সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ উপকার

খেজুর আমাদের অতিপ্রিয় একটি ফল। সাধারণত আমরা সবাই এই ফলটিকে চিনি। আমরা অনেকেই নিয়মিত খেজুর খাই। বিশেষ করে রমজানে ইফতারিতে খেজুর রাখতে কেউ ভুলি না। আর এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ টি উপকার সেই বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব।

চলুন তাহলে বেশি দেরি না করে সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ টি উপকার সেই বিষয় সম্পর্কে ভালোভাবে জানা যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ টি উপকার

ভূমিকা

খেজুর খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকার। খেজুর খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো আবার তেমনি চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখতেও খেজুরের অনেক গুণ আছে। কারণ খেজুরের মধ্য রয়েছে গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট, এবং ভিটামিন এ বি, ম্যাগনেসিয়াম, সালফার, প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গানি, আয়রন ইত্যাদি এগুলো আমাদের দেহের জন্য খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। খেজুর আমাদের নানা ধরনের রোগ প্রতিরোধ করে থাকে।

সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে ১০ টি উপকার

  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • ক্যান্সার প্রতিরোধ করে
  • হার্টের সমস্যা দূর করে
  • চুলের গোড়া মজবুত করে
  • ত্বককে টানটান করে
  • মস্তিষ্ক সচল রাখে
  • খুসখুসে কাশি দূর করে
  • হিমোগ্লোবিন বাড়ায়
  • ওজন নিয়ন্ত্রণ করে
  • গর্ভবতী নারীদের জন্য উপকারী

কোষ্ঠকাঠিন্য দূর করে: তুলনামূলকভাবে যেসব খেজুর একটু শক্ত সেই খেজুর যদি সারারাত পানিতে ভিজিয়ে রাখা হয়। এবং তা যদি সকালে পানি সহ খালি পেটে খায় তাহলে কোষ্ঠকাঠিন্য রোগ দূর করতে সাহায্য করবে।

ক্যান্সার প্রতিরোধ করে: ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে এই খেজুর। তাই খেজুর খাওয়া খুবই উপকারী। এছাড়াও মুখগহরের ক্যান্সার রোদেও এই খেজুর বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

হার্টের সমস্যা দূর করে: যাদের হার্টের সমস্যা আছে তাদের জন্য খেজুর খুবই কার্যকরী। কারণ খেজুর দুর্বল হার্টকে মজুদ রাখতে সাহায্য করে। প্রতিদিন যদি সকালে খালি পেটে খেজুর ব্লেন্ড করে জুস বানিয়ে খাওয়া হয় তাহলে এই হার্টের সমস্যা কিছুদিনের মধ্যে উপকার পাবেন। এছাড়াও হৃদরোগ কমাতেও খেজুর বেশ কার্যকরী একটি ভূমিকা পালন করে থাকে।

চুলের গোড়া মজবুত করে: সাধারণত খেজুরের মধ্যে যে তেল গুলো থাকে তা পুষ্টিতে পরিপূর্ণ। আমাদের অনেক সময় চুলের উজ্জ্বলতা হারিয়ে যায়। চুলের মধ্য রুক্ষ ও শুষ্ক ভাব দেখা যায়। এছাড়াও চুল পড়ার সমস্যা দেখা দেয়। আর এগুলো ভালো করতে খেজুর অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে থাকে।

ত্বককে টানটান করে: আমাদের অনেক সময় বয়স বাড়ার ফলে মুখের চামড়া কুঁচকে যায়। অথবা চামড়া ঢিলা হয়ে যায়। খেজুরে ভিটামিন বি রয়েছে। যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। প্রতিদিন যদি সকালে খালি পেটে ৪ থেকে ৫ টা খেজুর নিয়ম করে খান তাহলে দেখবেন আস্তে আস্তে আপনার এই সমস্যা ও মুখের দাগ মিলিয়ে যাবে।

মস্তিষ্ক সচল রাখে: খেজুরের সব থেকে বড় গুণ হলো যে খেজুর মস্তিষ্ককে প্রাণবন্ত রাখতে সাহায্য করে। শরীরের নানা ধরনের ক্লান্তির পরিমাণ শক্তির যোগান দিতে সক্ষম এই খেজুর।

খুশখুসে কাশি দূর করে: যাদের খুশখুসে কাশি রয়েছে তারা ২০ থেকে ২৫ গ্রাম খেজুর দুই কাপ গরম জলে সারারাত ভিজিয়ে রাখুন। এবার সকালে ঘুম থেকে উঠে ওই খেজুর দিয়ে শরবত বানিয়ে অথবা শরবতের মতো তৈরি করে খেলে খুশখুসে কাশি থেকে কিছু দিনের মধ্যে উপকার পাবেন।

