মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়

 

বাংলাদেশের এই ডিজিটাল যুগে আজকাল সব বয়সের যুবকরাই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখে স্বাবলম্বী হচ্ছে। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়, এবংফ্রিল্যান্সিং কোর্স সমূহ এই বিষয় গুলো সম্পর্কে আপনাদেরকে আজকে বিস্তারিত জানানো হবে। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়েছেন। তারা নিশ্চয়ই মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায় এবং ফ্রিল্যান্সিং কোর্স সমূহ এই বিষয় গুলো সম্পর্কে ভালোভাবে জানতে চেয়ে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়, এবংফ্রিল্যান্সিং কোর্স সমূহ এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন বেশি দেরি না করে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায় ও ফ্রিল্যান্সিং কোর্স সমূহ এই বিষয় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়- ফ্রিল্যান্সিং কোর্স সমূহ

ভূমিকা

আপনার কি কম্পিউটার বা ল্যাপটপ নেই। কিন্তু আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে চান, তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ুন। অনেকেই বিশ্বাস করে না মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়। কিন্তু আপনি কি জানেন যে মোবাইল দিয়েও ফ্রিল্যান্সিং করা যায়। আপনি মোবাইল ফোন ব্যবহার করে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কাজ করতে পারবেন। যেমন ডাটা এন্ট্রি, লেখালেখি, ভিডিও এডিটিং, ফটোগ্রাফি, ওয়েব ডিজাইন ইত্যাদি। এ ধরনের কাজগুলো মোবাইল দিয়ে করে টাকা আয় করা যায়। আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা আপনি এখন যে পোস্টটি পড়ছেন সেটা কিন্তু মোবাইল দিয়ে লেখা হয়েছে। এখন যদি আপনার মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় এর প্রতি যথেষ্ট আগ্রহ থাকে। তাহলে আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায়

যদি আপনার কাছে কোন কম্পিউটার বা ল্যাপটপ না থাকে কিন্তু আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান। তাহলে আপনি অনেক ধরনের কাজ করতে পারেন। আর এগুলো কাজ করে আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারবেন। মোবাইল দিয়ে আপনি ফাইবারে কাজ করতে পারবেন কিনা এটা অনেকেই জানেন না। আসলে মোবাইল দিয়ে ফাইবারে কাজ করা অনেক কঠিন। কারণ আপনাকে এমন কিছু ফাইল দিতে হবে যা মোবাইল থেকে দিতে পারবেন না। মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার কিছু উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

আরও পড়ুন: মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার ৫ টি ওয়েবসাইট

আর্টিকেল রাইটিং: আর্টিকেল রাইটিং এর উপরেও অনেক ধরনের কাজ রয়েছে। অনলাইন মার্কেটপ্লেস গুলোতে এগুলো কাজ অহর অহর। আর্টিকেল রাইটিং বলতে বুঝায় কোন একটা বিষয়ের উপর লেখালেখি করা। সেটা যে কোন বিষয়ের উপর হতে পারে। যেমন ধরুন যে আপনি আমার এই যে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায় এই পোস্টটি পড়ছেন। এটাও কিন্তু একটি আর্টিকেল আপনার ক্লায়েন্ট আপনাকে বলে দিবে যে আপনাকে কোন বিষয়ের উপর লিখতে হয়। 

সাধারণত আর্টিকেল রাইটিং মোবাইল এর মাধ্যমে খুব সহজভাবেই করা যায়। আপনি আর্টিকেল রাইটিং করে মোবাইলের মাধ্যমে মাসে প্রায় ২০০ ডলারেরও বেশি টাকা ইনকাম করতে পারবেন। আর্টিকেল রাইটিং এ আপনি কতটা দক্ষ এটা মূলত তার ওপরে নির্ভর করবে। কেননা আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয় সম্পর্কে অবশ্যই আপনার ভালো জ্ঞান থাকা জরুরী।

ব্লক কমেটিং: ব্লগ কমিটিং মূলত একটি অফপেজ এসইও এর অংশ। ওয়েবসাইটের ব্যাক লিংক বাড়ানোর জন্য অনেক সময় ব্লক কমেটিং করা হয়ে থাকে। অনেক কোম্পানি আছে যারা তাদের ওয়েবসাইটের ব্যাক লিংক বাড়ানোর জন্য ব্লক কমেটিং কাজ দেয়। আর এই কাজের জন্য প্রতি কমেন্ট হিসেবে পেমেন্ট দিতে থাকে তারা।

