বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ ও ২০২৪ সার্কুলার

 

আপনি কি বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তি সন্ধান করছেন। তাহলে আপনি একদম ঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। কারণ আজকে আমরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে বিস্তারিত জানাবো। আপনারা নিশ্চয়ই বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্বন্ধে জানতে চেয়ে আমাদের এই ওয়েবসাইটটি ওপেন করেছেন। তাহলে চলুন বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার বাংলাদেশ বিমান বাহিনী কর্তৃপক্ষ যোগ্যতা সম্পূর্ণ ও আগ্রহী ব্যক্তিদের উদ্দেশ্যে প্রকাশিত করেছে। এই সার্কুলারে শুধুমাত্র বাংলাদেশের যোগ্যতা সম্পন্ন নাগরিকরাই এই চাকরির জন্য আবেদন করতে পারবে। তাহলে চলুন দেরি না করে বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

ভূমিকা

বাংলাদেশ বিমান বাহিনী ওয়েবসাইটে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেক বেকার লোক বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি করতে চান। এটা বেকার ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ চাকরির খবর। আপনি যদি এই চাকরির জন্য আবেদন করতে চান। তবে অল্প সময়ের মধ্যে আপনার আবেদন সম্পন্ন করে জমা দেয়া উচিত। বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় সরকারি চাকরি। আপনি বাংলাদেশ বিমান বাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রমণ বিষয়গুলো বিস্তারিত আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন। আসুন তাহলে দেরি না করে বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া যাক।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার বাংলাদেশে বিমানবাহিনী কর্তৃপক্ষ যোগ্যতা সম্পন্ন আগ্রহী ব্যক্তিদের উদ্দেশ্যে প্রকাশিত করেছে। এই সার্কুলারে শুধুমাত্র বাংলাদেশের যোগ্যতা অর্জনকারী নাগরিকরা এই চাকরির জন্য আবেদন করতে পারবে। আপনি যদি একজন যোগ্যতা সম্পন্ন এবং আগ্রহী ব্যক্তি হয়ে থাকেন, তাহলে আপনি বিমান বাহিনীতে আবেদন করতে পারেন। বিমান বাহিনী নিয়োগ ২০২৩ প্রকাশের তারিখ ২ এপ্রিল ২৮ জুলাই ১০ ও ১১ আগস্ট ২০২৩। এই সার্কুলার এর মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ দিবে আগ্রহী প্রার্থীদের কে অনলাইনে https://joinairforce.baf.mil.bd  ওয়েবসাইটের মাধ্যমে চাকরির আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইন চাকরির আবেদন করার শেষ তারিখ হলো ২৪ আগস্ট, ২৯ আগস্ট, ১৫ সেপ্টেম্বর, ও ১৭ অক্টোবর ২০২৩।

বিমান বাহিনী অনলাইন আবেদন

আপনি যদি বাংলাদেশ বিমান বাহিনীত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হয়ে থাকেন। তাহলে আপনি দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী ও নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে আবেদন করে ফেলুন। এখন আপনারা যারা বিমান বাহিনীতে অনলাইনে আবেদন করতে চান তারা https://joinairforce.baf.mil.bd এই লিংকে প্রবেশ করুন। প্রবেশ করার পর আবেদন ফরমটি ভালোভাবে সম্পন্ন করে সাবমিট করে দিন। আর বিমান বাহিনীতে আবেদনের শুরুর তারিখ হলো, ১১ আগস্ট ২০২৩ আর আবেদনের শেষ তারিখ হলো, ২৪ আগস্ট ২০২৩।

বিমান বাহিনীর যোগ্যতা

বিমান বাহিনীতে যোগদান করতে হলে অনেকগুলো শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন। যেমন- জীববিজ্ঞান সহ বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া  প্রার্থীরা আবেদন করতে পারবে টেকনিক্যাল শাখায় অথবা নন টেকনিক্যাল। এছাড়াও প্রবেস্ট শাখায় আবেদনের জন্য যে কোন বিষয় থেকে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি পাস করতে হবে। মিউজিক শাখায় আবেদন করতে হলে যে কোন বিষয় থেকে সর্বনিম্ন জিপিএস ২.৫০ পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আরও পড়ুন: বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হতে কি কি যোগ্যতা লাগে

সাইফার অ্যাসিস্ট্যান্ড পদে আবেদনের জন্য কম্পিউটার সাইন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, বা ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার এর দ্বিতীয় শ্রেণীর ডিপ্লোমা এবং সমমান ফল অথবা দ্বিতীয় শ্রেণীর স্তরক পাস প্রার্থীরা আবেদন করতে পারবে। এছাড়াও বিএ এবং বিএএসএস পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর প্রাপ্ত প্রার্থীরা শিক্ষা প্রশিক্ষক পদে আবেদন করতে পারবে।

