পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা | পেঁয়াজ যেভাবে খেলে যৌন ক্ষমতা বাড়ে

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম - উপকারিতা ও অপকারিতাসাধারণত পেঁয়াজ রান্নার কাজে ব্যবহার করা হয়। আর এই রান্নার স্বাদ বাড়িয়ে তুলতে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। তবে আমরা অনেকেই পেঁয়াজের পুষ্টিগুণ সম্পর্কে জানি না। আমরা যে খাবার খাচ্ছি সেই খাবারে কি কি পুষ্টিগুণ রয়েছে তা জানা আমাদের জন্য খুবই জরুরী। আপনারা যারা ভাবেন যে পেঁয়াজ শুধু রান্নার কাজে ব্যবহার করা হয় এটি তাদের ভুল ধারণা। পেঁয়াজ শরীরের বিভিন্ন রোগ সাড়াতেও সাহায্য করে। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পেঁয়াজ খাওয়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

আশা করা যায় এই আর্টিকেল পড়ার মাধ্যমে আপনি পেঁয়াজের গুনাগুন সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। আপনি যদি পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পেঁয়াজ খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা | পেঁয়াজ যেভাবে খেলে যৌন ক্ষমতা বাড়ে

ভূমিকা

পেঁয়াজের মধ্যে বেশ কিছু খাদ্যগুণ রয়েছে। পেঁয়াজ আমাদের দৈনন্দিন জীবনে একটি নিত্য সঙ্গী বলা যেতে পারে। সাধারণত পেঁয়াজ আমাদের প্রত্যেকদিন দরকার হয়। পেঁয়াজ ছাড়া তরকারি রান্না করা অসম্ভব। পেঁয়াজ নিয়ে একটা অসাধারণ কথা রয়েছে সেটা হল, যত কাঁদবেন তত হাসবেন। কারণ পেঁয়াজ কাটতে গিয়ে আমরা সকলেই কেঁদে ফেলি। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে পেঁয়াজের শরীরে বেশ কিছু উপকারী উপাদান রয়েছে। যেগুলো একাধিক রোগের চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করে। তাই আজকে আমরা আপনাদের সুবিধার্থে পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পেঁয়াজ খাওয়ার নিয়ম সম্পর্কে জানাবো। চলুন তাহলে বেশি দেরি না করে মূল আলোচনা গুলো শুরু করা যাক।

পেঁয়াজ খাওয়ার উপকারিতা

আপনি জানলে অবাক হবেন যে পেঁয়াজের বেশ কিছু খাদ্যগুণ রয়েছে। পেঁয়াজের এর স্বাস্থ্য সংক্রমণ উপকারিতা জানলে হয়তো আপনিও নিয়মিত মেনুতে পেঁয়াজ যোগ করবেন। চলুন তাহলে পেঁয়াজের উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক।

আরও পড়ুন: আমাদের নিয়মিত শাক সবজি খাওয়া উচিত কেন- শাক সবজির উপকারিতা

হার্ট সুস্থ রাখে: এখন বর্তমানে হার্টের সমস্যা অনেকেরই হচ্ছে। অনেকেই এই রোগে প্রাণ পর্যন্ত হারাচ্ছেন। তাই এই হৃদরোগ এড়ানোর পথ আমাদেরকে অবশ্যই জানতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে পেঁয়াজে এমন কিছু উপাদান রয়েছে যা কোলেস্টরেল কমিয়ে দিতে পারে। এই কারণে হাটের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কাও হ্রাস পায়। পেঁয়াজের রয়েছে কুয়ারসেটিন নামক একটি উপাদান। আর এই উপাদানটি প্রদাহ দূর করে থাকে। এর ফলে হার্টের রোগ দূরে থাকে।

রক্ত চলাচল নিয়ন্ত্রণ রাখে: আপনি যদি নিয়মিত পেঁয়াজ খান তাহলে আপনার শরীরের রক্ত চলাচল ঠিক থাকবে। যার ফলে আপনার হার্টের অসুখের সম্ভাবনা অনেকটা কমে যাবে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে: ডায়াবেটিস প্রায় এখন সকলের মধ্যে দেখা যায়। এই রোগে আক্রান্ত হলে সমস্যার শেষ নেই। এই রোগ হলে একটু অনিয়ম করলেই সুগার বেড়ে কিডনি, চোখ, হার্টের ওপর কুপ্রভাব পড়ে। তাই ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরী। বিভিন্ন গবেষণাজনিত ফলাফলে উঠে এসেছে যে ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখার ক্ষেত্রে পেঁয়াজ খুবই কার্যকরী হতে পারে। বিশেষ করে যাদের ডায়াবেটিস রয়েছে তারা ডায়াবেটিস আটকাতে পেঁয়াজ খেতে পারেন।

