সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়

ভিসা কিভাবে করতে হয় - ভিসা করতে যেসব ডকুমেন্ট লাগেপ্রিয় ভিউয়ার্স,, আসসালামু আলাইকুম,, আজকে আপনাদের সঙ্গে আলোচনা করব সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় নিয়ে। আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য আমার আজকের এই আর্টিকেল। এছাড়াও আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় এর সাথে সাথে এর খুঁটিনাটি সকল বিষয়ে আপনাদের জানানোর চেষ্টা করব। তাই আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তারা আমাদের আজকের এই আর্টিকেলের সঙ্গেই থাকুন।

চলুন তাহলে আর বেশি দেরি না করে সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় জানেন না, তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাই আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় জানতে চান তারা আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়

ভূমিকা

বর্তমানে অনেকেই এখন সৌদি আরব থেকে পর্তুগাল যাচ্ছেন। আবার অনেকেই রয়েছে যারা বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়ার কথা ভাবছেন। আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার কথা ভাবছেন তারা আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকে আমরা সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় এবং এর খুঁটিনাটি বিষয়গুলি আপনাদের সঙ্গে শেয়ার করব। সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে এবং এর আরো বিস্তারিত তথ্য জানতে এবং এই বিষয় সম্পর্কে একটি ভালো ধারণা নিতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে। চলুন তাহলে আজকের আর্টিকেলের মূল আলোচনা শুরু করা যাক।

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়

আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগাল যেতে চান তারা আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। মূলত সৌদি আরব থেকে পর্তুগালে তিনটি বৈধ উপায়ে যাওয়া যায়। আর এই তিনটি বৈধ উপায় নিয়ে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

  1. টুরিস্ট ভিসা
  2. ওয়ার্ক পারমিট ভিসা
  3. স্টুডেন্ট ভিসা

টুরিস্ট ভিসা: আপনি যদি সৌদি আরব থেকে টুরিস্ট ভিজাই পর্তুগাল যেতে চান তাহলে আপনি যেতে পারবেন। টুরিস্ট ভিসা হচ্ছে তিন মাস,, আর আপনি এই তিন মাসের মধ্যে বিভিন্ন দেশে ঘুরতে পারবেন। আপনি যদি টুরিস্ট ভিসা করেন তাহলে আপনি কিন্তু সৌদি আরব থেকে পর্তুগাল যেতে পারবেন। আপনার যে যে দেশ ভালো লাগে সে সে দেশে আপনি ঘুরতে পারবেন, টুরিস্ট ভিসায়। তবে আপনাকে এই তিন মাসের মধ্যেই ওখানে গিয়ে আপনাকে আপনার কাজের সন্ধান করে নিতে হবে।

ওয়ার্ক পারমিট ভিসা: আপনি চাইলে ওয়ার্ক পারমিট ভিসায় সৌদি আরব থেকে পর্তুগাল যেতে পারবেন। আপনি যে দেশের চাকরির জন্য যে ভিসায় যাচ্ছেন সেটিকে ওয়ার্ক পারমিট ভিসা বলে। আপনি যখন সৌদি আরব থেকে পর্তুগাল যাবেন তখন পর্তুগালের বিভিন্ন জব পার্টগুলো থেকে আপনার যে কোন পছন্দমত একটি জবের চাকরির আবেদন করতে হবে। আপনি যদি চান তাহলে এই ভিসার মাধ্যমে আপনি কিন্তু পর্তুগালের স্থায়ী বাসিন্দা হতে পারবেন। ইউরোপ কান্ট্রির দেশগুলোতে প্রায়শই শ্রমিকের চাহিদা বেশি থাকে।

