প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান সম্পর্কে জানুন

ডায়াবেটিস থেকে মুক্তির ৫ উপায় - ডায়াবেটিস এর লক্ষণআমাদের মধ্যে অনেকেরই শ্বাসকষ্ট রয়েছে। আজকে আমরা এই আলোচনার মাধ্যমে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান নিয়ে আলোচনা করব। আমাদের প্রত্যেকেরই প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান সম্পর্কে জেনে রাখা অত্যন্ত প্রয়োজন। চলুন তাহলে বেশি দেরি না করে প্রচণ্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আজকে এই আর্টিকেলটি আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে সময়ে শ্বাসকষ্টে প্রায় অনেকেই ভুগছেন। আপনারা যারা প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান সম্পর্কে জানতে চান। তারা অবশ্যই আমার এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সূচিপত্র: প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান

ভূমিকা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া  ১০ সমাধান সম্পর্কে বিস্তারিত জানাবো। এছাড়াও এর পাশাপাশি শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে, শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবেনা, শ্বাসকষ্ট হলে কখন ডাক্তার দেখাতে হয়, শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে ইত্যাদি বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব, ইনশাল্লাহ। আর এই সকল বিষয়ে জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন।

প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান

প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া  ১০ সমাধান এটি হচ্ছে আজকে আমাদের আর্টিকেলের মূল বিষয় বা আলোচ্য বিষয়। চলুন তাহলে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া  ১০ সমাধান সম্পর্কে জানা যাক।

  • সাধারণত শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ভাবে সমাধান করতে প্রথমে শ্বাসকষ্টের রোগীকে সামনের দিকে ঝুঁকে বসতে হবে। এতে করে ফুসফুস এবং হার্টের চাপ সৃষ্টি হয়। এর ফলে শ্বাসকষ্টের সমস্যার সমাধান মিলে।
  • ঘরোয়া ভাবে শ্বাসকষ্ট দূর করতে হলে আদাও কিন্তু বেশ উপকারী। আদার মধ্যে থাকা এন্টি ইনফ্লামেটরি গুন শ্বাসকষ্টের সমস্যা দূর করতে সাহায্য করে।
  • ঠান্ডা লাগার কারণে বুকে কফ জমা হয়ে শ্বাসকষ্ট হতে পারে। সেই ক্ষেত্রে আপনি ঘরোয়া ভাবে গরম পানির ভাপ নিতে পারেন। এতে করে আপনার শ্বাসকষ্টের সমস্যা দূরীভূত হবে।
  • গবেষণায় দেখা গিয়েছে শীত বাতাস শ্বাসকষ্টের সমস্যা দূরীভূত করে। এক্ষেত্রে যদি আপনার শ্বাসকষ্ট হয় তাহলে ঘরোয়া ভাবে ফ্যানের সামনে বসে কিছুক্ষণ বাতাস খেতে পারেন। এর ফলে শ্বাসকষ্টের সমস্যা দূর হওয়ার সম্ভাবনা থাকে।
  • পেটের পেশির মাধ্যমে গভীরভাবে শ্বাস নিলে শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।আর এটি হলো এক ধরনের ঘরোয়া সমাধান বা পদক্ষেপ।
  • শ্বাসকষ্টের সমস্যা দূর করার জন্য মুখে শ্বাস নিয়ে নিঃশ্বাস চালু করা যেতে পারে। অনেক সময় দেখা যায় যে ফুসফুসে বাধা পাওয়ার কারণে নিঃশ্বাস আসতে চায় না। আর সেই ক্ষেত্রে রোগীর মুখে ফু দিয়ে ফুসফুস কে চালু করা হয়।
  • সাধারণত ক্যাফেইন  খেলে শ্বাসকষ্ট ভালো হয়ে যায়। সেই ক্ষেত্রে আপনার শ্বাসকষ্ট হলে বাড়িতে একটি কফি খেয়ে নিতে পারেন। কারণ কফিতে ক্যাফেইন থাকে।
  • ব্রিদিং ব্যায়ামের মাধ্যমে শ্বাসকষ্টের সমস্যা দূর করা যেতে পারে। এটি একটি ঘরোয়া পদ্ধতি।
  • স্টিম ইনহেলারের গরম ভাপ নিলে শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
  • এছাড়াও হলুদ খেলেও শ্বাসকষ্টের সমস্যা দূরীভূত হয়। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে শ্বাসকষ্টের সমস্যা দূর করা সম্ভব এটি হলো একটি ঘরোয়া পদক্ষেপ।