ব্লগিং: আপনি চাইলে মোবাইল দিয়ে ব্লগিং করে গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। এছাড়া আপনার বায়ার জন্য ব্লগিং করেও অনলাইনে এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। এমন অনেক ব্লগার রয়েছে যারা মোবাইলের মাধ্যমে ব্লগিং করে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করছেন।

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট: মার্কেটপ্লেসে এরকম অনেক কোম্পানি আছে যারা তাদের সোশ্যাল মিডিয়া ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, এগুলো পেজ ম্যানেজ করার জন্য সাপ্তাহিক বা মাসিক বেতন হিসেবে কাজ করার জন্য একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার রেখে থাকেন। আর এই কাজগুলো আপনি খুব সহজেই মোবাইলের মাধ্যমে করতে পারবেন।

ভাষা ট্রান্সলেশন: সাধারণত আমরা কমবেশি ভাষা ট্রান্সলেশন সবাই বুঝি। ভাষা ট্রান্সলেশন হলো কোন এক ভাষাকে অন্য ভাষায় রূপান্তর করা। আপনাকে একটি স্ক্রিপ্ট দেওয়া হবে। আর সেটাকেই আপনাকে ট্রান্সলেট করে দিতে হবে। এজন্য অবশ্যই আপনাকে যে ভাষাতে ট্রান্সলেট করতে হবে। সেই ভাষা আপনাকে ভালোভাবে জানতে হবে।

ফ্রিল্যান্সিং কোর্স সমূহ

সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং কোর্সগুলোর তালিকা নিচের সুন্দর ভাবে দেয়া হলো। আপনারা সবাই মনোযোগ সহকারে পড়ে নেবেন।

  • ডিজিটাল মার্কেটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ভিডিও এডিটিং
  • এসইও
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • ওয়েব ডেভেলাপমেন্ট
  • মেনশন গ্রাফিক্স
  • থ্রি ডি আর্ট
  • এডসেন্স
  • ভিডিও মেকিং
  • ওয়েবসাইট ডিজাইন
  • কনটেন্ট রাইটিং
  • ইউটিউব ভিডিও মেকিং

এছাড়াও আরও নানা ধরনের কোর্স রয়েছে এই ফ্রিল্যান্সিং জগতে। আপাতত আপনি এগুলো শিখে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। আর তৈরি করতে পারেন নিজের আগামী ভবিষ্যৎ।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে সবার আগে আপনাকে যেকোনো একটি বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। আর এই দক্ষতা অর্জন করতে হলে সবার আগে আপনাকে যে কোন বিষয় সম্পর্কে আগে জেনে নিতে হবে। তাহলেই আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর কাজগুলো শিখতে চান তাহলে আপনার সামনে এরকম অনেক উপায় চলে আসবে। যেমন-

ব্লক সাইট থেকে: আপনি বর্তমানে যে লেখাটি পড়ছেন সেই লেখাটি কিন্তু একটি ব্লক থেকে পড়ছেন। এমন অনেক ধরনের ব্লক রয়েছে যেখান থেকে আপনি ফ্রিল্যান্সিং এর কাজগুলো ভালোভাবে শিখে নিতে পারবেন।

কোর্সের মাধ্যমে: অনলাইন থেকে অনেক কাজ শেখার আরো একটি সহজ মাধ্যম হলো এই কোর্সের মাধ্যমে আপনি চাইলে paid অথবাfree কোর্সের মাধ্যমে এই কাজগুলো ভালোভাবে শিখে নিতে পারবেন।

ইউটিউব এর মাধ্যমে: বর্তমানে ইউটিউবে অনেক ধরনের চ্যানেল রয়েছে, তবে এমন আরো অনেক ধরনের চ্যানেল রয়েছে যেখানে খুব সুন্দর ভাবে ফ্রিল্যান্সিং রিলেটেড বিষয়গুলো নিয়ে সুন্দর ভাবে আলোচনা করা হয়।

