গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়- গরমে ত্বকের যত্ন

 

সুন্দর ত্বকের প্রত্যাশা আমাদের সবার। কিন্তু অন্য সময়ের তুলনায় গরমে ত্বকের ওপর ধকল বেশি পড়ে। রোদ, ঘাম, বৃষ্টি ,ও ভ্যাপসা গরমের উপর সূর্যের অতিবেগুনি রশ্মিও ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলে। আবার গরমে বাহিরে বের হলে রোদে পুড়ে গায়ের রং এর দফারফা হয়ে যায়। শুধু তাই নয়, শুকনো হাওয়া ত্বকের রুক্ষতা আটকে দেয়। তাই এই সময় ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া ফেসপ্যাক। তাহলে চলুন গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়, এবং গরমে ত্বকের যত্ন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কিছু ঘরোয়া ফেসপ্যাক আছে। যেগুলো নিয়মিত ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল ও কোমল। সাধারণত ব্রণ মুক্ত ত্বকের জন্য ফেসপ্যাক খুবই কার্যকরী। আর এসব ফেসপ্যাকের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এখন আপনারা যারা গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়, এবং গরমে ত্বকের যত্ন সম্পর্কে জানতে চান। তারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্র: গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়- গরমে ত্বকের যত্ন

ভূমিকা

গরমকালে রোদের তাপ কেবল আপনার শরীরেই না, ত্বকেও প্রভাব ফেলে। গরম মানেই রোদের তীব্রতা আর এই তীব্রতাই ধীরে ধীরে আমাদের ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই এই সময় ত্বকের জন্য প্রয়োজন বাড়তি কিছু যত্ন। তৈলাক্ত বা শুষ্ক সব ধরনের ত্বকেই এই গরমে তীব্রতাই অনেক সমস্যা দেখা দেয়। কিন্তু এই গরম থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর অনেক ধরনের ঘরোয়া উপায় রয়েছে। বাইরের ধুলা, ময়লা আটকে গিয়ে তৈলাক্ত ত্বকে ব্রণ দেখা দিতে পারে। এসব সমস্যার হাত থেকে রক্ষা পেতে ত্বকে ব্যবহার করতে হবে, কিছু ঘরোয়া ফেইসপ্যাক। সাধারণত এই ফেসপ্যাক গুলো গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। আসুন তাহলে গরমের ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায় ও গরমে ত্বকের যত্ন সম্পর্কে ভালোভাবে জানা যাক।

গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়

গরম মানেই রোদের তীব্রতা আর এই তীব্রতাই ধীরে ধীরে আমাদের ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। তাই এই সময় ত্বকের জন্য প্রয়োজন বাড়তি কিছু যত্ন। তৈলাক্ত বা শুষ্ক সব ধরনের ত্বকেই এই গরমে তীব্রতাই অনেক সমস্যা দেখা দেয়। আর এই সময় ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ভেষজ ফেসপ্যাক। এই ফেসপ্যাক গুলো নিয়মিত ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল ও কোমল। আবার ব্রণ মুক্ত ত্বকের জন্যও ভেষজ ফেসপ্যাক খুবই কার্যকর। আর এসব ফেসপ্যাক এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

আরও পড়ুন: হস্তমৈথুন থেকে বিরত থাকার জন্য কিছু টিপস

চন্দন: যুগ যুগ ধরে রূপচর্চায় ব্যবহার হয়ে আসে এই চন্দন। চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারবেন ফেসপ্যাক। উজ্জ্বল ত্বকের জন্য এই ফেসপ্যাকটি সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

হলুদ ও বেসন: সাধারণত ৪ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ চামচ হলুদ গুঁড়ো মিশাতে হবে। তারপর কাঁচা দুধ ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করতে করুন। এবার মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ভেষজ স্কাব: ১ টেবিল চামচ চালের আটার সাথে চন্দন গুঁড়ো মিশাতে হবে। এরপর ১ চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ বেসনের সাথে প্রয়োজন মতো গোলাপজলে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এটা সপ্তাহে একবার স্কাব দিয়ে ত্বক পরিষ্কার করুন। এটা ব্যবহার করলে ত্বকের মরা চামড়া দূর হবে।

মধু ও লেবু: অ্যান্টি-অ্যাক্সিডেন্ট সমৃদ্ধ ফেসপ্যাকটি ত্বকের দাগ দূর করতে সাহায্য করবে। ১ টেবিল চামচ খাঁটি মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। এবার ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটা ব্যবহার করলে ত্বক হবে কোমল ও উজ্জল।