স্টুডেন্ট ভিসা: বাংলাদেশের এবং অন্যান্য দেশের এমন অনেকেই রয়েছে যারা লেখাপড়া করার জন্য স্টুডেন্ট ভিসা করে বিভিন্ন দেশে গিয়ে লেখাপড়া চালায়। তাই আপনি যদি চান তাহলে আপনিও কিন্তু স্টুডেন্ট ভিসায় যে কোন একটি দেশে গিয়ে আপনি পড়ালেখা করতে পারেন। তবে স্টুডেন্ট ভিসার মাধ্যমে যদি একটি বৈধ উপায়ে সৌদি আরব থেকে পর্তুগাল যেতে চান তাহলে এটির কার্যকারিতা খুবই কম। তবে আপনার যদি স্নাতক করা হয় তাহলে আপনি স্নাতকের ডিগ্রির জন্য স্টুডেন্ট ভিসায় আবেদন করতে পারবেন।

উপরিক্ত আলোচনায় যে তিনটি বৈধ ভিসার কথা বলা হয়েছে সেই তিনটি বৈধ ভিসা যদি আপনি না করে কোন দেশে যান তাহলে আপনি খুব বড় ভুল করবেন। এমন অনেকে রয়েছে যারা বিভিন্ন বিষয় না জেনে পর্তুগাল যেতে চায় আর এর কারনে তারা বিভিন্ন দালালের খপ্পরে পড়ে অর্থ সম্পদ হারিয়ে ফেলে। তাই আপনি উক্ত এই তিনটি বৈধ ভিসা ছাড়া কখনই পর্তুগাল যাওয়ার চেষ্টা করবেন না। আর যদি এই তিনটি বৈধ ভিসা ছাড়া আপনি পর্তুগাল যাওয়ার চেষ্টা করেন তাহলে আপনি খুবই বড় বিপদে পড়তে পারেন। তাই তিনটি বৈধ ভিসা ছাড়া কখনোই পর্তুগাল বা অন্য দেশে যাওয়ার চেষ্টা করবেন না।

পর্তুগাল কাজের ভিসা

বর্তমানে এখন অনেক মানুষ কাজের ভিসায় বিদেশে পাড়ি দিচ্ছে। এমন অনেক দেশ রয়েছে যেগুলোতে কাজের চাহিদা খুবই বেশি। তবে আপনি চাইলে বিভিন্ন ভিসার মাধ্যমে গিয়ে যে কোন দেশে থাকতে পারেন। এমন অনেকেই রয়েছে যারা বিভিন্ন কাজের ভিসায় পর্তুগালে যাচ্ছেন। মূলত বাংলাদেশের চাইতে অন্যান্য দেশে কাজের চাহিদার সাথে সাথে শ্রমের গুরুত্ব বেশি দেওয়া হয়।

আরও পড়ুন: বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম | বিকাশ পিন লক হওয়ার কারণ কি

তাই আপনি চাইলেও ভিজিট ভিসার মাধ্যমে পর্তুগাল গিয়ে সেখানে কাজ করতে পারেন। অন্যান্য দেশগুলোর মতোই সেখানেও শ্রমিকদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। আপনি যদি পর্তুগাল কাজের ভিসায় সেখানে গিয়ে যোগ দিতে চান তাহলে আপনিও বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। তাই আপনি যদি ভেবে থাকেন সেখানে কাজের ভিসার মাধ্যমে কাজ করবেন, তাহলে আপনি নিশ্চিন্তে পর্তুগালে গিয়ে কাজ করতে পারবেন। এবং ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি যেকোনো দেশে যেতে চান তাহলে আপনার প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট লাগবে। ঠিক তেমনি পর্তুগাল যাওয়ার জন্য এমন কিছু কাগজপত্র রয়েছে, এগুলো আপনার প্রয়োজন হবে। সেই সম্পর্কে আজকে আপনাদের জানাবো। পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র বিষয়ে আমাদের জানা অত্যন্ত জরুরি। প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া আপনি কখনোই পর্তুগাল যেতে পারবেন না। তাই আপনাকে পর্তুগাল যাওয়ার পূর্বে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্রগুলো জমা দিতে হবে। চলুন তাহলে পর্তুগাল যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

