সিগারেট খেলে কি কি ক্ষতি হয় - সিগারেট ছাড়ার উপায় সমূহ

মানসিক রোগ থেকে মুক্তির উপায় - মানসিক রোগের ঔষধের নামআমাদের সমাজের অধিকাংশ মানুষই সিগারেট খেয়ে থাকে। সিগারেট খেলে কি কি ক্ষতি হয় এটা জানার পরে অনেক মানুষ সিগারেট খেয়ে থাকে। ধূমপান সেবনের কারণে মানুষের শরীরে নানা ক্ষতি হয়ে থাকে। আর এটা জেনেও বিশ্বব্যাপী কমছে না এর ব্যবহার। যারা ধূমপান করেন তারা নিজের অজান্তেই শরীরের নানা রকম ক্ষতি করে থাকে। তাই আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের সুবিধার্থে সিগারেট খেলে কি কি ক্ষতি হয় এবং সিগারেট ছাড়ার উপায়সমূহ সম্পর্কে জানাবো।

চলুন তাহলে আর বেশি দেরি না করে সিগারেট খেলে কি কি ক্ষতি হয় এবং সিগারেট ছাড়ার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। বিশেষ করে আপনারা যারা ধূমপান করেন তাদের জন্যই আজকের এই পোস্ট। এছাড়াও আপনারা যারা এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: সিগারেট খেলে কি কি ক্ষতি হয় - সিগারেট ছাড়ার উপায় সমূহ

ভূমিকা

আমাদের সমাজের অধিকাংশ মানুষই ধূমপান করে থাকে। দেশের ৪ভাগ মানুষের মধ্যে ১ভাগ মানুষই ধূমপানকারী। জর্দা, গুল, সাদা পাতা, পান ইত্যাদি এগুলো ধরলে প্রায় ৫০% এর উপরে। এগুলো কিন্তু এক ধরনের তামাক। এগুলো সেবনের কারণে কারণে অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিবছর ধূমপানের কারণে প্রায় ৮০ লক্ষ মানুষ মারা যায়। আপনারা হয়তো জানেন না যে যারা দীর্ঘদিন ধরে ধূমপানে আসক্ত থাকে তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন হ্রাস পায়। বেশিরভাগ মানুষের ধূমপানের কারণে শ্বাসতন্ত্রের ইনফেকশন হয়, টনসিলের সমস্যা হয়। এছাড়াও এমন অনেক সমস্যা রয়েছে যেগুলো মারাত্মক আকারে দেখা দেয়। তাই আমাদের ধূমপান থেকে দূরে থাকতে হবে।

তাই আমাদের ধূমপানের প্রভাব ও এর ক্ষতির মাত্রাকে কোনভাবেই অবজ্ঞা করা যাবে না। আপনারা যারা সিগারেট খেলে কি ক্ষতি হয় এবং সিগারেট ছাড়ার উপায়-সমূহ সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকে আমরা সিগারেট খেলে কি ক্ষতি হয় এবং সিগারেট ছাড়ার উপায়সমূহ সম্পর্কে জানাবো। এছাড়াও আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি ধূমপান সংক্রান্ত আরো নানারকম তথ্য পাবেন। চলুন তাহলে আর বেশি দেরি না করে মূল আলোচনা শুরু করা যাক।

সিগারেট খেলে কি কি ক্ষতি হয় 

সিগারেট খেলে নানা রকম মারাত্মক রোগ হয়ে থাকে। আর এর থেকে রেহাই পাওয়া খুবই কঠিন। আপনারা যারা জানতে চান যে সিগারেট খেলে কি ক্ষতি হয় তাদের জন্য নিচে বিস্তারিত আলোচনা করা হলো। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে সিগারেট খেলে কি ক্ষতি হয়।