ফ্রিল্যান্সিং এর ১০ টি কাজ

  • SEO
  • JOBBOY.COM
  • COPY PASTE TYPING
  • PEOPLE PER HOUR
  • RAPIDWORKERS.COM
  • লোগো ডিজাইন
  • ফিলান্স ডাটা এন্ট্রি
  • ফিলান্স ফটো এডিটিং
  • টি শার্ট ডিজাইন
  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডেভেলপমেন্ট

একজন ফ্রিল্যান্সারের কাজ কি

সাধারণত একজন ব্যক্তি যিনি প্রতিটি কাজের ভিত্তিতে অর্থ উপার্জন করেন তিনি হলো একজন ফ্রিল্যান্সার। এরা প্রতিটি টাস্ক ভিত্তিতে উপার্জন করে। সাধারণত এরা অল্প সময়ের জন্য কাজ করে। সহজ ভাষায় বলতে গেলে তারা একটি ফার্মের জন্য কাজ করে নাv তারা বিভিন্ন ক্লায়েন্টদের জন্য বিভিন্ন চাকরিতে কাজ করার স্বাধীনতা উপভোগ করে। একজন ফ্রিল্যান্সারের কাজ হলো ক্লায়েন্টদের অনেক ধরনের ডিজাইন অথবা আর্টিকেল রাইটিং এর কাজ নিয়ে তাদেরকে কমপ্লিট করে দেওয়া।

ভারতে ফ্রিল্যান্সারদের বেতন কত

ভারতে ফ্রিল্যান্সারদের বেতন প্রায় 1.1 লাখ থেকে 15.0 লাখের মধ্যে। আর এর গড় বার্ষিক  বেতন প্রায় 4.0 লাখ।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়

কাজের ধরন: ফ্রিল্যান্সিং বিভিন্ন কাজে সম্পন্ন হয়। যেমন ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, ব্লগিং, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি। একটি কাজ থেকে অন্য কাজের উপর মাসিক ইনকাম ভিন্ন ভিন্ন হতে পারে।

আরও পড়ুন: মেয়েদের ঘরে বসে আয় করার ৩০টি সেরা উপায়

দক্ষতা এবং অভিজ্ঞতা: সাধারণত একজন ফ্রিল্যান্সারের মাসিক আয় তার নিজের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর নির্ভর করে থাকে।

ফ্রিল্যান্সিং এর টাকা কিভাবে তুলতে হয়

ফ্রিল্যান্সিং এর উপার্জিত অর্থ রিসিভ করার জন্য বিভিন্ন উপায় রয়েছে। বাংলাদেশ থেকেও একাধিক উপায়ে ফ্রিল্যান্সিং এর টাকা রিসিভ করা যায়। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে উপার্জিত অর্থ মূলত বিদেশী মুদ্রায় রিসিভ করতে হয়। তারপর বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে তা কনভার্ট হয়ে টাকা হিসেবে আমাদের হাতে আসে। আপনি যদি ফ্রিল্যান্সিং এর টাকা সরাসরি ব্যাংকে নিয়ে আসেন তাহলে ব্যাংক থেকে সাধারণ নিয়মেই টাকা উঠিয়ে নিতে পারবেন। সুতরাং ব্যাংক চেক, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ইত্যাদির মাধ্যমে ফ্রান্সিংয়ের টাকা তুলতে পারবেন। এছাড়াও ব্যাংক একাউন্ট থেকে আরও বিভিন্ন মোবাইল ব্যাংকিং চ্যানেলে টাকা হাতে নিয়ে আসা যায়। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় টাকা তোলার মাধ্যম হলো বিকাশ। আপনি চাইলে ফ্রিল্যান্সিং এর টাকা বিকাশ থেকেও তুলতে পারেন।

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার উপায় এবং ফ্রিল্যান্সিং কোর্স সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই আলোচনা থেকে আরো জানতে পেরেছেন মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব, ফ্রিল্যান্সিং এর ১০ টি কাজ, একজন ফ্রিল্যান্সারের কাজ কি, ভারতে ফ্রিল্যান্সারদের বেতন কত, ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কিভাবে আয় করা যায়, এবং ফ্রিল্যান্সিং এর টাকা কিভাবে তুলতে হয়, ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে আরো জানতে পেরেছেন। আমাদের ওয়েবসাইটে এ ধরনের সুন্দর সুন্দর ব্লক পোস্ট করা হয়। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনার সুস্থতা কামনা করে এখানেই শেষ করছি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url