এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

  

বর্তমানে অনেকেই খুব ভালো করে এসএসসি পরীক্ষা দিয়েছেন। এখন আপনারা সবাই অপেক্ষা করছেন কবে এসএসসির রেজাল্ট প্রকাশ করা হবে। তাই আমি আজকের আর্টিকেলের মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখন চলুন কিভাবে এসএসসি রেজাল্ট দেখবেন। ,অথবা, অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

আপনারা যারা এসএসসি পরীক্ষা দিয়েছেন। ,অথবা, যারা জানতে চেয়েছেন যে কিভাবে এসএসসি রেজাল্ট দেখবো তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। যারা জানতে চান কিভাবে এসএসসি রেজাল্ট দেখবো অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম। তারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্র: কিভাবে SSC রেজাল্ট দেখবো- অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম

ভূমিকা

বর্তমানে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো এসএসসি পরীক্ষায় পাশ করা। এই পরীক্ষাতে পাশ করতে পারলেই উচ্চ মাধ্যমিক শিক্ষা স্তরে পৌঁছে যাওয়া যায়। এই এসএসসি পরীক্ষা দেয়া হয়ে গেলে শিক্ষার্থীরা রেজাল্টের আশায় বসে থাকে। প্রায় সকল শিক্ষার্থী একমত যে জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা হলো এসএসসি পরীক্ষা। আমি একজন শিক্ষার্থী হিসেবে এসএসসি পরীক্ষাকে সবচেয়ে বেশি ভয় পেয়েছিলাম। 

আরও পড়ুন: মোবাইল দিয়ে অনলাইনে কলেজে ভর্তি আবেদন করার নিয়ম ২০২৩

তাই বলছি আপনি যদি এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন, অথবা এসএসসি পরীক্ষা দিয়ে থাকেন। তবে আপনার মনে নিশ্চয়ই পরীক্ষার রেজাল্ট জানবার কৌতুহল রয়েছে। তাই আমরা আপনাদের সুবিধার্থে এই আর্টিকেলটি তৈরি করেছি। এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে এসএসসি রেজাল্ট দেখবেন, অথবা অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেয়া হয়েছে।

কিভাবে SSC রেজাল্ট দেখবো- অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম

বর্তমান ডিজিটাল যুগে মূলত অফলাইনের চেয়ে অনলাইনে রেজাল্ট দেখা খুবই সহজ। আমাদের আর আগের মত এখন রেজাল্ট পাওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে অপেক্ষা করতে হয় না। এখন আমরা চাইলেই খুব সহজে অল্প সময়ের মধ্যেই আমাদের কম্পিউটার বা হাতে থাকা মোবাইল ফোন দিয়ে খুব সহজে রেজাল্ট বের করতে পারি। আমরা সাধারণত দুটি পদ্ধতিতে আমাদের পরীক্ষার রেজাল্ট বের করতে পারি। যেমন-

  • অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক
  • এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম 

বর্তমান ডিজিটাল যুগে মোবাইলের পরীক্ষার রেজাল্ট দেখা যায়। কিন্তু কিভাবে মোবাইলে রেজাল্ট দেখবেন। কিন্তু আমরা অনেকেই জানিনা মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম। এখন মোবাইলে অনলাইনে বোর্ডের ওয়েবসাইটে ঢুকে রেজাল্ট দেখা যায়। সবচেয়ে সহজ পদ্ধতি হলো মেসেজের মাধ্যমে রেজাল্ট দেখা। মোবাইলে মেসেজের মাধ্যমে রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনার মোবাইলের এসএমএস অপশনে যান। টাইপ করুন SSC/HSC<SPACE>BORO<SPACE>ROLL<SPACE> EXAM YEAR তারপর ষোল হাজার কি হলো ১৬২২২ নাম্বারে সেন্ড করুন।

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

আপনাদেরকে প্রথমে বলে রাখি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনি শুধু অনার্সের প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষের রেজাল্ট শুধু দেখতে পাবেন। আপনারা হয়তো বুঝতেই পারছেন শুধু অনার্স সেক্টর এর রেজাল্ট গুলোই রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখতে পারবেন। এখন আপনারা যারা এসএসসি ও এইচএসসির রেজাল্ট রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখতে চাচ্ছেন, তারা কিন্তু দেখতে পারবেন না। শুধুমাত্র অনার্সের রেজাল্ট টি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দেখা যায়। নিচে অনার্স সেক্টরের রেজাল্ট দেখার কিছু টিপস দেয়া হলো-।

