ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা | ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫ টি ওষুধ

গরুর মাংস রান্নার রেসিপি ও সহজ পদ্ধতিপ্রিয় পাঠক, আপনারা নিশ্চয়ই ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। আপনাদের মধ্যে যাদের খামার রয়েছে তাদের ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন খামারি হয়ে থাকেন তাহলে এই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। এই আর্টিকেলে আমরা ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করব। তাই ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা সম্পর্কে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

এখন বর্তমান সময়ে খামারিরা বাদেও অনেকেই ব্রয়লার মুরগি পালন করা শুরু করেছে। কিন্তু আপনারা যারা ব্রয়লার মুরগির খামারি রয়েছে। তাদের ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট অনুসারে মুরগি পালন করলে খুব লাভবান হবেন। তাই কি খাওয়ালে  ব্রয়লার মুরগির ওজন বাড়ে এবং ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সূচিপত্র: ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা | ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫ টি ওষুধ

ভূমিকা

আমাদের দেশে অধিকাংশ আমিষের চাহিদা পূরণ করে ব্রয়লার মুরগি। আপনারা যারা খামারি রয়েছেন যারা বেশিরভাগ ব্রয়লার মুরগি পালন করে থাকেন। তাদের মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকার ওপর নজর রাখা খুবই জরুরী। কেননা ব্রয়লার মুরগির যত ওজন বৃদ্ধি হয় তত লাভবান হওয়া যায়। তাই ব্রয়লার মুরগির ওজন বাড়াতে হলে আপনাকে প্রথমেই ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা এবং ব্রয়লার মুরগির বৃদ্ধির সেরা কয়েকটি ঔষধের ওপর নজর দিতে হবে। চলুন তাহলে বেশি দেরি না করে আজকের মূল আলোচনাগুলো শুরু করা যাক।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট 

আগের তুলনায় বর্তমান সময়ে এখন ব্রয়লার মুরগি পালনের হার অনেক বেড়েছে। এবং অনেকেই এই ব্রয়লার মুরগি পালন করে লাভবান হচ্ছেন। কিন্তু অনেকে আবার লসের মুখে পড়ছেন। কারণ ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা আপনার সঠিক ভাবে জানা নেই। আপনি যদি সঠিকভাবে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে জেনে থাকেন তাহলে অবশ্যই আপনি লাভবান হবেন। আর আপনি যদি এই ব্যাপারে না জেনে থাকেন তাহলে আপনার মুরগির ওজন বৃদ্ধি হবে না।

আরও পড়ুন: মিষ্টি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আর এর ফলে আপনার মুরগি বেশি দামে বিক্রি হবে না। তাই মুরগির ওজন বৃদ্ধি করতে চাইলে  ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট অনুসারে আপনাকে মুরগি পালন করতে হবে।  ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির খাবারের চার্ট নিচে দেওয়া হল।

ব্রয়লার মুরগির খাবার তালিকা

আমাদের দেশে আমিষের চাহিদা পূরণের জন্য ব্রয়লার মুরগি পালনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সময়ের লাভজনক ব্যবসা হিসেবে ব্রয়লার মুরগির পালন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। যাদের ব্রয়লার মুরগির খামার রয়েছে তাদের মুরগির ওজন এবং সাইজের ওপর ব্যবসার লাভ এবং লস নির্ভর করে। তাই একজন খামারির ব্রয়লার মুরগির খাবার তালিকা সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু কিছু প্রাকৃতিক পুষ্টিগুণ খাওয়ার রয়েছে যেগুলো ব্রয়লার মুরগিকে সঠিকভাবে খাওয়ালে মুরগির ওজন দ্রুত বৃদ্ধি পাবে এবং সাইজেও বড় হবে। চলুন তাহলে ব্রয়লার মুরগির খাবার তালিকা সম্পর্কে জানা যাক।

  • ধান
  • চাল
  • খুদ
  • ডাল
  • সরিষা
  • গম
  • গমের ভুসি
  • ভুট্টা
  • ভুট্টা ভাঙ্গা
  • চালের মিহি গুড়া
  • সয়াবিন তেল
  • শুটকি মাছের গুড়া

