ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ

 

বর্তমানে অনেক গবেষণাগারে অনেক বিজ্ঞানীরা এবং ডাক্তারেরা ছেলেদের দাড়ি না গজানোর কারণ, এবং ছেলেদের দাড়ি গজানোর উপায় সম্পর্কে যথেষ্ট গবেষণা চালাচ্ছে। এই গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা এবং ডাক্তাররা অনেকটাই সাফল্য অর্জন করেছে। তারা ছেলেদের দাড়ি গজানোর উপায় গবেষণা করতে করতে অনেক ধরনের উপায় বের করেছে। এখন তাহলে চলুন ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বর্তমানে দাড়ি রেখে দেওয়া হয়, ছেলেদের মুখের সৌন্দর্য বৃদ্ধির জন্য। দাড়ি ছেলেদের মুখের সৌন্দর্য বৃদ্ধি করে। এবং এর পাশাপাশি ব্যক্তিত্বেরও পরিচয় বহন করে থাকে। এখন আপনারা যারা ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ সম্পর্কে জানতে চান। তারা আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্র: ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ

ভূমিকা

অনেক পুরুষেরই ইচ্ছা যে তাদের মুখ ভর্তি দাড়ি থাকুক। কিন্তু তাদের ইচ্ছা থাকা শর্তেও তাদের কাঙ্খিত দাড়ি পাওয়া আকাঙ্ক্ষা পূরণ হয় না। বাজারে বিভিন্ন ধরনের তেল এবং রসুন কিনতে পাওয়া যায়। যেগুলো দাড়ি গজাতে সাহায্য করে বলে দাবি করা হয়। তবে সেসব খরচা সাপেক্ষ বিষয় সেই সঙ্গে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। অতীতে এমনও অনেক ঘটনা জানা গেছে যে ছেলেরা দাড়ি চেছে রাখত মুখের সৌন্দর্যের বৃদ্ধির জন্য। কিন্তু বর্তমানে তার উল্টোটা হচ্ছে। এখন বর্তমানে দাড়ি রেখে দেওয়া হয়, মুখের সৌন্দর্য বৃদ্ধির জন্য। দাড়ি ছেলেদের মুখের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিত্বেরও পরিচয় বহন করে। 

আরও পড়ুন: চুল গজানোর উপায় ও চুল গজানোর ওষুধ

বর্তমানে অনেক গবেষণাগারে অনেক বিজ্ঞানীরা এবং ডাক্তারেরা ছেলেদের দাড়ি না গজানোর কারণ, এবং ছেলেদের দাড়ি গজানোর উপায় সম্পর্কে যথেষ্ট গবেষণা চালাচ্ছে। এই গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা এবং ডাক্তাররা অনেকটাই সাফল্য অর্জন করেছে। তারা ছেলেদের দাড়ি গজানোর উপায় গবেষণা করতে করতে অনেক ধরনের উপায় বের করেছে। তাহলে আসুন ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ সম্পর্কে জানা যাক।

ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় 

অনেকেই অনেক চেষ্টাফিকির করে মুখে  দাড়ির পাননি। আসুন জেনে নিই খুব সহজে কিভাবে দাড়ি উঠানোর চেষ্টা করা যায়।