  • প্রথমে আপনাকে কোন ব্রাউজার খুলতে হবে। তারপর সার্চ করতে হবে nu results bd।
  • এখন আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইটটি চলে আসবে আপনাকে সেই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। 
  • এখন দেখবেন আপনার সামনে একটি বক্সে আসছে এবার আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে কোন বর্ষের রেজাল্ট দেখতে চান। সেটা সিলেক্ট করতে হবে।
  • ধরুন আমি এখন অনার্স সেকেন্ড ইয়ারের রেজাল্ট দেখতে চাচ্ছি তাহলে আপনাকে Honour 2nd years সিলেক্ট করতে হবে।
  • এখন আপনাকে ভালো করে ফরম ফিলাপ করতে হবে। এই ফর্ম ফিলাপের জন্য আপনাকে আপনার পরীক্ষার রোল নাম্বার এবং রেজিস্টার নাম্বার ও বছর দিতে হবে।
  • রেজিস্ট্রেশন নাম্বার রোল নাম্বার ও বছর এই তিনটি তথ্য যোগ করার পর আপনাকে একটি ক্যাপচার পূরণ করতে হবে। সঠিকভাবে তিনটি ইনফরমেশন ও ক্যাপচার পূরণ করার পরে আপনাকে Search Results অপশনে ক্লিক করতে হবে।
  • এখন যদি আপনার সকল তথ্য সঠিক হয়ে থাকে তাহলে আপনি পরীক্ষায় কত নাম্বার পেয়েছেন তা খুব সহজে দেখতে পাবেন। 

এই টিপসগুলো ব্যবহার করে আপনি রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে আপনার অনার্স পরীক্ষার রেজাল্ট খুব সহজেই দেখতে পারবেন।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

মাদ্রাসার রেজাল্ট দেখার নিয়ম

আপনারা কি মাদ্রাসার রেজাল্ট দেখার নিয়ম গুলো খুঁজে বেড়াচ্ছেন। আমরা আজকে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি মাদ্রাসার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে কিছু তথ্য। মাদ্রাসার রেজাল্ট দেখার সব থেকে সহজ নিয়ম হলো- মোবাইল ফোনের মাধ্যমে, আরো অন্যান্য মাধ্যমেও রেজাল্ট দেখা যায়। কিন্তু সব থেকে সহজ উপায় হলো মোবাইল ফোনের মাধ্যমে, রেজাল্ট দেখা। মোবাইল ফোনে রেজাল্ট জানতে মেসেজ অপশনটি ওপেন করতে হবে। তারপর নিচের ফরমেটে ,পরীক্ষা নাম, বোর্ডের নাম, তিন অক্ষর রোল নম্বর, এবং পরীক্ষার সাল টাইপ করতে হবে। সর্বশেষে পাঠিয়ে দিন16222 এই নাম্বারে।

নাম্বার সহ রেজাল্ট SSC

নাম্বার সহ এসএসসি রেজাল্ট দেখার জন্য আপনারা এডুকেশন বোর্ড রেজাল্ট এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। তারপরে শিক্ষাজীদের ফলাফল প্রকাশ হওয়া প্রসঙ্গে পরীক্ষার সাল এবং পরীক্ষার নাম সিলেক্ট করুন। আপনারা শুধু আপনাদের রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করে নিচের গণিতের সমাধান করে সাবমিট করে দিন। তারপরে কিছুক্ষণের ভেতর আপনাদের রেজাল্টের ফলাফল পেজ লোডিং হবে। তারপরে আপনারা দেখতে পাবেন এসএসসির নাম্বার সহ রেজাল্ট।

রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখার নিয়ম

আপনারা যদি ওয়েবসাইট ব্যবহার করেন। তাহলে আপনারা হয়তো সম্পূর্ণ বিনামূল্যে এসএসসির মার্কশিট সহকারে পিডিএফ ফাইল হিসেবে এস এস সি রেজাল্ট ডাউনলোড করতে পারবেন। কিন্তু আপনার যদি নেটের সমস্যার কারণে কোনো ভাবে সার্ভারে প্রবেশ করতে না পারেন।তাহলে কোন ভাবেই রেজাল্ট দেখা সম্ভব নয়। অথবা যদি আপনার পেজ লোড না নেই তাহলে রেজাল্ট দেখতে পারবেন না। 

এর থেকে সহজ উপায় হল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখা। এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখে নেওয়াটা সবথেকে গুরুত্বপূর্ণ এবং জরুরি। তারপরেও আপনারা কেউ যদি ওয়েবসাইট চেক করে রেজাল্ট দেখতে চান। তাহলে আপনারা গুগলে গিয়ে সার্চ করবেন এই রেজাল্ট সম্পর্কে তাহলে আপনারা কোন না কোন ওয়েবসাইটে লিংক পেয়ে যাবেন।

উপসংহার

কিভাবে এসএসসি রেজাল্ট দেখবেন অথবা অনলাইনে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আমার এই ওয়েবসাইটে মাধ্যমে সমস্ত কিছু বিস্তারিত বলে দিয়েছি। আশা করি আমার এই আর্টিকেলটি পরে আপনারা উপকৃত হবেন। আপনারা যারা এসএসসি পরীক্ষার্থী অথবা যারা এসএসসি পরীক্ষা দিয়েছেন। তারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। আপনারা যারা জানতে চেয়েছিলেন যে কিভাবে এসএসসি রেজাল্ট দেখে অথবা অনলাইন রেজাল্ট দেখার নিয়ম তারা অবশ্যই এই আর্টিকেলটি পড়ে একটু কিছু হলেও বুঝতে পেরেছেন। আরে নানা রকম তথ্য পেতে আমার এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url