সাপে কামড়ালে কি করবেন, কি করবেন না - সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা

ডায়াবেটিস থেকে মুক্তির ৫ উপায় - ডায়াবেটিস এর লক্ষণসাপ দেখে আমরা কে না ভয় পাই। কিন্তু যদি কাউকে সাপে কামড় দেয় তাহলে আমরা কি করতে পারি সেই বিষয় সম্পর্কে আজকে আপনাদেরকে জানাবো। আপনারা যদি এই বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা নিয়ে থাকেন তাহলে যে কোন বিপদে সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা অবলম্বন করতে পারবেন। সাপ কামড়ালে কি করবেন, কি করবেন না এবং সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা কি আজকের এই আর্টিকেলের মাধ্যমে এই বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।

সাপে কামড়ালে কি করবেন, কি করবেন না - সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা কি এই বিষয়গুলো সম্পর্কে আপনারা অনেকেই জানেন না। আপনারা যারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তারা অবশ্যই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্র: সাপে কামড়ালে কি করবেন, কি করবেন না - সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা

ভূমিকা

আপনারা প্রায় গ্রামের আশেপাশে অনেক সময় শুনতে পান যে কোন এক ব্যক্তি সাপের কামড়ে মারা গেছে। কেননা গ্রাম অঞ্চলে প্রচুর পরিমাণে সাপ দেখা যায়। বিশেষ করে বর্ষার সময়ে এবং শীতকালে সাপ দেখা যায়। কারণ এই সময়গুলোতে সাপ গর্ত থেকে বেরিয়ে আসে। এছাড়াও প্রচুর পরিমাণে পানি হওয়ার কারণে গ্রামাঞ্চলে সাপ দেখা যায়। এবং শীতে সাপের গরম আবহাওয়া জন্য সাপ গর্ত থেকে বেরিয়ে আয় আসে। আর মানুষের বাসার আঙিনায় বাসা বাঁধে। তাই আমি আজকে আপনাদেরকে জানাবো সাপে কামড়ালে কি করবেন, কি করবেন না এবং সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা কি এই বিষয়গুলো বিস্তারিত জানাবো। চলুন তাহলে বেশি দেরি না করে মূল বিষয়গুলো আলোচনা করা যাক।

সাপে কামড়ালে কি করবেন

সাপে কামড়ালে কি করবেন এই বিষয়টি সম্পর্কে আপনারা অনেকেই জানতে চেয়েছেন। আপনারা অনেকেই জানেন না যে সাপে কামড়ালে কি করতে হয়। আজকে এই অংশে আপনাদেরকে জানাবো যে সাপে কামড়ালে আপনারা কি করবেন। চলুন তাহলে আলোচনা শুরু করা যাক।

আরও পড়ুন: ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার- ডেঙ্গু রোগ কিভাবে ছড়ায়

  • কখনো যদি আপনাকে সাপে কামড় দেয় তাহলে অবশ্যই আক্রান্ত অঙ্গ স্থির রাখতে হবে। যদি সাপ হাতে কামড়ায় তাহলে হাত নাড়াচাড়া করা যাবে না। আর যদি পায়ে কামড়ায় তাহলে হাঁটাচলা করা যাবে না। আপনাকে অবশ্যই স্থির হয়ে বসে থাকতে হবে।
  • আক্রান্ত স্থান সাবান দিয়ে আলতোভাবে পরিষ্কার করতে হবে। অথবা ভেজা কোন কাপড় দিয়ে সুন্দরভাবে মুছে ফেলতে হবে।
  • আক্রান্ত ব্যক্তিকে বারবার আশ্বস্ত করতে হবে। এবং সাহস দিতে হবে ব্যক্তিকে কখনোই আতঙ্কগ্রস্ত হতে দেওয়া যাবে না। কারণ নির্বিষ সাপের কামড়েও আতঙ্কিত হয়ে মানসিক আঘাতে ব্যক্তি মারা যেতে পারে।
  • আক্রান্ত ব্যক্তি যদি শ্বাস না নিতে পারে তাহলে অবশ্যই তাকে শ্বাস দেওয়ার ব্যবস্থা করতে হবে।
  • এছাড়াও ঘড়ি বা অলংকার, তাবিজ, তাগা ইত্যাদি জাতীয় জিনিস পড়ে থাকলে খুলে ফেলতে হবে।
  • আর যদি সাপটিকে ইতিমধ্যে মেরে ফেলেন তাহলে অবশ্যই সেই সাপটি হাসপাতালে নিয়ে আসুন। তবে এই ব্যাপারে সাবধানতা অবলম্বন করতে হবে। কোনভাবেই সাপ হাত দিয়ে ধরবেন না। কারণ কিছু কিছু সাপ মরার ভাব ধরে থাকে। তবে সাপ মারতে গিয়ে অযথা সময় ব্যয় করবেন না।
  • রোগীকে যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে নিয়ে যেতে হবে।