আরও পড়ুন: প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান

  • সিগারেট খেলে মানুষের জ্ঞান বুদ্ধি লোক পায়। এটা জানা সত্ত্বেও, যে সিগারেট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তারপরেও মানুষ সিগারেট খেয়ে থাকে।
  • ধূমপান করলে মানুষের শ্রবণশক্তি কমে যায়।
  • উচ্চমাত্রায় ধূমপান করলে রক্তচাপ বেড়ে যায়।
  • এছাড়াও সিগারেট ও ধূমপানের কারণে বেশিরভাগ মানুষের যৌন শক্তি বিলুপ্ত হতে থাকে।
  • ধূমপান ও তামাক দ্রব্য সেবন করলে ফুসফুস, ঠোঁট, মুখ, মূত্রথলী, ইত্যাদি এগুলো গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও ধূমপানের কারণে কিডনিতে ক্যান্সার হয়।
  • ধূমপানের কারণে মানুষের ইন্দ্রিয় ক্ষমতা দুর্বল হয়ে পড়ে।
  • সিগারেট বা ধূমপান করলে মানুষের সরল শক্তি কমে যায় এবং মনোবল দুর্বল হয়ে পড়ে।
  • ধূমপানের কারণে হৃদরোগের সম্ভাবনা বেশি থাকে।
  • সিগারেট খেলে মানুষের দেহের রক্তনালী গুলো দুর্বল হয়ে যায়। এবং অনেক সময় তার রক্ত চলাচল বন্ধ হয়ে যেতে পারে।
  • ধূমপানের কারণে মানুষের শরীরে তাপমাত্রা বৃদ্ধি, প্রদাহ, জ্বালাপোড়া, ইত্যাদি এবং দীর্ঘমেয়াদী যেসব রোগ ব্যাধি রয়েছে সেগুলো দেখা যায়।
  • এছাড়াও সিগারেট বা ধূমপান করার ফলে মানুষের হার্টের সাথে সম্পর্কিত ধমনীগুলো ব্ল==ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • সিগারেট বা ধুমপান করলে হজম শক্তি কমে যায়।
  • ধূমপানের কারণে কিডনিসহ মূত্রথলিতে ক্যান্সার হতে পারে। এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটা বেশি থাকে।

সিগারেট ছাড়ার উপায় সমূহ

যারা একবার সিগারেট খাওয়া ধরে ফেলে তার পক্ষে সিগারেট ছাড়া অসম্ভব। কারণ এটি এমন একটি নেশা যেটা ছাড়া অসম্ভব। তবে এমন কিছু পন্থা রয়েছে যেগুলো ব্যবহার করলে আস্তে আস্তে সিগারেট ছাড়া যেতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে সিগারেট ছাড়ার উপায় সমূহ গুলো কি কি রয়েছে।

  • প্রথমত সিগারেট ছাড়ার কোনো রকম কোনো প্রস্তুতির দরকার নেই। কারণ আপনার একটি সিদ্ধান্তই ধূমপান ছাড়ার জন্য যথেষ্ট।
  • আপনি আজই ধূমপান ছাড়ার প্রতিজ্ঞা করুন। এবং আপনার পকেটে থাকা সিগারেটের প্যাকেট ডাস্টবিনে ছুড়ে ফেলে দিন।
  • আপনি শুধু একদিন সিগারেট না খেয়ে দেখুন। তারপর এর পার্থক্য অনুভব করার চেষ্টা করুন।এরকম করে একদিন, দুইদিন, তিনদিন ধূমপান করা থেকে বিরত থাকুন। তাহলেই ধূমপান না করার অভ্যাস গড়ে উঠবে।
  • আপনার বন্ধু-বান্ধবের ভেতর যারা সিগারেট খায় না তাদের স্বাস্থ্যের দিকে তাকান। তাদের স্বাস্থ্য কত ভালো। তারপর আপনার স্বাস্থ্যের দিকে তাকান। এছাড়াও আপনার আশেপাশে যারা ধূমপান বর্জন করছে তাদেরকে অনুসরণ করুন। দেখুন যে তাদের স্বাস্থ্যগত কি পরিবর্তন হয়েছে সেটি জানার চেষ্টা করুন।
  • আপনার বন্ধুদের ভেতর যারা সিগারেট খায় তাদেরকে এড়িয়ে চলুন।
  • এমন অনেক জায়গা রয়েছে যেখানে অনেকে ধূমপান করে থাকে। সেই জায়গাগুলো থেকে দূরে থাকুন।
  • এছাড়াও আপনি একবার ভেবে দেখুন যে সিগারেট বা তামাক দ্রব্য সেবনের ফলে আপনার মাসে কত টাকা ব্যয় হচ্ছে। এগুলো হিসাব করে দেখলে আপনার জন্য ধূমপান ও মাদকদ্রব্য ছাড়াটা খুবই সহজ হয়ে যাবে। কারণ ওই টাকাগুলো জমিয়ে আপনি অন্য কোন ভালো কাজে ব্যয় করতে পারবেন।
  • যখন আপনার সিগারেট খেতে মন যাবে তখন আপনি হাঁটাচলা করুন। 
  • এমন অনেক ধূমপান বিরোধী এবং স্বাস্থ্য সচেতনতার বই রয়েছে সেগুলোকে পড়ুন।
  • এরপরেও আপনি যদি সিগারেট খাওয়ার অভ্যাস না ছাড়তে পারেন তাহলে সর্বশেষে আপনি নিরুপায় হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।
  • সবচেয়ে বড় কথা হলো যে ধূমপান ছাড়ার জন্য কোন প্রস্তুতির দরকার পড়ে না। সিগারেট ছাড়ার জন্য নিজের একটা সিদ্ধান্তই যথেষ্ট।