  • পর্তুগাল যাওয়ার জন্য ৬মাস মেয়াদী পাসপোর্ট লাগবে।
  • আপনার এনআইডি কার্ডের ফটোকপি লাগবে।
  • এছাড়াও ব্যাংক স্টেটমেন্ট এর ফটোকপি লাগবে।
  • আপনি কোন কাজের জন্য পর্তুগাল যাচ্ছেন, সেই কাজের দক্ষতার একটি সার্টিফিকেট লাগবে।
  • পূর্বের কাজের যদি কোন অভিজ্ঞতা থাকে।
  • অফার লেটার লাগবে।
  • সিভি লাগবে।
  • বাংলাদেশের পুলিশ ক্লিয়ারেন্স লাগবে
  • এছাড়াও সৌদি আরবের পুলিশ ক্লিয়ারেন্স লাগবে
উক্ত জিনিসপত্রগুলো যদি আপনার থেকে থাকে তাহলে আপনি খুব সহজেই সৌদি আরব থেকে পর্তুগাল যেতে পারবেন।

কাজের নিয়োগ

বাংলাদেশ থেকে অনেকেই বিভিন্ন দেশে গিয়ে বিপদে পড়ে যায়, আর এই বিপদের মূল কারণ হচ্ছে কাজের দক্ষতা এবং আগে থেকেই কাজ না ঠিক করে বিদেশে যাওয়া। আবার অনেক সময় কোম্পানিতে কাজ না থাকার কারণে অনেক মানুষ কাজের জন্য হতাশ হয়ে যায়। এক্ষেত্রে আপনাকে হতাশ না হয়ে কাজ খুঁজতে হবে। তাই আপনি বিদেশে গিয়ে বসে না থেকে বিভিন্ন কাজ খোঁজার চেষ্টা করবেন। কাজ খোঁজার জন্য আপনাকে যে সব করতে হবে সেগুলো হল, আপনি যে দেশে গিয়েছেন সেই দেশের যে সমস্ত কোম্পানির ওয়েবসাইট রয়েছে সেই দেশের কোম্পানির যে সমস্ত ওয়েবসাইট রয়েছে সেগুলোকে আপনাকে প্রথমে ভিজিট করতে হবে। 

কারণ তাদের ওয়েবসাইটে নতুন নতুন কাজের বিভিন্ন বিজ্ঞপ্তি দেওয়া থাকে। এবং তাদের ওয়েবসাইটটি ভিজিট করার পর তাদের রিকোয়েন্টমেন্ট অনুযায়ী আপনাকে একটি সিভি তৈরি করে সেখানে সাবমিট করতে হবে। তারপর তাদের যদি মনে হয় যে আপনাকে কাজে নেবে তাহলে তারা আপনার প্রয়োজন অনুযায়ী মোবাইলের মাধ্যমে ফোন করে ডেকে নেবে। মূলত এভাবে আপনি পর্তুগালে কাজের বিভিন্ন অফার পেয়ে যাবেন। সুতরাং আপনি যদি পর্তুগালে গিয়ে কোন কাজের সন্ধান না পান তাহলে আপনাকে সেখানকার বিভিন্ন কোম্পানির ওয়েবসাইট ভিজিট করে বিভিন্ন অফার গুলো দেখতে হবে। এবং একটি সিভি তৈরি করে সেখানে সাবমিট দিতে হবে। তাহলে আপনি সেখানকার যে কোন একটি কোম্পানিতে চাকরি পাবেন।