এতক্ষণ আমি আপনাদেরকে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া  ১০ সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি বিষয়গুলো আপনারা ভালোমতো বুঝতে পেরেছেন।

শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে

শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে এই সম্পর্কে এখন আমরা এই অংশে বিস্তারিত জানাবো। সাধারণত শ্বাসকষ্ট হলে আমাদের কি কি খেতে হবে সেই সম্পর্কে আগে জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে শ্বাসকষ্ট একটি মারাত্মক রোগ এবং এই সময়ে শ্বাসকষ্টের সমস্যা খুবই বেড়ে গিয়েছে। আর এই শ্বাসকষ্ট হলে সব রকম খাবার খাওয়া উচিত না। শ্বাসকষ্ট হলে কোন  খাবারটি খাওয়া শরীরের পক্ষে ভালো এই সম্পর্কে এখন আমরা যদি না জানি তাহলে কেমন করে হবে। তাহলে চলুন আমরা জেনে নেই যে শ্বাসকষ্ট হলে কোনগুলো খাবার খাওয়া উচিত। শ্বাসকষ্ট হলে কোন খাবারগুলো খাবেন সেগুলো নিচে সুন্দরভাবে আলোচনা করা হলো। এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন যে শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে।

আরও পড়ুন: জন্ডিসের লক্ষণ - জন্ডিস হলে কি করবেন

সাধারণত বাজারে শ্বাসকষ্টের অনেক ধরনের ওষুধ পাওয়া যায়। তবে যে ওষুধগুলো খুবই কার্যকর এবং শরীরের জন্য ভালো সেই ওষুধগুলো সম্পর্কে আমরা জানবো। চিকিৎসায় প্রথম যে ওষুধটি ব্যবহার করা হয় সেটি হচ্ছে ব্রডিল। এই ওষুধটি খেলে শ্বাসকষ্ট ভালো হয়। এছাড়াও শ্বাসকষ্টে আরেকটি প্রচলিত ওষুধ হল মোনাস ১০ এমজি। আবার ফেনাডিন ১২০ এমজি খেলেও কিন্তু শ্বাসকষ্ট ভালো হয়। এছাড়াও আপনি ডেক্লোভেন ২০০ এমজি, ডক্সিভা ২০০ এমজিও খেতে পারেন এতে উপকার মিলবে। এই ওষুধগুলো হল শ্বাসকষ্টের সেবনযোগ্য ঔষধ। যত সম্ভব আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধগুলো খাবেন। আর এখানে শুধু আপনাদের জানানোর জন্য ওষুধগুলোর নাম দেওয়া হয়েছে। আপনি যদি ডাক্তারের পরামর্শক্রমে ওষুধগুলো খান তাহলে ফলাফল আরো ভালো পাবেন।

শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবে না

  • সালফাইটস
  • স্যালিসাইলেট
  • কৃত্রিম উপাদান
  • যেসব খাবার খেলে গ্যাস হয়

সালফাইটস: সালফাইটস হল শুকন ফল যেমন চিংড়ি, ওয়াইন, লেবুর জুস, আচার যুক্ত খাবার। এগুলো খেলে শ্বাসকষ্ট বেশি হতে পারে।

স্যালিসাইলেট: স্যালিসাইলেট জাতীয় খাবারগুলি শ্বাসকষ্টের ক্ষেত্রে বিরূপ প্রক্রিয়ার সৃষ্টি করতে পারে। স্যালিসাইলেট ওষুধ এবং অন্যান্য পণ্যগুলিতেও পাওয়া যায়। এছাড়াও চা এবং কফি মসলাতেও পাওয়া যায়। আর এগুলি শ্বাসকষ্টের অন্যতম কারণ হতে পারে।

