ডাচ- বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম | বিকাশ পিন লক হওয়ার কারণ কিপ্রিয় পাঠক, আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ডাচ-বাংলা ব্যাংক অ্যাকাউন্ট কি করে খুলতে হয় এই বিষয় সম্পর্কে জানেন না। আপনি যদি ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোস্টটি ওপেন করে থাকেন তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকে আমরা আপনাদের সুবিধার্থে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানাবো।

চলুন তাহলে আর বেশি দেরি না করে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। এছাড়াও আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট সংক্রান্ত আরো কিছু তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি। তাই আপনারা যারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তারা আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

ভূমিকা

সাধারণত আমাদের দেশে এমন অনেক ব্যাংক রয়েছে যেগুলোর সেবার ধরন একেক রকম হয়ে থাকে। তবে আমাদের সকলের কোন না কোন একটা ব্যাংক একাউন্টের প্রয়োজন হয়ে থাকে। আপনার যদি কোন ব্যাংক অ্যাকাউন্ট না থেকে থাকে তাহলে আপনি কিভাবে একটি নতুন ব্যাংক একাউন্ট তৈরি করবেন এ ব্যাপারে আপনাকে একটি ধারণা নিতে হবে। আপনার যদি কোন ব্যাংক অ্যাকাউন্ট না থেকে থাকে তাহলে আপনি আজকের এই সম্পূর্ণ পোস্টটি পড়তে পারেন। কারণ আজকে আমরা ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করব। এছাড়াও আপনি আজকের এই পোস্টটি পড়ে ডাচ-বাংলা ব্যাংক সংক্রান্ত আরো অনেক তথ্য পেতে পারেন। চলুন তাহলে আর বেশি দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানার আগে অবশ্যই আপনাকে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট কত প্রকার সেই বিষয়ে আপনাকে আগে জেনে নিতে হবে। ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট দুই প্রকার।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

  1. প্রথমত: ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট।
  2. দ্বিতীয়ত: ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট।

ডাচ বাংলা একাউন্ট ফরম

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। এখন আপনি হয়তো ভাবছেন যে আপনি এই ফরর্মটা কোথা থেকে পাবেন। ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট ফরম আপনি ডাচ বাংলা ব্যাংকের ওয়েবসাইটে গেলেই পেয়ে যাবেন। আবার ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে আপনার নিকট স্থান ডাচ বাংলা ব্যাংকে গেলেই তারা আপনাকে একটি ফরম দিয়ে দিবে। তাদের কাছ থেকে ফরম নিয়ে আপনি সেটা পূরণ করতে পারবেন। আপনাদের সুবিধার্থে নিচে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড লিংক দেওয়া আছে। ডাচ- বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। আশা করি আপনি এই অংশটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে কিভাবে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড করতে হয়।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে না জানেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনি যদি একটি ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে আপনাকে প্রথমেই আপনার স্থানীয় শাখা অফিসে যেতে হবে। এরপর আপনাকে অ্যাকাউন্ট টাইপ নির্ধারণ করতে হবে। তারপর ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে যে আবেদন ফরম দিবে সেটি আপনাকে ভালো করে পূরণ করতে হবে। এরপর আপনার ফরম পূরণ করা হয়ে গেলে আপনার প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাথমিক ব্যাংক ডিপোজিট জমা দিতে হবে। এরপর ব্যাংক কর্তৃপক্ষরা আপনার সকল তথ্য যাচাই-বাছাই করবে। যদি আপনার সকল তথ্য সঠিক থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষরা আপনার অ্যাকাউন্ট চালু করে দিবে।

এছাড়াও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনাকে কিছু ডকুমেন্ট জমা দিতে হবে। সেগুলো হলো জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, যে আবেদন করছে তার ছবি, নমিনি ছবি এবং নমিনির আইডি কার্ডের ফটোকপি ইত্যাদি। এছাড়াও আরো কিছু ডকুমেন্ট রয়েছে সেই ব্যাপারে আমরা নিচে আলোচনা করেছি, সেখান থেকে আপনি পড়ে নিতে পারেন। তবে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট চালু করতে একজন সুপারিশের দরকার পরে। এমন কারো রেফারেন্স নিয়ে যদি আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলেন তাহলে সবচেয়ে ভালো হয়। যে ব্যক্তির আগে থেকে একটি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলা রয়েছে তার রেফারেন্স নিয়ে আপনি যদি একাউন্ট খুলেন তাহলে খুব ভালো হয়।

