পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে জানুন

পায়ের গোড়ালি ব্যথা কমানোর ঘরোয়া উপায় | পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকারপ্রিয় পাঠক, আপনি যদি পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। আপনার কি পা ফেটে যাচ্ছে পা ফাটার কারণে মানুষের সামনে যেতে লজ্জা পাচ্ছেন তাহলে এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়বেন। পা ফাটা একটি বড় ধরনের সমস্যা। পায়ের গোড়ালি ফেটে গেলে সেখানে অনেক ব্যথা হয়। তাই আপনারা যারা এই পা ফাটা নিয়ে সমস্যায় রয়েছেন তারা আমার এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এই পোস্টটি পড়ে আপনি পা ফাটা কি করে দূর হয় এই বিষয় সম্পর্কে জানতে পারবেন। আজকে আমরা পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করতে চলেছি।

চলুন তাহলে আর বেশি দেরি না করে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। পা ফাটা একটি বড় ধরনের সমস্যা। কারণ পা ফেটে গেলে পায়ের গোড়ালিতে অনেক ব্যথা করে। তাই আপনারা অনেকেই এই বিষয় সম্পর্কে জানতে চেয়েছেন। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা পা ফাটা থেকে মুক্তির উপায় সম্পর্কে আপনাদেরকে জানাবো। আপনারা যারা পা ফাটার বিষয় সম্পর্কে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে জানুন

ভূমিকা

আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। তেমন একটি বড় সমস্যা হল পা ফাটা। পা বা পায়ের গোড়ালি যদি ফেটে যায় তাহলে সেখানে অনেক ব্যথা হয়। আপনার যদি পা ফাটার সমস্যা থাকে তবে এই পর্বের মাধ্যমে জেনে নিন পা ফাটা দূর করার ঘরোয়া উপায়। এমন অনেক ঘরোয়া উপায় রয়েছে যার মাধ্যমে আপনি পা ফাটা থেকে মুক্তি পেতে পারেন। তাই আজকে আমরা আপনাদের সুবিধার্থে পা ফাটা দূর করার উপায় ও পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে আলোচনা করব। এছাড়াও আজকের এই পর্বটির মাধ্যমে আপনি পা ফাটা বিষয় সংক্রান্ত আরো নানারকম তথ্য পাবেন। তাহলে চলুন আর বেশি দেরি না করে মূল আলোচনা গুলো শুরু করা যাক।

পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

পা ফাটার সমস্যা প্রায় সকলেরই হয়ে থাকে। বিশেষ করে শীতকালে এই সমস্যা দেখা যায়। পায়ের গোড়ালি ফেটে গেলে সেখানে প্রচন্ড ব্যথা হয়। তবে সমস্যা যতই থাকুক এর সমাধানও রয়েছে। পা ফাটা থেকে মুক্তি পাওয়ার এমন অনেক ঘরোয়া উপায় রয়েছে যেগুলো সম্পর্কে আপনি জানলে আপনিও পা ফাটা থেকে মুক্তি পেতে পারেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পায়ের ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। চলুন তাহলে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় | অ্যালার্জির সবচেয়ে ভালো ঔষধ 

  • পেঁয়াজ বাটার সাথে আপনি ১ চা চামচ মধু ও অলিভ অয়েল তেল মিশিয়ে পায়ে সুন্দরভাবে লাগান। এটা পা ফাটা ভালো করতে খুবই কার্যকরী।
  • তিলের তেলের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে ফাটা স্থানে লাগান। এতে পা ফাটা অনেকটাই কমে যাবে।
  • গরম পানিতে অলিভ অয়েল তেল অগ্নিসারে মিশিয়ে ফাটা স্থানে লাগাতে পারেন।এটাও বেশ ভালো কাজ করে।
  • প্রতিদিন ২০ মিনিট হালকা গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে ফাটা স্থান ডুবিয়ে রাখুন।
  • আপেল ও মধু মিশিয়ে পেস্ট করে নিয়ে ফাটা স্থানে ব্যবহার করুন। এই প্যাকটি খুবই কার্যকরী।
  • এছাড়াও আপনি ভিটামিন ই ক্যাপসুল এর সাথে তেল ভেসলিন মিশিয়ে খেতে পারেন। আপনি চাইলে এই পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন। এগুলো বেশ কার্যকরী ও ঘরোয়া পদ্ধতি।