চাহিদা সম্পন্ন কাজ

অনেক মানুষ রয়েছে যারা কাজের জন্য বিভিন্ন ভিসায় দেশ-বিদেশে পাড়ি জমাচ্ছে। আবার এমন অনেকেই রয়েছে যারা ভ্রমণের জন্য এবং লেখাপড়ার জন্য দেশ-বিদেশে যাচ্ছেন। তবে অধিকাংশ মানুষই নিজের এবং পরিবারের তাগিদে বিদেশে যাচ্ছেন। আপনি যদি সৌদি আরব থেকে পর্তুগালে কাজের জন্য যেতে চান তাহলে আপনি নিশ্চিন্তে সেখানে যেতে পারেন। আর এর জন্য আপনাকে প্রথমে একটি বৈধ ভিসা নির্বাচন করতে হবে। বর্তমানে এখন অনেকেই বাংলাদেশ এবং অন্যান্য দেশ থেকে পর্তুগালে কাজের জন্য আবেদন করছেন। পর্তুগালের সরকার ব্যাপকভাবে অন্যান্য দেশ থেকে নানা কর্মের জন্য বিভিন্ন শ্রমিক নিচ্ছেন। কারণ সেখানে শ্রমিকদের ঘাটতি অনেক বেশি।

পর্তুগালে কাজের চাহিদা অনেক বেশি রয়েছে। সাধারণত মানসম্মত কাজের জন্য পর্তুগাল একটি সুবিধা জনক দেশ। সেখানে বিভিন্ন কারিগরি মাধ্যমে লোকজন নিয়োগ দেওয়া হয়। যেমন: কম্পিউটার অপারেটর, রেস্টুরেন্ট সেফ, ড্রাইভিং, ক্লিনার, হোটেল বয়, ফ্যাক্টরির জন্য শ্রমিক ইত্যাদি। এছাড়াও আরো বিভিন্ন ধরনের কাজ রয়েছে যেগুলো প্রতিবছরই পর্তুগাল সরকার নিয়োগ দিয়ে থাকেন।

আরও পড়ুন: মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার ৫ টি ওয়েবসাইট

তবে পর্তুগাল সরকার এখন বিশেষ করে ড্রাইভিং এবং ক্লিনার ম্যান এই দুটো কাজে ব্যাপক লোক নিচ্ছেন। বর্তমানে অন্যান্য কাজের তুলনায় এই কাজগুলো চাহিদা ওই দেশে বেশি এখন। যদি ড্রাইভিং শিখে পর্তুগালে যাওয়া যায় তাহলে সেই দেশে গিয়ে বেশ অর্থ উপার্জন করা সম্ভব। তাছাড়াও কিন্তু পর্তুগালে কম্পিউটার অপারেটর এবং রেস্টুরেন্টে সেফ এর কাজেরও চাহিদা রয়েছে। তাই আপনি যদি কম্পিউটার এবং রেস্টুরেন্ট সেফ এর কাজ জেনে পর্তুগালে যান তাহলে আপনি খুব সহজেই চাকরি পেয়ে যাবেন।

সুতরাং আপনি যদি মনে করেন যে সৌদি আরব থেকে পর্তুগাল যাবেন তাহলে আপনার উক্ত কাজগুলোর উপর আগে থেকে দক্ষতা অর্জন করে এবং প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি করে আপনাকে আগে থেকেই আবেদন করতে হবে। তাহলে আপনাকে পর্তুগালে গিয়ে কোন কাজ খুঁজতে হবে না। পর্তুগালের সরকার খুব সহজেই আপনাকে তখন কাজ দিয়ে দিবে এবং আপনি ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

পর্তুগাল যাওয়ার জন্য দক্ষতা

আপনি যদি সৌদি আরব থেকে পর্তুগাল কাজের উদ্দেশ্যে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই যেকোনো একটি কাজের দক্ষতা অর্জন করে সেখানে যেতে হবে পর্তুগালে যাওয়ার জন্য আপনাকে কিছু বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে প্রথমত আপনি ইংরেজি ভাষা শিখবেন এবং এর পাশাপাশি আপনাকে পর্তুগালের ভাষা শিখতে হবে কারণ সেখানে কম্পিউটার অপারেটর এবং ড্রাইভিং এর পদে যারা লোকজন নিয়োগ দিতে চাচ্ছে তাদের ভাষা যদি আপনি না বুঝেন তাহলে আপনি কিভাবে কাজ পাবেন তাই সেই ক্ষেত্রে তাদের ভাষা অবশ্যই জানতে হবে

