আনারসের জুস তৈরির রেসিপি সম্পর্কে জেনে নিন

গরমের সময় এক গ্লাস আনারসের রস এনে দেয় প্রশান্তি। এখন চলছে আনারসের সময়। এখন বাজারে অনায়াসে পাওয়া যাচ্ছে নানা ধরনের আনারস। আনারস খুব স্বাস্থ্যকর এবং পুষ্টিগুণে ভরপুর একটি ফল। এতে রয়েছে ফাইবার, ভিটামিন সি, ফসফরাস, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন এ সহ নানা উপাদান। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আনারসের জুস তৈরির রেসিপি সম্পর্কে আলোচনা করব।

আপনারা যারা আনারসের জুস তৈরির রেসিপি সম্পর্কে জানতে চান। এবং যারা বাড়িতে বসে আনারসের জুস তৈরি করতে চান তারা এই পোস্টটি পড়ুন। চলুন তাহলে আনারসের জুস তৈরি রেসিপি সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: আনারসের জুস তৈরির রেসিপি- সম্পর্কে জানুন

 ভূমিকা

টাটকা ফলের জুস খাওয়ার স্বাদই আলাদা। আর এগুলো শুধু সুস্বাদুই নয় এগুলো অনেক বেশি স্বাস্থ্যকরও। আনারস একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। আর এই আনারস দিয়ে তৈরি করা যায় চমৎকার সুস্বাদু জুস। আর এই জুস আমাদের শরীরের জন্য নানাভাবে উপকারও করে থাকে। তবে শুনতে যত সহজই মনে হোক। জুস তৈরীর সঠিক প্রক্রিয়া যদি জানা না থাকে তাহলে তা সুস্বাদু কখনোই হবে না।

আনারসের জুস তৈরির উপাদান সমূহ

প্রথমে আমাদের আনারসের জুস তৈরির উপাদান সমূহ সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

  • প্রথমে আনারসের জুস নিতে হবে দেড় কাপ পরিমাণ।
  • তারপর চিনে নিতে হবে হাফ কাপ পরিমাণ।
  • পানি নিতে হবে দুই কাপ পরিমাণ।
  • লবণ নিতে হবে সামান্য পরিমাণ।
  • এছাড়াও লেবুর রস নিতে হবে দুই চামচ।

মনে রাখবেন এখানে আমরা ৪ কাপ থেকে ৫ কাপ পরিমাণ আনারসের জুস বানানোর উপাদান নিয়েছি। আর আপনি যদি আরও বেশি পরিমাণে আনারসের জুস বানাতে চান তাহলে আপনি অবশ্যই সকল উপাদান পরিমাণ মতো বাড়িয়ে নিবেন।

আনারসের জুস তৈরির রেসিপি

আনারস আমাদের অনেক পরিচিত একটি ফল। শীতের পরে বাজারে প্রচুর পরিমাণে আনারস কিনতে পাওয়া যায়। আর এই আনারস থেকেই তৈরি হয় সুস্বাদু জুস। বাজারে রেডিমেড কিনতে পাওয়া যায় এই আনারসের জুস। তবে আমরা চাইলে বাড়িতে বসেই আনারসের জুস তৈরি করতে পারি। আর এর জন্য অবশ্যই ভালো মানের পাকা আনারস নিতে হবে। এই আনারসের জুসে কোন ক্ষতিকর উপাদান না থাকায় পরিবারের সবাই আনারসের জুস খেতে পারি। তাহলে চলুন খুব সহজেই আনারসের জুস তৈরি রেসিপি জেনে নেওয়া যাক।
  • প্রথমে আনারস ভালো করে ধুয়ে নিতে হবে। তারপরে উপরের খোসা ভালোভাবে কেটে নিতে হবে। এরপর টুকরো করার আগে আরো একবার আনারস ধুয়ে নিতে হবে। যাতে খোসার ময়লা বা কস লেগে না থাকে।
  • এরপর আনারসের মাঝখান দিয়ে কেটে ভেতরের শক্ত আঁশযুক্ত টুকরাগুলো ফেলে দিতে হবে।তারপর ছোট ছোট টুকরা করে নেবেন।
  • এবার আনারসের সাথে চিনি, কাঁচা মরিচ, গোল মরিচের গুড়া, বিট লবণ, লবণ, ফ্রিজে ঠান্ডা পানি, বা বরফের টুকরা মিশিয়ে ভালোভাবে ব্লেন্ডার করে নিতে হবে।
  • ব্লেন্ডার করার পর যদি আনারসে আঁশযুক্ত থাকে তাহলে ছেঁকে নেবেন। এরপরে গ্লাসে জুস ঢেলে সবাইকে পরিবেশন করুন।

কলা ও আনারস একসাথে খাওয়া যাবে কি

আনারসের প্রদাহ বিরোধী গুণ রয়েছে। যেমন:  রক্তের অত্যাধিক জমাট বাঁধা কমায়। গলা ও নাকের সমস্যা দূর করে। আর কলা হলো ফাইবার সমৃদ্ধ। এটি হাঁপানি নিয়ন্ত্রণে সাহায্য করে। ব্লাড ক্যান্সার ঝুঁকি কমায়। আর এই কলায় থাকা ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, উপাদান সমূহ হার্টের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।

আনারসের জুসের উপকার কি

আনারসের জুসে অনেক উপকার রয়েছে কারণ এতে রয়েছে ভিটামিন ও খাদ্যগুণ সম্পন্ন ওষুধ।

ইংরেজিতে আনারস কে কি বলে

ইংরেজিতে আনারস কে পাইনঅ্যাপেল বলে

আনারস কোন ভাষার শব্দ

আনারস পর্তুগিজ ভাষার শব্দ

ভালো পাকা আনারস কোথায় পাবেন

সাধারণত ভালো পাকা আনারস গুলো বিশ্বস্ত ফলের দোকানে পাওয়া যায়।

আনারস যারা খাবেন না

এরকম অনেকেই রয়েছে যাদের আনারস একদমই খাওয়া যাবেনা। যেমন: ছোটরা ও গর্ভবতী মায়ের একদমই আনারস খাওয়া যাবে না।

প্রতিদিন কত গ্রাম ফল খাওয়া উচিত

সবল দেহের জন্য প্রতিদিন প্রায় ১১৫ গ্রাম ফল খাওয়া দরকার। এছাড়াও যদি তা যোগান দেয়া সম্ভব না হয়। তাহলে প্রতিদিন কমপক্ষে ৬০ গ্রাম ফল খাওয়া খুবই জরুরী।

শেষ কথা

প্রিয় পাঠক আমাদের এই পোস্টটিতে আনারসের জুস তৈরির রেসিপি, আনারসের জুস তৈরির উপাদান সমূহ, কলা ও আনারস একসাথে খাওয়া যাবে কি, আনারসের জুসের উপকার কি, ইংরেজিতে আনারস কে কি বলে, আনারস কোন ভাষার শব্দ, ভালো পাকা আনারস কোথায় পাবেন, আনারস যারা খাবেন না, প্রতিদিন কত গ্রাম ফল খাওয়া উচিত ইত্যাদি এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url