অ্যারোম্যাটিক ফেসপ্যাক: ১ চামচ চন্দনের পেস্ট, ২ ফোঁটা অয়েল, ১ ফোটা ল্যাভেন্ডার  অয়েল, ২ টেবিল চামচ বেসন, ১ চিমটি হলুদ গুঁড়া ও বাটার মিল্ক মিশিয়ে তৈরি করুন অ্যারোম্যাটিক ফেসপ্যাক। এই ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করলে ত্বকের ক্লান্তি দূর হয়ে যাবে। এর পাশাপাশি টানটান থাকবে ত্বক।

ভেষজ প্যাক: হলুদ গুঁড়ো ও বেসন  ১ চিমটি নিন। এবার কয়েক ফোটা লেবুর রসের সঙ্গে কাঁচা দুধ অথবা গোলাপ জল মিশিয়ে এই ফেসপ্যাকটি বানিয়ে নিন। এরপর ১০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি ত্বকে লাগালে ত্বকের মরা চামড়া দূর হবে। এর পাশাপাশি ত্বকের  দীপ্তি ফিরে আসবে।

গরমে ত্বকের যত্ন

বেশি তাপমাত্রায় ত্বক নিস্তেজ হয়ে পড়ে। তাই ত্বককে নিস্তেজ ও ড্যামেজের হাত থেকে বাঁচাতে গরমের এই সময় ফেসপ্যাক ব্যবহারের বিকল্প নেই। তাই সব ত্বকের জন্য কার্যকরী এবং ঝটপট ব্যবহার উপযোগী এমন কিছু ফেসপ্যাক এর কথা আজ আপনাদের জানাবো।

  • পাকা পেঁপে ও কলার ফেসপ্যাক গরমে ত্বকে ভালো কাজ করে। এছাড়াও রোদে পোড়াভাব দূর করে।
  • মধু ও ঠান্ডা টক দইয়ের ফেসপ্যাক গরমের সময় ত্বকে ব্যবহার করলে বেশ আরাম পাওয়া যায়।
  • শসার রস গোলাপ জল ও চন্দন মিশিয়ে মুখে ম্যাসাজ করে লাগাতে পারেন।
  • গরমে ঘাম থেকে মুক্তি পেতে মুলতানি মাটি ব্যবহার করতে হবে। ত্বকের যত্নে এই মাটির উপকারিতা খুবই কার্যকরী। তবে মুলতানি মাটি ত্বক আরো বেশি শুষ্ক করে তুলতে পারে। তার জন্য এর সঙ্গে গোলাপ জল ও মধু ব্যবহার করে মুখে ব্যবহার করুন।
  • এছাড়াও ওটসের সঙ্গে বাদাম তেল মিশিয়েও ফেসপ্যাক তৈরি করা যায়। ওটস ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। আর বাদাম শুষ্ক ত্বককে পুষ্টি যোগায়।
সাধারণত এসব ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে ব্রণ হওয়ার প্রকোপ থেকেও রক্ষা করে। তাই গরমে ত্বকের যত্ন ও সুরক্ষায় নিয়মিত এসব ফেসপ্যাক গুলি ব্যবহার করুন।

গরমে ত্বকের যত্নে বরফ

প্রচন্ড গরমে ত্বকের অবস্থা নাজেহাল হয়ে যায়। আর এই সময়টা কারণে ত্বকের একটু বাড়তি খেয়াল রাখার প্রয়োজন। এক টুকরা বরফ হতে পারে এই গরমে আপনার ত্বকের যত্নের জন্য পারফেক্ট। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে বরফ। তাই প্রতিদিন ত্বককে পরিষ্কার রাখতে এক টুকরা বরফ হালকা করে ঘষে লাগিয়ে নিন। বরফের ব্যবহার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এতে ত্বক আরো উজ্জ্বল দেখায়। এছাড়াও গরমে ত্বক ভালো রাখার জন্য তরল দুধ, আইস কিউব করে ব্যবহার করতে পারেন। আর এই তরলটি ত্বককে কোমল করার পাশাপাশি ত্বকের ডেড স্কিন পরিষ্কার করতে সাহায্য করে থাকে। প্রচন্ড রোদের তাপের কারণে ত্বকে চলে আসে এক লালচে ভাব। প্রতিদিন ত্বকে বরফ ম্যাসাজ করলে এই লালচে ভাবের সমস্যাটি সমাধান হবে দ্রুত।

