কানের ব্যথা কমানোর ঘরোয়া ১০ সমাধান - ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয়

ওসিডি রোগের ঔষধ কতদিন খেতে হয় - ওসিডি থেকে মুক্তির উপায়কানে ব্যথা হয় না এমন মানুষ হয়তো খুব কমই রয়েছে। বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত কমবেশি সবাই কোন না কোন সময় কানের ব্যথা দেখা দিয়ে থাকে। বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে কানের ব্যথা বেশি দেখা যায়। এখন বর্তমান সময়ে কানের ব্যথা একটি বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই আজকে আমরা এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের সঙ্গে কানের ব্যথা কমানোর ঘরোয়া সমাধান ও ঠান্ডায় কানের ব্যথা হলে করণীয় কি তা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করতে চলেছি।

কানের ব্যথা একটি যন্ত্রণাদায়ক সমস্যা। কারণ যদি কারো কানের ব্যথা শুরু হয়ে যায় তাহলে তার কোন হুশ জ্ঞান থাকে না। কারণ কানের ব্যথার মতো ব্যথা সহ্য করার ক্ষমতা খুবই ভার। তাই যারা কানের ব্যথার সমস্যায় ভুগছেন অথবা যারা কানের ব্যথা কমানোর ঘরোয়া সমাধান এবং ঠান্ডায় কানের ব্যথা হলে করণীয় কি এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান। তারা অবশ্যই এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: কানের ব্যথা কমানোর ঘরোয়া ১০ সমাধান - ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয়

ভূমিকা

বর্তমানে কানের ব্যথা একটি বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। জীবনে এমন পরিস্থিতিতে কম বেশি সবাইকেই হঠাৎ করে কানের ব্যথায় একবার না একবার পড়তে হয়েছে। তবে বিশেষ করে এই ব্যথা শীতকালে প্রবল হয়ে ওঠে। সাধারণত কানে ব্যথা হয় ব্যাকটেরিয়া সংক্রমণ হলে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ পেনকিলার খেলেও এই কানের ব্যথা যায় না। তবে গোসল করা থেকে বা সর্দি কাশি থেকেও কানের পুরনো ব্যথা শুরু হয়ে যেতে পারে। এমন অনেকেই রয়েছে যারা গোসল করতে গিয়ে কানে পানি ঢুকিয়ে ফেলে তার ফলে কানে পানি ঢুকে প্রচন্ড ব্যথা শুরু হয়। তাই কানের ব্যথা কমাতে হলে আগে সংক্রমণ কমাতে হবে।

আর যদি একবার সংক্রমণ শুরু হয়ে যায় তাহলে এন্টিবায়োটিক ছাড়া কোন উপায় নেই। তখন অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়াও আপনি চাইলে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। আর এই ঘরোয়া পদ্ধতিটি আপনি তৎক্ষণিক অবলম্বন করতে পারেন। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা কানের ব্যথা কমানোর ঘরোয়া সমাধান এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় কি এই বিষয়গুলো সম্পর্কে জানাতে চলেছি। এছাড়াও এই পোস্টটি পড়ে আপনি কানের ব্যথা সংক্রান্ত আরো অনেক তথ্য পেতে পারেন। চলুন তাহলে বেশি দেরি না করে মূল আলোচনাগুলো শুরু করা যাক।

কানের ব্যথা কমানোর ঘরোয়া ১০ সমাধান

আপনি যদি কান ব্যথার ঘরোয়া ১০টি সমাধান সম্পর্কে জেনে রাখেন তাহলে আপনার কানে ব্যথা হলে তৎক্ষণিক এই ঘরোয়া পদ্ধতি গুলি অবলম্বন করতে পারবেন। চলুন তাহলে কানের ব্যথা কমানোর ঘরোয়া ১০ সমাধান সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: নাকের ফাংগাল ইনফেকশন হলে করণীয় | শীতকালে নাকে যেসব জটিল রোগ হয়

