হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন - হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

আপনাকে জেনে রাখতে হবে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন- হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না এই বিষয়গুলো সম্পর্কে। যেহেতু হজ খুব গুরুত্বপূর্ণ একটি ইবাদত তাই হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন এবং হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সে সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে। হজ হলো ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম একটি এবং প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক মানুষ হজের উদ্দেশ্যে রওনা দেয়। তাই হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন তা আগে থেকেই জেনে রাখা উচিত।

আপনি যদি হজ করতে চান তাহলে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন- হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সেই সম্পর্কে জানতে সম্পন্ন আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। চলুন তাহলে বেশি দেরি না করে হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন- হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সে সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নেবেন - হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

ভূমিকা

আমাদের দেশে এমন অনেক মানুষ রয়েছে যারা দ্বিতীয় অথবা তৃতীয়বার হজ করতে যায়। কিন্তু বেশিরভাগ মানুষ প্রথমবার হজে গিয়ে থাকে। যার ফলে হজে যাওয়ার আগে যেসব প্রস্তুতি নেওয়া উচিত সেই বিষয়গুলো তাদের জানা থাকে না যার ফলে বিভিন্ন ধরনের সমস্যা হয়। তার জন্য একজন হজ যাত্রীকে প্রথমে হজে যাওয়ার আগে যেসব প্রস্তুতি নেবে সেই সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

হজে যাওয়ার আগে যেভাবে প্রস্তুতি নিবেন

যেহেতু হজ ইসলামের একটি গুরুত্বপূর্ণ ফরজ বিধান শারীরিক এবং আর্থিক সক্ষমতার সমন্বয়ে এই ইবাদত পালন করতে হয়। কোন ব্যক্তি নিজের মৌলিক বাদে হজের মৌসুমে মক্কা যাওয়ার আশা থাকে। একান্ত প্রয়োজনীয় খরচ এবং এই সময়ে পারিবারিক ভরণপোষণের প্রয়োজনীয় খরচ জমা থাকলে তার ওপর হজ ফরজ হয়ে যায়। চলুন তাহলে হজে যাওয়ার আগে যে সব প্রস্তুতি নেবেন তা সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • হজের নিয়ম-কানুন জানতে হবে।
  • শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে।
  • নিয়তে শুদ্ধতা থাকতে হবে।
  • সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখতে হবে।

হজের নিয়ম-কানুন জানতে হবে: সাধারণত যারা প্রথমবারের মতো হজ করতে যাচ্ছে তাদের জন্য হজের নিয়ম কানুন গুলো ভালোভাবে জানা অত্যন্ত জরুরী। হজ সফরে কখন কি বা কোন আমল করতে হবে, এবং কোন আমল গুলো করা ফরজ, কোন আমলগুলো করা ওয়াজিব, কোন আমলগুলো করা সুন্নত, এই বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে হবে। হজের নিয়ম কানুন গুলো সম্পর্কে জেনে এগুলো ধারণা নিতে হবে।

শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে: হজে যাওয়ার আগে শারীরিক এবং মানসিক প্রস্তুতি নেওয়া খুবই জরুরী। ইসলামে যেসব ইবাদত শাড়ি সক্ষমতা খুবই জরুরী তার মধ্যে হজ অন্যতম একটি সহজ ফরজ হওয়ার ৫ টি শর্তের মধ্যে শারীরিক সক্ষমতা হচ্ছে একটি। কারণ হজের সফরে অনেক বেশি হাটাহাটি করতে হয়। তাই একজন হজ যাত্রীর শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুতি নিয়ে রাখতে হবে আগে থেকেই।

নিয়তে শুদ্ধতা থাকতে হবে: একজন হজ যাত্রীকে হজের জন্য সঠিকভাবে নিয়ত করতে হবে। সঠিকভাবে নিয়ত করা অর্থাৎ নিয়তে শুদ্ধতা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা অনেকেই জানি যে কোন ধরনের আমল কবুল হওয়ার প্রথম শর্ত হলো নিয়ত করা। হাদীস শরীফে এসেছে, নিশ্চয়ই নিয়তের উপর আমল নির্ভরশীল। তার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম হচ্ছে হজ করার জন্য সঠিকভাবে নিয়ত করা।

সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখতে হবে: হজে যাওয়ার আগে একজন হাজির ক্ষেত্রে সর্বপ্রথম কাজ হল তার সব ধরনের খরচ সম্পর্কে পরিষ্কার একটা ধারণা নেওয়া। যেমন হজের সফরে উড়োজাহাজ ভাড়া, বাস ভাড়া, এবং হজের সময় মিনায় তাবুতে থাকা ইত্যাদি খরচ এই বিষয়গুলো সম্পর্কে দেখে এবং শুনে আগে থেকেই জেনে নিতে হয়। আর এই বিষয়গুলো একজন হজ যাত্রীর জানা থাকলে সেখানে গিয়ে সে ব্যক্তি কোনরকম বিপদের সম্মুখীন হবে না।

হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না

হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না এ সম্পর্কে আমাদের অবশ্যই একটা ধারণা রাখতে হবে। সাধারণত যারা প্রথমবার হজে যায় তারা জানে না যে কোন কাজগুলো করা যাবে না। আর এর ফলে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না সেই বিষয় সম্পর্কে আজকে আলোচনা করা হবে।

প্রথমত হজে যাওয়ার আগে যে কোন মানুষকে কষ্ট দেয়া যাবে না। এবং যাদেরকে পূর্বে কষ্ট দেয়া হয়েছে সাধারণত তাদের কাছে ক্ষমা চেয়ে নেওয়া এটা খুব গুরুত্বপূর্ণ। কারণ হলো কষ্ট দেওয়া খুবই জঘন্যতম কাজ। কোন মানুষ যেন আপনার দ্বারা কষ্ট না পায় সেই বিষয়গুলো আপনাকে পরিষ্কারভাবে লক্ষ্য রাখতে হবে।

আরও পড়ুন: যে কারণে নামাজ ভঙ্গ হয়

এছাড়াও যত খারাপ কাজ রয়েছে সবগুলো খারাপ কাজ থেকে আপনাকে বিরত থাকতে হবে। এবং সব সময় আপনাকে তওবা পাঠ করতে হবে। আবার আল্লাহ তায়ালার কাছে ক্ষমা চাইতে হবে। এছাড়াও আল্লাহ তায়ালা আপনাদের সবার হজ যেন কবুল করে নেয় সেই দোয়া সব সময় আল্লাহর কাছে করতে হবে।

হজযাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে

হজ যাত্রায় যেসব জিনিসপত্র সঙ্গে করে নিতে হবে। সাধারণত যারা প্রথমবারের মতো হজ যাত্রায় যায় তারা এই বিষয়টি সম্পর্কে জানে না। প্রতিবছর প্রায় বাংলাদেশ থেকে অনেক মানুষ হজের উদ্দেশ্যে সৌদি আরবে যায়। আর আপনি যদি প্রথমবারের মতো হজযাত্রা করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই হজ যাত্রায় যেসব জিনিসপত্র সঙ্গে নিতে হবে এই বিষয়গুলো জানতে হবে। চলুন তাহলে হজ যাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে সেগুলো সম্পর্কে আলোচনা করা যাক।

  • প্রথমত ভিসার কপি আপনাকে সঙ্গে করে নিয়ে যেতে হবে। কারণ সৌদি আরবের সরকার হজ যাত্রীদের জন্য এই ভিসা চালু করেছে। এই ভিসা পাসপোর্ট এর সঙ্গে লাগানো থাকে নানা কাগজের প্রিন্ট কপি। যার ফলে হজ যাত্রীদের এই ভিসাটি আলাদাভাবে সংরক্ষণ করতে হয়।
  • আপনাকে গলায় ঝুলানো একটা ব্যাগ ব্যবহার করতে হবে। যেখানে আপনার পাসপোর্ট, টিকিট, হজের বই এবং আরো প্রয়োজনে কাগজপত্র থাকবে।
  • আপনাকে আপনার প্রয়োজনীয় ইলেকট্রনিক্স ডিভাইস গুলো সঙ্গে করে নিয়ে যেতে হবে। যেমন মোবাইলের চার্জার, মাল্টিপ্লাগ এছাড়াও আপনাকে হালকা কিছু শুকনো খাবার সঙ্গে করে নিয়ে যেতে হবে।
  • সাধারণত যারা শীতের সময় উমরা করতে যায় তাদের জন্য শীতের কাপড় নেওয়া খুব জরুরী।
  • আয়না, নীল কাটার, ছোট চাকু, কেচি, রেজার ব্লেড, সুতা ইত্যাদি এই প্রয়োজন অনুযায়ী সঙ্গে করে নিতে হবে। একটি বড় এবং দামি মজবুত টলি ব্যাগ সঙ্গে করে নিয়ে যেতে হবে। যেখানে আপনার প্রয়োজনীয় জিনিসপত্রগুলো থাকবে।
  • ইহরামের কাপড় ২ থেকে ৩ সেট সঙ্গে করে নিতে হবে। এই কাপড় গুলো একটু মোটা হলে সতর ঢাকতে ভালো সুবিধা হয়। এই ইহরামের কাপড় গুলো সাধারণত সাদা ও সুতির হওয়া ভালো।
  • ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবি, টুপি, লুঙ্গি, গেঞ্জি, পায়জামা, গামছা, রুমাল ইত্যাদি প্রয়োজনীয় জিনিসগুলো প্রয়োজন অনুযায়ী সঙ্গে করে নিতে হবে।
  • আর মেয়েদের ক্ষেত্রে বোরকা, সেলোয়ার কামিজ, এবং প্রয়োজনীয় ব্যবহারের কাপড় ইত্যাদি অনুযায়ী নিতে হবে। সাধারণত মেয়েদের ক্ষেত্রে মার্জিত ঢিলেঢালা বোরকা ব্যবহার করা সব থেকে উত্তম।
  • এছাড়াও আপনার দৈনন্দী প্রয়োজনীয় জিনিসপত্রগুলো নিয়ে যেতে হবে। আপনি ব্যবহার করেন যেমন খাবার জিনিসপত্র, প্লেট, চামচ, গ্লাস, সুগন্ধী, মুক্ত, তেল, সাবান, গোসলের সাবান, পেস্ট, ব্রাশ, শ্যাম্পু ইত্যাদি এই সব প্রয়োজনে জিনিসপত্রগুলো সঙ্গে নিতে হবে।

হজযাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত

একজন হজ যাত্রীর ক্ষেত্রে হজে যাওয়ার আগে এই বিষয়গুলো জেনে নেওয়া অত্যন্ত জরুরি। কারণ হজে যাওয়ার সময় যেগুলো জিনিসপাতি নেওয়া নিষেধ সাধারণত অনেকেই সেগুলো নিয়ে যায়। যার ফলে বিভিন্ন ধরনের বিপদের সম্মুখীন হতে হয়। হজ যাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত সেগুলো সম্পর্কে একজন হজ যাত্রী ব্যক্তির একটা ধারণা নিতে হবে।

হজ যাত্রার জরুরী কাগজপত্র: হজ যাত্রায় জরুরী সমস্ত কাগজপত্র গুলো সঙ্গে নেওয়া অত্যন্ত জরুরী। কাগজপত্রের মধ্যে আপনাকে সঙ্গে নিতে হবে ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং ৬ কপি স্ট্যাম্প সাইজের ছবি। এছাড়াও হজ যাত্রার পাসপোর্ট এর শুরুর ২ থেকে ৩ পৃষ্ঠা ফটোকপি স্বাস্থ্য পরীক্ষা ও টিকা সনদপত্র অবশ্যই নিয়ে যেতে হবে। এছাড়াও একজন হজ যাত্রীর আরো যেসকল প্রয়োজনে কাগজপত্র রয়েছে সেগুলো কাছে নিয়ে রাখতে হবে। কারণ একটা ছোট্ট কাগজের জন্য আপনি বিপদের সম্মুখীন হতে পারেন।

প্রয়োজনীয় যে মালপত্রগুলো সঙ্গে নেবেন: সাধারণত আপনি যে ট্রলিতে করে মালপত্রগুলো নিবেন সেটিতে যেন বাংলাদেশের পতাকা থাকে। এই বিষয়টি আপনাকে ভালোভাবে লক্ষ্য রাখতে হবে। আপনার হাতে যদি কোন ব্যাগ থাকে তাহলে সেটিকে নিজ দায়িত্বে রাখতে হবে। এরপর আপনাকে নিজের মালপত্রের ব্যাগের উপর ইংরেজিতে নিজের নাম ও ঠিকানা ফোন নাম্বার সহ পাসপোর্ট এর নাম্বার লিখে রাখতে হবে। যাতে কোন সমস্যা না হয়। 

প্রত্যেক হাজী ব্যক্তির পরিচয় পত্র পাসপোর্ট ও টাকা রাখার জন্য গলায় ঝুলানো একটা ছোট ব্যাগ রাখতে হবে। ইহারামের কাপড় কমপক্ষে ৩ থেকে ৪ টি নিতে হবে। প্রতি সেটে শরীরের নিচের অংশ পড়ার জন্য আড়াই হাত বহরের আড়াই গজ কাপড় নিতে হবে এক টুকরা। আর গায়ের চাদরের জন্য এক বহরের ৩ গজ কাপড় এক টুকরা নিতে হবে।