পা ফাটা দূর করার ক্রিম

আপনি যদি পা ফাটার সমস্যায় ভুগে থাকেন। তাহলে অবশ্যই আপনি এমন অনেক ক্রিম ব্যবহার করেছেন যেগুলো ব্যবহার করে কোন উপকার আসে না। আবার অনেক ক্রিম রয়েছে যেগুলো ব্যবহার করে অনেকেই অনেক ভালো উপকার পেয়েছে। আজকে আমরা এই পর্বের মাধ্যমে আপনাদেরকে এমন কিছু ক্রিমের নাম বলতে চলেছি যেগুলো ব্যবহার করলে আপনি খুব সহজেই পা ফাটা থেকে মুক্তি পাবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক পা ফাটার জন্য কোন ক্রিমটি ভালো। পা ফাটার জন্য হেলমিন ক্রেকড নামক একটি ক্রিম রয়েছে। আপনি এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। পা ফাটার জন্য এই ক্রিমটি সর্বোচ্চ ভালো। আরো এমন কিছু ক্রিম রয়েছে যেগুলো পা ফাটা ভালো করার জন্য বিশেষ কার্যকরী। পা ফাটার জন্য কিছু ক্রিমের নাম নিচে দেওয়া হল।

  • ইমুরিয়া ২৫, ক্রিম
  • ক্রেক হিল, ক্রিম
  • রিমি পা ফাটা ক্রিম
  • বোরো প্লাস, ক্রিম
  • হিমালয় ফুট কেয়ার, ক্রিম
  • হিল গার্ড, ক্রিম

পা ফাটার কারণ

পা ফাটার অনেক কারণ হতে পারে। এই কারণগুলো বলা অনেকটাই মুশকিল। তবে এমন কিছু কারণ রয়েছে যেগুলো জানলে আপনি অবাক হবেন। আপনি যদি পা ফাটার কারণ সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। পা ফাটার অন্যতম কারণ হচ্ছে ভিটামিনের অভাব। ভিটামিন বি এবং ভিটামিন সি শরীরের জন্য অনেক প্রয়োজন হয়। শরীরের পর্যাপ্ত পরিমাণ ভিটামিন না থাকলে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। আর এর মধ্যে অন্যতম সমস্যা হলো পায়ের গোড়ালি ফেটে যাওয়া। এছাড়াও আপনি যদি বেশিক্ষণ ধরে খালি পায়ে হাঁটাচলা করেন তাহলেও পা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

    আরও পড়ুন: প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান

    পা ফেটে যাওয়ার আরেকটি কারণ হলো শক্ত জুতা পড়ে হাঁটাচলা করা। শক্ত জুতা পড়ে হাঁটাচলা করলে পা ফেটে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই হাঁটাচলা করার জন্য অবশ্যই নরম জুতা ব্যবহার করতে হবে। একটি গবেষণায় দেখা গিয়েছে যারা খেতে খামারে কাজ করে আবার যারা অতিরিক্ত ঘামে এবং ধুলাবালিতে বসবাস করে থাকে তাদের বেশিরভাগ মানুষেরই পা ফাটার সমস্যা হয়ে থাকে। তাই পা ফাটা থেকে মুক্তি পাওয়ার উপায় আমাদের সবারই জেনে রাখা উচিত। মূলত পা ফাটার কারণ এগুলোই।

    পা ফাটা দূর করার ক্রিমের নাম

    আপনি যদি পা ফাটা দূর করার জন্য পা ফাটা দূর করার ক্রিম এর নাম জানতে চান তাহলে এই অংশটি সম্পন্ন পড়ুন। শীতকালে বিশেষ করে এই পা ফাটা দেখা দেয়। আর এর জন্য আমরা বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করে থাকি। কারণ শীতের আবহাওয়া শুষ্ক ও রুক্ষ হয়ে থাকে। তাই আমাদের ত্বকের আদ্রতা অনেক কমে যায় এতে করে পা ফাটা লক্ষ্য করা যায়। আর এর জন্য আমরা নান রকম ক্রিম ব্যবহার করে থাকি। চলুন তাহলে পা ফাটা থেকে মুক্তির জন্য কিছু পা ফাটার ক্রিম এর নাম জেনে নেওয়া যাক।

    • হিমালায়া ওয়েলনেস ফুট কেয়ার ক্রিম
    • পতঞ্জলি ক্র্যাক হিল ক্রিম
    • ভাদি হারবাল ফুট ক্রিম
    • খাদি জেসমিন এন্ড গ্রিন টি হারবাল ফুট ক্রিম ইত্যাদি