রসুন: যেকোনো ধরনের ব্যথা উপশম করতে রসুন খুবই ভালো কাজ করে। ২ টেবিল চামচ তিলের তেলের সঙ্গে ১ চা চামচ রসুন থেঁতো করে গরম করে ফুটিয়ে নিন। এবং এই তেল ঠান্ডা হয়ে গেলে দুই থেকে তিন ফোঁটা কানে ঢেলে দিন। এতে করে আপনি কানের ব্যথা থেকে অনেকটা আরাম পাবেন।

আদা: একটু আদা নিয়ে ভালোভাবে থেঁতো করে নিতে হবে। এরপর ২ টেবিল চামচ অলিভ অয়েল এর সঙ্গে এক চা চামচ আদা ও রসুন মিশিয়ে ৫ থেকে ১০ মিনিট রেখে দিন। এরপর তেলটি কানে ঢালুন।

পেঁয়াজ: কানের ব্যথা সারাতে পেঁয়াজের রস খুবই উপকারী একটি উপাদান। পেঁয়াজের রস গরম করে দুই থেকে তিন ফোটা কানে ঢেলে দিন। অথবা পেঁয়াজ থেতো করে পাতলা কাপড়ে জড়িয়ে কানে চেপে ধরতে পারেন। এতে অনেকটাই আরাম পাবেন।

অলিভ অয়েল: অলিভ অয়েল তেল ব্যথা সারাতে খুবই উপকারী। কানে ব্যথা হলে তিন থেকে চার ফোঁটা অলিভ অয়েলে কটন বাড ভিজিয়ে কানের ফুটোয় কিছুক্ষণ চেপে রাখতে পারেন।

জোয়ান: জোয়ান ব্যথা উপশম করতে বিশেষ ভূমিকা রাখে। তিন চা চামচ তিলের তেলের সঙ্গে এক চা চামচ জোয়ান তেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি কয়েক ফোঁটা কানে ঢেলে দিন। অথবা দুই টেবিল চামচ সরিষার তেল এবং আধ চা চামচ জুয়ান ও দুই কোয়া রসুন একসঙ্গে ভিজিয়ে রেখে দিন। এবার কিছুক্ষণ পর এটা লাল রং ধারণ করলে তারপর ড্রপার দিয়ে এটি কানে ঢালুন।

হট ওয়াটার বটল: যেকোনো ব্যাথাতে গরম সেঁক দিলে অনেকটাই ব্যথা আরাম পাওয়া যায়। তাই গরম জলের বোতল তোয়ালিতে জড়িয়ে কানে ব্যথার জায়গায় চেপে ধরে রাখতে পারেন। এতে করে ব্যথা অনেকটাই কমে যাবে।

পেপার মিন্ট: পেপারমেন্ট অয়েলে তুলো ভিজিয়ে কানের চারপাশে লাগালেও কিন্তু কানের ব্যথা কিছুটা হলেও স্বস্তি পাবেন। অথবা পুদিনা পাতার রস ড্রপে এ নিয়ে কানে দিতে পারেন। পুদিনা পাতার রসও কিন্তু ব্যথা উপশম করতে খুবই কার্যকরী।

নিমপাতা: নিম পাতার রস ব্যথার জন্য খুবই উপকারী। নিম পাতার রস বের করে নিয়ে ড্রপার দিয়ে কানে ঢেলে দিতে পারেন। অথবা নিমের তেলে কটন ভিজিয়ে কানে চেপে ধরে রাখতে পারেন।

হেয়ার ড্রায়ার: প্রথমে হালকা জলে আপনাকে আগে গোসল করে নিতে হবে। তারপর তোয়ালি দিয়ে কান ভালোভাবে মুছে ফেলতে হবে। অথবা ব্রে ড্রায়ার দিয়ে ভালোভাবে কান শুকাতে হবে। আর এটি করলে গরম হাওয়া কানের ভেতর ছড়িয়ে গিয়ে ব্যথা কমে যাওয়াতে সাহায্য করবে।

