প্রচন্ড গরমে সুস্থ থাকার ১০ উপায়

গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়- গরমে ত্বকের যত্নপ্রিয় বন্ধুরা, আপনারা যারা প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তারা একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকে আমরা আপনাদের সুবিধার্থে প্রচন্ড গরমে সুস্থ থাকার কিছু উপায় সম্পর্কে আলোচনা করতে চলেছি।

চলুন তাহলে আর বেশি দেরি না করে প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় গুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। আপনারা যারা প্রচন্ড গরমে কিভাবে সুস্থ থাকা যায় এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চান। তারা অবশ্যই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: প্রচন্ড গরমে সুস্থ থাকার ১০ উপায়

ভূমিকা

এখন প্রায় প্রতিদিনই বারসে রোদের তীব্রতা। গ্রীষ্মকালে প্রচন্ড গরম পড়ে থাকে। আর এর ফলে মানুষ অধৈর্য হয়ে পড়ে। সূর্যের কড়া চাহনিতে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। এছাড়াও তীব্র গরমের কারণে হিটস্ট্রোকের মত মারাত্মক সমস্যাও দেখা যায়। তাই এই তীব্র গরমের হাত থেকে বাঁচার জন্য আমাদেরকে কিছু উপায় অবলম্বন করতে হবে। তাহলে এই গরমে হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই আজকে আপনাদের সুবিধার্থে আমরা প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় নিয়ে আলোচনা করব। চলুন তাহলে আর বেশি দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

প্রচন্ড গরমে সুস্থ থাকার ১০ উপায়

প্রচন্ড গরমে আমাদের স্বাস্থ্যের ওপর যে প্রভাব পড়ে তাতে করে পানি শূন্যতা দেখা দিতে পারে। এছাড়াও হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তীব্র গরমের কারণে মানুষের অনেক অসুবিধা হয়। প্রচন্ড তাপমাত্রার ফলে এমন অনেক মারাত্মক রোগ হতে পারে আর এর ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হয়। তাই আমাদেরকে অবশ্যই প্রচন্ড গরমে সুস্থ থাকার কিছু উপায় সম্পর্কে জেনে রাখতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় গুলো কি কি।

আরও পড়ুন: সকালে খালি পেটে পানি পানের ৭ টি উপকারিতা - অতিরিক্ত পানি পান করলে কি হয়

  • প্রচন্ড গরমে দিনে কমপক্ষে তিন লিটার পানি পান করতে হবে। পানি পান করলে শরীর ঠান্ডা থাকে।
  • প্রচন্ড গরমে পানি শূন্যতা দেখাতে পারে। আর এর থেকে বাঁচতে আপনার যদি পানির তেষ্টা না পায় তাহলেও পানি পান করতে হবে।
  • আপনার যদি বাহিরে কোন কাজ থাকে তাহলে গামছা ভিজিয়ে মাথায় এবং মুখে কিছুক্ষণ পরপর মুছে নেবেন।
  • অতিরিক্ত তেল এবং মশলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে।
  • অতিরিক্ত গরমের ফলে খাবার দ্রুত নষ্ট হয়ে যায়। তাই আপনি বাইরের খাবার কখনোই খাবেন না। এছাড়াও বাড়ির বাসি খাবার খাওয়া থেকে দূরে থাকুন।
  • বিশেষ করে ১১ টা থেকে ৩ টা পর্যন্ত রোধের তাপমাত্রা বেশি থাকে। তাই এই সময়টা আপনি বাহিরে বের হবেন না। এই সময়টাকে এড়িয়ে চলাই ভালো।
  • কোন দরকারি কাজের জন্য বাড়ির বাহিরে বের হলে আপনি অবশ্যই সঙ্গে পানির বোতল এবং ছাতা, টুপি, চশমা ইত্যাদি এগুলো সঙ্গে রাখবেন। কারণ অতিরিক্ত গরমে এগুলো ব্যবহার করলে আপনার রোদের তাপ একটু হলেও কম লাগবে।
  • গরমের সময় অতিরিক্ত টাইট পোশাক না পড়ে ঢিলাঢালা ও হালকা সুতির কাপড়ের পোশাক পরার চেষ্টা করুন। এছাড়াও বাহিরে বের হওয়ার সময় অবশ্যই পায়ে জুতা ব্যবহার করুন।
  • এছাড়াও যখন অতিরিক্ত রোধের তাপ থাকবে তখন আপনি কঠোর পরিশ্রম করা থেকে দূরে থাকবেন। কারণ এর ফলে আপনার শরীরে আরও বেশি গরম উৎপন্ন হতে পারে।
  • বিশেষ করে এই গরমে সুস্থ থাকতে হলে আপনাকে বিশুদ্ধ পানি পর্যাপ্ত পরিমাণে পান করতে হবে।
  • অতিরিক্ত গরমে নিজেকে সুস্থ রাখতে অবশ্যই খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখতে হবে। তীব্র গরমে মাছ-মাংস না খেয়ে সবুজ শাকসবজি খাওয়া অত্যন্ত জরুরী।
  • এছাড়াও অতিরিক্ত গরমের কারণে যদি হিটস্ট্রোকের মতো কোনো লক্ষণ দেখা দেয়।অর্থাৎ পানি শূন্যতা দেখা দেয়। আবার যদি হাত পা টান ধরে এর ফলে আপনি যদি অসুস্থ বোধ করেন। তাহলে অবশ্যই আপনি দ্রুত চিকিৎসরের পরামর্শ নিন।

গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে

এই গরমে আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য বিশেষ কিছু নিয়ম আমাদেরকে মেনে চলতে হবে। তাহলে আমরা এই গরম থেকে বাঁচতে পারব। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আমাদের শরীর অনেকটাই সুস্থ থাকবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে।

  • প্রথমে আপনাকে যে খাবারটি গ্রহণ করতে হবে সেটি হল পানি। কারণ পানির অপর নাম জীবন। আর এই গরমে জীবন বাঁচাতে পানির কোন বিকল্প নেই। তাই এই প্রচন্ড গরমে নিজেকে সুস্থ রাখতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ করা খুবই জরুরী।
  • প্রচন্ড গরমে বিশেষ করে আপনি বিশুদ্ধ পানি পান করবেন। কারণ পানি শরীরকে সবচেয়ে বেশি ঠান্ডা রাখতে সক্ষম।
  • এই গরমে শরীরকে সুস্থ রাখতে অবশ্যই ভিটামিন সি জাতীয় খাবার গ্রহণ করতে হবে।যেমন সবুজ শাকসবজি ও ফলমূল খাওয়া খুবই জরুরী।
  • অতিরিক্ত গরম পরলে আমাদেরকে অবশ্যই বিশুদ্ধ পানি গ্রহণ করতে হবে। এবং এর পাশাপাশি ঘরের তৈরি শরবত এবং পানি জাতীয় শাকসবজি ও ফল বেশি বেশি খেতে হবে।
  • এই প্রচন্ড গরমে আপনি চিড়া এবং দই ও কলা খেতে পারেন। এই খাবারগুলি আপনি দিনে অন্তত একবার হলেও খাবেন। কারণ চিরে, দই, কলা আমাদের শরীরকে ঠান্ডা রাখে এবং এর পাশাপাশি আমাদের শরীরের পুষ্টির চাহিদাও পূরণ করতে বিশেষ ভূমিকা রাখে।
  • প্রচন্ড গরমে ডাবের পানি, তরমুজ, বেলের রস শরীরের জন্য খুবই উপকারী।
  • এছাড়াও প্রচন্ড গরমে মাছ-মাংস, ফাস্টফুট এগুলো না খেয়ে পাতলা দুধ, টক দই, করলা ঝোল, লেবু ও চিনের শরবত, রসালো নানা রকম ফল ইত্যাদি এই খাবারগুলো খেতে পারেন। এই খাবারগুলো শরীরকে সুস্থ রাখতে খুবই কার্যকরী ভূমিকা রাখে।
  • অতিরিক্ত গরমে আমাদের ভিটামিন ও খনিজ পদার্থের চাহিদা অনেকটাই বেড়ে যায়।এর কারণে রংবেরঙের শাকসবজি, টক জাতীয় ফল, মিষ্টি ফল, এগুলো খাদ্যের তালিকায় রাখা খুবই জরুরী।
  • এই গরমে প্রোটিন যুক্ত খাদ্য গ্রহণ করাটা খুবই জরুরী। পাতলা দুধ, ছোট মাছ, টক দই ইত্যাদি এসকল খাবার খাদ্য তালিকা রাখা জরুরী। কারণ এগুলো আমাদের দৈনন্দিন পুষ্টির চাহিদা মেটাতে সাহায্য করে।
  • এছাড়াও অতিরিক্ত গরমে আমাদের শরীরে শর্করার চাহিদা মেটাতে ভাত, সবজি, দই, দুধ, রুটি ইত্যাদি খাদ্যের তালিকায় এই খাবারগুলো রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গরমে যে খাবারগুলি খাবেন না

