অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪বর্তমান সময়ে বাংলাদেশের মানুষের কাছে ভ্রমণের সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী উপায় হল ট্রেন। কিন্তু এই ট্রেনের টিকিট কাটার জন্য আমাদেরকে ঘন্টার পর ঘন্টা স্টেশনে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয়। কিন্তু এখন এই ডিজিটাল যুগে বাংলাদেশ ট্রেনের টিকিট কাটার জন্য অনলাইন পদ্ধতি চালু হয়েছে। আর এই পদ্ধতিতে আমরা ঘরে বসেই মোবাইলের মাধ্যমে অনলাইনে টিকিট কাটতে পারবো। আর এই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আমাদেরকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট বা রেল সেবা অ্যাপ ব্যবহার করতে হবে। আমাদের মধ্যে অনেকে রয়েছেন যারা অনলাইনে ট্রেনের টিকিট কাটার উপায় সম্পর্কে জানেন না। তাই আজকে আপনাদের সুবিধার্থে আমরা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে আলোচনা করতে চলেছি।

চলুন তাহলে আর বেশি দেরি না করে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। আপনারা যারা অনলাইনে ট্রেনের টিকিট কাটার উপায় জানেন না মূলত তাদের জন্যই আজকের এই আর্টিকেল। আপনারা যারা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম জানতে চান তারা অবশ্যই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪ 

ভূমিকা

বর্তমান সময়ে এখন ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া সোনার হরিণ পাওয়ার মতোই বলা যেতে পারে। কারণ ট্রেন বাংলাদেশের মানুষের একটি আবেগের জায়গা। অনেকেই রয়েছেন যারা ট্রেন ভ্রমণ করতে খুবই পছন্দ করেন। ট্রেনে যেহেতু তেমন একটা জ্যাম হয় না ঠিক তেমনি এর অনেক নিরাপত্তাও রয়েছে। তাই অনেকেই ভ্রমণের সেরা অপশন হিসেবে ট্রেন বেছে নেয়। তবে এই ট্রেনের টিকিট অগ্রিম পাওয়ার জন্য মানুষ অনেক চেষ্টা করে থাকেন। তাই আজকে আপনাদের সুবিধার্থে আমরা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম আপনাদেরকে জানাতে চলেছি। আজকের আর্টিকেলে আমরা আপনাদেরকে জানাবো যে কিভাবে খুব সহজেই অগ্রিম ট্রেনের টিকিট কেনা যায়। চলুন তাহলে বেশি দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটা খুবই সহজ। আপনারা যারা অনলাইনের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম জানেন তাদের কাছে এই বিষয়টি খুবই সহজ। কিন্তু আপনাদের মধ্যে যারা অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কিভাবে কাটে এই বিষয় সম্পর্কে জানেন না তাদের কাছে এই অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম খুবই কঠিন মনে হতে পারে। অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার কি কি উপায় রয়েছে।

আরও পড়ুন: মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়

উপায় ১: রেলওয়ে ওয়েবসাইটে লগইন করুন

আপনাকে প্রথমেই বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে লগইন করতে হবে। https://eticket.railway.gov.bd/ ওয়েব সাইটে লগইন করার পর আপনাকে ওয়েবসাইটের হোমপেজে রেজিস্ট্রেশন নামক অপশন বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে আপনার নাম, জাতীয় পরিচয় পত্রের নাম্বার, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি এসব তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

উপায় ২: ট্রেনের তথ্য প্রদান করুন

আপনার যদি রেজিস্ট্রেশন করা সম্পন্ন হয়ে থাকে তাহলে এবার টিকিট কাটার জন্য আপনি টিকিট বাটনে ক্লিক করুন। এরপর আপনার মোবাইল স্কিনে নতুন একটি পেজ আসবে। আর এই পেজে আপনি আপনার ভ্রমণের গন্তব্য, ট্রেনের নাম, ট্রেনের সংখ্যা, ট্রেনের যাত্রা শুরুর তারিখ, ও সময় এবং ট্রেনের ক্লাস নির্বাচন করুন। এরপর আপনাকে তিন নাম্বার উপায় অবলম্বন করতে হয়।

উপায় ৩: যাত্রীদের তথ্য প্রদান করুন

ট্রেনের সকল তথ্য প্রদান করার পরে আপনি যাত্রীদের তথ্য প্রদান করুন। আপনি অবশ্যই জানতে চাইবেন যে যাত্রীদের তথ্য প্রদান কিভাবে করতে হয়। যেমন: কতজন যাত্রী, তাদের জাতীয় পরিচয় পত্রের নাম্বার, এবং নাম, বয়স প্রদান করুন। এছাড়াও কতজন পুরুষ, কতজন মহিলা, কতজন বাচ্চা এগুলো সব সিলেক্ট করুন। তবে সবথেকে বড় কথা হলো যে আপনি একটি আইডি কার্ড দিয়ে শুধু চারটি টিকিট ক্রয় করতে পারবেন। একটি আইডি কার্ড দিয়ে চারটির বেশি টিকিট আপনি ক্রয় করতে পারবেন না।