তুলসী: তুলসী পাতা কান ব্যথা কমাতে সাহায্য করে। কয়েকটি তুলসী পাতা বেটে রস করে নিন। এরপর সেই রস তিন থেকে চার ফোঁটা কানে ঢেলে দিন। এই পদ্ধতিটি দুইবার ব্যবহার করলে ব্যথা অনেকটা কমে যাবে।

ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয়

ঠান্ডার কারণে যদি কানে ব্যথা হয়ে থাকে তাহলে এমন অনেক করণীয় রয়েছে যেগুলো অবলম্বন করলে আপনি কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। কানে ব্যথা হলে এমন কিছু পদ্ধতি রয়েছে যেগুলো তৎক্ষণিক ব্যবহার করলে আপনি কানের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। চলুন তাহলে ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় গুলো কি কি তা সম্পর্কে জেনে নেওয়া যাক।

রসুনের তেল: কানের ব্যথা কমাতে রসুনের তেল খুবই কার্যকরী। এক কোয়া রসুন নিয়ে পাঠাতে অল্প করে থেঁতো করে অল্প অলিভ অয়েল তেল মিশিয়ে গরম করে নিন। গরম হয়ে গেলে তেল ছেঁকে নিয়ে সংক্রমিত কানে ২ থেকে ৩ ফোটা দিন। এতে করে কিছুটা আরাম পাবেন।

নিমের রস: নিমের রস কানের জন্য খুবই উপকারী। প্রথমে নিমপাতা ভালো করে ধুয়ে থেঁতো করে নিতে হবে। এবার নিম পাতার রস অল্প করে কানে দিতে হবে। কিংবা নিমের তেলে তুলো ভিজিয়ে নিংড়ে কানের ভেতর কয়েক ফোঁটা দিয়ে কয়েক মিনিট রাখতে হবে। এতে করে আপনি কানের ব্যথা থেকে মুক্তি পাবেন। নিম পাতার রসে রয়েছে ব্যথা কমানোর গুনাগুন।

ভিনেগার: কানের সংক্রমণ কমাতে ভিনেগার এসিড খুবই কার্যকরী। সমপরিমাণ সাদা ভিনেগার আর রাবিং অ্যালকোহল নিয়ে একটা পাত্রে অথবা ড্রপ এ ভরে নিন। এবার সংক্রমিত কানে ২ থেকে ৩ ফোটা দিন। এবার এভাবে ৫ মিনিটের মতো শুয়ে থাকুন। এবার মাথাটা অন্যদিকে করে কানে দেওয়া তরলটি বের করে দিন। এই টোটকাটি ব্যবহার করলে আপনি কান ব্যথা থেকে অনেকটাই আরাম পাবেন।

আরও পড়ুন: ঘন ঘন জ্বর হলে করণীয় | ঘন ঘন জ্বর হওয়ার কারণ কি 

গরম সেঁক: কানে ব্যথা হলে গরম সেঁক দিলে অনেকটা আরাম পাওয়া যায়। কান থেকে যদি পুঁজ বেরোতে থাকে তাহলে গরম সেক নিন। তাতে করে কানের ভেতরে জমে থাকা পুঁজ গুলো বেরিয়ে আসবে এবং কানের ব্যথা কমে যাবে। একটি পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। এবং যে কানে ব্যথা হয় সেই কানের উপরে ভেজা কাপড়টা ২ মিনিট ধরে রাখুন। তারপর মাথাটা অন্যদিকে কাত করে পূজটা বের করে দিন। এতে করে আপনি কান ব্যথা থেকে অনেকটা আরাম পাবেন।