ওপরে দেওয়া উল্লেখিত খাবার গুলির পাশাপাশি বাজারে ফিড কিনতে পাওয়া যায়। এই  ফিডও  ব্রয়লার মুরগিকে খাওয়াতে পারেন। এগুলো খাওয়ালে মুরগির ওজন দ্রুত বৃদ্ধি পাবে। তবে প্রাকৃতিক খাবার গুলি যদি মুরগিকে খাওয়ানো যায়। তাহলে আপনার মুরগিগুলো সুস্থ থাকবে এবং বেশি বেশি ডিম দিবে।

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫ টি ওষুধ

অনেকে আছেন যারা নতুন খামার দিয়েছেন এবং ব্রয়লার মুরগি পালার সিদ্ধান্ত নিয়েছেন। যারা নতুন ব্রয়লার মুরগির খামার দিয়েছেন তাদের তেমন একটা ব্রয়লার মুরগি পালনে অভিজ্ঞতা নেই। সেই কারণে ব্যবসায় লাভজনক হন না। মুরগির খামার ব্যবসায়ী লাভজনক এর মূল একটি বিষয় সেটা হচ্ছে মুরগির ওজন বৃদ্ধি ।কারণ আমরা সবাই জানি মুরগির ওজন যত বেশি হবে দাম তত বেশি। 

তাই যারা নতুন ব্রয়লার মুরগি পালন করছেন বা খামার করার কথা ভাবছেন। তাদের সাথে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫টি ওষুধ এর নাম শেয়ার করব। আর এই ওষুধগুলো যদি পশু ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়ানো হয়, তাহলে অবশ্যই মুরগির ওজন বৃদ্ধি পাবে। আপনাদের সুবিধার্থে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির পাঁচটি ওষুধের নাম নিচে দেওয়া হল।

  1. প্রোফিট প্লাস (Profit Plus)
  2. ক্যালগো পস (Calgo Pos)
  3. পি বুস্টার (P Booster)
  4. এমাইনো ভিট প্লাস ভেট (Amin Vit Plus Vet)
  5. জি- প্রো মিন লিকুইড (G-Pro Min Liquid)

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে

সাধারণত আমাদের দেশে মুরগির মাংসের চাহিদা পূরণ করতে ব্রয়লার মুরগির কোন তুলনা হয় না। বর্তমান সময়ে ব্রয়লার, দেশি মুরগি এবং সোনালী মুরগি পালনের অনেক বেশি চাহিদা বেড়েছে। তাই আপনি যদি একজন খামারি হয়ে থাকেন বা মুরগি ব্যবসায়িক হয়ে থাকেন। তাহলে আপনি হয়তো জানবেন যে মুরগির ওজন যত বাড়ানো যাবে তত বেশি লাভবান হওয়া যায়। আর এই মুরগির ওজন বৃদ্ধিটা মুরগির খাবারের ওপর নির্ভর করে।

তাই আজকের এই অংশে আমরা আপনাদের কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে সেই বিষয়ে বিস্তারিত কিছু তথ্য জানাবো। আমরা সবাই জানি যে মুরগির ওজন বৃদ্ধি করতে হলে খাবারের পরিবর্তন করতে হবে। সাধারণত দেশি মুরগিকে ভাত, গম, ধান, চাল ইত্যাদি খাওয়ানো হয়ে থাকে। আর এর ফলে ওজন কম হয় কিন্তু মুরগীর সুস্থ থাকে এবং রোগ মুক্ত থাকে।

আরও পড়ুন: কবুতরের রোগ ও ঔষধের নাম - কবুতরের রোগ প্রতিরোধের ঔষধ

খামারিদের যেহেতু কম সময়ে মুরগির ওজন বাড়ানো দরকার। তাই তারা বাজারে বিভিন্ন ধরনের মুরগির ফিড পাওয়া যায়। আর এই খাবারগুলো তারা মুরগিকে খাওয়ায়। তাই আপনার যদি ব্রয়লার মুরগি অথবা সোনালি মুরগি থেকে থাকে তাহলে সে অনুযায়ী ফিড খাওয়ালে মুরগির ওজন দ্রুত বাড়বে। এবং এর পাশাপাশি আপনি দেশি মুরগির খাবার অর্থাৎ ধান, গম, ভাত, চাল ইত্যাদি খাওয়াতে পারেন। এগুলো খাওয়ালে মুরগি সুস্থ থাকবে।