কৃত্রিম উপাদান: কৃত্রিম উপাদান হল ফুড কালার, ফুড ফ্লেভার, ইত্যাদি প্রক্রিয়াজাত এবং ফাস্ট ফুড গুলোতেও পাওয়া যায়। আর শ্বাসকষ্ট রোগীদের এই খাবারগুলো এড়ানো উচিত।

যেসব খাবার খেলে গ্যাস হয়: এরকম অনেক ধরনের খাবার আছে যেগুলো খেলে গ্যাস হতে পারে। যেমন মটরশুঁটি, রসুন, বাঁধাকপি, কার্বনেটের পানীয়, পেঁয়াজ এবং ভাজা খাবারের মত খাবার গুলো গ্যাসের অন্যতম কারণ হয়। যা ডায়াফ্রমের ওপর চাপ সৃষ্টি করে আর এগুলো হাঁপানির বা শ্বাসকষ্টের লক্ষণগুলো বাড়িয়ে তোলে।

শ্বাসকষ্ট হলে কখন ডাক্তার দেখাতে হয়

আপনি যদি এমন কোন শ্বাসকষ্ট অনুভব করেন যা কোন কার্যকলাপ থেকে প্রত্যাশিত নয়। এবং আপনার ফিটনেস বা স্বাস্থ্যের বর্তমান অবস্থা দেখেন। তাহলে আপনার অবশ্যই ডাক্তারের কাছে যাওয়া উচিত। যদি আপনার শ্বাসকষ্ট চিকিৎসার মাধ্যমে না কমে বা অন্যান্য উপসর্গের সাথে থাকে যেমন: যদি আপনার অতিরক্ত বুক ব্যথা হয়। তাহলে বেশি দেরি না করে আপনার অবিলম্বে হাসপাতালে যাওয়া উচিত।

শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে

শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে আমরা অনেকেই জানতে চাই। শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে সেই সম্পর্কে আপনাদেরকে আজকে এই অংশে বিস্তারিত জানাবো। শ্বাসকষ্ট বর্তমানে একটি মারাত্মক সমস্যাই পরিণত হয়েছে। আমাদের মাঝে অনেকেই শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে পড়েছে। এবং সঠিক চিকিৎসা পদ্ধতি না জানা থাকার কারণে অনেকেই আবার মৃত্যুবরণ পর্যন্ত করছে। তাই আমাদের জেনে থাকা রাখা প্রয়োজন শ্বাসকষ্ট হলে কি খেতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে শ্বাসকষ্ট হলে কি খাবেন।

আরও পড়ুন: ক্যান্সার কেন হয়- ক্যান্সার থেকে মুক্তির উপায় 

শ্বাসকষ্ট হলে প্রথমে যে খাবারটি খেতে হবে সেটি হল ক্যাপসিকাম। ক্যাপসিকাম এ রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শ্বাসকষ্ট সমস্যা ভালো করতে সাহায্য করে থাকে। এছাড়াও শ্বাসকষ্ট হলে বেদনা খাওয়া যেতে পারে। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন সি এর পাশাপাশি রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যেটি শ্বাসকষ্ট সমস্যার সমাধান করতে খুবই কার্যকরী। আবার শ্বাসকষ্ট হলে আপেল ও খেতে পারে। আপেল খেলে শ্বাসকষ্ট থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়াও আপনি শ্বাসকষ্টের সময় আদা এবং সবুজ বিনব খেতে পারেন। আশা করি এখন বুঝতে পেরেছেন যে শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে।

শেষ কথা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের শ্বাসকষ্টের বিভিন্ন সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১০ সমাধান, শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে, শ্বাসকষ্ট হলে কি কি খাওয়া যাবেনা, শ্বাসকষ্ট হলে কখন ডাক্তার দেখাতে হয়, এবং শ্বাসকষ্ট হলে কি খেলে ভালো হবে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে আপনাদেরকে জানিয়েছি। এরকম নিত্যনতুন সব খবর পেতে চাইলে আমাদের এই ওয়েবসাইটটির সাথেই থাকুন। আর এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন, ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url