কান খোঁচাবেন না: অনেকে রয়েছে যারা কান ব্যথা করার সময় অনেক কিছু দিয়ে কানের ভেতর খোঁচাখুঁচি করেন। কিন্তু এটা করা ঠিক না। তাতে ভ্রমণ আরো বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কানের ভেতর কোনো রকম দেশলাই কাঠি অথবা অন্যান্য আরো কোন জিনিস ঢুকানো যাবে না। এতে করে সমস্যা আরো বেশি জটিল হয়ে যেতে পারে।

কান শুকন রাখুন: আপনাকে অবশ্যই গোসল করার সময় খেয়াল রাখতে হবে যেন কানে কোনভাবেই পানি না ঢুকতে পারে। এতে করে কানে সমস্যা আরো বেশি হতে পারে। তাই গোসল করতে যাওয়ার আগে অবশ্যই কানের ভেতর পেট্রোলিয়াম জেলি মাখানো তুলো গুঁজে নিতে হবে।

কানের ব্যথার কারণ

কানের ব্যাথার একটি সাধারণ কারণ হলো কানে সংক্রমণ। এই সংক্রমণটি সাধারণত ইউস্টাচিয়ান টিউবে তরল জমা হওয়ার জন্য দায়ী করা যেতে পারে। যা মধ্য কর্ণকে সংযুক্ত করে গলার পেছনে ইউস্টাচিয়ান টিউব দীর্ঘ সময়ের জন্য আবদ্ধ হয়ে যায় তাহলে তরল জমা হতে পারে। যার জন্য কানে সংক্রমণ হতে পারে। তবে প্রাপ্তবয়স্কদের থেকে শিশুদের মধ্যে কানের সংক্রমণ বেশি হয়ে থাকে। এছাড়াও সর্দির কারণেও অনেক সময় কানের ব্যথা হতে পারে। প্রাপ্তবয়স্কদের কানের ব্যথা অন্যান্য বিভিন্ন অবস্থার কারণে হতে পারে যেমন:

  • দাঁত ব্যথা
  • কানের মধ্যে থাকা বস্তু
  • এলার্জি
  • চোয়াল ব্যথা
  • কানে পানি আটকে থাকার কারণে সংক্রমণ
  • ছিদ্রযুক্ত কান
  • দুর্ঘটনা জনিত কান খোঁচা
  • সাইনাস প্রদাহ ইত্যাদি

কানের ব্যাথার চিকিৎসা

কানের ব্যথা একটি বড় ধরনের সমস্যা। তবে কিছু কিছু ক্ষেত্রে কানের সংক্রমণ গুলি নিজেরাই সমাধান করতে পারা যায়। আবার কিছু জটিল সমস্যা রয়েছে যেগুলো চিকিৎসা না করালেই নয়। যদি কানের পর্দা ফেটে যাওয়ার কারণে কান ব্যথা হয়। তাহলে তা প্রায়শই কয়েক মাসের মধ্যে স্বাভাবিকভাবে নিরাময় করতে পারে। বিভিন্ন কারণে কানের ব্যথা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে উপশম করা যেতে পারে। যেমন যদি বিমানে ভ্রমণের সময় উচ্চতার পরিবর্তনের কারণে কানে ব্যথা হয়। তখন চুইংগাম চুষতে পারেন কারণ চোয়াল চলাচলের মাধ্যমে কান পরিষ্কার করতে সাহায্য পারে। এছাড়াও যেসব শিশুকে বোতল খাওয়ানো হয় তাদের বিমানে ভ্রমণের সময় টেক অফ বা অবতরণের সময় পান করার অনুমতি দিলে কানের ব্যথা উপশম হতে পারে।

আরও পড়ুন: পায়ের গোড়ালি ব্যথা কমানোর ঘরোয়া উপায় | পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