এমন কিছু খাবার রয়েছে যেগুলো আপনি গরমে যদি খান তাহলে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন। যার কারণে গরমে যে খাবারগুলি খাবেন না সেই বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে রাখতে হবে। তাহলে আপনি প্রচন্ড গরমে সুস্থ থাকতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে গরমে কোন খাবারগুলি খাওয়া যাবে না।

    আরও পড়ুন: জ্বরে আনারসের উপকারিতা ও আনারস খাওয়ার সঠিক নিয়ম

    • প্রথমত অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া যাবে না। যেমন: সিঙ্গারা, তেলেভাজা খাবার, পুরি, সমুচা ইত্যাদি এই খাবারগুলি গরমে বেশি খাওয়া যাবে না।
    • এছাড়াও অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।
    • চা, কফি এগুলো গরমের সময় বেশি খাওয়া যাবেনা। কারণ চা ও কফি আমাদের শরীরে পানি শূন্যতা তৈরি করে আর এর কারণে নানা রকম সমস্যা হতে পারে। তাই এগুলো থেকে বিরত থাকতে হবে।
    • বরফ মেশানো অতিরিক্ত ঠান্ডা পানি খাওয়া থেকে দূরে থাকতে হবে।
    • প্রচন্ড গরমে আমরা অনেকেই শরবত খেতে ভালবাসি। কিন্তু অতিরিক্ত চিনি যুক্ত শরবত বা সুস্বাদু রংবেরঙের পানি খাওয়া থেকে দূরে থাকতে হবে।
    • এছাড়াও মাংস জাতীয় খাবার বেশি খাওয়া যাবে না। যেমন গরুর মাংস, খাসির মাংস এই খাবারগুলি খুব কম খেতে হবে। তবে আপনি খেতে পারবেন কিন্তু তেল ও মসলা খুব কম দিয়ে।মাছ এবং মাংস ও সবজির ঝোল করে খেতে পারবেন। তবে প্রচণ্ড গরমে তেল ও মসলা কম করে তরকারি রান্না করে খেতে হবে।

    গরমে শরীরে কি ক্ষতি হতে পারে

    আপনারা কি জানেন যে গরম কিসের জন্য হয়ে থাকে। মূলত গরম বায়ুমন্ডলের তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে হয়ে থাকে। আর এর ফলে মানুষের শরীর ও গরম হয়ে যায়, যার কারণে মানুষ অনেক ক্ষতির মুখে পড়ে যায়। তাই আজকে গরমে শরীরে কি কি ক্ষতি হয় এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে গরমে শরীরে কি ক্ষতি হতে পারে।

    • প্রচন্ড গরমে মানুষ নানা রকম সমস্যায় পড়তে পারে। এমন অনেক ধরনের মারাত্মক সমস্যায় পড়ে মানুষের মৃত্যু পর্যন্ত হয়।
    • অতিরিক্ত গরমের কারণে মানুষের শরীর হিট হয়ে যায়, যার ফলে রক্তনালী গুলো ফুলে যায় এবং শরীরের রক্ত সঞ্চালন কমে যায়। আর এগুলো সমস্যার জন্য আমাদের শরীরের হৃদপিন্ডের চলাচল কঠিন হয়ে পড়ে।
    • অতিরিক্ত গরমের কারণে রক্তচাপ কমে যায় আর এর কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।
    • অতিরিক্ত গরমের কারণে আমাদের শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। যেমন: হাত পা ফুলে যেতে পারে, চুলকানি হতে পারে ফুসকুড়ি এবং হাত পা জ্বালাপোড়া ইত্যাদি এ সকল সমস্যা অতি গরমের কারণে হতে পারে।
    • এছাড়াও অতিরিক্ত গরমের ফলে এমন কিছু সাধারণ রোগের লক্ষণও দেখা দিতে পারে।যেমন: নিস্তেজ হয়ে পড়া, মাথা চক্কর দেওয়া, ক্লান্তি, এবং প্রচন্ড শরীর থেকে ঘাম ঝরা ইত্যাদি এ সকল সমস্যা প্রচন্ড গরমের কারণে দেখা দিতে পারে।

