বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে এই বিষয় সম্পর্কে আপনাদেরকে আজকে বিস্তারিত জানানো হবে। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন। তারা নিশ্চয়ই বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে তা সম্পর্কে ভালোভাবে জানতে চেয়ে গুগলএ সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
তাহলে চলুন বেশি দেরি না করে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে তা সম্পর্কে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

 সূচিপত্র: বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

ভূমিকা

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আপনারা হয়তো অনেকেই বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে চান। অনেকেরই স্বপ্ন বাংলাদেশ সেনাবাহিনীতে একজন সৈনিক হওয়া। বাংলাদেশ সেনাবাহিনী সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। এই বাহিনীটি ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর গঠিত হয়। আর এই বাহিনীটির নামই হলো বাংলাদেশ সেনাবাহিনী। বর্তমানে প্রায় ৩ লাখের বেশি সদস্য রয়েছে, সেনাবাহিনীতে। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হলো- বাংলাদেশের ভূখণ্ড রক্ষাসহ সব ধরনের নিরাপত্তা ও জনবল সরবরাহ করা।

সাধারণত বিভিন্ন পত্রিকা ও নিউজ মিডিয়ায় বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়ে থাকে। তাই প্রতিবারের মতো এবারও বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার প্রকাশিত হয়েছে। আপনি যদি সেনাবাহিনীতে চাকরির জন্য একজন যোগ্য প্রার্থী হয়ে থাকেন। তাহলে বেশি দেরি না করে অতি শীঘ্রই সেনাবাহিনীতে আবেদন করে ফেলুন। আসুন তাহলে বেশি দেরি না করে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদন এবং আরো নানা ধরনের বিষয় সম্পর্কে সঠিকভাবে জেনে নেওয়া যাক।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ ২০২৩ সার্কুলার প্রকাশ হয়েছে, কর্তৃপক্ষ কর্তৃক www.army.mil.bd এই ওয়েবসাইটে ৭ জুলাই ২০২৩ তারিখে এই নিয়োগ বিজ্ঞপ্তি টি প্রকাশিত হয়েছে। আপনি যদি সেনাবাহিনীতে চাকরি করার জন্য একজন যোগ্যতা সম্পন্ন বা আগ্রহী ব্যক্তি হয়ে থাকেন। তাহলে আপনি অতি শীঘ্রই বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ চাকরির জন্য আবেদন করে ফেলুন। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরিতে যোগ দিতে চান। তাহলে এই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদন করতে পারবেন। বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্য কিছু যোগ্যতার প্রয়োজনীয়তা রয়েছে যেগুলো আপনার মধ্যেও থাকতে হবে। 

আরও পড়ুন: বাংলাদেশ ট্রাফিক পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 

কর্তৃপক্ষ কর্তৃক যেসব যোগ্যতা চাওয়া হয়েছে সেসব যোগ্যতা যদি আপনার মধ্যে থাকে। তাহলে আপনিও বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আবেদন করার তারিখ ৭ জুলাই ২০২৩। আবেদন করার শেষ তারিখ হলো ৪ আগস্ট ২০২৩। নিচে দেওয়া লিংকটির মধ্যে প্রবেশ করলে অনলাইনে চাকরি আবেদন ফরম পূরণ করতে পারবেন। এছাড়াও সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আবেদন করতে পারবেন www.army.mil.bd আবেদন সংক্রান্ত তথ্য জানতে এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার পদ্ধতি

আপনার হয়তো অনেকেই জানেন যে সকল চাকরির গুরুত্বপূর্ণ অংশ হলো চাকরির আবেদন প্রক্রিয়া।আবেদন করার সময় আপনাকে খুব গুরুত্ব সহকারে আবেদন ফরমটি পূরণ করতে হবে। কোন প্রকার ভুল ত্রুটি করা যাবে না। এবং আবেদন করার সময় আপনাকে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তিতে আবেদন করতে ইচ্ছুক হন। তাহলে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। কর্তৃপক্ষের দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে আবেদন করতে হবে। 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার ৭ জুলাই ২০২৩ প্রকাশিত হয়েছে। আবেদন করার তারিখ ৭ জুলাই ২০২৩। এবং আবেদনের শেষ তারিখ হলো ৪ আগস্ট ২০২৩। আপনি যদি একজন যোগ্যতা ও আগ্রহী সম্পূর্ণ ব্যক্তি হয়ে থাকেন। তাহলে বেশি দেরি না করে অতি শীঘ্রই বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদন করার ওয়েবসাইটে প্রবেশ করুন। আবেদন করার জন্য https://joinbangladesharmy.army.mil.bd এই লিংকে প্রবেশ করুন।

আবেদনের যোগ্যতা

সাধারণত এসএসসি পাশ করে নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যোগ দেওয়া যায়। সেনাবাহিনীতে (GD) পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় (GPA-৩.০০) পেয়ে উত্তীর্ণ হতে হয়। এই ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। এবং প্রার্থীর বয়স নির্দিষ্ট তারিখে ১৭ বছরের কম ও ২০ বছরের বেশি হওয়া যাবে। আবার কারিগরি পদে আবেদনের জন্য এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়ে (GPA-৩.০০) পেয়ে উত্তীর্ণ হতে হবে।

এসএসসি সমমান পরীক্ষায় পাস হয়ে গেলে, কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেড কোর্স ছয় মাস মেয়াদী প্রশিক্ষণ ইনস্টিটিউট (TTTI) থেকে ট্রেড কোর্স সম্পন্ন করা, নারী এবং পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবে। কিন্তু টেকনিক্যাল ট্রেডের (TT) ক্ষেত্রে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবে।

