প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় - কি ঔষধ খেলে লম্বা হওয়া যায়

সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ৬ টি নিয়মআমাদের সমাজে এরকম অনেক মানুষ রয়েছে যারা শরীরের গঠন ও লম্বা হাওয়া নিয়ে খুবই চিন্তিত। কিন্তু সকলেই লম্বা ও সুগঠিত শরীর নিয়ে জন্মগ্রহণ করে না। অনেকে আছেন যারা মোটা মোটা হয়, কিন্তু উচ্চতা কম হয়। এর ফলে তাদেরকে দেখতে অনেকটাই খারাপ লাগে। আজকে আমরা এই পোস্টে প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় এবং কি ওষুধ খেলে লম্বা হওয়া যায় এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত জানবো।

আপনারা অনেকেই প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় এবং কি ওষুধ খেলে লম্বা হওয়া যায় এই বিষয়গুলো নিয়ে জানতে চেয়েছেন। চলুন তাহলে বেশি দেরি না করে প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় এবং কি ওষুধ খেলে লম্বা হওয়া যায় এই বিষয়গুলো সম্পর্কে জানা যাক। আপনারা যারা এই বিষয়গুলো নিয়ে জানতে চান। তারা অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় - কি ঔষধ খেলে লম্বা হওয়া যায়

ভূমিকা

প্রাকৃতিকভাবে লম্বা হওয়া জন্য আমাদের প্রথমেই খাবারের দিকে নজর দিতে হবে। কারণ একটি গাড়ি চালানোর জন্য যেমন তেলের প্রয়োজন পড়ে, তেমনি আমাদের শরীরের উচ্চতা বৃদ্ধি করার জন্য পর্যাপ্ত পুষ্টিকর খাবার প্রয়োজন। সাধারণত আমরা যেসব খাবার খেয়ে থাকি যেমন ভাত, ডাল, আরো বিভিন্ন ধরনের ফাস্টফুড এসব খেলে সহজে কিন্তু লম্বা হওয়া যাবে না। এরকম অনেক ধরনের প্রাকৃতিক ব্যায়াম ও বিভিন্ন উপায় রয়েছে যেগুলো নিয়মিত মেনে চললে প্রাকৃতিক ভাবে লম্বা হওয়া সম্ভব। এছাড়াও কিছু ওষুধ রয়েছে যেগুলো খেলে ধীরে ধীরে উচ্চতা বৃদ্ধি পাবে। চলুন তাহলে বেশি দেরি না করে মূল আলোচনা শুরু করা যাক।

প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায় 

প্রাকৃতিকভাবে লম্বা হতে চাইলে আমাদেরকে প্রথমেই ভালো খাবারের দিকে ফোকাস করতে হবে। কারণ আমাদের শরীরের গ্রোথ এবং উচ্চতা বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবার অত্যন্ত প্রয়োজন। চলুন প্রথমে জেনে নেই, যে প্রাকৃতিক উপায়ে কিভাবে লম্বা হওয়া যায়।

  • একজন ব্যক্তি যদি প্রাকৃতিক উপায়ে লম্বা হতে চায়। তাহলে তাকে অবশ্যই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হয়। কারণ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার আমাদের শরীরে হাড় এর বৃদ্ধি ঘটায়। এছাড়াও আমরা প্রতিদিন দুধ পান করে ক্যালসিয়ামের পুষ্টি পেতে পারি।
  • প্রাকৃতিকভাবে লম্বা হওয়ার জন্য আমাদের প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার অবশ্যই খেতে হবে।
  • প্রাকৃতিকভাবে উচ্চতা বৃদ্ধির জন্য ঘুম হলো একটি গুরুত্বপূর্ণ জিনিস। একজন ব্যক্তিকে প্রতিদিন প্রায় ৮ঘন্টা ঘুমাতে হবে।
  • অনেক সময় ডিপ্রেশন বা মানসিক চাপের জন্য আপনার উচ্চতা বৃদ্ধিতে একটি বড় বাধা ফেলে। তাই আমাদের মনকে সবসময় ভালো রাখতে হবে। এবং ডিপ্রেশন ওমানসিক চাপ থেকে দূরে থাকতে হবে।
  • সাধারণত আমাদের হাড়ের বিকাশের জন্য শরীরে ভিটামিন ডি প্রয়োজন হয়। আর এই ভিটামিন ডি আমরা সূর্যের আলো থেকে পেয়ে থাকি। রোদে হাঁটলে শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। আর এই ভিটামিন ডি একজন ব্যক্তির উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।
  • এছাড়াও নিয়মিত কিছু কিছু ব্যায়াম রয়েছে, যেগুলো আমাদের  হরমোন বৃদ্ধি করে থাকে। তাই উচ্চতা বাড়ানোর জন্য আমাদেরকে অবশ্যই ব্যায়াম করতে হবে।