ব্রয়লার মুরগি পালনে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

  • মুরগি পালনের জন্য আপনাকে প্রথমে সঠিক খামার ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে।
  • এরপর খামারের চারিধারে ভালো করে কাঁটাতার দিয়ে চারিধার ঘিরে দিতে হবে। যাতে করে বাহির থেকে কোন পোকামাকড় ও  পশু পাখি প্রবেশ না করতে পারে।
  • এরপর আপনাকে সঠিক মুরগির বাচ্চা নির্বাচন করতে হবে।
  • মুরগির বাচ্চা নির্বাচন করার পর অন্তত ১৫ থেকে ২০ দিন মুরগির বাচ্চার ঠিকমতো দেখাশোনা করতে হবে।
  • মুরগির খামারের ভেতর যথেষ্ট পরিমাণে আলোর ব্যবস্থা করতে হবে।
  • দিনের ভেতর তিন থেকে চারবার খাবার এবং পানির পাত্র পরিবর্তন করে দিতে হবে।
  • মুরগিকে ফিড খাওয়ানোর পাশাপাশি ভিটামিন. মিনারেল. এবং খনিজ জাতীয় খাবার খাওয়াতে পারেন।
  • সম্পূর্ণ ভেজালমুক্ত এবং পুষ্টি সমৃদ্ধ খাবার মুরগিকে খাওয়াতে হবে।
  • ব্রয়লার মুরগির সঠিক ওজন হয়ে গেলে আপনি বাজার জাত করে ফেলবেন।

ব্রয়লার মুরগির দ্রুত বৃদ্ধির কিছু কৌশল

  • ভালো মানের মুরগির বাচ্চা খামারে তুলতে হবে। সব মুরগির বাচ্চার ওজন যেন একই রকম থাকে।
  • মুরগির বাচ্চা কে যথাসময়ে খাবার দিতে হবে এবং পানির পাত্র ও লাইট দিতে হবে।
  • ঠান্ডা পরিবেশ থাকলে রাতে বেশি পরিমাণে খাদ্য খাওয়াতে হবে।
  • পানি ও খাবারের পাত্র বেশি বেশি রাখতে হবে।
  • মুরগিকে ভালো মানের ফিড খাওয়াতে হবে।
  • সব সময়ের জন্য পানি রাখতে হবে।
  • এছাড়াও ভিটামিন মিনারেল ও গ্রোথ প্রোমোটার ডাক্তারের পরামর্শে নেওয়া যেতে পারে।

শেষ কথা

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা এবং ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির সেরা ৫ টি ওষুধ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে, ব্রয়লার মুরগি পালনের গুরুত্বপূর্ণ কিছু তথ্য, ব্রয়লার মুরগির দ্রুত বৃদ্ধির কিছু কৌশল ইত্যাদি সম্পর্কে আপনাদের জানিয়েছি। যেই ওষুধগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে সেই ওষুধগুলো  ব্রয়লার মুরগিকে খাওয়ালে দ্রুত ওজন বাড়বে। তবে এই ওষুধগুলি খাওয়ানোর আগে অবশ্যই একজন পশু বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়াবেন।

আরও পড়ুন: কোয়েল পাখির ডিমের ১৪ টি উপকারিতা ও ক্ষতিকর দিক

আশা করি আপনি পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন, এবং উপকৃত হয়েছেন। আমাদের এই পোস্টটি আপনার যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও খাবার তালিকা সম্পর্কে জানার সুযোগ করে দিবেন। আর আপনার যদি কোন রকম কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সের মাধ্যমে আমাদেরকে জানাবেন। এরকম বিভিন্ন রকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত চোখ রাখতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url