বিমান বাহিনী এমওডিসি এর কাজ কি

সাধারণত একজন বিমান বাহিনী (এমওডিসি) এর কাজ হলো। বিমান বাহিনীর বিমান ঘাটির গেটে ডিউটি করা। এছাড়াও সহজ ভাবে বলতে গেলে একজন বিমান বাহিনীর (এমওডিসি) এর মূল কাজ হলো। সিকিউরিটি গার্ড বা বিমান বাহিনীর বিভিন্ন ক্ষেত্র পাহারা দেয়ার মত। (এমওডিসি) পথ থেকে খুব কম সংখ্যক মিশন দেওয়া হয়। বিমান বাহিনীর (এমওডিসি) এবং airman এর পদ মর্যাদা অনেকটাই সমান সমান হয়ে থাকে।

বাংলাদেশ বিমান বাহিনীর বেতন কত

সামরিক বাহিনীর বিভিন্ন পদের বেতন স্কেল, তিন বাহিনীর প্রধান হিসেবে জেনারেল, এডমিনাল, এয়ার চিফ মার্শাল পথ পর্যাদা হলে এর বেতন ৮৬ হাজার টাকা। নির্ধারিত এবং লে, জেনারেল, ভাইস এডমিনাল, এয়ার চিফ মার্শাল পদ মর্যাদার ক্ষেত্রে হলে এর বেতন ৮২ হাজার টাকা। নির্ধারিত মেজর জেনারেল, রিয়ার এডমিনাল, এয়ার ভাইস মার্শাল পদের বেতন হলো ৭৮ হাজার টাকা। নির্ধারিত ব্রিগেডিয়াল জেনারেল, কমান্ডার, এয়ার কমান্ডার পদের বেতন হলো ৬৩ হাজার ৫৭০ টাকা। 

কর্নেল, ক্যাপ্টেন, নৌ ক্যাপ্টেন পদের বেতন হলো ৬১ হাজার টাকা। লে কর্নেল, কমান্ডার, ইয়ং কমান্ডারের বেতন হলো ৫০ টাকা। নির্ধারিত অনারারি ক্যাপ্টেন ও অনারারি লে নৌ পদের বেতন হলো ৪২ হাজার ৮৯০ টাকা। এছাড়াও নায়েক, এর এসি ও এবি পদের বেতন হলো ১০ হাজার ২০০ টাকা।

বিমান বাহিনী কি

বিমান বাহিনী হলো একটি জাতির সামরিক সংস্থা। যা প্রাথমিকভাবে বিমান যুদ্ধ পরিচালনার জন্য দায়ী। এছাড়াও বায়ুসেনার রয়েছে বায়ুর নিয়ন্ত্রণ অর্জন, পৃষ্ঠায়, বাহিনীকে সমর্থন করা। বোমা বর্ষণ, এবং স্টারফিং দ্বারা। আবার কৌশলগত বোমা বিস্ফোরণের উদ্দেশ্য কে সম্পূর্ণ করা।

বর্তমানে তিন বাহিনীর প্রধানের নাম কি

বাহিনী বিভাগের সর্বাধিক নায়ক রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সন্ধ্যা সাড়ে সাতটায় সৌন্দর্য সাক্ষাৎ করেন। সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এছাড়াও নৌবাহিনীর প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। এবং বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান।

বিমানবাহিনীর প্রধান মিশন কি

বিমানবাহিনীর ইউনাইটেড স্টেটস এয়ার কোর্সের প্রধান মিশন হলো। উড়ে যাওয়া, লড়াই করা, এবং বিজয় করা। বিমান বাহিনী একটি আকাশ যুদ্ধ শাখা। বিমান বাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের আকাশ সীমার সার্বভৌমত্ব রক্ষা করা। এছাড়াও এর পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌ বাহিনীকে বিমান সহযোগিতা প্রদান করাও বিমানবাহিনীর অন্যতম একটি দায়িত্ব ও কর্তব্য।

আরও পড়ুন: বাংলাদেশ ট্রাফিক পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 

পুরুষ প্রার্থীদের যোগ্যতা

পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি হতে হবে। বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি হতে হবে। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে। চোখ জিডি পি শাখার প্রার্থীদের জন্য, দুই চোখের প্রায় দৃশ্য শক্তি ৬|৬ হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

  • পূরণ করা আবেদন ফরম এর ফটোকপি
  • চারিত্রিক সনদপত্র
  • সকল শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ও কাগজপত্রের ফটোকপি
  • নাগরিকত্বের ফটোকপি

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে অবগত হয়েছেন। এই আলোচনা থেকে আরও জানতে পেরেছেন, বিমান বাহিনী অনলাইন আবেদন, বিমান বাহিনীর যোগ্যতা, বিমান বাহিনী এমওডিসি এর কাজ কি, বাংলাদেশ বিমান বাহিনীর বেতন কত, বিমান বাহিনী কি, বর্তমানে তিন বাহিনীর প্রধানের নাম কি, বিমানবাহিনীর প্রধান মিশন কি, পুরুষ প্রার্থীদের যোগ্যতা, এবং প্রয়োজনীয় কাগজপত্র ইত্যাদি, বিষয়ে আরো বিস্তারিত জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনার সুস্থতা কামনা করে আজ এখানেই শেষ করছি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url