সেনাবাহিনীতে কত ফুট উচ্চতা লাগে

যেকোনো সরকারি চাকরিতে উচ্চতার বিষয়টি নারী এবং পুরুষ ভেদে আলাদা হয়ে থাকে। সেনাবাহিনীতে পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। ওজন কমপক্ষে ৪৯ দশমিক ৯০ কেজি হতে হবে। স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং ফিট অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। তবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতা হতে হবে।

সেনাবাহিনীতে কত পয়েন্ট লাগে

সেনাবাহিনীতে (GD) পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় (GPA-৩.০০) পেয়ে উত্তীর্ণ হতে হয়। এই ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ নারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। কিন্তু প্রার্থীর বয়স ১৭ বছরের কম কিংবা ২০ বছরের বেশি হওয়া যাবে না।

সেনাবাহিনীতে বয়স কত লাগে

সেনাবাহিনীতে চাকরির জন্য সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর বয়স লাগে। আবার সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৩ বছর পর্যন্ত হতে পারবে। কিন্তু এক্ষেত্রে কোন এফিডেফিট গ্রহণযোগ্য হবে না। সুতরাং এই বয়সে আপনারা যারা এসএসসি পরীক্ষাতে ভালো পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তারা সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন।

কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না

বাংলাদেশ সরকারি যেকোনো চাকরি পেতে হলে আপনাকে সব ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এমন কয়েকটি সমস্যা রয়েছে যা থাকলে সেনাবাহিনীতে চাকরি হবে না। যেমন আপনি যখন সেনাবাহিনীর সৈনিক হওয়ার জন্য লাইনে দাঁড়াবেন। তখন যদি সোজা হয়ে দাঁড়ানোর পরে আপনার দুই হাতের মধ্যেও পর্যাপ্ত পরিমাণ ফাঁকা না থাকে। তাহলে কিন্তু আপনাকে বাদ দিয়ে দেয়া হবে। আবার অনেকের শারীরিক উচ্চতা এবং মুখের মাপ ও অন্যান্য দিক থেকে সঠিক থাকলেও চোখের কারনে অথবা চোখের দৃষ্টিশক্তি কমের কারণে বাদ দেওয়া হয়। আবার যদি আপনার উচ্চতা পর্যাপ্ত পরিমাণে থাকার পরেও যদি পর্যাপ্ত পরিমাণ ওজন না থাকে। তাহলে এক্ষেত্রে আপনি ডিসকোয়ালিফাই হবেন।

এছাড়াও যদি আপনার নিজের ইচ্ছাকৃত ভাবে শরীরের কোন কাটা দাগ যদি, তারা দেখতে পায়। তাহলে আপনাকে বাদ দিতে পারে। আবার যদি একটা বড় ধরনের এক্সিডেন্ট এর কারণে আপনার শরীরে কোন ধরনের কাটার দাগ থাকে, তাহলে বাদ দিতে পারে। মেডিকেল ডাক্তার যদি আপনাকে অযোগ্য বলে ঘোষণা দেন। তাহলে কিছু করার নেই। তাছাড়াও আপনার যদি নাকের পলিপাস হয়ে থাকে। তাহলেও আপনাকে বাদ দেয়া হবে।

সেনাবাহিনীতে কত বছর চাকরি করা যায়

সেনাবাহিনীতে সৈনিকদের চাকরির বর্তমান মেয়াদসীমা থাকে, এদের মেয়াদসীমা ২১ বছর। ল্যান্স ২২, করপোরালদের ২৩ এবং সার্জেন্টেদের ২৪ বছর। জেসিও অথবা জুনিয়র কমিশন্ড কর্মকর্তাদের মধ্যে ওয়ারেন্ট অফিসারদের ২৭ বছর।সিনিয়র ওয়ারেন্ট অফিসারদের ২৯ বছর। মাস্টার ওয়ারেন্ট অফিসারদের ৩৩ বছর। সাধারণত এই উল্লেখ করা বছর সেনাবাহিনীতে চাকরি করা যায়।

সেনাবাহিনীতে কি কি কাগজ লাগে

সেনাবাহিনীতে যোগদানের সময়, আপনার শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র, অথবা মার্কশিট, প্রশংসা পত্র, প্রবেশপত্র, অভিভাবকের সম্মতি সূচক সনদপত্র, নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্র, জাতীয় পরিচয় পত্র, এবং জন্ম নিবন্ধন সনদপত্র লাগবে। এসব কাগজপত্রগুলো শারীরিক পরীক্ষার সময় সঙ্গে করে নিয়ে যেতে হবে।

উপসংহার

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলারটিতে আবেদন করতে আগ্রহী হন। তাহলে নিয়োগ বিজ্ঞপ্তিটির সম্পর্কে বিস্তারিত তথ্য এবং আবেদন পত্র প্রেরণ এর ঠিকানাসহ আবেদন ফরমের জন্য ভিজিট করুন www.army.mil.bd এই ওয়েবসাইটটিতে। আবেদন করার সময় কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা ও নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

আরও পড়ুন: পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে তা সম্পর্কে অবগত হয়েছেন। এই আলোচনা থেকে আপনি আরো জানতে পেরেছেন বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার পদ্ধতি, আবেদনের যোগ্যতা, সেনাবাহিনীতে কত ফুট উচ্চতা লাগে, সেনাবাহিনীতে কত পয়েন্ট লাগে, সেনাবাহিনীতে বয়স কত লাগে, কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না, সেনাবাহিনীতে কত বছর চাকরি করা যায়, এবং সেনাবাহিনীতে কি কি কাগজ লাগে, এগুলো বিষয় সম্পর্কে আরো বিস্তারিত জানতে পেরেছেন। 

আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আরো নানারকম চাকরির তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url