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট অনলাইনে মাধ্যমে করতে চান তাহলেও আপনি করতে পারেন। কারণ ডাচ-বাংলা ব্যাংক অনলাইন এর মাধ্যমেও খোলার সুযোগ রয়েছে। (Abn Amro) মোবাইল অ্যাপ। তাছাড়াও আপনারা (Internet Banking) এর মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট রেজিস্ট্রেশন করতে পারবেন। তবে এর থেকে ভালো হয় আপনি যদি ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট ফরম পূরণ করে একাউন্ট তৈরি করেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগে

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে আপনাকে কিছু জরুরী ডকুমেন্ট লাগবে। আর যদি আপনি নিচে দেওয়া এই ডকুমেন্টগুলি জমা না দিতে পারেন তাহলে আপনি ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে পারবেন না। আর যদি আপনি সঠিকভাবে কাগজপত্রগুলো জমা দিতে পারেন তাহলে আপনি খুব সহজেই ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি ডকুমেন্ট লাগে।

  • ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে হলে আপনাকে ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি জমা দিতে হবে।
  • ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে আপনাকে ১ কপি ভোটার আইডি কার্ডের ফটোকপি দিতে হবে।
  • এছাড়াও আপনি যদি কোন ধরনের ব্যবসা করে থাকেন তাহলে আপনাকে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স জমা দিতে হবে।
  • একজন নমিনির ভোটার আইডি কার্ড এর ফটোকপি লাগবে।
  • ওই নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে।
  • এছাড়াও আপনার বাড়ির বিদ্যুৎ বিলের কাগজের একটি ফটোকপি লাগবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার দেখার নিয়ম

আপনি যখন একটি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলবেন তখন আপনাকে অবশ্যই সর্বনিম্ন কিছু এমাউন্ট একাউন্টে জমা রাখতে হবে। আপনি যেই স্লিপে টাকা জমা দিবেন সেখানে আপনার ব্যাংক একাউন্ট নাম্বার লেখা থাকবে। আপনি সেখান থেকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার টা সংগ্রহ করে রাখতে পারেন।

অথবা আপনি যখন ব্যাংক অ্যাকাউন্টের চেক বই পাবেন বা আপনি যে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড এর জন্য আবেদন করেছিলেন সেই কার্ড আপনার হাতে আসলে দেখবেন যে সেখানে আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার লেখা রয়েছে। সেখান থেকে আপনি আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট নাম্বার মুখস্ত করে রাখতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

আমরা ইতিমধ্যে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম আপনাদের জানিয়েছি। এবার আপনাদের সুবিধার্থে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানাতে চলেছি। আপনারা যারা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানতে চান তারা এই অংশটি সম্পূর্ণ পড়ুন।

আপনি যদি আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে চান তাহলে আপনাকে প্রথমেই যেখানে যেতে হবে সেটি হল আপনি আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট যেখান থেকে খুলেছেন সেখানে যোগাযোগ করতে হবে। এরপর আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টটি বন্ধ করার জন্য একটি অ্যাপ্লিকেশন লিখতে হবে। আর এই অ্যাপ্লিকেশনটি লিখে ডাচ-বাংলা ব্যাংক ম্যানেজারের কাছে জমা দিতে হবে।

    আরও পড়ুন: অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪

    আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টটি বন্ধ করার জন্য আপনাকে কিছু চার্জ দিতে হবে। আপনি যদি স্টুডেন্ট একাউন্ট বা সেভিংস একাউন্ট খুলে থাকেন তাহলে এই দুটোর জন্যই একই রকম চার্জ দিতে হবে। অনেকেই জানেন না যে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে কত চার্জ লাগে চলুন তাহলে জেনে নেওয়া যাক যে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করতে কত চার্জ লাগে। এক্ষেত্রে চার্জ হল ২০০ টাকা এবং সরকারি ভ্যাট ১৫%।