    গরমে কাদের ঝুঁকি বেশি থাকে

    প্রচন্ড গরমে অনেকেরই মারাত্মক ঝুঁকি থাকে। তবে স্বাস্থ্যবান মানুষের হিটস্ট্রোকের মত মারাত্মক সমস্যা একটু কম থাকে। তবে কিছু কিছু মানুষ রয়েছে যারা অসুস্থ তাদের অতি গরমে বেশি ঝুঁকি থাকে। যেমন বৃদ্ধ, এবং যারা আগে থেকে অসুস্থ রয়েছে তাদের বিশেষ করে গরমের বেশি ঝুকি থাকে। এছাড়াও যাদের ডায়াবেটিস রয়েছে তাদের শরীরে দ্রুত পানি শূন্যতা হয়ে পড়ে গরমের কারণে এবং তাদেরও কিছু জটিলতা দেখা দিতে পারে। এছাড়াও প্রচন্ড গরমে বাচ্চাদের ভীষণ কষ্ট হয়। গরমে বাচ্চাদের একটু বেশি ঝুঁকি থাকে। কারণ অনেক সময় বাচ্চারা নিজেদের অস্থিরতার কথা বাবা মায়ের কাছে বলতে পারে না। যার কারণে মা-বাবা সঠিক সময়ে ব্যবস্থা নিতে পারেনা এর কারণে নানা রকম সমস্যা হতে পারে। বিশেষ করে যারা আগে থেকে অসুস্থ থাকে এবং যারা বৃদ্ধ হয়ে গিয়েছে তাদের প্রচন্ড গরমে সবচেয়ে বেশি ঝুঁকি থাকে।

    গরমে কি মানুষ মারা যায়

    গ্রীষ্মকালে এমন প্রচন্ড গরম পড়ে থাকে যার কারণে মানুষ মারাও যায়। তবে এর প্রভাব কিছু কিছু মানুষের ক্ষেত্রে হয়ে থাকে। এমন কথা শোনা যায় যে পৃথিবীতে গরমের কারণে মানুষের মৃত্যু হয়ে থাকে। শোনা যায় যে বৃটেনে প্রতিবছর প্রায় ২ হাজার মানুষ মারা যায় প্রচন্ড গরমের কারণে। এছাড়াও পুরনো রেকর্ডে দেখা গিয়েছে যে তাপমাত্রা শুরুর প্রথম ২৪ ঘন্টার মধ্যে মানুষ বেশি মারা যায়। ২০০৩ সালে ইউরোপে প্রচন্ড গরমের কারণে প্রায় ৭০ হাজার মানুষ মারা গিয়েছিল। সুতরাং এটা সত্যি যে প্রচন্ড গরমের কারণে মানুষ মারা যায়। তাই অবশ্যই আমাদেরকে প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় সম্পর্কে জেনে নিতে হবে। আমরা ইতিমধ্যে প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় সম্পর্কে আলোচনা করেছি আপনারা সবাই মনোযোগ সহকারে পড়ে নিবেন।

    শেষ কথা

    প্রিয় বন্ধুরা, আশা করি আজকের পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় গুলো কি কি তা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা গরমে সুস্থ থাকার বিষয় সংক্রান্ত আরো নানা রকম তথ্য জানিয়েছি। আশা করি এই বিষয়গুলো পড়ে আপনি নিশ্চয়ই উপকৃত হয়েছেন। আপনি যদি আজকের এই আর্টিকেলটি পড়ে বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন। তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায় সম্পর্কে জানার সুযোগ করে দিন।

      আরও পড়ুন: অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় | অ্যালার্জির সবচেয়ে ভালো ঔষধ 

      প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায়, আজকের এই পোস্টে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়ে থাকে। এতক্ষণ সময় দিয়ে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

      এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

      পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
      এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
      মন্তব্য করতে এখানে ক্লিক করুন

      শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

      comment url