সাপে কামড়ালে কি করবেন না

আমরা অনেকেই না জেনে না শুনে এমন অনেক কিছুই করে ফেলি যা রোগীর জন্য ক্ষতিকর হয়ে যায়। তাই আজকে এই অংশে আমি আপনাদেরকে সাপে কামড়ালে কি করবেন না এই বিষয়ে নিয়ে আলোচনা করব। সাপে কামড়ালে কি করবেন না এই ব্যাপারে সঠিক ধারণা থাকা জরুরী।

  • সাপে কামড়ালে কোন ধরনের বাঁধন দেওয়া যাবে না। তবে বাঁধন দিতে পারেন যদি সাপ হাতে বা পায়ে কামড় দেয়। কামড়ানো জায়গা থেকে উপরের দিকে দড়ি বা শক্ত জাতীয় কিছু দিয়ে ভালো করে বাঁধন দিতে হবে। যাতে সাপের বিষটা ছড়িয়ে না পড়ে। কিন্তু এর বৈজ্ঞানিক কোন ভিত্তি নেই বরং এতে হাত পায়ে রক্ত প্রবাহে বাধা সৃষ্টি হয়। ফলে রক্ত প্রবাহের অভাবে টিস্যুতে পচন শুরু হতে পারে।
  • অনেক মানুষ মনে করেন যে আক্রান্ত স্থানে মুখ দিয়ে চুষে বিষ বের করলে রোগী ভালো হয়ে যাবে। বিষ রক্ত ও লসিকার মাধ্যমে ছড়িয়ে পড়ে যা চুষে বের করা সম্ভব নয়।কোন অবস্থাতেই আক্রান্ত স্থানে মুখ দেওয়া চলবে না।
  • ব্যথার জন্য অ্যাসপিরিন জাতীয় ওষুধ একেবারে খাওয়ানো যাবে না।
  • কোন ধরনের রাসায়নিক পদার্থ লাগিয়ে সেঁক দেওয়া যাবে না।
  • কিছু খাইয়ে বমি করানোর চেষ্টা করা যাবে না।
  • চিকিৎসার জন্য কোন ওঝার কাছে নিয়ে যাওয়া যাবে না।
  • সাপে কামড়ানো স্থানে ব্লেড বা ছুড়ি দিয়ে কাটাকাটি করা যাবে না।
  • যদি আক্রান্ত ব্যক্তির খাবার খেতে বা কথা বলতে কোন ধরনের সমস্যা হয়। অথবা বমি অতিরিক্ত লাল নিঃসরণ, নাসিক কণ্ঠস্বর ইত্যাদি দেখা দেয়। তাহলে কিন্তু রোগীকে কিছুই খাওয়ানো যাবে না।
  • এছাড়াও কোন ধরনের ভেষজ ওষুধ. পাথর, লালা, গোবর, উদ্ভিদের বীজ, কাদা ইত্যাদি এগুলো একেবারেই আক্রান্ত স্থানে লাগানো যাবে না।

সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা

যখন কোন ব্যক্তিকে সাপে কামড়ায় তখন অনেকেই ভয়ে দিশেহারা হয়ে নানা রকম পদ্ধতি গ্রহণ করে থাকে। আর এই পদ্ধতি গুলো রোগীর জন্য ক্ষতিকর হতে পারে। প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল। সাপে কামড়ে আক্রান্ত স্থানের উপর একটি শক্ত করে বাঁধন দিতে হবে। এছাড়াও ক্ষত জায়গাটা পরিষ্কার করতে হবে। এরপর ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। সাপে কামড়ালে কিন্তু অবহেলা করা যাবে না এতে করে বিষ পুরো শরীরে সরিয়ে যেতে পারে এর ফলে সমস্যা সৃষ্টি হতে পারে। অনেক সময় সাপে কামড়ালে বিষ তোলার জন্য সেই ক্ষত স্থানে চুষে বিষ বের করার চেষ্টা করা হয়ে থাকে। কিন্তু এটা করা একদমই উচিত না কারণ এর ফলে সেই ব্যক্তি অত্যন্ত ক্ষতিগ্রস্ত হতে পারে।

কারণ বিষ চুষে বের করলে সেই ব্যক্তির শরীরে বিষ চলে যেতে পারে। তাই সেই সময় যত দ্রুত সম্ভব প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতালে নিয়ে যেতে হবে। সাপের কামড়ের স্থানে কোন ধরনের কোন কেমিক্যাল বা ওষুধ ব্যবহার করা উচিত না। কারণ এতে সমস্যা বৃদ্ধি পেতে পারে। আপনার আশেপাশে যদি কোন ধরনের সাবান বা ভায়েডিন থাকে তাহলে সেটা দিয়ে ক্ষতস্থানটা পরিষ্কার করতে হবে। আপনি আক্রান্ত ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা ইনজেকশন দিয়ে দিলে আস্তে আস্তে বিষ নামতে থাকবে।