    ডাচ বাংলা ব্যাংক একাউন্ট এর সুবিধা

    ডাচ বাংলা ব্যাংক একাউন্ট এর কিছু সুবিধা রয়েছে। সেটি হল একজন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ব্যবহারকারী চাইলে ২টি একাউন্ট তৈরি করতে পারবে। আর এই দুইটি অ্যাকাউন্টের মধ্যেও একটি হল ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট। অন্যটি হলো ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট। এই দুইটি অ্যাকাউন্ট তৈরি করার পরিবর্তে আপনি দুই ধরনের সুযোগ সুবিধা পারবেন। এছাড়াও আপনি দুই রকমের লিমিটেশন উপভোগ করতে পারবেন। 

    আপনি যদি কোন ব্যবসায়ী কার্যক্রম পরিচালনা করতে চান তাহলে আপনি সার্ভিস একাউন্ট তৈরি করতে পারেন। এবং আপনি যদি স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে চান তাহলে রিলেটেড কার্যক্রম সম্পন্ন করার জন্য আপনি চাইলে স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে পারেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্টের ক্ষেত্রে এমন কিছু সুবিধা রয়েছে যেগুলো একজন স্টুডেন্ট এবং একজন ব্যবসায়িক ব্যক্তির কাজে খুবই সুবিধা জনক।

    ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

    ডাচ বাংলা ব্যাংক মূলত দুই প্রকার। আপনি যদি একজন ডাচ-বাংলা ব্যাংক ব্যবহারকারী হিসেবে স্টুডেন্ট একাউন্ট এবং সেভিংস একাউন্ট এর মধ্য আপনি যদি সেভিংস একাউন্ট বেছে নেন। তাহলে আপনি যে সমস্ত সুবিধা পাবেন তা নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

    • আপনি যদি সেভিংস একাউন্ট তৈরি করেন তাহলে এর মাধ্যমে আপনি ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড সংগ্রহ করতে পারবেন। আর এগুলো আপনি নিজের কাজে ব্যবহার করতে পারবেন।
    • আপনি যদি সার্ভিস একাউন্ট তৈরি করেন তাহলে আপনি অবশ্যই ইন্টারনেট ব্যাংকিং সুযোগ-সুবিধা পাবেন। এতে করে আপনি চাইলে ঘরে বসে ব্যাংকিং এর যে সমস্ত কার্যক্রম রয়েছে সেগুলো পরিচালনা করতে পারবেন।
    • আপনি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করলে লোন সেবা উপভোগ করতে পারবেন।
    • এছাড়াও আপনি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করলে ডিজিটাল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন।
    • আবার যে সমস্ত লিমিটেড লেনদেন সেবা রয়েছে সেগুলোও উপভোগ করতে পারবেন।
    • আপনি যদি সেভিংস ডাচ বাংলা ব্যাংক একাউন্ট তৈরি করেন তাহলে আপনি সঞ্চয়ী হিসাব খুলতে পারবেন। এবং জিপিএস সংক্রান্ত আরো বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।
    • ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট করলে অনলাইন ব্যাংকিং সুবিধা পাওয়া যাবে।
    • আবার ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুললে আপনি এসএমএস ব্যাংকিং সুবিধাও পাবেন।
    • এছাড়াও আপনি যদি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করেন তাহলে এর মাধ্যমে আপনি আরো নানারকম সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন।

    শেষ কথা

    প্রিয় পাঠক, আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার যে সমস্ত খুঁটিনাটি বিষয় ছিল সেগুলো তুলে ধরেছি। আশা করি আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদেরকে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ছাড়াও ডাচ বাংলা ব্যাংক সংক্রান্ত আরো অনেক তথ্য জানিয়েছি। আশা করি এই বিষয়গুলো সম্পর্কে আপনি অবগত হয়েছেন। আপনারা যারা ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই উপকারে আসবে।

      আরও পড়ুন: বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয়

      ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, আজকের এই পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আজকের এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানার সুযোগ করে দিন। এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

      এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

      পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
      এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
      মন্তব্য করতে এখানে ক্লিক করুন

      শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

      comment url