সিগারেট খেলে কি হয়

সিগারেট খেলে মানুষের শরীরে ধীরে ধীরে অনেক বড় ধরনের মারাত্মক রোগের সৃষ্টি হয়। এমন অনেক রোগ রয়েছে যেগুলো বেশিরভাগ ধূমপানের কারণে হয়ে থাকে। ধূমপানের কারণে অনেক ধরনের ক্যান্সার হয়ে থাকে। যেমন: মূত্রথলির ক্যান্সার, গলার ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, খাদ্যনালির ক্যান্সার ইত্যাদি এমন আরো নানা রকম ক্যান্সার হয়ে থাকে, ধূমপানের কারণে। 

আরও পড়ুন: ওসিডি রোগের ঔষধ কতদিন খেতে হয় - ওসিডি থেকে মুক্তির উপায় 

এছাড়াও ধূমপানের কারণে আমাদের মাড়ির দাঁতগুলো কালো হয়ে যায়, ঠোট কালো হয়ে যায়, মুখে ঘা ইত্যাদিসহ আরো নানা ধরনের রোগ দেখা দেয়, শুধুমাত্র সিগারেট বা ধূমপানের কারণে। সব ধরনের সিগারেটের প্যাকেটে বিভিন্ন ধরনের ছবি দেখতে পাওয়া যায়। যেমন: একজন শিশু কে শোয়ানো অবস্থায় নাকের ভেতর সিগারেটের ধোঁয়া ডুকছে। এছাড়াও আরো দেখতে পাওয়া যায় যে, একজন লোকের গলায় ঘা হয়ে গিয়ে ক্যান্সার হয়েছে। আর এগুলো সিগারেটের প্যাকেটে দেখা সত্বেও আমরা ধূমপান করে থাকি। 

এছাড়াও সিগারেটের প্যাকেটের নিচে লেখা থাকে যে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপানের কারণে মৃত্যু ঘটে। তারপরেও আমরা ধূমপান করে থাকি। তাই আমাদের ধূমপান ও তামাক দ্রব্য সেবন করা থেকে দূরে থাকতে হবে। এমন অনেক সিগারেটের প্যাকেটের নিচে লেখা রয়েছে যে সিগারেট খেলে ক্যান্সার হয়। আর এগুলো দেখা সত্ত্বেও সমাজের অধিকাংশ মানুষ সিগারেট খেয়ে থাকে। এটা স্বাস্থ্যের জন্য খুবই মারাত্মক ক্ষতিকর এর কারণে মৃত্যু পর্যন্ত হয়। তা সত্ত্বেও আমরা অনেকেই সিগারেট খেয়ে থাকি।

সিগারেট কি দিয়ে তৈরি

আমরা অনেকেই সিগারেট খেয়ে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে সিগারেট কি দিয়ে তৈরি হয়। আপনি যে সিগারেটের পেছনে প্রতি মাসে কত টাকা খরচ করেছেন আপনি কি জানেন যে এই সিগারেটটি কি দিয়ে তৈরি হয়। মূলত সিগারেট তামাক পাতা দিয়ে তৈরি হয়। তামাক পাতা সুন্দর করে কেটে পরিশোধন করার পর এর সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে কাগজে মোড়ানো সিলিন্ডারের ভেতর ভরে সিগারেট তৈরি করা হয়।

একটি গবেষণায় দেখা গিয়েছে যে আপনি যে সিগারেট খান তার ভেতরের উপাদান গুলির মধ্যে একটি মূল উপাদান হচ্ছে ইঁদুরের বিষ্ঠা। সিগারেট তৈরি করার জন্য তামাক পাতার সাথে একটা কেমিক্যাল মিক্সার করা হয়। আর এর কারণেই মানুষ সিগারেট খেলে তাদের নেশা হয়। মূলত এই কেমিক্যাল এর কারণে মানুষের ফুসফুসে ক্যান্সার হয়ে থাকে। তবে সিগারেটের প্যাকেটে এমন অনেক ছবি রয়েছে ওই ছবিগুলো অনুযায়ী মানুষের বিভিন্ন রোগ হয়ে থাকে। আশা করি এখন আপনি বুঝতে পেরেছেন, যে সিগারেটের পেছনে হাজার হাজার টাকা খরচ করি সেগুলো আসলে কি দিয়ে তৈরি হয়।

