বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ- ২০২৩ সার্কুলার | SSC পয়েন্ট

 

আপনি কি বাংলাদেশে পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন। যদি খুজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। কারণ আমরা আজকে এই ওয়েবসাইটে চলমান সকল বাংলাদেশ পুলিশের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছি। তাই যদি আপনি বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হয়ে থাকেন। তাহলে বেশি দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে ফেলুন। আসুন তাহলে আজকে পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আমাদের ওয়েবসাইটে পুলিশ নিয়োগ ২০২৩ সার্কুলার বিস্তারিত দেখতে পাবেন। আমরা এই পোস্টে বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সকল সার্কুলার যুক্ত করেছি। তাহলে চলুন দেরি না করে পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে, তা সম্পর্কে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

ভূমিকা

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে আপনারা যারা এই নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অপেক্ষায় ছিলেন তাদের জন্য এটি একটি সুখবর বললেই চলে কারণ বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি আবারো প্রকাশ হয়েছে যারা এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে আগ্রহী তারা এই নিয়োগ বিজ্ঞপ্তিটির মাধ্যমে আবেদন করতে পারবেন এই নিয়োগ বিজ্ঞপ্তিটিতে বাংলাদেশের সকল যোগ্যতাসম্পন্ন নাগরিকরা আবেদন করতে পারবেন আপনি যদি একজন যোগ্য প্রার্থী হন তাহলে দেরি না করে অতি শীঘ্রই এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করে ফেলুন তাহলে আসুন পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে, তা সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া যাক

পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

যদি আপনি বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হয়ে থাকেন। তাহলে বেশি দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে ফেলুন। পুলিশ নিয়োগ ২০২৩ সার্কুলার প্রকাশের তারিখ হলো ১৯, ও ২৫, জুলাই ২০২৩। বাংলাদেশ পুলিশ মোট ২ + ১ জনকে চাকরি দিবে। আর ২ + ১ টি ক্যাটাগরি পদে। আপনারা যারা বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে চান। তাদেরকে অবশ্যই অনলাইনে চাকরির আবেদন করতে হবে। পুলিশ নিয়োগ সার্কুলার আবেদন করার শেষ তারিখ হলো ২৪, ও ৩১, আগস্ট ২০২৩।

আরও পড়ুন: বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হতে কি কি যোগ্যতা লাগে

পুরুষ পুলিশের উচ্চতা কত লাগে

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে। এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। আবার উচ্চতা ও বয়সের ক্ষেত্রে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে।

মহিলা পুলিশের উচ্চতা কত লাগে

মহিলা প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। এছাড়াও মুক্তিযোদ্ধার পুরুষ সন্তানের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। এবং সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি হতে হবে।

পুলিশ কনস্টেবল হতে কি যোগ্যতা লাগে

একজন পুলিশ কনস্টেবল এর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। আবার ২০২২ সালের মার্চ তারিখে যারা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন তারাও আবেদন করতে পারবেন। একজন পুলিশ কনস্টেবল প্রার্থীকে এসএসসি সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও সর্বনিম্ন জিপিএ ২.৫ পয়েন্ট থাকতে হবে।

পুলিশ কত বছর চাকরি করতে পারে

একজন পুলিশ ১৮ থেকে ৩০ বছর পর্যন্ত চাকরি করতে পারে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত। পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

পুলিশ কনস্টেবল এর কাজ কি কি

একজন পুলিশ কনস্টেবল এর কাজ হলো জনগণের সেবা করা। একজন পুলিশ কনস্টেবল এর দেশের মানুষের নিরাপত্তা দেওয়ার জন্য কাজ করা। পুলিশ কনস্টেবল এর মুখ্য বিষয় হলো সেবায় ধর্ম। আমার জানামতে একজন পুলিশ কনস্টেবলকে একটি জায়গা পোস্টিং দেওয়া হয়। আর সেখানকার জেলের ভেতর অনেক অপরাধী বন্দি থাকে। আর তাদেরকে সেখানকার দেখাশোনার দায়িত্ব দেয়া হয়।

পুলিশের আবেদন ফি কত

একজন পুলিশ কনস্টেবলের চাকরির আবেদন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আবেদনের শেষ সময় হলো ৩১ আগস্ট ২০২৩। আবেদন ফি বাবদ ৫০০ টাকা। এছাড়াও টেলিটক প্রিপেইড নাম্বারের মাধ্যমে আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

একজন পুলিশ কনস্টেবল এর বেতন কত

একজন পুলিশ কনস্টেবল এর মূল বেতন হলো ৯০০০ টাকা। আর স্কেল ৯০০০ থেকে ২১৮০০ পর্যন্ত। বাড়ির ভাড়া সর্বনিম্ন ৫০% হারে ৪৫০০ টাকা। ধোলাই ও চুল কাটা ভাতা মাসিক ৮৫ টাকা। ট্রাভেলিং এলাউন্স মাসিক সর্বোচ্চ ২০০ টাকা। ছাড়াও চিকিৎসা ভাতা মাসিক ১৫০০ টাকা। উৎসব ভাতা ভ্রমণ ভাতা এগুলো হলো বিধি মোতাবেক। আর এ নিয়ে সর্বোচ্চ মাসিক ১৫,২৮৫ টাকা। প্রতিবছর মূল বেতনের সঙ্গে ৫% যোগ হবে। এছাড়াও রেশন সুবিধা তো আছেই।

উপসংহার

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে, পুরুষ পুলিশের উচ্চতা কত লাগে, মহিলা পুলিশের উচ্চতা কত লাগে, পুলিশ কনস্টেবল হতে কি যোগ্যতা লাগে, পুলিশ কত বছর চাকরি করতে পারে, পুলিশ কনস্টেবল এর কাজ কি কি, পুলিশের আবেদন ফি কত, এবং একজন পুলিশ কনস্টেবল এর বেতন কত, এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আর যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নেবেন। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনার সুস্থতা কামনা করে আজ এখানেই শেষ করছি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url