    পা ফাটা দূর করার ক্রিমের দাম

    আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন পা ফাটার জন্য কি ক্রিম ব্যবহার করা প্রয়োজন। এখন আপনি যদি পা ফাটা দূর করার ক্রিমের দাম সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আমরা ইতিমধ্যে পা ফাটা দূর করার ক্রিম সম্পর্কে আলোচনা করে ফেলেছি। এবং ঘরোয়া পদ্ধতিতে যেভাবে ক্রিম ব্যবহার করবেন সেই সম্পর্কেও আমরা জানিয়েছি। এখন চলুন তাহলে পা ফাটা দূর করার ক্রিমের দাম সম্পর্কে জানা যাক।

    • হিমালায়া ওয়েলনেস ফুট কেয়ার ক্রিম= (মূল্য ১৮০ টাকা)
    • পতঞ্জলি ক্র্যাক হিল ক্রিম= (মূল্য ৬০ টাকা)
    • ভাদি হারবাল ফুট ক্রিম= (মূল্য ১২০ টাকা)
    • খাদি জেসমিন এন্ড গ্রিন টি হারবাল ফুট ক্রিম= (মূল্য ১৪০ টাকা)

    গরমে পা ফাটা দূর করার উপায়

    অনেক সময় গরমে হাত পা ফেটে যায়। আর এটি একটি বড় সমস্যা। আপনি যদি গরমে হাত-পা ফাটা দূর করার উপায় জানতে চান তাহলে এই অংশটি পড়ুন। ত্বক বিশেষজ্ঞদের মতে অনেক সময় রাসায়নিক দ্রব্য ও অত্যাধিক সাবান ব্যবহারের কারণেও কিন্তু হাত-পা এবং ত্বক শুষ্ক হয়ে যায়। আপনি যদি পা ফাটা গোড়ালির মত সমস্যায় ভোগে থাকেন তাহলে জেনে নিন এর থেকে মুক্তির ঘরোয়া কিছু উপায়। চলুন তাহলে গরমে পা ফাটা দূর করার উপায় সম্পর্কে কিছু ঘরোয়া টিপস সম্পর্কে জেনে নেওয়া যাক।

    মধু: মধুতে বেশ কিছু অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। এছাড়াও মধু ত্বক নরম রাখতে সাহায্য করে। তাই পা পরিষ্কার করে কিছুক্ষণ মধু লাগিয়ে রাখুন। এবার ২০ মিনিট পর পা ধুয়ে ফেলুন। এই ঘরোয়া পদ্ধতিটি ব্যবহার করলে আপনি অনেক উপকারিতা পাবেন।

    ভিনাগার: ভিনাগারে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান। আর এর মধ্যেও অ্যাপেল সিডার ভিনেগার খুবই ভালো। ১ বালতি পানিতে ২ চামচ ভিনেগার মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। এতে করে আপনার পা ফাটার সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে। এছাড়াও এই টিপসটি গরমে পা ফাটা দূর করার উপায় হিসেবে ব্যবহার করতে পারেন।

      নারিকেল তেল: আমাদের ত্বকের জন্য নারিকেল তেলের কোন তুলনা হয় না। আপনি ঘুমাতে যাওয়ার আগে ভালো করে পায়ের গোড়ালিতে নারিকেল তেল লাগিয়ে নিন। এবার সকালে উঠে ভালো করে ধুয়ে ফেলুন। এক সপ্তাহ এই ঘরোয়া পদ্ধতিটি ব্যবহার করলে আপনার পা ফাটা ভালো হয়ে যাবে।

      মাউথ ওয়াশ: মাউথ ওয়াশ পায়ের যত্নে খুবই কার্যকরী। মাউথ ওয়াশ খুব ভালো ব্যাকটেরিয়া দূর করে থাকে। মাউথ ওয়াশ শুষ্ক ত্বকের জন্য খুবই ভালো। তাই ১ বালতি পানিতে মাউথ ওয়াশ মিশিয়ে ১৫ মিনিট পর পা ডুবিয়ে রাখুন। এতে করে আপনার পা ফাটা অনেকটাই কমে যাবে। এই ঘরোয়া পদ্ধতিটি আপনি প্রতিদিন রাতে ঘুমানোর আগে করতে পারেন।

      হাত-পা ফাটা দূর করার উপায়

      এমন অনেকেই রয়েছে যাদের হাত পা দুটোই ফেটে যায়। বিশেষ করে এটি শীতকালে হয়ে থাকে। আপনি যদি হাত পা ফাটা দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি সম্পূর্ণ পড়ুন। আজকের এই অংশটি পড়ে আপনি অবশ্যই হাত পা ফাটা দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন হাত পা ফাটার উপায় গুলো জেনে নেওয়া যাক।