ক্যান্সার প্রতিরোধে সক্ষম: ক্যান্সার হল সবচেয়ে মারাত্মক রোগ। এই অসুখে আক্রান্ত হলে সমস্যার শেষ থাকে না। ক্যান্সার হলে রোগীর পাশাপাশি রোগীর পরিবারকেও নানা জটিলতার মধ্য দিয়ে যেতে হয়। এই রোগের চিকিৎসার খরচ অনেক। এমন বহু মানুষ রয়েছে যারা টাকার অভাবে সঠিক চিকিৎসা করাতে পারেন না। তাই ক্যান্সার প্রতিরোধের বিষয়ে জোর দিতে বলেছেন চিকিৎসকরা। গবেষণায় জানা গিয়েছে নিয়মিত পেঁয়াজ খেলে অনায়াসেই ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। নিয়মিত পেঁয়াজ খেলে বিশেষ করে পাকস্থলী, কোলন ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব।

চুল পড়া হ্রাস করে: চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে পেঁয়াজ খুবই উপকারী। পেঁয়াজের মধ্যে প্রচুর পরিমাণে সালফার রয়েছে, যা আমাদের চুল পড়া রোধ করে। বিশেষ করে পেঁয়াজ চুল ভেঙ্গে যাওয়া থেকে রোধ করে এবং প্রাকৃতিকভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

যৌন ক্ষমতা বৃদ্ধি করে: পেঁয়াজ যৌন ক্ষমতা বৃদ্ধি করতে খুবই উপকারী। কাঁচা পেঁয়াজের রসের সঙ্গে কালো খোসা বিশিষ্ট বিউলির ডাল গুঁড়ো করে তারপর সাত দিন পর্যন্ত ভিজিয়ে রেখে তারপরে তাকে শুকিয়ে নিতে হবে। আর এই মিশ্রণটি নিয়মিত ব্যবহার করলে আপনার কাম উত্তেজনা বজায় রাখবে এবং শারীরিক মিলন সুদৃঢ় হবে। 

শরীরে খারাপ কোলেস্টোরলের মাত্রা কমায়: কাঁচা পেঁয়াজ খেলে আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। এবং এর পাশাপাশি আমাদের শরীরকে চাঙ্গা এবং ঠিক রাখতে সাহায্য করে। ঠিক তেমনি অন্যদিকে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে পেঁয়াজ।

ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমায়: ডায়াবেটিস কমাতে পেঁয়াজের কোন বিকল্প হয় না বললেই চলে। কারন পেঁয়াজের মধ্যেও বেশ কিছু উপস্থিত উপাদান রয়েছে। যেগুলো রক্তের শর্করার মাত্রাকে বাড়তে দেয় না। সে সঙ্গে কাঁচা পেঁয়াজ ইনসুলিন এর ঘাটতি মেটাতেও সাহায্য করে। আর এর ফলে ডায়াবেটিস বৃদ্ধি হওয়ার সম্ভাবনা অনেকটাই কম থাকে।

হাড়ের শক্তি বৃদ্ধি করে: হাড়ের শক্তি বৃদ্ধি করতে সাধারণত ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের প্রয়োজন হয়। তবে এই দুই উপাদান বাদেও এমন আরো কিছু উপাদান রয়েছে যেগুলো হাড়ের স্বাস্থ্যের উন্নতির জন্য আরো বেশি প্রয়োজন। গবেষণা করে দেখা গিয়েছে মহিলাদের ক্ষেত্রে হাড়ের সমস্যা সমাধান করতে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম। এক্ষেত্রে মেনোপজের পরবর্তী সময়ে হারের ক্ষয়জনিত সমস্যা দূর করে। তাই হার সুস্থ সবল রাখতে পেঁয়াজ খেতে পারেন।