সাপে কামড়ালে কি ইনজেকশন

সাধারণত গ্রাম অঞ্চলে প্রায় প্রতি নিয়ত সাপের কামড়ে মানুষের মৃত্যু হয়। সাপে কামড়ালে মানুষের শরীরে বিষ ছড়িয়ে যাওয়ার ফলে তাদের মৃত্যু হতে পারে। প্রতিবছর প্রায় ৩০০০ এর বেশি মানুষকে সাপে কেটে থাকলেও ৩০০ জনের বেশি মানুষও মেডিকেলে ভর্তি হয় না। তবে এখন সাপের কামড়ের ইনজেকশন তৈরি হয়েছে। এছাড়াও সাপে কামড়ানোর ট্যাবলেট তৈরি চেষ্টা করছে বিভিন্ন মেডিকেল গবেষণা কেন্দ্র। এখনো কিন্তু সাপে কামড়ানোর ট্যাবলেট তৈরি হয়নি। তবে আশা করছি খুব তাড়াতাড়ি ট্যাবলেটটি বের হবে।

আরও পড়ুন: হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন- যে কাজগুলো করা যাবে না

সাধারণত সাপে কামড়ালে ইনজেকশন হিসেবে অ্যান্টি- স্নেক ভেনম ইনজেকশন ব্যবহার করা হয়। Asvs Injection সাপের কামড়ের ফলে বিষ মানুষের শরীরে ছড়িয়ে গেলে এবং শরীরে মধ্যে বিষ প্রবাহ কমাতে বা বিষ রোধ করতে এই অ্যান্টি- স্নেক ভেনম ইনজেকশন সাহায্য করে থাকে। সাপের মধ্যে এন্টিবডি রয়েছে যা সাপের বিষ কে নিয়ন্ত্রণ করতে পারে। যেকোনো সাপ কামড়ানোর পর অতি শীঘ্রই যদি অ্যান্টি- স্নেক ভেনম ইনজেকশন না দেওয়া হয় তাহলে শরীরে বিষ ছড়িয়ে পড়ে রোগীর মৃত্যু হতে পারে। বাংলাদেশের সকল হাসপাতালে এই অ্যান্টি- স্নেক ভেনম ইনজেকশন পাওয়া যায় না আর এর ফলে সাপের কামড়ে অনেক রোগীর মৃত্যু হয়।

সাপে কাটার লক্ষণ

সাধারণত সাপে কাটার লক্ষণ বিভিন্ন ধরনের হয়ে থাকে আর এই লক্ষণগুলো মূলত নির্ভর করে কোন ধরনের সাপ কামড় দিয়েছে তার ওপর। সাধারণত সাপ বিভিন্নভাবে বিষ ছড়ায় যেমন: কোন সাপ রক্তের মাধ্যমে বিষ ছড়ায়, আবার কোন সাপ মাংসের মাধ্যমে বিষ ছড়ায়। এরকম অনেক ধরনের সাপ রয়েছে যেগুলো বিভিন্নভাবে বিষ ছড়ায়। কাউকে যদি সাপে কামড়ায় তাহলে লক্ষণের আশায় বসে না থেকে যত তাড়াতাড়ি সম্ভব কাল বিলম্ব না করে নিম্ন বর্ণিত পদ্ধতিতে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া উচিত।

সাপের কামড়ের চিহ্ন দেখে ধরন নির্ণয়

যদি আপনার পরিবারের কাউকে অথবা আপনাকে কখনো সাপে কামড় দেয়। তবে কিভাবে বুঝবেন যে সেটি বিষধর সাপ নাকি নির্বিষ সাপের কামড় আর এর জন্য বিশেষজ্ঞ হওয়ার বা বিশেষজ্ঞদের কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই। কারণ একটু খেয়াল করলেই আপনি বুঝতে পারবেন। সাধারণত বিষহীন সাপের কামড়ে আক্রান্ত স্থানে অনেকগুলো দাঁতের চিহ্ন থাকে আর সেগুলো খুব গভীর থাকে আর এই গভীর চিহ্ন সমূহ শাড়িতে বিন্যস্ত থাকে। কিন্তু বিষধর সাপের কামড়ে দুইটি গভীর ক্ষত চিহ্ন থাকে এক্ষেত্রে ছোট দাঁতের চিহ্ন থাকতেও থাকতে পারে আবার নাও পারে। এছাড়াও বিষধর সাপ কামড়ালে আক্রান্ত স্থান লাল, নীল, কালো ইত্যাদি রং ধারণ করে থাকে।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই পুরো আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। এবং আপনি জানতে পেরেছেন সাপে কামড়ালে কি করবেন, কি করবেন না - সাপে কামড়ালে প্রাথমিক চিকিৎসা এগুলো সম্পর্কে। আশা করি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। তাই আপনি যদি নিয়মিত এ ধরনের আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এবং আর্টিকেলটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করুন। আজ এই পর্যন্তই সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে। এতক্ষন আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url