উপায় ৪: টিকিটের মূল্য পরিশোধ করুন

যাত্রীদের সঠিক তথ্য প্রদান করার পর অবশ্যই আপনাকে টিকিট মূল্য পরিশোধ করতে হবে। টিকিটের মূল্য পরিশোধ করার জন্য আপনি অনলাইন পেমেন্ট ক্রেডিট বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন।

উপায় ৫: টিকিট ডাউনলোড করুন

আপনাকে টিকিটের মূল্য পরিশোধ করার পর আপনার টিকিটটি ডাউনলোড করতে হবে। আপনার টিকিট ডাউনলোড করতে টিকিট ডাউনলোড বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ফোনে দেখবেন টিকিটের ছবিটি সেভ হয়ে গিয়েছে। আপনি এই টিকিটের ছবিটি ট্রেনের টিটিকে দেখিয়ে আপনি ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি

  • অনলাইনে টিকিট কাটার জন্য আপনার কাছে অবশ্যই একটি স্মার্টফোন অথবা কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে। আর সেখান থেকে আপনি খুব সহজেই ইন্টারনেট সংযোগ দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন।
  • স্মার্ট ফোন অথবা কম্পিউটার বা ল্যাপটপ যে কোন একটি ডিভাইস নেওয়ার পর আপনাকে ক্রোম ব্রাউজারে ঢুকতে হবে। তারপরে রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি সার্চ করে সেখানে ঢুকতে হবে। আপনি চাইলে প্লে স্টোর থেকেও রেল সেবা অ্যাপ ডাউনলোড করতে পারেন।
  • রেলওয়ে ওয়েবসাইট অথবা রেল সেবা অ্যাপে ঢুকে আপনি রেজিস্ট্রেশন করে নিন।
  • যদিও আগে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময় ছিল ৫ থেকে ১০ দিন। কিন্তু রেলকর্তৃপক্ষ বর্তমানে সেটা কমিয়ে ৫ দিন করে দিয়েছে। সুতরাং আপনি আপনার ট্রেনের অগ্রিম টিকিট ৫দিন আগে কাটতে পারবেন।
  • তবে আমার তথ্য অনুযায়ী আপনি ট্রেনের টিকিট কাটতে পারবেন সকাল ৮থেকে রাত ১২ পর্যন্ত। এর মধ্যে আপনি যেকোনো সময় ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন।
  • এরপর আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল। বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে অথবা রেল সেবা অ্যাপ এ ঢুকে আপনার এন আই ডি, ইমেইল নম্বর, অথবা ফোন নম্বর ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে, আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।
  • এরপর আপনি Purchase Tickt, অপশনটিতে ক্লিক করুন। এই অপশনটিতে ক্লিক করার পর আপনাকে চারটি বিষয় পূরণ করতে হবে। সে বিষয়গুলো হলো, আপনার যাত্রা শুরু জায়গার নাম, আপনি কোন তারিখে যাত্রা শুরু করতে চান, আপনি কোন ধরনের সিট নিতে চান, এবং আপনি কয়টি সিট নিতে চান ইত্যাদি এই তথ্যগুলি পূরণ করতে হবে।
  • এই তথ্যগুলি দেওয়ার পর আপনি দেখতে পাবেন যে বিভিন্ন ধরনের ট্রেন কোন তারিখে কখন আপনার ওই স্টেশন থেকে ছাড়বে সেগুলোর একটি লিস্ট দেওয়া থাকবে। তখন আপনি আপনার পছন্দ অনুযায়ী ট্রেন সিলেট করতে পারবেন।এবং সিট নির্বাচন করতে পারবেন। আপনি যে ধরনের ঠিক নিতে ইচ্ছুক সেই ধরনের সিট নিতে পারবেন।
  • আপনি ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করার জন্য বিকাশ, ভিসা কার্ড, রকেট, ডাচ-বাংলা এজেন্সি ব্যাংক, ইত্যাদি ব্যবহার করে আপনি ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করতে পারবেন।
  • সর্বশেষ আপনার ট্রেনের টিকিট কাটা হয়ে গেলে অবশ্যই আপনাকে সেই টিকিটটি আপনার স্মার্টফোন অথবা ল্যাপটপ ও কম্পিউটারে ডাউনলোড করে রাখবেন। এবং যাত্রা শুরুর সময় ওই টিকিটের একটি কপি আপনার কাছে রাখবেন। যখন ট্রেনে টিটি আসবে তখন আপনি ওই টিকিটের কপি দেখিয়ে দেবেন, তাহলে আর কোন সমস্যা হবে না।