পেঁয়াজ খাওয়ার অপকারিতা

প্রতিটা জিনিসেরই উপকারিতার পাশাপাশি এর কোন না কোন অপকারিতাও থাকে। অতিরিক্ত পরিমাণে কাঁচা পেঁয়াজ কিন্তু শরীরের জন্য ভালো না। অতিরিক্ত কাঁচা পেঁয়াজ খেলে এমন অনেক ধরনের সমস্যা তৈরি হতে পারে। তাই আপনাদের সুবিধার্থে এই অংশে আমরা পেঁয়াজ খাওয়ার অপকারিতা সম্পর্কে জানাবো। নিচে পেঁয়াজ খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে আলোচনা করা হলো।

  • পেঁয়াজে প্রচুর পরিমাণে গ্লুকোজ এবং ফ্রুক্টোজ রয়েছে। এছাড়াও এতে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে, যা অনেকেই ভালোভাবে হজম করতে পারে না। এমন অবস্থায় এসিডিটির সমস্যা দেখা দিতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে কাঁচা পেঁয়াজ খেলে মুখে দুর্গন্ধ হয়। আর এর জন্য আপনি কাঁচা পেঁয়াজ পরিমাণ মতো খাওয়ার পর ভালোভাবে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।
  • অনেক বেশি পরিমাণে কাঁচা পেঁয়াজ খেলে অনেক সময় বুকে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। আর এতে করে অম্বলের সমস্যা তৈরি হতে পারে। এর জন্য অতিরিক্ত কাঁচা পেঁয়াজ খাওয়া থেকে দূরে থাকুন।
  • আপনার যদি কোন কারনে পেটের সমস্যা থেকে থাকে, তাহলে পেঁয়াজ খাওয়া থেকে দূরে থাকুন। কারণ কাঁচা পেঁয়াজের কারণে হজমের সমস্যা আরো বাড়তে পারে।

পেঁয়াজ খাওয়ার নিয়ম

কাঁচা পেঁয়াজ খাওয়া একদমই উচিত নয়। তাই পেঁয়াজ কুচি করে সামান্য মাখনে ভেজে নিয়ে মধু দিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন। এটা আপনার মিলন ক্ষমতাকে প্রায় তিন গুণ পর্যন্ত বৃদ্ধি করতে সাহায্য করবে। তাই আপনি যদি এমন যৌন মিলন সমস্যায় ভুগে থাকেন, তাহলে অবশ্যই এভাবে পেঁয়াজ খাওয়ার অভ্যাস করুন। গবেষণায় এই বিষয়টি প্রমাণিত হয়েছে। এছাড়াও গবেষকরা জানিয়েছেন যে পেঁয়াজের রস টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ ক্ষমতা বেশ খানিকটা বাড়িয়ে দেয়। তাই আপনি চাইলে এভাবে পেঁয়াজ খাওয়া অভ্যাস করতে পারেন।

পেঁয়াজ খেলে কি গ্যাস হয়

প্রায় অনেক মানুষেরই গ্যাসের সমস্যা রয়েছে। আর এই গ্যাসের সমস্যার কারণে পেটে যন্ত্রণা হয়। অনেকেই এই গ্যাসের সমস্যা সমাধান করার জন্য নানা রকম মেডিসিন সেবন করেন। তবে এর মাঝে অনেকেই জানতে চেয়েছেন যে পেঁয়াজ খেলে কি গ্যাস হয়। আপনি যদি রান্না করে খাবারের ক্ষেত্রে পেঁয়াজ খান তাহলে কোন সমস্যা নেই। 

তবে কিছু ক্ষেত্রে কাঁচা পেঁয়াজ খেলে গ্যাসের সমস্যা তৈরি হতে পারে। কারণ পেঁয়াজে রয়েছে ফ্রুক্টোজ যা কিছু মানুষের ক্ষেত্রে আন্ত্রিক গ্যাসের উৎস হতে পারে। এছাড়াও পেঁয়াজ আর সংশ্লিষ্ট গ্যাসের লক্ষণ হিসেবে পেট ফেঁপে যেতে পারে। পেটে অস্থিরতা সৃষ্টি দেখা দিতে পারে, ঘন ঘন বাত কর্ম হতে পারে, এবং মুখ থেকে দুর্গন্ধময় শ্বাস বের হতে পারে। এর কারণে কাঁচা পেয়াজ না খাওয়াই উচিত। আপনি রান্না করে পেঁয়াজ খেতে পারেন এতে কোন সমস্যা নেই। তবে কাঁচা পেঁয়াজ খাওয়া থেকে দূরে থাকাই ভালো।

