি ভালো কাজের অভিজ্ঞতা থাকে তাহলে আপনি রোমানিয়াতে গিয়ে সেখানকার কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন, কারণ আপনার কাজের দক্ষতা ভালো থাকলে আপনি অধিক বেতন পাবেন।

রোমানিয়া টাকার মান কত

প্রিয় ভিউয়ার্স,, আমরা ইতিমধ্যে কিন্তু রোমানিয়া যেতে কত টাকা লাগে এবং সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় এছাড়াও রোমানিয়াতে যেতে আরো যে সকল তথ্যের প্রয়োজন হয় এগুলো সম্পর্কে আমরা আরো বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি আপনি এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন আমরা এই অংশে রোমানিয়া টাকার মান কত এই বিষয় নিয়ে আলোচনা করব। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে রোমানিয়া টাকার মান কত। (মূলত রোমানিয়ার এক লেউ এর মান বাংলাদেশ ২৩.২৩ টাকা)

শেষ কথা

প্রিয় পাঠক,, আজকের এই আর্টিকেলের মূল আলোচক বিষয় ছিল রোমানিয়া যেতে কত টাকা লাগে এবং সরকারিভাবে রোমানিয়া যাওয়ার উপায় সম্পর্কে। এছাড়াও আজকের এই পোস্টে আমরা রোমানিয়া যেতে কি কি কাগজ লাগে, রোমানিয়া যেতে কত বয়স লাগে, রোমানিয়া যেতে কত দিন সময় লাগে, রোমানিয়া মাসিক বেতন কত, রোমানিয়া টাকার মান কত ইত্যাদি এই বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি এসকল তথ্য গুলি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এ ধরনের তথ্যমূলক আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url