অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় | অ্যালার্জির সবচেয়ে ভালো ঔষধ

গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়- গরমে ত্বকের যত্নএলার্জিজনিত চুলকানি একটি পরিচিত সমস্যা, যা আমাদের বিরক্তিকর অবস্থায় ফেলে। আপনি নিশ্চয়ই এলার্জির সমস্যায় ভুগছেন। তাই এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় এবং এলার্জি সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আপনি যদি এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় এবং এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই আর্টিকেলটি ওপেন করে থাকেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছে। কারণ আজকে আমি আপনাদেরকে এই আর্টিকেলের মাধ্যমে এলার্জি থেকে মুক্তির উপায় এবং এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো।

তাহলে চলুন আর বেশি দেরি না করে আমরা অ্যালার্জি থেকে মুক্তির উপায় এবং এলার্জি সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জেনে নেই। আপনারা যারা এলার্জিতে ভুগছেন এবং যারা এই বিষয়গুলো সম্পর্কে জানতে চান। তারা অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় | অ্যালার্জির সবচেয়ে ভালো ঔষধ

ভূমিকা

সাধারণত আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগ জীবাণু বাসা বাঁধে। আর এগুলোর মধ্যে বিরক্তিকর রোগ হলো এলার্জি, যেটাকে আমরা চুলকানি বলে থাকি। আমাদের শরীরে বিভিন্ন কারণে বিভিন্ন ধরনের এলার্জি হতে পারে। আর এলার্জি হলে এই এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় এবং এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে আমাদের জানা খুবই জরুরী। তাই আমাদের সকলেরই এলার্জি থেকে মুক্তির উপায় এবং এলার্জি সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জেনে রাখা দরকার। এছাড়াও এই আর্টিকেলটি পড়ে আপনি এলার্জি বিষয়ক আরো অনেক তথ্য পাবেন। আসুন তাহলে বেশি দেরি না করে মূল আলোচনা গুলো শুরু করা যাক। 

অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় 

আমরা অনেকে মনে করি যে এলার্জি একটি ছোঁয়াচে রোগ, কিন্তু এটা সঠিক নয়। অ্যালার্জি কোন ছোঁয়াচে রোগ নয়। বরং এই রোগটি বিভিন্ন কারণে আমাদের শরীরে দেখা দেয়। তাই আজকে আমরা এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে কিছু টিপস আপনাদের মাঝে শেয়ার করব। আপনার যদি এনার্জি হয়ে থাকে তাহলে আপনি এই উপায় গুলো অবলম্বন করলে আপনি অবশ্যই এলার্জি থেকে মুক্তি পাবেন। চলুন তাহলে এলার্জি থেকে মুক্তির উপায় গুলো জেনে নেওয়া যাক।

উপযুক্ত চিকিৎসা: আপনার বা আপনার আশেপাশের কারো যদি কোন রকম  কোন অ্যালার্জি দেখা দেয়। তাহলে আপনি একটি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ত্বকের ভালো ক্রিম ওষুধ সম্পর্কে জেনে ব্যবহার করতে পারেন।

খাবারের সতর্কতা অবলম্বন করা: এলার্জি বেশিরভাগ খাবারের মাধ্যমে হয়ে থাকে। সাধারণত এলার্জি খাবারের মাধ্যমে ছড়ায়। যেসব খাবারের এলার্জি রয়েছে আমাদেরকে সেসব খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। এবং এলার্জি হলে বা অ্যালার্জি হওয়ার সম্ভাবনা থাকলে এলার্জি যুক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। এলার্জি যুক্ত খাবার সম্পর্কে আমরা ইতিমধ্যে এই আর্টিকেলে আলোচনা করেছি।

প্রসাধনী ব্যবহারে সতর্কতা: সাধারণত আমাদের ত্বকের পরিচর্যার জন্য আমরা বাজার থেকে বিভিন্ন ধরনের প্রসাধনী কিনে ব্যবহার করে থাকি। কিন্তু অনেক সময় আমাদের এই প্রসাধনের কারণে স্কিন এলার্জির সমস্যা দেখা দেয়। তাই প্রসাধনী কিনা বা এটি ব্যবহারের আগে আমাদেরকে সেই প্রসাধনী সম্পর্কে অবশ্যই ভালোভাবে জেনে নিতে হবে।