কি ঔষধ খেলে লম্বা হওয়া যায়

লম্বা হওয়ার জন্য তেমন কোনো ওষুধ নেই। কিন্তু আমরা যদি আমাদের দেহে হরমোনের পরিমাণ বৃদ্ধি করতে পারি, তাহলে কিছুটা লম্বা হওয়া সম্ভব। আর এই হরমোন বৃদ্ধির জন্য এক প্রকার মেডিসিন রয়েছে, আর এই মেডিসিনটি উচ্চতা বাড়াতে সাহায্য করে থাকে। তবে সেটা শুধুমাত্র বয়সন্ধিতে কার্যকর। যদি একজন ব্যক্তির ২০ বছর বয়স হয়ে গিয়ে থাকে, তাহলে লম্বা হওয়াটা খুবই কঠিন। চলুন তাহলে লম্বা হওয়ার ওষুধের নাম জানা যাক।

লং হাইট: লম্বা হওয়ার ওষুধের নাম হলো লং হাইট। সাধারণত এটি একটি ইন্ডিয়ান ওষুধ। আর এই ওষুধটি যে কোন দোকানে পাওয়া যায় না। এই ওষুধটি অনলাইনে অর্ডার করে নিতে হয়। আর এই ওষুধটির সাইডিফেক্ট অপেক্ষাকৃত কম হয়। এছাড়াও আপনি যদি হরমোন জাতীয় ওষুধ বা অন্য কোন ধরনের ওষুধ খেয়ে লম্বা হতে চান। তাহলে বিভিন্ন ধরনের সাইডইফেক্ট হতে পারে। সেই ক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারেন।

কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

আমরা জন্ম থেকেই নির্দিষ্ট সময়ের বয়সের পাশাপাশি যে ব্যায়ামগুলো করে থাকি তাকে বলা হয়, প্রাকৃতিকভাবে উচ্চতা বৃদ্ধি করা। আমরা বিভিন্ন উপায়ে তাড়াতাড়ি লম্বা হতে পারি। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে তাড়াতাড়ি লম্বা কিভাবে হবেন।

  • প্রথমত তাড়াতাড়ি লম্বা হওয়ার জন্য প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করতে হবে।
  • আপনার খাবারের তালিকায় ভিটামিন ডি যুক্ত খাবার রাখতে হবে।
  • ভিটামিন ডি যুক্ত খাবারের সাথে মিনারেল যুক্ত খাবার খেতে হবে।
  • অতিরিক্ত ক্যালসিয়াম যুক্ত খাবার খেতে হবে।
  • এছাড়াও প্রতিদিন অন্যান্য ক্যালসিয়াম যুক্ত খাবারের সাথে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেতে হবে।
  • তাড়াতাড়ি লম্বা হওয়ার জন্য নিয়ম করে প্রতিদিন আপনাকে স্বাভাবিকভাবে দিনে ও রাতে ঘুমাতে হবে।

কি খেলে লম্বা হওয়া যায়

কি খেলে লম্বা হওয়া যায় এই বিষয়টি অনেকেই জানতে চেয়েছেন। সাধারণত আমরা যেসব খাবার খেয়ে থাকি যেমন ভাত, ডাল বিভিন্ন ধরনের ফাস্টফুড ইত্যাদি এসব খাবার খেলে সহজে লম্বা হওয়া যাবে না। কি খেলে লম্বা হওয়া যায়, এখন আপনাদের সাথে আলোচনা করব।

    আরও পড়ুন: হস্ত মৈথুন ছাড়ার উপায় কি- হস্ত মৈথুনের ক্ষতি কাটিয়ে উঠার উপায়

    • প্রথমেই আপনাকে সুষম খাদ্যের উপর ফোকাস করতে হবে। যে মূল উপাদান আমাদের শরীরের গ্রোথের জন্য উপযোগী সেটি হচ্ছে প্রোটিন সমৃদ্ধ খাবার। সাধারণত বাংলাদেশের লোকরা যেসব খাবার খায় সেগুলোতে বেশির ভাগ প্রোটিন পাওয়া যায় না। লম্বা হওয়ার জন্য আমাদের প্রোটিন যুক্ত খাবার খেতে হবে। যেমন: ডিম, মাছ, খাসির মাংস, বিভিন্ন ধরনের ডাল, মুরগির মাংস, ইত্যাদি।
    • এছাড়াও লম্বা হওয়ার জন্য আপনাকে অবশ্যই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। কারণ ক্যালসিয়াম আমাদের শরীরের হাড়ের বৃদ্ধি ঘটায়। সাধারণত আমরা দুধ থেকে বেশিরভাগ ক্যালসিয়াম পেতে পারি। তাই প্রতিদিন দুধ পান করা উচিত।
    • জিংক ও আয়রন আমাদের শরীরের গ্রোথের জন্য খুব উপযোগী। সাধারণত আমরা বিভিন্ন ধরনের সবুজ শাকসবজিতে জিংক ও আয়রন পেতে পারি।

    কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়

    শরীরের হাড় মাংসপেশি গঠিত হওয়ার জন্য প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করা খুব জরুরী। ব্যায়াম যেমন আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। ঠিক তেমনি দেহের সঠিক বৃদ্ধিতেও সহায়তা করে থাকে। এখন বর্তমানে বিভিন্ন ধরনের শারীরিক ব্যায়াম রয়েছে, আর এর মধ্যে থেকে যেগুলো আপনার ভালো লাগে, শরীর সুস্থ রাখে আপনি চাইলে সেই ব্যায়ামগুলো করতে পারেন। এছাড়াও কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়, এ সম্পর্কে নিচে ২ টি ব্যায়াম নিয়ে আলোচনা করা হলো।

    ঝুলে থাকা: আপনারা হয়তো জানেন না যে প্রতিদিন নিয়মিত হাঁটা খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম। প্রতিদিন যদি নিয়মিত হাঁটা যায়, তাহলে আপনার শরীর যেমন সুস্থ থাকবে। তেমনি আপনার উচ্চতা বৃদ্ধি পাবে।

    জগিং: তাড়াতাড়ি অথবা দ্রুত লম্বা হওয়ার জন্য ঝুলে থাকা খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম। আপনি যদি প্রতিদিন নিয়ম করে কিছুক্ষণ ঝুলে থাকেন, তাহলে অবশ্যই আপনার উচ্চতা বৃদ্ধিতে সহায়ক হবে।

    আশা করি আপনি এই অংশটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন, যে কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়।

    কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়

    আমাদের মধ্যে অনেকেই আছেন যারা লম্বা হওয়া নিয়ে খুবই চিন্তিত। আপনারা অনেকেই জানতে চান যে কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়। আমরা প্রতিদিন অন্যান্য কাজের পাশাপাশি পরিমাণ মতো ঘুম আমাদের শরীরের জন্য খুবই দরকার। কারণ গবেষণায় দেখা গিয়েছে একটি মানুষের স্বাভাবিক তুলনায় ৫ ঘন্টা ঘুমানো উচিত। প্রতিদিন সঠিক সময়ে এবং সঠিক নিয়মে ঘুমালে আমাদের শরীরের হাড়ের ও মাংসপেশীর বিশ্রাম হয়। ফলে আমাদের শরীরে পুনরায় শক্তি ফিরে আসে। যা আমাদের শরীরে হাড়ের গঠন ঠিক রাখতে ভীষণভাবে সাহায্য করে থাকে। সাধারণত কয়েকটি উপায়ে ঘুমালে লম্বা হওয়া যায়, চলুন তাহলে উপায় গুলো জানা যাক।

    আরও পড়ুন: থানকুনি পাতা খাওয়ার ১০ টি উপকারিতা- থানকুনি পাতা খাওয়ার নিয়ম

    • প্রথমত লম্বা হওয়ার জন্য একজন প্রাপ্তবয়স্ক ছেলে অথবা মেয়েকে প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা ঘুমাতে হবে।
    • দ্বিতীয়ত ঘুমানোর সময় অবশ্যই মেরুদন্ড সোজা করে ঘুমাতে হবে। মাথার নিচে কোনরকম বালিশ দেওয়া যাবে না। এতে করে আপনার মেরুদন্ড সোজা থাকবে, এর ফলে আপনার উচ্চতা আস্তে আস্তে বৃদ্ধি পাবে।

    কমপ্লেন খেলে কি লম্বা হওয়া যায়

    আমাদের দৈনিক খাবারের মধ্যে কিছু খাবার ও ব্যায়াম রয়েছে যার ফলে কিছুটা উচ্চতা বাড়ানো সম্ভব। কিন্তু কোন ব্যক্তির উচ্চতা কতটুকু হবে এটা বলা একেবারেই অসম্ভব। তবে কমপ্লেইন এ কিছু পুষ্টি উপাদান রয়েছে যা একজন ব্যক্তিকে লম্বা হতে সাহায্য করে। আর এটি হয় হরমোন নিঃসরণের সাহায্যে। সুতরাং বলা যায় যে কমপ্লেন খেলে একজন ব্যক্তি কিছুটা লম্বা হতে পারে। তবে কমপ্লেন খেলে একজন ব্যক্তি রাতারাতি লম্বা হওয়া যাবে এটা একেবারেই নিশ্চিত নয়। তবে এটা বলা যায় যে কমপ্লেন খেলে একজন ব্যক্তির উচ্চতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে।

    শেষ কথা

    প্রিয় পাঠক আশা করি আপনি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে প্রাকৃতিক উপায় কিভাবে লম্বা হওয়া যায় এবং কি ওষুধ খেলে লম্বা হওয়া যায়, কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়, কি খেলে লম্বা হওয়া যায়, কিভাবে ব্যায়াম করলে লম্বা হওয়া যায়, কিভাবে ঘুমালে লম্বা হওয়া যায়, কমপ্লেন খেলে কি লম্বা পাওয়া যায়, ইত্যাদি এই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। 

    আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। আপনার কাছে যদি এই পোস্টটি ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই প্রিয়জনদের সাথে শেয়ার করবেন। এ ধরনের আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url