কয়টি উপায়ে আপনি ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন

অনেকে জানেন না যে কয়টি উপায়ে আপনি ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে আপনি কয়টি উপায়ে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। আপনি সাধারণত দুইটি উপায়ে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। একটি হলো অনলাইন পদ্ধতি। আরেকটি হলো রেলওয়ে স্টেশনে গিয়ে আপনাকে টিকিট কাটতে হবে। সাধারণত আমরা সবাই স্টেশনে গিয়ে টিকিট কেটে থাকি এই বিষয়ে আমরা সবাই জানি। কিন্তু অনেকেই রয়েছেন যারা অনলাইনে কিভাবে টিকিট কাটতে হয় সেই ব্যাপারে জানেন না। আপনি যদি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে উপরোক্ত আলোচনা থেকে ভালোভাবে পড়ে নিন।

ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায়

সাধারণত অনলাইনের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট ৫ দিন আগে পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন পরিস্থিতির ওপর বিবেচনা করে অনলাইনে এবং অফলাইনে ৫ থেকে ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া যায়। তবে রেলওয়ে করিতৃপক্ষ এর থেকে কম বা বেশি সময়ও কিছু কিছু সময় দিয়ে থাকে। কিন্তু অনলাইনে এবং অফলাইনে ৫ থেকে ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া যায়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময়

মূলত অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় সারাদিন রাত ধরে কাটা হয়ে থাকে। বিভিন্ন সময়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় পরিবর্তন করা হয়ে থাকে। তবে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে সকাল ৮ থেকে রাত ১০ পর্যন্ত মূলত ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে কাটা যায়।

তবে আমার জানামতে অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় হলো রাত-দিন ২৪ ঘন্টা। তবে ওয়েবসাইটের নিয়ম অনুযায়ী এই টিকিট হস্তান্তরযোগ্য নয়। কিন্তু এটা নিয়ে দুশ্চিন্তা করার কিছুই নেই। কারণ একজনের টিকিট আরেকজন নিয়ে গেলেও টিটি আপনাকে ধরবে না। টিটিরা শুধু দেখবে যে আপনি বা অন্য কেউ কোন বৈধ টিকিট নিয়ে ভ্রমণ করছে কিনা। আর সবচেয়ে বড় কথা হলো যে আপনি ভুলেও টিকিট ছাড়া কখনই ট্রেনে ভ্রমণ করবেন না। এতে করে আপনি নানা ধরনের সমস্যায় পড়তে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সুবিধা

অনলাইনে এখন টিকিট কাটা খুবই সহজ। তাই আমরা অনেকেই চাই যে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই টিকিট কাটতে। কারণ প্লাটফর্মে গিয়ে লাইনে দাঁড়িয়ে জ্যামে পড়ে গেলে অনেকটাই কষ্ট হয়। তবে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটার আরো কিছু সুবিধা রয়েছে সেই সুবিধা উল্লেখ করা হলো।

  • ঘরে বসে অনলাইনে মাধ্যমে টিকিট কাটলে অনেক ঝুট ঝামেলা ও পরিশ্রম থেকে মুক্তি পাওয়া যায়।
  • ঘরে বসে স্মার্ট ফোন অথবা ল্যাপটপ দিয়ে ট্রেনের টিকিট কাটা যায়।
  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য যেকোনো সময় ও যে কোন জায়গা থেকে ইন্টারনেট সংযোগ দিয়ে টিকিট কাটা যায়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার অসুবিধা

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে কিছু অসুবিধায় পড়তে হতে পারে। যেমন:

  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্র, অথবা এন আই ডি বাধ্যতামূলক থাকতে হবে।
  • আরেকটি ঝামেলা হলো যে অনলাইনে টিকিট কাটার জন্য আপনার স্মার্টফোনে অথবা মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইন্টারনেট না থাকলে আপনি অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন না।
  • এছাড়াও আপনি অনলাইনে ট্রেনের টিকিট কাটতে গেলে কিছু সমস্যায় করবেন সেটা হল। সার্ভারের প্রবলেম, অনলাইনে কিছু করতে গেলে অথবা অনলাইনে টিকিট কাটার সময় সার্ভার জটিলতা সম্ভাবনা থাকে। এটি সবচেয়ে বড় অসুবিধা।

শেষ কথা

এতক্ষণ অনেক কথা বললাম অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে। আমি চেষ্টা করেছি আপনাদের মাঝে একদম স্বচ্ছ তথ্য তুলে ধরার। তারপরে যেহেতু আমি একজন মানুষ আমার ভুল হতে পারে। আমাদের লেখায় যদি কোন ভুল পেয়ে থাকেন তাহলে অতি শীঘ্রই আমাদের কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন। তাহলে নিশ্চয়ই আপনি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সংক্রান্ত আরো অনেক তথ্য জানিয়েছি।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি পোস্ট সম্পর্কে আপনার যদি কোন মতামত থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আজকের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদের কেউ অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানার সুযোগ করে দিন। এরকম আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url