আরও পড়ুন: ওসিডি রোগের ঔষধ কতদিন খেতে হয়

এছাড়াও ত্বকের তৈলাক্ত ভাব কমাতে বরফ খুব কার্যকরী। গরমের সময় ব্রণ, ঘামাচি, এবং চুলকানির সমস্যার সমাধান করতে সাহায্য করে এই বরফ। চোখের নিচের কালো দাগ কমাতে খুব ভালো কাজ করে এই বরফ। এর জন্য একটি গ্রিন টি প্যাকেট পানিতে ভিজিয়ে রেখে সেই পানি ফ্রিজে রেখে আইস কিউব করে নিন। এরপর প্রতিদিন একটি করে আইস কিউব চোখের চারপাশে লাগিয়ে নিন। নিয়মিত এই কাজটি করলে খুব দ্রুত সমস্যার সমাধান হবে। গরমে মেকআপ করা নিয়ে সবচেয়ে বেশি ঝামেলা হয়। তাই মেকআপ করার আগে এক টুকরো বরফ ত্বকে ঘষে নিলে গরমে মেকআপ ঠিক থাকবে।

গরমে ত্বকের সমস্যা

গরমকালে রোধ আর ঘামের কারণে ত্বকের নানা ধরনের সমস্যা হতে পারে। তাই এই সময় ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। আসুন ত্বকের গ্রীষ্মকালীন কয়েকটি সমস্যা ও প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

ব্রণ: সাধারণত গরমে ব্রণের সমস্যা অনেকটাই বেড়ে যায়।এর জন্য ভালো করে বারবার মুখ ধুতে হবে। যেন তেল, ময়লা, জমে না থাকে। প্রসাধনির ব্যবহার কমিয়ে ফেলুন। বাইরে থেকে এলে মুখমন্ডল ঠান্ডা পানির ঝাপটা বা বরফ ঘষে নিতে পারেন।

ছত্রাক সংক্রমণ: গরমে ঘামে ভিজে ত্বকের ছত্রাক সংক্রমণ বেড়ে যায়। অতিরিক্ত ঘাম হলে তা মুছে ফেলতে হবে। পোষাক ও পাল্টে ফেলতে হবে। আক্রান্ত স্থানে পানি ও সাবান ব্যবহার কমিয়ে দিতে হবে। ছত্রাক নাশক ওষুধ ব্যবহারের ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

এলার্জি: বিভিন্ন প্রধান সামগ্রীর রাসায়নিক পদার্থ সূর্যলোকের উপস্থিতিতে বিক্রিয়া করে এলার্জি প্রক্রিয়া করে। এতে ত্বকের প্রদাহ বা একজিমা দেখা দেয়। আর এই সময় প্রসাধনী ও সানব্লক ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা খুবই জরুরী।

সানবর্ণ: প্রচন্ড রোদে ত্বক লাল হয়ে একটু ফুলে যেতে পারে ও ব্যথাও হতে পারে। ফর্সা ত্বকেও শিশুদের এই বেশি সানবর্ণ হয়। এই তীব্র গরমে বাহিরে থাকার দুই তিন ঘন্টা পর থেকে শুরু করে ২৪ ঘন্টা পর্যন্ত থাকতে পারে এই সমস্যাটি। পাশাপাশি জ্বর বা বমির ভাবও হতে পারে। সাধারণত রোদে মুখ লাল হয়ে গেলে ঠান্ডা পানির ঝাপটা নিতে হবে। এছাড়াও প্রচুর পানি খেতে হবে, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গরমে শুষ্ক ত্বকের যত্ন

গরমে ত্বককে শুষ্ক রাখতে গরমের দিনে ডাবের পানি বিভিন্ন রসালো ফল খেতে হবে। যেমন- তরমুজ, আম এবং অন্যান্য অনেক ফলের রস খেতে পারেন। আর এসব খেলে আপনার জলের ঘাটতি হবে না। অর্থাৎ ডিহাইড্রেশনের সম্ভাবনা থাকবে না। নিয়মিত ভাবে বিভিন্ন ফল বা ফলের রস খাওয়ার কারণে আপনার ত্বকের মরা কোষ ঝরে যাবে। এবং ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে। এছাড়াও ত্বক থাকবে মূল্যায়ন এবং মসৃণ।

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি গরমে ত্বক উজ্জ্বল রাখার ঘরোয়া উপায় এবং গরমে ত্বকের যত্ন সম্পর্কে অবগত হয়েছেন। এই আলোচনা থেকে আপনি আরো জানতে পেরেছেন যে, গরমে ত্বকের যত্নে বরফ, গরমে ত্বকের সমস্যা, এবং গরমে শুষ্ক ত্বকের যত্ন সম্পর্কে আরো বিস্তারিত জানতে পেরেছেন। আজকের এই  আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে, তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমাদের ওয়েবসাইটে এ ধরনের সুন্দর সুন্দর ব্লক পোস্ট করা হয়। আপনার সুস্থতা কামনা করে আজ এখানেই শেষ করছি। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url