সাধারণত ডাক্তাররা কানের ব্যথার জন্য অ্যান্টিবায়োটিকের মত ব্যথা উপশমকারী ওষুধ লিখে দিয়ে থাকেন। যে শিশুরা অনেকবার কানের সংক্রমণ অনুভব করে। তাদের মাঝে কানে ছোট টিউব ঢোকানোর জন্য অস্ত্রপ্চারের প্রয়োজন হতে পারে। যা তরল জমা হওয়া প্রতিরোধে সাহায্য করতে পারে। আর এই টিউবগুলি অস্থায়ীভাবে বা দীর্ঘ সময়ের জন্য স্থাপন করা যেতে পারে। কানের ব্যথা উপশমের অন্যান্য সাধারণ চিকিৎসার মত অস্ত্রপচার ওষুধ বা নির্দিষ্ট পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে পারে। যখন এটি বাড়িতে কানের ব্যথার চিকিৎসার ক্ষেত্রে আসে। তখন ডাক্তাররা বিশেষ করে কানের ব্যথার জন্য অ্যান্টিবায়োটিকের মত কান ব্যথার ওষুধ লিখে দিয়ে থাকে।

কানের ব্যথার ড্রপের নাম

আজকের এই অংশটির মাধ্যমে আমরা আপনাদেরকে কানের ব্যাথার ড্রপের নাম সম্পর্কে জানাবো। এমন অনেক কানের ব্যাথার ড্রপ রয়েছে যেগুলো ব্যবহার করলে আপনি ভালো ফলাফল পাবেন। যাদের কানের ভেতরে জীবাণু দ্বারা সংক্রমিত হয় এবং ব্যথা সৃষ্টি হয়। তারা নিম্নলিখিত ওষুধগুলো ব্যবহার করার ফলে ভালো ফলাফল পাবেন। চলুন তাহলে ওষুধ গুলোর নাম জেনে নেওয়া যাক।

  • ক্যানিজ
  • ওয়াক্সসল
  • ক্যান্ডিসটিন
  • ক্লারিজল

কানের ব্যাথার ওষুধের নাম

ইতিমধ্যে আমরা কানের ব্যাথার ড্রপের নাম সম্পর্কে জেনেছি। এখন আমরা কানের ব্যাথার ওষুধের নাম সম্পর্কে জানব। যে সকল ওষুধ সেবন করলে কানের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আজকে আপনাদেরকে সেই ওষুধগুলো নাম জানাবো। চলুন তাহলে কানের ব্যথা কমানোর ওষুধের নাম সম্পর্কে জেনে নেওয়া যাক। কারো যদি কানের ভেতর তীব্র ব্যথা করে তাহলে ডাইক্লোফেনাক সোডিয়াম যুক্ত ওষুধ সেবন করতে পারেন। ডাইক্লোফেনাক সোডিয়াম যুক্ত ওষুধ সেবন করার ফলে আপনি অনেক ভালো ফলাফল পেতে পারেন। ওষুধগুলো হল:

  • A- FENAC- SR 50/ 100MG
  • VOLTALIN- SR 50/ 100MG
  • CLOFENAC 50/ 100MG
এছাড়াও সিপ্রোফ্লক্সিন যুক্ত ওষুধ সেবন করতে পারেন
  • CIPRO-A 250/ 500MG
  • CIPROCIN 250/ 500MG

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। উপরিক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই কানের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় কি এই বিষয় সম্পর্কে বুঝতে পেরেছেন। আশা করি এই বিষয়গুলো জেনে আপনি নিশ্চয়ই উপকৃত হয়েছেন। আজকের এই কানের ব্যথা কমানোর ঘরোয়া উপায় এবং ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় সম্পর্কে পোস্টটি আপনার যদি ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও কানের ব্যথা কমানোর ঘরোয়া সমাধান সম্পর্কে জানার সুযোগ করে দিন।

আরও পড়ুন: ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার- ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায়

কানের ব্যথা কমানোর ঘরোয়া সমাধান- ঠান্ডায় কানে ব্যথা হলে করণীয় সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url