সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা | সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা - কিসমিস খাওয়ার নিয়মআমরা ছোটবেলা থেকে দেখে আসছি কাঁচা ছোলা সকালবেলা অনেকেই খেয়ে থাকেন। এবং আগ্রহবশত আমরাও এই অভ্যাসটা গড়ে তুলতে পারি। কিন্তু এই অভ্যাস গড়ে তোলার আগে আপনাকে অবশ্যই কাঁচা ছোলা খেলে কি কি উপকার পাওয়া যায় এই বিষয় সম্পর্কে জানতে হবে। তাই আপনারা যারা সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকে আমরা সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

চলুন তাহলে আর বেশি দেরি না করে সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। ছোলা এমন একটা খাওয়ার যে খাবারটি রোজার মাসে ইফতারের সবারই পছন্দের। ছোলা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। তাই শুধু রোজার মাসেই ছোলা খাওয়া ভালো তা নয়, এটি সারা বছরই খাওয়া যেতে পারে। তাই আপনারা যারা ছোলা খাওয়ার উপকারিতা এবং ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে করবেন।

সূচিপত্র: সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা | সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

ভূমিকা

আমরা কমবেশি প্রায় সবাই কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানি। এটি অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। ছোলাতে রয়েছে উচ্চ মাত্রার প্রোটিন যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের দেশের প্রায় সকল মানুষের কাছেই ছোলা একটি প্রিয় খাবার। কারণ এতে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ। বিশেষ করে রমজান মাসে ইফতারের সময় জনপ্রিয় একটি খাবার হল ছোলা বা বুট। রোজা ছাড়াও কিন্তু প্রতিদিন ছোলা খাওয়া যায়। কাঁচা, সেদ্ধ, এবং তরকারি রান্না করেও ছোলা খাওয়া যেতে পারে। 

এই কাঁচা ছোলার পুষ্টিগুণ জানলে আপনিও অবাক হবেন। তাই আজকে আমরা আপনাদের সুবিধার্থে ছোলা খাওয়ার উপকারিতা এবং ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করতে চলেছি। এছাড়াও আজকের এই পোস্টটি পড়ে আপনি ছোলা সংক্রান্ত আরো নানা রকম তথ্য পাবেন। চলুন তাহলে আর বেশি দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

কাঁচা ছোলাতে উচ্চমাত্রার প্রোটিন রয়েছে। তাই অনেকেরই সকালটা শুরু হয় আগের রাতের ভেজানো কাঁচা ছোলা খেয়ে। ছোলার গুরুত্ব অপরিসীম, কারণ এতে রয়েছে ভিটামিন, প্রোটিন, ফাইবার, ইত্যাদি আরো অনেক উপাদান। ছোলাতে ফ্যাটের পরিমাণ অনেক কম থাকে তাই এটি ওজন কমানোর ক্ষেত্রে বেশ উপকারী। এছাড়াও কাঁচা ছোলা আমাদের দেহের নানা রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। আসুন তাহলে জেনে নিই যে সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা গুলো কি কি।

আরও পড়ুন: খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম - উপকারিতা ও অপকারিতা 

ওজন কমায়: কাঁচা ছোলা ওজন কমাতে সাহায্য করে। কারণ ভেজানো কাঁচা ছোলা পুষ্টিগুণে ভরপুর। এতে রয়েছে প্রোটিন এবং ফাইভারে পরিপূর্ণ। এছাড়াও ক্যালরিও খুব কম মাত্রায় রয়েছে, তাই এটি দীর্ঘক্ষণ ধরে পেট ভরা রাখতে সাহায্য করে। আর এর জন্য অতিরিক্ত খেয়ে ফেলার ঝুঁকিও কম থাকে। আর এর কারণেই শরীরের ওজন ধীরে ধীরে কমতে থাকে।

হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়: কাঁচা ছোলা আয়রন সমৃদ্ধ হিমোগ্লোবিনের মাত্রা উন্নত করতে সাহায্য করে থাকে। যারা অ্যানিমিয়ায় ভুগছেন তারা কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস করুন। কারণ তাদের জন্য কাঁচা ছোলা খুবই উপকারী। এছাড়াও কাঁচা ছোলা গর্ভবতী মায়েরাও খেতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে: ভেজানো কাঁচা ছোলাতে রয়েছে কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন ইত্যাদি যা হজম প্রক্রিয়া ধীর করে এবং শরীরের শর্করা শোষণ নিয়ন্ত্রণে রাখে। তাই প্রতিদিন যদি ভেজানো কাঁচা ছোলা খাওয়া যায় তাহলে রক্তে শর্করার মাত্রা কমায়, আর এর ফলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও সকালে খালি পেটে কাঁচা ছোলা খেলে টাইপ২ ডায়াবেটিসের ঝুঁকিও কমে।

রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখে: কাঁচা ছোলাতে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এর মত খনিজ উপাদান। যা আমাদের দেহের উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, ফলে আমাদের হার্ট সুস্থ সবল থাকে। এছাড়াও কাঁচা ছোলাতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট আর এই উপাদানটি ফুসফুসের ক্যান্সারের ঝুঁকিও কমাতে সাহায্য করে।

চুল ভালো রাখে: ভেজানো কাঁচা ছোলা চুলের জন্য খুবই উপকারী। ভেজানো কাঁচা ছোলা খেলে চুল স্বাস্থ্যজ্জ্বল হয় এবং চুলের আকালপক্কতা রোধ হয়। কারণ ভেজানো কাঁচা ছোলাতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৬, জিংক, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান। আর এই উপাদান গুলি চুল ভালো রাখতে সাহায্য করে। তাই চুল স্বাস্থ্যজ্জল এবং ভালো রাখতে নিয়মিত ডায়েটে ভেজানো কাঁচা ছোলা রাখুন।

কোষ্ঠকাঠিন্য দূর করে: যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তারা চাইলে নিয়মিত কাঁচা ছোলা খেতে পারেন। কারণ কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করার জন্য ছোলা খুবই উপকারী।

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

কাঁচা ছোলা আমরা প্রায় সকলেই খেয়ে থাকি কারণ এটি শরীরের জন্য খুবই উপকারী। তবে এমন অনেকেই রয়েছেন যারা কাঁচা ছোলা খাওয়ার নিয়ম জানেন না। কাঁচা ছোলা খাওয়ার কিছু নিয়ম রয়েছে যেগুলো মেনে কাঁচা ছোলা খেলে অনেক উপকার পাওয়া যায়। চলুন তাহলে কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

মূলত কাঁচা ছোলা খাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে আর সেটি হল সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়া। আপনি এক মুঠো অথবা এক কাপ বা ২৫ থেকে ৩০ গ্রাম পরিমাণ কাঁচা ছোলা ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানিতে ভিজিয়ে রাখবেন। তারপর সকালে সেই ভেজানো কাঁচা ছোলা খাবেন। এতে করে আপনি সারাদিনের এনার্জি পাবেন। এছাড়াও আপনি যদি শুধু ছোলা খেতে না ভালোবাসেন তাহলে ছোলার সাথে হালকা বিট লবণ এর গুড়া অথবা চিনি মিশে কাঁচা ছোলা খেতে পারেন। এতে করেও বেশ উপকার পাওয়া যায়।

ছাড়াও কাঁচা ছোলা সিদ্ধ করে অথবা রান্না করেও খেতে পারেন। আবার ছোলা দিয়ে আপনি মুড়ি মাখিয়েও খেতে পারেন। আপনাদের মধ্যে যারা মোটা হতে চান এবং যারা জিম করে থাকেন তারা কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস করুন। কারণ কাঁচা ছোলা মোটা হতে ও শরীরকে স্বাস্থ্যবান করতে সাহায্য করে। তবে আপনাদের মধ্যে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে তারা কাঁচা ছোলা খাওয়া থেকে বিরত থাকুন। তারা অবশ্যই সেদ্ধ ছোলা খাওয়ার চেষ্টা করুন। 