হিমোগ্লোবিন বাড়ায়: সাধারণত এই খেজুরে আয়রন বেশি পরিমাণে পাওয়া যায়। যা আমাদের শরীরের হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। শরীরের রক্ত সরবরাহ করতেও সাহায্য করে। এছাড়াও যদি খালি পেটে খেজুর খাওয়া যায় তাহলেও হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে যায়।

ওজন নিয়ন্ত্রণ করে: ওজন কমানোর জন্য এই খেজুর খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে এটি ক্ষুধা কমায় এবং অতিরিক্ত খাওয়া কমায়। তাই আমরা যখন খেজুর পরিমাণ মতো খাই তখন আমাদের দেহের ওজন কমাতে সাহায্য করে খেজুর।

গর্ভবতী নারীদের জন্য উপকারী: খেজুরে থাকা আয়রন নারীদের রক্তে ভরপুর করে। এই খেজুরে রয়েছে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা গর্ভবতী নারীদের জন্য অপরিহার্য। গর্ভবতী নারীরা খুব সহজেই এক থেকে দুইটি খেজুর অবশ্যই খেতে পারবে।

খেজুর খাওয়ার নিয়ম

সাধারণত যে কোন জিনিস খাওয়ার নিয়ম রয়েছে। আর তাই এই খেজুর খাওয়ার ও অনেকগুলো নিয়ম রয়েছে। চলুন তাহলে খেজুর খাওয়ার নিয়ম গুলো কি কি তা সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া যাক।

  • প্রথমত খেজুর খাওয়ার জন্য সর্বোত্তম নিয়ম হলো সকালবেলা। রাতে খেজুর পানিতে ভিজিয়ে রেখে দিয়ে সকাল বেলায় সেই পানি সহ খেজুর খেলে শরীরের যথেষ্ট পরিমাণে পুষ্টি পাবেন।
  • দুধের সাথে খেজুর খেলে খুবই উপকার পাবেন। এর থেকে আপনি প্রচুর পরিমাণে আয়রন পাবেন।
  • প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খাওয়ার অভ্যাস করুন। কারণ প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে কোষ্ঠকাঠিন্যের মত রোগ দূর হবে।
  • এছাড়াও আপনি যখন পরিশ্রম করতে যাবেন অথবা যখন ব্যায়াম করতে যাবেন। তার কিছুক্ষণ আগে কয়েকটা খেজুর খেয়ে নিবেন তাতে করে সহজেই আপনি ক্লান্ত হয়ে পড়বেন না।

ডাইবেটিস রোগীর দিনে কয়টা খেজুর খাওয়া যাবে

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিস রোগীদের প্রতিদিন ২ থেকে ৩ টি খেজুর খাওয়া নিরাপদ। সাধারণত ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের জন্য খেজুর নিরাপদ হতে পারে। তবে ডায়েটে কিছু পরিবর্তন আনার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই প্রয়োজন। প্রতিদিন  ২ থেকে ৩ টি খেজুর খাওয়া ডায়াবেটিস রোগীদের বিভিন্ন উপায়ে সাহায্য করতে পারে। তবে এটা খাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করতে হবে।

খেজুর খাওয়ার উপযুক্ত সময় কখন

খেজুর খাওয়ার উপযুক্ত সময় হলো প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে কয়েকটা করে খেজুর খেলে দেহের অভ্যন্তরীণ ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো ধ্বংস করে দেয়। এছাড়াও প্রতিদিন সকালবেলা খেজুর খেলে কোষ্ঠকাঠিন্যসহ হার্টের সমস্যার সমাধান হয়। তাই সকালে খেজুর খাওয়া উচিত। খেজুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল।

আরও পড়ুন: হস্ত মৈথুন ছাড়ার উপায় কি- হস্ত মৈথুনের ক্ষতি কাটিয়ে উঠার উপায়

দিনে কয়টা খেজুর খাওয়া উচিত

সাধারণত প্রতিদিন নিয়ম করে ৪ থেকে ৫ টি করে খেজুর খাওয়া উচিত। অথবা ১০০ গ্রাম পরিমাণ খেজুর খাওয়া উচিত। কারণ এই ১০০ গ্রাম খেজুরে পাওয়া যাবে ২৭৭ ক্যালোরি। আর যদি অতিরিক্ত পরিমাণে খেজুর খান তাহলে আপনার ওজন বৃদ্ধি পেতে পারে। তাই প্রতিদিন প্রায়  ৪ থেকে ৫ টি করে খেজুর খাওয়া উচিত।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে যে যে ১০ টি উপকার সেই বিষয় সম্পর্কে অবগত হয়েছে। এই আলোচনা থেকে আরও জানতে পেরেছেন খেজুর খাওয়ার নিয়ম, ডায়াবেটিকস রোগীর দিনে কয়টা খেজুর খাওয়া যাবে, খেজুর খাওয়ার উপযুক্ত সময় কখন, দিনে কয়টা খেজুর খাওয়া উচিত ইত্যাদি এই বিষয়গুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আরো এরকম নানা ধরনের ব্লক পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url