হজ করতে কত টাকা খরচ হয়

২০২৩ সালে বাংলাদেশ থেকে হজের জন্য সরকারিভাবে হজ প্যাকেজ ধরা হয়েছে 6 লাখ ৮৩ হাজার ১৫ টাকা। এছাড়াও অন্যদিকে আবার বেসরকারি খরচ ধরা হয় 6 লাখ 72 হাজার 618 টাকা। গত বছরে অর্থাৎ ২০২২ সালে সরকারিভাবে হজে যেতে প্যাকেজ ধরা হয়েছিল ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। গত বছর কোরবানি ছাড়া প্যাকেজের ব্যয় ধরা হয়েছিল প্রায় ৬ লাখ ৬২ হাজার টাকা। অর্থাৎ গত বছরের চেয়ে এই বছরে হজের খরচ প্রায় দেড় লাখ থেকে ২ লাখ ২১ হাজার টাকা পর্যন্ত বেড়েছে। এছাড়াও এর আগেও ২০২০ সালে এই হজের প্যাকেজের মূল্য ধরা হয়েছিল জনপ্রতি প্রায় তিন লাখ 61 হাজার ৮০০ টাকা।

কোন দেশে হজের খরচ কেমন

বাংলাদেশ থেকে প্রতিবছর প্রায় ৫০ থেকে ৭০ হাজার নারী ওমরাহ করতে যায় বলে হজ এজেন্সি গুলো জানিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে নানা রকম বিধি নিষেধ তুলে নেওয়ার পর আবার সারা বিশ্ব থেকে মুসলমানরা হজ করার সুযোগ পেয়েছে। আর এবার মোট ১০ লাখ মানুষ হজ করবে। তবে বিভিন্ন দেশের খরচ বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে আগের তুলনায় এবার সব দেশেরই তুলনামূলক ভাবে হজের খরচ বেশি বেড়েছে। যেমন-

আরও পড়ুন: বাচ্চাদের বদ নজর থেকে বাঁচার উপায় | বদ নজর থেকে বাঁচার দোয়া

  • মালয়েশিয়ায় যেসব পরিবারের মাসিক আয় ৯৬ হাজার টাকার কম সেসব পরিবারের সদস্যদের জন্য হজের খরচ ধরা হয়েছে প্রায় 2 লাখ 18 হাজার টাকা। আর যদি মাসিক আয় ৯৬ হাজার টাকার বেশি হয় তাহলে তাদেরকে দিতে হবে ২ লাখ ৫৮ হাজার টাকা।
  • ভারতে 2021 সালে বাংলাদেশের মুদ্রায় হজের খরচ ছিল ৪ লাখ ২৩ হাজার ৫৭১ টাকা। তবে ভারতে সরকারের তরফ থেকে জানানো হয়েছে হজ প্যাকেজের খরচ ৫০ হাজার টাকা কমানো হবে। অর্থাৎ ভারতের হজ কমিটি অব ইন্ডিয়ার মাধ্যমে যারা যাবে তাদের খরচ হবে প্রায় ৪ লাখ টাকার মত।
  • পাকিস্তানে গত বছরের তুলনায় হজের খরচ ৩৬.৫৯ শতাংশ বাড়িয়ে ১১ লাখ ৭০ হাজার পাকিস্তান রুপিয়া বা বাংলাদেশি টাকায় প্রায় ৪ লাখ ৪৭ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
  • এছাড়াও সিঙ্গাপুর হজের খরচ গত বছরের তুলনায় প্রায় দেড় হাজার ডলার পেয়েছে। আর এবার সেখানে হজের জন্য প্যাকেজ ধরেছে প্রায় ৬ লাখ টাকা।
  • ইন্দোনেশিয়া থেকে একজন মুসলিমকে হজ করতে যেতে হলে তাকে খরচ করতে হবে ৩ হাজার ৩০০ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লাখ ৪৭ হাজার টাকা। যা গত বছরের তুলনায় প্রায় ৭০ শতাংশ বেশি।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে হজে যাওয়ার আগে যেসব প্রস্তুতি নেবেন, হজে যাওয়ার আগে যে কাজগুলো করা যাবে না, হজ যাত্রায় যেসব জিনিস সঙ্গে নিতে হবে, হজ যাত্রার আগে যে বিষয়গুলো মনে রাখা উচিত, হজের কোন খাতে কত খরচ, কোন দেশে হজের খরচ কেমন, এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন।

এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url