বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় সম্পর্কে জানুন

বিকাশ একাউন্ট ব্লক খোলার নিয়ম ২০২৩- বিকাশ একাউন্ট ব্লক হওয়ার কারণবিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় কি সে সম্পর্কে আজ এই আর্টিকেলটিতে বিস্তারিত ভাবে আলোচনা করব। বর্তমানে অনেকেই ভুল নাম্বারে বিকাশে টাকা পাঠিয়ে বেশ চিন্তায় পড়ে যান। মোবাইল ব্যাংকিংয়ের জনপ্রিয়তার কারণে বর্তমান সময়ে সবাই কমবেশি বিকাশ একাউন্ট থেকে টাকা লেনদেন করে থাকেন। অনেক সময় দেখা যায় যে আমাদের অসাবধানতার কারণে ভুল বিকাশ একাউন্টে টাকা চলে যায়। সুতরাং বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় কি তা জানতে পুরো পোস্টটি পড়ুন।

বর্তমানে কমবেশি সবাই বিকাশ একাউন্ট থেকে টাকা লেনদেন করে থাকেন। অনেক সময় আমাদের অসাবধানতার কারণে ভুল বিকাশ একাউন্টে টাকা চলে যেতে পারে। তবে কিছু উপায় অবলম্বন করে আপনি সেই টাকা ফেরত আনতে পারবেন। তাই আজকে এই পোস্টে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে কি করবেন অথবা কিভাবে টাকা ফেরত আনবেন সেই বিষয়টি সহজ ভাবে তুলে ধরবো। অতএব আপনারা যারা এই বিষয় সম্পর্কে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে যা যা করণীয় 

ভূমিকা

আমাদের অজান্তে অনেক সময় আমরা বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকি। আপনারা হয়তো অনেকেই জানেন না যে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় কি। তবে এই টাকা ফেরত পাওয়ার জন্য কিছু পদ্ধতি বা করণীয় রয়েছে আর এই করণীয়গুলো জানলে আপনারা বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দিলে তা ফেরত পেতে পারেন। তাই আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় কি উক্ত বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। চলুন তাহলে বেশি দেরি না করে শুরু করা যাক।

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে যা যা করণীয় 

অনেক সময় বিকাশে আর্থিক লেনদেনে অসাবধানতাবশত ভুল নাম্বারে টাকা চলে যায়। মোবাইল নাম্বারের মাধ্যমে দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় আর্থিক লেনদেন করাই এই ভুলটি হয়ে থাকে। আর এই সমস্যায় পড়ে অনেকেই টাকা হারিয়ে ফেলে। তাই এমন ভুল হয়ে গেলে টাকা ফেরত পেতে কি কি করণীয় তার একটি নির্দেশনা দিয়েছে বিকাশ। চলুন তাহলে সেই নির্দেশনা সম্পর্কে বিস্তারিত জানা যাক।

বিকাশ কর্তৃপক্ষ প্রথম এই যে পরামর্শ দিয়েছেন তা হচ্ছে- টাকা ভুল নাম্বারে চলে গেলে সঙ্গে সঙ্গে প্রাপককে ফোন দেবেন না। কারণ ভুলবশত অন্য নাম্বারে টাকা চলে গেলে তা ফিরিয়ে দেওয়ার মানসিকতা একেবারেই খুব কম লোকই রয়েছে। আর আপনি যদি তাকে ফোন দিয়ে থাকেন তাহলে তিনি টাকা উঠিয়ে ফেললে ভুক্তভোগীর করার কিছুই থাকবে না। আর সেই জন্য অ্যাকাউন্ট থেকে ভুলবশত কোন নাম্বারে টাকা চলে গেলে প্রথমে আপনার নিকটস্থ থানায় যোগাযোগ করতে হবে। আর এটা বিকাশ কর্তৃপক্ষ বলেছেন। বিকাশ কর্তৃপক্ষ আরো বলেছেন সেখানে ট্রানজেকশন নাম্বার নিয়ে জিডি করে যত তাড়াতাড়ি সম্ভব সেই জিডি কপি নিয়ে বিকাশ অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে।