পেঁয়াজ খেলে কি ওজন কমে

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি যে পেঁয়াজ খেলে অবশ্যই ওজন কমে। অতিরিক্ত মেয়াদের কারণে অনেকেই খাওয়া-দাওয়া কমিয়ে দেয়। তবে আপনি যদি আপনার মেদ কমাতে চান তাহলে নিয়মিত পেঁয়াজ খেতে পারেন। কারণ নিয়মিত পেঁয়াজ খাওয়ার মাধ্যমে অতিরিক্ত ওজন থাকলে সেটা কমে যাবে। সাধারণত ওজন কমানোর জন্য পেঁয়াজের এমন অনেক উপকারিতা রয়েছে।
পেঁয়াজে রয়েছে ফাইবার ও ক্যালোরির মাত্রা খুবই কম পরিমাণে যা ওজন কমাতে সাহায্য করে। পেঁয়াজ খেলে অতিরিক্ত ফাইবার খাওয়ার হয়ে যাওয়ার আশঙ্কা নেই। এক কাপ পেঁয়াজে মাত্র ৬৪ ক্যালরি থাকে। আর এর ফলে ওজন কমানোর জন্য পেঁয়াজের চেয়ে ভাল খাদ্য আর কোনটা হয় না। পেঁয়াজে কোয়াসেটিন নামক একটি উপাদান রয়েছে। আর এই উপাদানটি শরীরের ওজন কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

পেঁয়াজ যেভাবে খেলে যৌন ক্ষমতা বাড়ে

এখনকার ব্যস্ত জীবনে নানা চাপের কারণে অনেকেরই যৌন জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে। মানসিক চাপ, খাওয়া দাওয়া না করা দূষণ ইত্যাদি এসব কারণে যৌনতার প্রতি আগ্রহের মাত্রা কমে যাচ্ছে। আর এই সমস্যা দিন দিন বেড়েই চলেছে। আপনার যদি যৌন জীবনে স্বস্তি না থাকে তাহলে আপনার যৌন জীবনযাত্রায় প্রভাব পড়বে। তাই আপনি যদি একজন সুখী ও সুন্দর জীবন যাপন করার কথা ভেবে থাকেন। তাহলে অবশ্যই আপনার যৌন জীবনকে সুন্দর রাখতে হয়।

এখন বেশিরভাগ সময় দেখা যায় যে বয়স একটু বেড়ে গেলেই বহু মানুষেরই যৌনতার সমস্যা দেখা দেয়। অনেক সময় এটা থাইরয়েড বা ডায়াবেটিসের কারণেও হতে পারে। কিন্তু কখনো কখনো আবার ইচ্ছা করলেও শারীরিক সক্ষমতার অভাবে সঙ্গমে বাধা পড়ে। কিন্তু আপনি কি জানেন যে রান্নাঘরে থাকা অতি পরিচিত পেঁয়াজ আপনার যৌন ক্ষমতা প্রায় তিনগুণ বাড়িয়ে দিতে পারে। গবেষণায় দেখা গিয়েছে যে পেঁয়াজের রস টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বেশ খানিকটা বাড়িয়ে দিতে সক্ষম হয়। ফলে স্বাভাবিকভাবেই সঙ্গমের ইচ্ছা বা ফুর্তি অনেকটাই বৃদ্ধি পায়। যদি ধীরে ধীরে সময় নিয়ে পেঁয়াজের রস খেতে পারেন তাহলে সেটা যৌন জীবনকে সুন্দর করে তুলতে পারে।

যৌন ক্ষমতা বাড়ানোর জন্য যেভাবে পেঁয়াজ খাবেন:

কাঁচা পেঁয়াজ খাবেন না। পেঁয়াজ একটু কুচি করে সামান্য মাখনে ভেজে মধু দিয়ে প্রতিদিন সকালে খেতে পারলে আপনার যৌন ক্ষমতা প্রায় তিনগুণ পর্যন্ত বৃদ্ধি পাবে। তাই আপনি যদি এমন সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই নিয়ম করে পেঁয়াজ খাওয়ার অভ্যাস করুন।