      শীতের সময় বিশেষ করে হাত পা ফেটে যায়। এটি একটি বড় ধরনের সমস্যা। এই সময় হাত পা রুক্ষ হয়ে যায়। আর এর থেকে বাঁচার জন্য যদি শীতের শুরু থেকেই মশ্চারাইজার লাগানো যায় তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই হাত পা ফাটা থেকে বাঁচানো সম্ভব। এছাড়াও অবহেলা ও সঠিক যত্নের অভাবে অনেকেরই হাত পা ফেটে যায়। আর এগুলো থেকে বাঁচার জন্য আমাদের শীতের আগ থেকেই ময়শ্চেরাইজার লাগানো শুরু করতে হবে তাহলে এর থেকে রক্ষা পাওয়া যাবে। আবার দেখা যায় রোদ অনেক সময় আমাদের ক্ষতি করে। তাই বাড়ি থেকে বাহিরে বাড়ানোর আগে অবশ্যই সানস্কিন ব্যবহার করতে হবে।

        আরও পড়ুন: নাকের ফাংগাল ইনফেকশন হলে করণীয় | শীতকালে নাকে যেসব জটিল রোগ হয়

        এছাড়াও শীতকালে শরীরের অন্যান্য ত্বকের মতোই হাটু, পায়ের গোড়ালি, এবং কুনু এর ত্বক বেশি রুক্ষ হয়ে যায়। সে ক্ষেত্রে আমাদেরকে অবশ্যই গ্লিসারিন ব্যবহার করতে হবে। ত্বক যদি বেশি রুক্ষ হয়ে যায় তাহলে ওই জায়গায় সপ্তাহে একবার করে লেবু ও মধু মিশিয়ে মাসাজ করতে হবে। এভাবেই আপনি হাত-পা ফাটা দূর করতে পারবেন। উপরোক্ত বিষয় যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই আপনি হাত-পা ফাটা থেকে মুক্তি পেতে পারবেন।

        পা ফেটে গেলে করণীয়

        পা ফাটার সমস্যা প্রায় অনেকেরই রয়েছে। আপনি যদি পা ফাটার সমস্যায় ভুগে থাকেন তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়বেন। পা ফেটে গেলে এমন অনেক করণীয় রয়েছে যেগুলো করলে আপনি পা ফাটা থেকে মুক্তি পেতে পারেন। চলুন তাহলে পা ফেটে গেলে করণীয় কি সে সম্পর্কে জানা যায়।

        • অনেক সময় পা ফেটে গেলে পায়ের চামড়া উঠে আসে। সে ক্ষেত্রে আমাদের লক্ষ্য রাখতে হবে যাতে পায়ের চামড়া যেন না তোলা হয়। এতে করে সমস্যা হতে পারে।
        • প্রতিদিন রাতে ঘুমানোর আগে আপনি অলিভ অয়েল তেল ফাটা স্থানে ব্যবহার করবেন। এটি ফাটা স্থানে সুন্দর ভাবে মাসাজ করতে হবে।
        • যেকোনো ক্রিম বা লোশন লাগানোর আগে অবশ্যই পায়ের গোড়ালের মরা কোষ ঘুষে তুলে ফেলবেন। তারপরে যেকোনো ধরনের ওষুধ বা ক্রিম লাগানো যেতে পারে।
        • খালি পায়ে হাঁটাচলা করা থেকে বিরত থাকতে হবে। খালি পায়ে হাঁটাচলা পরিত্যাগ করতে হবে।কারণ এতে করে অনেক সমস্যা হতে পারে পায়ের গোড়ালিতে। তাই অবশ্যই হাঁটাচলা করার সময় পায়ে স্যান্ডেল অথবা জুতা ব্যবহার করতে হবে।

        শেষ কথা

        প্রিয় বন্ধুরা, আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণ নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন যে পা ফাটা থেকে মুক্তির উপায় ও পাটা দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি পোস্টটি পড়ে আপনি উপকৃত হয়েছেন। আজকের এই পোস্টটি পড়ে আপনি যদি বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও পা ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানার সুযোগ করে দিন।

          আরও পড়ুন: মানসিক রোগ থেকে মুক্তির উপায় - মানসিক রোগের ঔষধের নাম 

          পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা দূর করার ক্রিম এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ ও তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন। এবং সবার আগে আরো নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

          এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

          পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
          এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
          মন্তব্য করতে এখানে ক্লিক করুন

          শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

          comment url