আরও পড়ুন: ২০২৩ সালের সেরা ১০ টি মোবাইল কোম্পানি কোনগুলো 

বিকাশ অফিসে অভিযোগ করার সঙ্গে সঙ্গে বিকাশ কর্তৃপক্ষ জিডি কপি এবং মেসেজ খতিয়ে দেখেন। আর এরপর ভুলে টাকা চলে গেলে ওই ব্যক্তির বিকাশ একাউন্ট টেম্পারারি লক করে দেন। যাতে সেই ব্যক্তি আর টাকা তুলতে না পারে। আর এরপর ওই ব্যক্তির সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেন বিকাশ কর্তৃপক্ষরা। প্রাপক ফোন ধরে যদি ঘটনার সততা নিশ্চিত করে যদি বলে ওই টাকা নিজের নয় তখন অফিস থেকেই টাকাটি নির্দিষ্ট ব্যক্তির কাছে হস্তান্তর করে দেন বিকাশ কর্তৃপক্ষরা।

আর যদি ওই ব্যক্তির নিজের টাকা বলে দাবি করে তাহলে সাত দিনের মধ্যে তাকে প্রমাণসহ অফিসে এসে অ্যাকাউন্ট ঠিক করে নিতে নির্দেশ দেয় বিকাশ কর্তৃপক্ষ। যদি সেই নির্দেশনা না মেনে পরবর্তী ছয় মাস ব্যক্তি না এলে ভুক্তভোগী প্রেরকের একাউন্টের টাকা পৌঁছে যাবে। আর পরবর্তী ছয় মাসেও যদি ব্যক্তি না আসে তাহলে অ্যাকাউন্টটি চিরতরে অটো ডিজেবল হয়ে যাবে। আর শুধু এই পদ্ধতি গুলো বিকাশেই নয় বরং নগদ এবং রকেটের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে তাকে জানাবেন না

আপনি যদি কখনো বিকাশে ভুলবশত টাকা সেন্ড করে ফেলেন তখন আপনি যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারে বা তাকে কখনোই কল করবেন না। কারণ অনেক মানুষ সুযোগ সন্ধানী থাকে। তারা অন্যের বিপদের ফায়দা নিতে চায়। যদি সেই ব্যক্তিটি অসৎ হয়ে থাকে তাহলে সে আপনার কথা শুনে আপনার টাকা ফেরত দেওয়া তো দূরে থাক উল্টো টাকাটি নিজের দাবি করে তুলে নিবে।

তাই কখনো যদি ভুলবশত বিকাশে ভুলে টাকা চলে গেলে করণীয় হিসেবে প্রথমে যে ব্যক্তি নাম্বারে টাকা চলে গেছে তাকে কখনোই সেটি জানাবেন না। বরং আপনাকে অন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিকাশের সেই টাকা ফেরত পাওয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্কতামূলক সুব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ ওই ব্যক্তিটি একবার আপনার টাকা তুলে ফেললে তাকে ধরা অনেক কঠিন হতে পারে।

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে বিকাশ কাস্টমার কেয়ারে কল করা

কখনো যদি আর্থিক লেনদেন করার সময় অন্য নাম্বারে বিকাশে ভুলবশত টাকা চলে যায় তাহলে অবশ্যই করণীয় হিসাবে বিকাশ কাস্টমার কেয়ারে কল করতে পারেন। অনেকেই বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে কি করবেন তা সম্পর্কে জানেন না। তাই তাদের প্রধান কাজ হবে যত দ্রুত সম্ভব কাস্টমার কেয়ারে তৎক্ষণিক বিষয়টি জানানো। উপরে যে বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলোতে যদি কাজ না হয়। তবে অবশ্যই আপনি কাস্টমার কেয়ারে ফোন করবেন। তারা কিন্তু ফ্রি থাকলে আপনার কলটি অবশ্যই রিসিভ করবে।