পেঁয়াজ সংরক্ষণ করার নিয়ম

সাধারণত পেঁয়াজ বাজার থেকে কিনে আনার পর কিছুদিন গেলে সেটা নষ্ট হতে থাকে। আর আপনি যদি চান তাহলে পেঁয়াজ বাড়িতে সংরক্ষণ করতে পারেন। সাধারণত পেঁয়াজ বাড়িতে বেশ কিছুদিন সংরক্ষণ করা সম্ভব। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে কিভাবে বাড়িতে সহজেই পেঁয়াজ সংরক্ষণ করা যায়।

ফ্রিজে রাখতে পারেন: আপনি যদি দীর্ঘদিন পেঁয়াজ ভালো রাখতে চান তাহলে নিশ্চিন্তে ফ্রিজে রাখতে পারেন। কিন্তু ফ্রিজের অন্যান্য খাবারের গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। তবে অনেকেরই ফ্রিজে আলাদা আলাদা জায়গা রয়েছে পেঁয়াজ রাখার জন্য। আর সেখানে আপনি পেঁয়াজ রাখতে পারেন। ভুল করেও আপনি অন্য কোন শাক সবজির সঙ্গে পেঁয়াজ রাখবেন না। চাইলে একটি প্লাস্টিকে ব্যাগে করে পেঁয়াজ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

বেরেস্তা করে রাখুন: পেঁয়াজে যদি পচন ধরতে শুরু করে। তাহলে আপনি সবার আগে ভালো পেঁয়াজ গুলির খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে দিয়ে বাকিটা লম্বা করে কুচি করে কেটে নিন। এবার আপনি ডুবো তেলে লাল করে পেঁয়াজগুলিকে ভেজে নিন। এরপর ভাজা পেঁয়াজ গুলি টিস্যু পেপারে তুলে রাখুন। পেঁয়াজের তেল যখন শুকিয়ে যাবে তখন আপনি একটি পাত্রে পেঁয়াজ গুলি ভরে ঠান্ডা করে নিন। এবার ভেজা রাখা বেরেস্তা ফ্রিজে তুলে রাখুন। এছাড়াও রান্নায় এই বেরেস্তা ব্যবহার করলে খাবারের স্বাদ কয়েক গুণ বেড়ে যাবে।

আরও পড়ুন: তুলসী পাতার উপকারিতা ও তুলসী পাতার গুণাগুণ

শুকনো জায়গায় রাখুন: আপনি যদি পেঁয়াজ সংরক্ষণ করতে চান তাহলে প্রথমে আপনাকে ঠান্ডা ও শুষ্ক জায়গা বেছে নিতে হবে। তবে অন্ধকার নয়। যেখানে আলো বাতাস চলাচল করে এমন একটা জায়গায় পেঁয়াজ ছড়িয়ে রাখতে হবে। বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর পেঁয়াজ প্লাস্টিকের প্যাকেটে কখনোই রেখে দিবেন না। কারণ এতে পেঁয়াজ দুর্গন্ধ ও নষ্ট হয়ে যেতে পারে। খবরের কাগজ বা পাটের রাস্তায় পেঁয়াজ রাখলে পেঁয়াজ দীর্ঘদিন ভালো থাকে। এছাড়াও ঝুড়ি কিংবা বাঁশের পাত্রে পেঁয়াজ সংরক্ষণ করে রাখতে পারেন।

দিনে কতটুকু পেঁয়াজ খাওয়া যাবে

আজকে এই অংশে আমরা জানবো যে দিনে কতটুকু পেঁয়াজ খাওয়া যাবে। সাধারণত আপনার চর্বি এবং শর্করা গ্রহণ সীমিত করার পাশাপাশি পেঁয়াজ খাওয়া আপনার রক্তে শর্করা এবং আপনার ওজন সঠিক পদে পেতে পারে। আর এর জন্য আপনি প্রতিদিন একটা করে পেঁয়াজ খেতে পারেন। প্রতিদিন একটি পেঁয়াজ খান একটি মাঝারি আকারের পেঁয়াজ প্রায় এক কাপ পেঁয়াজের সমান।

শেষ কথা

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং পেঁয়াজ খাওয়ার নিয়ম সম্পর্কে খুব সহজে জানতে পেরেছেন। আজকের এই পোস্ট যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদের কেউ পেঁয়াজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানার সুযোগ করে দিন। যদি এই পোস্ট বিষয় কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। এ ধরনের আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে  আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url