আরও পড়ুন: টক দইয়ের উপকারিতা ও অপকারিতা

পরিষ্কার পরিচ্ছন্ন থাকা: অনেক সময় ধুলাবালি বা ময়লা আবর্জনার কারণে আমাদের শরীরে স্কিন এলার্জি দেখা দেয়। তাই এই এলার্জি থেকে মুক্তি পেতে হলে আমাদেরকে অবশ্যই ধুলাবালি বা আবর্জনা থেকে দূরে থাকতে হবে। এবং সর্বদা সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

এনার্জি সম্পর্কে সচেতন হওয়া: এলার্জি থেকে মুক্তি পেতে হলে আমাদের আগে এলার্জি সম্পর্কে যাবতীয় সব তথ্য জানা খুবই প্রয়োজন। কারণ যে কোন কারণের মাধ্যমে আমাদের শরীরে অ্যালার্জি হতে পারে। আর সে কারণগুলো আমাদের আগে থেকেই জানা প্রয়োজন। আর এ কারণগুলো আগে থেকে জানা থাকলে আপনি অ্যালার্জি থেকে মুক্তি পেতে পারেন। আপনি যদি উপরের তথ্য অনুযায়ী সঠিকভাবে চলে থাকেন। তাহলে স্কিন এলার্জি থেকে অবশ্যই মুক্তি পাবেন।

অ্যালার্জির সবচেয়ে ভালো ঔষধ

আপনারা যারা এলার্জিতে ভুগছেন এবং কোন ওষুধ খেয়েও কোন কাজ হচ্ছে না। তাদের জন্য আমরা অ্যালার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানাবো। এলার্জি নিরাময়ের জন্য প্রাথমিক অবস্থায় আপনি ডাক্তারের পরামর্শ ছাড়াই এন্টিহিস্টামিন খেতে পারেন। চলুন তাহলে এলার্জির সবচেয়ে ভালো ওষুধ এর নাম গুলো জানা যাক। এই এলার্জির ওষুধ আপনাকে এলার্জি থেকে মুক্তি দিতে পারে।

রক্তে এলার্জি সবচেয়ে ভালো ওষুধ হলো (Fenadin 180 Mg Tablet)। এই ওষুধটি আপনার আশেপাশের যেকোন ফার্মেসিতে পেয়ে যাবেন। তবে আপনারা যে কোন ওষুধ সেবনের আগে অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

স্কিন অ্যালার্জির হোমিও ঔষধ

আপনারা অনেকে আছেন যারা হোমিওর চিকিৎসায় বিশ্বাসী। আপনারা যারা হোমিও ওষুধ খেতে ভালোবাসেন তাদের এলার্জি হলে এলার্জির সব সবচেয়ে ভালো হোমিও ঔষধ গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানাবো। চলুন তাহলে এলার্জির হোমিও ওষুধ এর নাম গুলো জানা যাক।

আটিকা ইউরেন্স: যে সকল খাবার খেলে আমাদের এলার্জি হয়। যেমন: চিংড়ি, কাঁকড়া, গরুর মাংস, হাঁসের মাংস, ইলিশ মাছ, হাঁসের ডিম ইত্যাদি এগুলো খেলে অনেকেরই শরীরে এলার্জি বা চুলকানি ফুটে ওঠে। এরূপ লক্ষণে আটিকা ইউরেন্স হোমিওপ্যাথিক ওষুধটি খুবই চমৎকার কাজ করে।

হেপার সালফার, হেপ: হেপার সালফার এই হোমিও ঔষধটি ত্বকের ভাজে এবং শরীরের জয়েন্ট গুলোতে ও আদ্র ব্রণ বা ফুসকুড়ি চিকিৎসায় খুবই কার্যকরী। বিশেষ করে ফোড়ার দ্বারা আক্রান্ত যৌনাঙ্গ হেপার সালফার থেকে উপকৃত হতে পারে।