আপনি যদি পর্তুগালে গিয়ে ভালো কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম অভিজ্ঞতার সার্টিফিকেট প্রদান করতে হবে তাহলে সেই ক্ষেত্রে তারা আপনার কাজের দক্ষতা যাচাই করতে সুবিধা হবে আপনি যদি ক্লিনার ক্যাপ পদে নিয়োগ হতে চান তাহলে অবশ্যই আপনাকে সৌদি আরব থেকে পূর্বের একটি অভিজ্ঞতার সার্টিফিকেট প্রদান করতে হবে তাই আপনাকে সর্বপ্রথম এই কাজগুলো সংরক্ষণ করে রাখতে হবে আর এই সমস্ত অভিজ্ঞতার মাধ্যমে আপনি খুব সহজে সৌদি আরব থেকে পর্তুগাল কাজের জন্য পারি দিতে পারবেন

আরও পড়ুন: ১০টি উপায়ে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৪ - বর্তমান সময়ে ব্যবসা করার ১২ টিপস

আপনারা যারা সৌদি আরব থেকে পর্তুগালে যেতে চাচ্ছেন তারা অবশ্যই সৌদি আরবের কিছু ট্রেনিং সেন্টার রয়েছে সেখান থেকে আপনারা ড্রাইভিং, হোটেল বয়, কম্পিউটার অপারেটর, রেস্টুরেন্ট সেফ, ইত্যাদি এ সমস্ত ট্রেনিং নিয়ে এবং দক্ষতা অর্জন করে সার্টিফিকেট নিতে পারবেন আর আপনি যদি এই সার্টিফিকেট গুলো নিয়ে পর্তুগালে যান তাহলে আপনি খুব সহজেই চাকরি পেয়ে যাবেন

আপনি যদি পর্তুগালে গিয়ে ওয়েটার পদে নিয়োগ হতে চান তাহলে আপনাকে অবশ্যই আগে থেকেই পর্তুগালের ভাষা শিখে রাখতে হবে তাহলে সেখানে আপনি ওয়েটারের কাজ খুব সহজেই করতে পারবেন এছাড়াও আপনি পর্তুগালে গিয়ে বিভিন্ন ফ্যাক্টরিতে যোগ দিতে পারেন যেমন: মাল্টি সপ, সুপার সপ, মাংস প্যাকিং, ইত্যাদি এগুলোর চাহিদা সেখানে বেশি রয়েছে তবে যাদের কম্পিউটার কাজে খুব ভালো দক্ষতা রয়েছে তারা পর্তুগালে গিয়ে ভালো ইনকাম করতে পারবেন যেমন: সফটওয়্যার গ্রাফিক ডিজাইন এই কাজ যদি আপনার জানা থাকে তাহলে আপনি খুব সহজেই সেখানে গিয়ে চাকরি পেতে পারবেন

শেষ কথা

প্রিয় পাঠক,, আজকের এই আর্টিকেলের মূল আলোচক বিষয় ছিল সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে আশা করি বিষয়গুলো সম্পর্কে আপনি বিস্তারিতভাবে জানতে পেরেছেন এছাড়াও আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা পর্তুগাল কাজের ভিসা, পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র, কাজের নিয়োগ, চাহিদা সম্পন্ন কাজ, পর্তুগাল যাওয়ার জন্য দক্ষতা, ইত্যাদি এই বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিতভাবে আলোচনা করেছি আশা করি আপনারা সবাই এই তথ্য গুলি পড়ে অনেক উপকৃত হয়েছেন এরকম গুরুত্বপূর্ণ আরো আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি ফলো করুন আবার দেখা হবে নতুন কোন টপিক নিয়ে সেই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url