তারা আপনার কল রিসিভ করার পর আপনি তাদেরকে বিস্তারিতভাবে বিষয়গুলি জানাবেন। তখন বিকাশ কাস্টমার কেয়ারের কর্মকর্তারা আপনার কাছে আপনার একাউন্ট সংক্রান্ত কিছু তথ্য জানতে চাইবে। আপনি যদি সঠিকভাবে সেই তথ্যগুলি দিতে পারেন। তবে তারা যে ভুল নাম্বারে টাকা চলে গিয়েছে বিকাশ থেকে সেই নাম্বার বন্ধ করে দিবে। আর তখন সেই নাম্বারের ব্যক্তি চাইলেও কিন্তু আপনার টাকাটা তুলতে পারবে না। এভাবেই কিন্তু ভুল নাম্বারে টাকা চলে গেলে আপনি কাস্টমার কেয়ারে ফোন দিতে পারেন।

নন বিকাশ একাউন্টে ভুলে টাকা চলে গেলে টাকা পাঠানো ক্যান্সেল করুন

আপনি যখন কোন আর্থিক লেনদেনের জন্য কোন বিকাশ একাউন্টে টাকা পাঠাতে যাবেন তখন যদি কোন নন বিকাশ একাউন্ট নাম্বারে টাকা চলে যায়। তবে আপনি তৎক্ষণাৎ আগে ট্রানজেকশনটি ক্যানসেল করতে পারবেন। আপনার বিকাশ অ্যাপসের সেন্ড মানি অপশনে গিয়ে আপনি যদি ক্যান্সেল করার অপশন পান তবে আপনি বুঝে নিবেন যে নাম্বারটিতে এখনো বিকাশ একাউন্ট খোলা হয়নি। সেই ক্ষেত্রে আপনি যদি সেন্ড মানি ক্যান্সেল করতে চান তবে আপনার বিকাশ একাউন্টে সেই টাকা ব্যাক আসবে। বিকাশে ভুলে টাকা চলে গেলে করণীয় কি সেই সম্পর্কে বিস্তারিতভাবে এই পোস্টে পরবর্তী অংশে আরো জানতে পারবেন।

বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে থানায় জিডি করা

আপনি কখনো যদি ভুলবশত কোন বিকাশ নাম্বারে টাকা পাঠিয়ে দেন তখন আপনাকে যদি বিকাশ কাস্টমার থেকে থানায় জিডি করতে পরামর্শ দেয়। তবে আপনি যে ট্রানজেকশন নাম্বার ব্যবহার করে টাকা পাঠিয়েছেন সেই ট্রানজেকশন নাম্বার দিয়ে থানায় জিডি করুন। থানায় জিডি করার পর সেই কপি নিয়ে আপনি বিকাশ অফিসে চলে যান। তারপর আপনি বিকাশ থেকে সেই ব্যক্তিকে ফোন দিয়ে তাকে ভুল করে পাঠানো সেই টাকা ফেরত দেওয়ার কথা বলুন।

আরও পড়ুন: মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার ৫ টি ওয়েবসাইট

সাধারণত বিকাশে ভুলে টাকা চলে গেলে করণীয় কাজ এর অংশ হিসেবে তারা এটি করতে বলবে। আর যদি সেই ব্যক্তির টাকা কে নিজের বলে দাবি করে তবে অফিস থেকে তাকে প্রমাণ দিতে বলা হবে। কিন্তু টাকাটি ওই ব্যক্তির না হওয়ায় সে কিন্তু কোন প্রমাণ দিতে পারবে না। তাহলে সেই টাকাটি আপনার একাউন্টে ফেরত পাঠানো হবে। আর এভাবেই আপনি থানায় জিডি করে আপনার টাকাটি ফেরত পেতে পারেন। আশা করি আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় গুলো কি কি।

শেষ কথা

প্রিয় ভিজিটরস। আশা করি আপনারা সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন এবং পোস্টটি পড়ে নিশ্চয়ই আপনারা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এখন বিকাশে ভুলে টাকা চলে গেলে ফেরত পেতে করণীয় এই পোষ্টের দরকারি ও গুরুত্বপূর্ণ বিষয়গুলো সবাইকে জানিয়ে সতর্ক করার জন্য পোস্টটি শেয়ার করে দিতে পারেন। বিকাশ ও বিকাশ একাউন্ট সংক্রান্ত আরো লেটেস্ট ব্লক পোস্ট পেতে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন, ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url