জাস্টিসিয়া অটোটেডা: ধুলাবালু থেকে এলার্জি এবং ডাস্ট এলার্জি, এছাড়াও গরম অথবা ঝাল কিছু খেলে নাক দিয়ে পানি পড়া ইত্যাদি এরূপ এলার্জিতে জাস্টিসিয়া অটোটেডা হোমিওপ্যাথিক ওষুধটি খুবই কার্যকরী।

ক্যালডিয়াম: ক্যালডিয়াম হোমিওপ্যাথি ওষুধটি বিশেষ করে হাঁপানি রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এ ধরনের ফুসকুড়ি হাঁপানি আক্রমণের সাথে পরিবর্তিত হয়ে থাকে।

স্কিন অ্যালার্জি কেন হয়

স্কিন এলার্জি বিশেষ করে আমাদের খাবারের মাধ্যমে হয়। এরকম অনেক খাবার রয়েছে যেগুলো খেলে স্কিন এলার্জি হতে পারে। যেসব খাবারগুলোতে এলার্জি রয়েছে সে খাবার গুলো খাওয়া থেকে বিরত থাকলে, আপনি এই স্কিন এলার্জি থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায় - কিভাবে ফর্সা হওয়া যায়

  • ফুলের রেনুর স্পর্শ লাগলে স্কিন এলার্জি হতে পারে।
  • অতিরিক্ত গরম বা ঠান্ডা জনিত কারণে স্কিন এলার্জি দেখা দিতে পারে।
  • সাধারণত আমরা বাড়িতে যেগুলো পশুপাখি পালন করি সেগুলোর বর্জ্য লোম ও মুখের লালা লাগার কারণেও এলার্জি দেখা দিতে পারে।
  • আপনার পরিবারের কারো যদি এনার্জি থাকে,তাহলে তার স্পর্শে আসলেও এলার্জি দেখা দিতে পারে।
  • এছাড়াও সিনথেটিক কাপড় পরিধান করলেও অ্যালার্জি দেখা দিতে পারে।

আশা করি আপনি উপরের আলোচনা থেকে বুঝতে পেরেছেন, যে স্কিন এলার্জি কেন হয়।

স্কিন অ্যালার্জির ক্রিম

আপনারা যারা স্ক্রিন অ্যালার্জির ক্রিম খুঁজছেন। তাদের জন্য আমরা স্কিন অ্যালার্জির ভালো ক্রিম সম্পর্কে ধারণা দেব। সাধারণত স্কিন এলার্জির জন্য ডাক্তারের বিভিন্ন ক্রিম দিয়ে থাকেন। কিন্তু এসব ক্রিম এর চাইতে স্ক্রীন এলার্জির জন্য অন্যতম একটি ক্রিম রয়েছে। আর এই ক্রিমটি ব্যবহার করলে আপনি অবশ্যই ভালো ফল পাবেন। 

আর এই ক্রিমটির নাম হল (টারবিন ক্রিম) (পেভিসন ক্রিম)। এছাড়াও ডাক্তাররা ক্যালমিন লোশন জাতীয় ক্রিম ব্যবহার করতে বলেন। আর এই ক্রিমগুলো স্কিন এলার্জির জন্য খুবই উপকারী।

অ্যালার্জির অ্যান্টিবায়োটিক ওষুধ

আমাদের শরীরের যখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তখন ওষুধের মাধ্যমে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে আনা হয়। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ফেরাতে এন্টিবায়োটিক ওষুধ ব্যবহার করা হয়ে থাকে। আর এই এন্টিবায়োটিক ওষুধ এখন বর্তমানে দিন দিন রোগ প্রতিরোধ ক্ষমতা দূর করতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই চিকিৎসকরাও দিন দিন এই এন্টিবায়োটিক ওষুধ এর ওপর ঝুঁকে পড়ছে। আজকে আমরা এই অংশে সবচেয়ে ভালো এলার্জির অ্যান্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে জানব।