টয়লেটে বসে সিগারেট খেলে কি হয়

টয়লেটে বসে সিগারেট খেলে অনেক ক্ষতি হয়। টয়লেটে বসে সিগারেট খেলে এমন অনেক ভয়াবহ ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে যার মধ্যে মূল দুটি ঝুঁকি নিচে দেওয়া হল।

প্রস্তুতি অপরিপন্না: টয়লেটে বসে সিগারেট খেলে প্রস্তুতি অপরিপন্না বা অসুস্থ পদার্থ সরাসরি মুখে চলে যায়। আর এর মাধ্যমে আমাদের শরীরে অনেক ভাইরাস ব্যাকটেরিয়া ও জীবাণু ইত্যাদিসহ আরো নানা রকম জীবাণু আমাদের শরীরে ঢোকার সম্ভাবনা বেড়ে যায়।

প্রস্তুতি উপায় প্রতিরোধ: টয়লেটে বসে ধূমপান করার সময় প্রস্তুতি উপায় আপনার শরীর স্বাস্থ্যকে সরাসরি আঘাত পৌঁছাতে পারে। আর এটি মূলত ফুসফুসের সমস্যা, নানা রকম ক্যান্সার ইত্যাদির জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ হয়ে থাকে।

আরও পড়ুন: টেনশন দূর করার ১১ টি সহজ উপায় | টেনশন দূর করার ঔষুধের নাম

মূলত এই প্রস্তুতি অপরিপন্না এবং অস্বাস্থ্যকর। তাই টয়লেটে বসে কখনই ধূমপান করা উচিত না। বাহিরে ধূমপান করা স্বাস্থ্যকর। তাই অন্যান্য খোলা মেলা জায়গায় ধূমপান করা উচিত। কিন্তু ধূমপান করা কতটা ক্ষতিকর আপনারা হয়তো জানেন। এমন অনেকেই রয়েছে যারা এটা জানা সত্ত্বেও ধূমপান করে থাকে। তাই চেষ্টা করবেন ধীরে ধীরে ধূমপান ছাড়ার। ধূমপান ছাড়ার উপায় সমূহ আমরা উপরে ইতিমধ্যে আলোচনা করেছি। আপনি চাইলে উপায় গুলো সম্পূর্ণভাবে পড়ে নিতে পারেন। এতে করে আপনি অনেক ক্ষতিকর অসুখের হাত থেকে মুক্তি পাবেন।

কোন সিগারেট খেলে ক্ষতি হয় না

আপনারা অনেকে রয়েছেন যারা সিগারেট খেয়ে থাকেন। কিন্তু এই অভ্যাসটা ছাড়তে চান। তবে ছাড়তে পারেন না। বর্তমান সময়ে এমন অনেক ওষুধ রয়েছে যেগুলো খেলে সিগারেট ছাড়া যায়। এছাড়াও সিগারেট ছাড়ার এমন অনেক উপায় রয়েছে যেগুলো মেনে চললে আপনি আস্তে আস্তে সিগারেট খাওয়া বাদ দিতে পারবেন। কিন্তু বেশিরভাগ মানুষই সিগারেট খাওয়া বাদ দিতে পারে না। আপনাদের মধ্যে অনেকেই প্রশ্ন করে থাকেন যে কোন সিগারেট খেলে ক্ষতি হয় না। কিন্তু এখন পর্যন্ত এমন কোন সিগারেট বের হয়নি যেটা খেলে ক্ষতি হয় না। তবে হ্যাঁ এখন বর্তমানে কিছু হারবাল সিগারেট বের হয়েছে যেগুলো খেলে ক্ষতি একটু কম হয়। কিন্তু ক্ষতি হবেই। সিগারেট কিভাবে ছাড়বেন তা সম্পর্কে আমরা ইতিমধ্যে উপরে আলোচনা করেছি। আপনারা মনোযোগ সহকারে পড়ে নেবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আপনি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই সিগারেট খেলে কি কি ক্ষতি হয় এবং সিগারেট ছাড়ার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের সঙ্গে সিগারেট বা ধুমপান সংক্রান্ত আরো নানারকম তথ্য শেয়ার করেছি। আপনি যদি এই পোস্টটি সম্পন্ন পড়ে থাকেন তাহলে আশা করি আপনি আপনার কাঙ্খিত উত্তরগুলো ঠিকমতো পেয়ে গেছেন। এছাড়াও আপনার যদি আরো কিছু জানার থাকে তাহলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। এমন আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ সময় দিয়ে আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url