  • মুখের যত্ন নিন: ভালো করে ঘষে ত্বকের ওপর থেকে মৃত কোষ সরানোর চেষ্টা করুন। এর ফলে আপনার মুখে নতুন দাড়ি গজাতে সাহায্য করবে।
  • চামড়া পরিষ্কার: মুখের চামড়া পরিষ্কার রাখতে হবে। অন্তত সকালে ও সন্ধ্যায় একবার করে গরম পানিতে ভালোভাবে মুখ ধুয়ে নিন। ক্লিনজিং মিল্ক ব্যবহার করলে আরো বেশি ভালো হয়।
  • পেঁয়াজের রস: সাধারণত পেঁয়াজের রস মুখের উপর লাগালে দাড়ি বাড়াতে সাহায্য করে। এই পেঁয়াজের মধ্যে থাকা সালফার দাড়ি গজাতে সাহায্য করে।
  • বিশ্রাম নিন: সারাদিন যথেষ্ট পরিমাণে বিশ্রাম নিতে হবে। বিশ্রাম এর ফলে ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলো সেরে যাবে। এবং দ্রুত দাড়ি গজাতে সাহায্য করবে।
  • শরীরচর্চা করুন: শরীর চর্চার কারণে মুখমণ্ডলে রক্ত চলাচল বাড়ে। যা আপনার দাড়ি গজাতে সহায়তা করে। 
  • কোঁকড়ানো দাড়ি: আপনার কোঁকড়ানো দাড়ি থাকলে তা কেটে ফেলুন। কারণ এগুলো সুষ্ঠুভাবে দাড়ি বৃদ্ধিতে সমস্যা তৈরি করে।
  • ইউক্যালিপটাস: ইউক্যালিপটাস দেওয়া আছে এরকম ধরনের কোন ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করলে আপনার মুখে দ্রুত দাড়ি গজাবে।
  • স্ট্রেস কমান: শুনতে আশ্চর্য লাগলেও বিজ্ঞানীরা বলেছেন যে, স্ট্রেস কমালে বা রিলাক্স থাকলে দাড়ি গজাবে খুব তাড়াতাড়ি।
  • ভিটামিন: আপনি খাদ্য তালিকায় নিয়মিত ভিটামিন এবং মিনারেলযুক্ত ফল এবং শাকসবজি রাখুন। ভিটামিন বি, কমপ্লেক্স দাড়ি গজাতে সাহায্য করে। চিকিৎসকের পরামর্শ মত নানা ধরনের ওষুধ এবং ভিটামিন খেলেও দাড়ি বাড়তে দেখা যায় না।

 দাড়ি গজানোর ওষুধ

(মিনোক্সিডিল) নামে এক ধরনের স্প্রে আছে। এগুলো সাধারণত চুল ও দাড়ি গজানোর ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। আবার অনেক টাক মাথায় চুল গজানোর ক্ষেত্রেও এই ওষুধ ব্যবহার করা হয়। চুল গজানোর জন্য এই ওষুধটি খুবই কার্যকরী। বিশেষজ্ঞ ডাক্তারগণ এই ওষুধটি চুল গজানো ও দাড়ি গজানোর ক্ষেত্রে ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।
  • চুল গজানোর ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া: চুল গজানোর এই (মিনোক্সিডিল) ওষুধটি ব্যবহার করলে যে সকল সাইডএফেক্ট বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা হলো। মাথা ব্যথা, লালচে ভাব, মুখ হাত এবং পিঠে চুল বৃদ্ধি ইত্যাদি, এগুলোর সাইড এফেক্ট হতে পারে।
  • (মিনোক্সিডিল) ওষুধ ব্যবহারের নিয়ম: (মিনোক্সিডিল) এই ওষুধটি সাধারণত ৬ মাস ব্যবহার করতে হয়। এছাড়াও এই ওষুধটি একটি নির্দিষ্ট অংশে ব্যবহার করতে হয়। আপনি অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে এই (মিনোক্সিডিল) ওষুধটি ব্যবহার করবেন। মনে রাখবেন চুল ও দাড়ি গজানোর স্প্রেটি ১৮ বছর বয়সের উপরের মানুষের ব্যবহার করা একদমই উচিত নয়। আপনার যেখানে চুল নেই অথবা দাড়ি নেই এই জায়গায় ড্রপার দিয়ে ১ মিলি করে, ৮ থেকে ১০ টি স্প্রে দিয়ে দিনে দুইবার প্রয়োগ করতে হবে।
যদি চুল গজানোর ক্ষেত্রে (মিনোক্সিডিল) ব্যবহার করতে চান। তাহলে আপনি প্রথমে মাথাটা ধোয়ার পরে ভালো করে শুকিয়ে নেবেন। এবং পরবর্তীতে সেখানে চুল নেই সেখানকার মধ্যে লাগিয়ে দেবেন। এছাড়াও প্রথমে নাক মুখ ভালো করে ধুয়ে নেবেন, জায়গাটা শুকিয়ে নেবেন, শুকানোর পরবর্তীতে সেই জায়গায় আপনি (মিনোক্সিডিল) স্প্রে করবেন। অথবা ড্রপ ব্যবহার করবেন।