  1. হিস্টাকাইন্ড ১২০ এমজি ট্যাবলেট (Histakind 120 Mg Tablet)
  2. অ্যালারনেক্স ১২০ এমজি ট্যাবলেট (Alernex 120 Mg Tablet)
  3. ন্যাসিভিওন এলার্জি ১২০ এমজি ট্যাবলেট (Nasivion Allergy 120 Mg Tablet)
  4. গ্লেনফাইন ১২০ এমজি ট্যাবলেট (Glenfine 120 Mg Tablet)

অ্যালার্জির লক্ষণ ও সমস্যা

আমাদের শরীরে যখন নানা রকম রোগ দেখা দেয়। তখন রোগ আক্রমণ করার আগে অবশ্যই সে রোগের কিছু লক্ষণ দেখা যায়। তাই আপনার যদি এলার্জি হয়ে থাকে, তাহলে আপনি কিভাবে বুঝতে পারবেন যে আপনার মাঝে কোন লক্ষণ গুলি দেখা দিচ্ছে। চলুন তাহলে আপনার মাঝে এলার্জি হওয়ার আগে যে লক্ষণ গুলি দেখা দিতে পারে, সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • প্রথমত এলার্জি হওয়ার আগে অতিরিক্ত চুলকানি হয়।
  • এলার্জি হওয়ার আগে চোখ লাল হয়ে যাওয়া।
  • আপনার ত্বকে যখন লাল দাগ বা লালচে দাগ উঠবে। আপনি তখন বুঝতে পারবেন যে আপনার এলার্জি হয়েছে।
  • এছাড়াও এলার্জি হলে আমাদের শরীরে বেশ কিছু সমস্যা দেখা দেয়। যেমন: চুলকানি, শ্বাসকষ্ট, পেটের যন্ত্রণা, পায়খানা, পেট ব্যথা, বমি বমি ভাব, ইত্যাদি এরকম নানারকম সমস্যা দেখা দিয়ে থাকে।

অ্যালার্জি হলে কি কি খাবার খাওয়া যাবে না

আমাদের শরীরে যদি কোন রকম কোন এলার্জি দেখা দেয়। তাহলে অবশ্যই এলার্জির সবচেয়ে ভালো ওষুধ গুলো খেতে হবে। এলার্জি নানা রকম কারণে হতে পারে। সাধারণত এলার্জি বেশিরভাগ খাবার থেকে হয়ে থাকে। এমন কিছু খাবার রয়েছে যে খাবার গুলো খাওয়া থেকে আমাদের বিরত থাকতে হবে। চলুন তাহলে এলার্জি হলে কি কি খাবার খাওয়া যাবে না, সেই খাবারগুলোর নাম জানা যাক।

আরও পড়ুন: প্রাকৃতিক উপায়ে নতুন চুল গজানোর ৪টি উপায় | চুল গজানোর তেলের নাম

  • প্রথমত এলার্জি হলে চিংড়ি মাছ খাবেন না
  • এলার্জি হলে ইলিশ মাছ খাবেন না
  • এলার্জি হলে গরুর মাংস খাবেন না
  • এলার্জি হলে হাঁসের মাংস খাবেন না
  • বাদাম খাবেন না
  • হাঁসের ডিম খাবেন না
  • এছাড়াও যদি আপনার এলার্জি হয় তাহলে দুধ খাবেন না

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় এবং এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও আজকের এই আর্টিকেলে স্কিন এলার্জির হোমিও ঔষধ, স্কিন এলার্জি কেন হয়, স্কিন এলার্জির ক্রিম, এলার্জির এন্টিবায়োটিক ঔষধ, এলার্জির লক্ষণ ও সমস্যা, এলার্জি হলে কি কি খাবার খাওয়া যাবে না এই বিষয়গুলো নিয়ে আরও বিস্তারিতভাবে আলোচনা করেছি।

আপনি যদি এই আর্টিকেলটি পড়ে বিন্দুমাত্র উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে, তাদেরকেও এলার্জি থেকে মুক্তি পাওয়ার উপায় এবং এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানার সুযোগ করে দিন। এ ধরনের আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত এই ধরনের আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url