আরও পড়ুন: সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ উপকার 

তবে আপনি যদি কাচা ছোলা চিবিয়ে খেতে পারেন তাহলে বেশি উপকার পাওয়া যাবে। তাই চেষ্টা করবেন কাঁচা ছোলা সবসময় চিবিয়ে খাওয়ার। আপনাদের মধ্যে যারা সকালে খালি পেটে ছোলা খেয়ে থাকেন তারা বিশেষ করে কাঁচা ছোলা খাওয়ার পর কখনোই কোন ধরনের আচার খাবেন না। এতে করে আপনার ক্ষতি হতে পারে।

কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা

কাঁচা ছোলা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী, তাই আমরা এটি সকলেই খেয়ে থাকি। তবে কিছু কিছু ক্ষেত্রে কাঁচা ছোলা খাওয়া থেকে বিরত থাকতে হবে। এমন কিছু কারণ রয়েছে যে কারণগুলি থাকলে কাঁচা ছোলা খাওয়া থেকে বিরত থাকতে হবে। সাধারণত কাঁচা ছোলা খাওয়ার তেমন কোন অপকারিতা নেই। তবুও কোন না কোন অপকারিতা থেকেই যায়। কিছু ক্ষেত্রে কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা রয়েছে। চলুন তাহলে কাঁচা ছোলার অপকারিতা সম্পর্কে জানা যাক।

  • যাদের বমির সমস্যা রয়েছে তাদের কাঁচা ছোলা খাওয়া যাবে না এতে করে সমস্যা হতে পারে। তাই তাদের কাঁচা ছোলা না খাওয়াই ভালো।
  • আমরা কাঁচা ছোলা ভিজিয়ে খেতে সবাই পছন্দ করি। তবে এটা ঠিক নয়, এর কারণে অনেকেরই ওজন বৃদ্ধি পায় এবং সে মোটা হয়ে যায়। 
  • ছোলা তেল মসলা দিয়ে তৈরি করে খেতে বেশিরভাগ মানুষই পছন্দ করে। তবে যাদের ওজন বেশি তারা একেবারেই এ ধরনের ছোলা খাবেন না। কারণ অতিরিক্ত তেল যুক্ত এবং মসলা তাদের জন্য খুবই ক্ষতিকর হতে পারে।
  • যাদের হজম শক্তি কম তারা কিন্তু কাঁচা ছোলা সহজেই হজম করতে পারে না। তাই তাদের কাঁচা ছোলা না খাওয়াই ভালো।
  • এছাড়াও যাদের কিডনির সমস্যা রয়েছে এবং যাদের রক্তের ডায়ালিসিস চলছে তারা যে কোনো ছোলা বা বুট খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এটি ক্ষতিকারক হতে পারে।

কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়

আপনাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন যে কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়। মূলত মোটা হওয়ার প্রথম ধাপ হচ্ছে পুষ্টিকর ও ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ করা। তাই যেহেতু কাঁচা ছোলাতে এই পুষ্টি উপাদানগুলো রয়েছে তাই অবশ্যই কাঁচা ছোলা খেলে মোটা হওয়া যায়। কাঁচা ছোলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। তাই যদি প্রতিদিন নিয়মিত সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়া হয় তাহলে আপনি অবশ্যই মোটা হতে পারবেন।

কাঁচা ছোলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন তাই কাঁচা ছোলা খেলে আমাদের দেহের প্রচুর ক্যালরি আসে। এক কাপ কাঁচা ছোলাতে প্রায় ৬৯ ক্যালোরি থাকে। তাই এটি যদি আপনি প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন তাহলে এটা আপনার শরীরের জন্য খুবই উপকারে আসবে এবং আপনি মোটা হতে পারবেন। সুতরাং কাঁচা ছোলা প্রতিদিন খালি পেটে খেলে মোটা হওয়া সম্ভব। তাই কাঁচা ছোলা বিভিন্ন পুষ্টিগুণের জন্য মানুষদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ছোলার গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান

আমরা যদি এক মুঠো বা এক কাপ ছোলা বা বুট খায় তাহলে সেটা আমাদের শরীরের জন্য কতটুকু উপকারে আসবে সেটা আমাদেরকে অবশ্যই জেনে রাখতে হবে। পুষ্টিকর খাবারের মধ্য যদি বিভিন্ন উপাদানের কথা বলা হয় তাহলে অবশ্যই ছোলার কথা আগে বলতে হবে। কারণ কাঁচা ছোলাতে ১৬ ধরনের পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাই এই কাঁচা ছোলাকে অবহেলা না করে এটি খাওয়ার অভ্যাস করতে হবে। আসুন জেনে নেওয়া যাক যে ছোলাতে কি কি পুষ্টি উপাদান রয়েছে।

  • প্রতি এক কাপ ছোলাতে রয়েছে ৬৯ ক্যালরি 
  • ছোলাতে প্রোটিনের পরিমাণ রয়েছে ১৪.৫ গ্রাম
  • ছোলাতে চর্বির পরিমাণ রয়েছে ৪ গ্রাম
  • ফসফরাস রয়েছে ২২ শতাংশ
  • ভিটামিন বি৬ রয়েছে ১৩%
  • থায়ামিন রয়েছে ১৬%
  • ফাইবার রয়েছে ১২.৫ গ্রাম
  • জিংক রয়েছে ২৩%
  • ম্যাগনেসিয়াম রয়েছে ১৯%
  • কার্বোহাইড্রেট রয়েছে ৪৫ গ্রাম
  • এছাড়াও ছোলাতে রয়েছে আয়রন, ভিটামিন সি, পটাশিয়াম, মিনারেল, আমিষ, শর্করা  সহ আরও অন্যান্য বহু উপাদান। মূলত এক কাপ ছোলাতে আমরা এই উপাদানগুলি পেতে পারি।

প্রতিদিন কত গ্রাম কাঁচা ছোলা খাওয়া উচিত

ছোলা খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী তবে কোন কিছুই অতিরিক্ত গ্রহণ করা শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। এজন্য যে কোন খাবার পরিমাণ মতো খেতে হবে। একজন সুস্থ সবল ব্যক্তি প্রতিদিন ২৫ থেকে ৩০ গ্রাম ছোলা বা বুট খেতে পারবে। তবে এমন কিছু ব্যক্তি রয়েছে যারা বিভিন্ন রোগে আক্রান্ত তারা দিনে কতটুকু ছোলা বা বুট খেতে পারবে তা একজন বিশেষজ্ঞ ডাক্তার দিতে পারবে। তাই যাদের শরীর অসুস্থ তারা অবশ্যই একজন চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেয়া আবশ্যক। আশা করি বুঝতে পেরেছেন যে একজন সুস্থ ব্যক্তির দিনে কতটুকু ছোলা খাওয়া উচিত।

শেষ কথা

প্রিয় বন্ধুরা, আশা করি আজকের এই পোস্টটি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই পোস্টটি পড়ে আপনি নিশ্চয়ই সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা এবং কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা, কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়, ছোলার গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান, প্রতিদিন কত গ্রাম কাঁচা ছোলা খাওয়া উচিত, ইত্যাদি এই বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিতভাবে আলোচনা করেছে। আশা করি এই বিষয়গুলো সম্পর্কেও আপনি জানতে পেরেছেন।

আজকের এই পোস্টটি পড়ে আপনি যদি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও ছোলা খাওয়ার উপকারিতা ও ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে জানার সুযোগ করে দিন। সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা - কাঁচা ছোলা খাওয়ার নিয়ম---আজকের এই পোষ্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের জানাবেন। এরকম আরো খাবার বিষয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন। এতক্ষণ সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url