দাড়ি সেভ করলে ঘন হবে কি

দাড়ি সেভ করার সাথে দাড়ি ঘন হওয়ার কোন সম্পর্কই নেই। পুরো ব্যাপারটাই একটা মিথ্যা বলাই চলে যা কিনা বিজ্ঞানীকভাবে প্রমাণিত। কারো কারো দাড়ি না গজানোর কারনটা হরমোনের সমস্যা হতে পারে। এর পেছনে বংশগতির ও কিছুটা প্রভাব থাকে। সুতরাং বলা চলে যে, শেভিং ত্বকের কোন পরিবর্তন আনে না। এমনকি দাড়ি গজানোর সাথে সেভিং এর কোন সম্পর্ক নেই।

দাড়ি গজাতে পেঁয়াজের ব্যবহার

পেঁয়াজের রস মুখের ওপর লাগালে দাড়ি গজাতে সাহায্য করে। সাধারণত পেঁয়াজের মধ্য থাকা সালফার এই কাজ করে। পেঁয়াজের রস আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রাখার পর ভালো করে ধুয়ে ফেলবেন। তারপর দেখবেন আস্তে আস্তে আপনার মুখের দাড়ি গজাতে শুরু করেছে। আর এইভাবে ১ সপ্তাহ ব্যবহার করে দেখতে পারেন। পেঁয়াজের রসের কার্যকারিতা কতটা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ৯ উপায়ে কিভাবে সুন্দর হওয়া যায়

ছেলেদের দাড়ি কত বছর বয়সে ওঠে 

আসলে সত্যি কথা বলতে ছেলেদের দাড়ি ঠিক কত বছর বয়সে ওঠে তা বলাটা খুব কঠিন। আমাদের বন্ধুদের ভেতর অনেকের নবম শ্রেণীতে থাকাকালীন সময়ে দাড়ি উঠে যায়। আবার অনেকেরই একটু পরে উঠে। এছাড়াও কিছু বন্ধু আছে যাদের কলেজে ওঠার পরপরই দাড়ি উঠে যায়। এজন্যই তো দাড়ি ওঠার নির্দিষ্ট কোন বয়স নেই। এটা বয়সন্ধিকালের উপর এবং হরমোন এর ওপর নির্ভর করে। সাধারণত ১৫ থেকে ১৮ বছরের ভেতর দাড়ি ওঠা শুরু হয়। কারো কারো এর আগেও ওঠে আবার কারো কারো এর পরেও দাড়ি উঠে। 

দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম

দাড়ি গজানোর জন্য (Beard Growth Oil) এই তেলটি ব্যবহার করুন। আর এই তেল ব্যবহার করার নিয়ম হলো- প্রতিদিন রাতে একবার করে ভালো করে আপনার দাড়িতে কয়েক ফোটা লাগিয়ে মেসেজ করে রেখে দিন। এবং মেসেজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলবেন না, রেখে দিবেন। সকালে যখন আপনি হাত মুখ ধুতে উঠবেন, তখন এর সাথে ধুয়ে ফেলবেন। আর এভাবেই কয়েক সপ্তাহ ব্যবহার করার পর ফলাফল পেয়ে যাবেন।

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি ছেলেদের দাড়ি গজানোর সহজ উপায় ও দাড়ি গজানোর ওষুধ সম্পর্কে অবগত হয়েছে। এই আলোচনা থেকে আপনি আরো জেনেছেন যে, দাড়ি সেভ করলে ঘন হবে কি, দাড়ি গজাতে পেঁয়াজের ব্যবহার, ছেলেদের দাড়ি কত বছর বয়সে ওঠে, এবং দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম ইত্যাদি বিষয়ে আরো বিস্তারিত জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে। তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন। আমাদের এই ওয়েবসাইটে এ ধরনের সুন্দর সুন্দর ব্লক পোস্ট করা হয়। আপনার সুস্থতা কামনা করে এখানে শেষ করছি। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url