বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

 

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে এই বিষয়টি সম্পর্কে আপনাদেরকে আজকে বিস্তারিত জানানো হবে। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন। তারা নিশ্চয়ই বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার সম্পর্কে ভালোভাবে জানতে চেয়ে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
তাহলে চলুন বেশি দেরি না করে বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে এই বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক। এটা জানার জন্য আপনাকে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্র: বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

ভূমিকা

আপনি কি বাংলাদেশ নৌবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সন্ধান করছেন। আজ বাংলাদেশ নৌবাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ নৌবাহিনী জব সার্কুলার ২০২৩ বাংলাদেশ নৌবাহিনী ওয়েবসাইটে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেক বেকার লোক বাংলাদেশ নৌবাহিনী চাকরি করতে চায়। বেকার লোকদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ চাকরির খবর। এটি বেকার মানুষের জন্য একটি দুর্দান্ত সুযোগ। বাংলাদেশ নৌবাহিনীতে চাকরি বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় এবং সরকারি চাকরি। 

আপনি যদি একজন যোগ্যতা সম্পন্ন ও আগ্রহী ব্যক্তি হয়ে থাকেন। তাহলে এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি এই চাকরি করতে চান তাহলে আপনাকে অল্প সময়ের মধ্যে আবেদন জমা দিতে হবে। আসুন তাহলে বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে এবং নৌ বাহিনী অনলাইন আবেদন পদ্ধতি সহ আরো অন্যান্য বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে জানা যাক।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে

অফিসিয়াল চাকরি বিজ্ঞপ্তি অনুসারে নৌ বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার প্রকাশের তারিখ ১৫ আগস্ট ২০২৩। বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার নৌবাহিনীর www.navy.mil.bd এই অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। সাধারণত বাংলাদেশের সকল যোগ্যতা সম্পন্ন নৌ বাহিনী চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে এই চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সুবর্ণ সুযোগ তৈরি করে দিয়েছে। আপনারা যারা বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির জন্য আবেদন করতে চায় বা যারা ২০২৩ সালে বাংলাদেশের সরকারি চাকরিতে যোগদান করতে চায়। তাদের জন্য এটি সুবর্ণ সুযোগ হতে পারে। যদি আপনার যোগ্যতা ও আগ্রহী থাকে তাহলে বেশি দেরি না করে অতি শীঘ্রই বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদন করে ফেলুন।  

নৌবাহিনী অনলাইন আবেদন পদ্ধতি

নৌবাহিনীতে আবেদনকারী প্রার্থীগণকে নৌবাহিনীর ওয়েবসাইটে প্রবেশ করে হোমপেজে এপ্লাই বাটনে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রার্থীগণকে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এই পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে পারবে। যেমন- বিকাশ, রকেট, শিওর ক্যাশ ইত্যাদি ব্যবহার করার মাধ্যমে চার্জ ব্যথিত ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে। 

আরও পড়ুন: বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক হতে কি কি যোগ্যতা লাগে

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে প্রাথমিক স্বাক্ষরের জন্য কল- আপ লেটার এবং পার্সোনাল ইনফর্মেশন ফরম ডাউনলোড করে, পরবর্তীতে প্রাথমিক সাক্ষ্যকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ সঙ্গে নিয়ে আনতে হবে। বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদনের শুরুর তারিখ হলো ১৫ আগস্ট ২০২৩। আবেদনের শেষ তারিখ হলো ৭ অক্টোবর ২০২৩। আপনি যদি নৌবাহিনীতে আবেদনের জন্য একজন যোগ্য প্রার্থী হয়ে থাকেন। তাহলে বেশি দেরি না করে অতি শীঘ্রই বাংলাদেশ নৌবাহিনীতে আবেদন করে ফেলুন। নৌবাহিনীতে অনলাইনে আবেদন করার জন্য https://joinnavy.navy.mil.bd এই লিংকে ক্লিক করুন।

নৌবাহিনী হওয়ার যোগ্যতা

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার আবেদন করতে হলে শিক্ষাগত যোগ্যতা অবশ্যই থাকা দরকার। প্রার্থীরা যদি নৌবাহিনী পদে আবেদন করতে চায় তাহলে তাদেরকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যে কোন একটিতে সর্বোচ্চ জিপিএ ৫.০০ পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবং সর্বনিম্ন জিপিএ ৪.৫০ পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। অথবা ইংরেজি মাধ্যম এর প্রার্থীগনের জন্য ,ও, লেভেলে ৬ টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩ টি বিষয়ে A গ্রেট ও ৩ টিতে B গ্রেড থাকতে হবে। এছাড়াও ,এ, লেভেলের জন্য নূন্যতম ২ টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান অন্তর্ভুক্ত থাকতে হবে।

পুরুষ নৌবাহিনীর উচ্চতা কত লাগে

এমওডিসি নৌবাহিনী পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। পেট্রলম্যান পদে আবেদনের জন্য উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি হতে হবে। এবং অন্যান্য পদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এছাড়াও বুকের মাপ সাধারণ অবস্থায় ৩০ থেকে ৩২ ইঞ্চি হতে হবে। সম্প্রসারিত অবস্থায় ২ ইঞ্চি বেশি হতে হবে। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে। চোখের দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। এবং বাংলাদেশের একজন নাগরিক হতে হবে।

মহিলা নৌবাহিনী উচ্চতা কত লাগে

মহিলা প্রার্থীদের নৌবাহিনী পদে আবেদনের জন্য প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। ওজন ৪৬ কেজি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি হতে হবে। এবং সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। এছাড়াও প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

বৃহত্তম নৌবাহিনী কোন দেশের

সবচেয়ে বৃহত্তম নৌবাহিনী হলো মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনী। কারণ মার্কিন প্রতিরক্ষা দফাদারের একটি প্রতিবেদন অনুসারে মার্কিন নৌবাহিনীর ৩০৫ টি ফ্রন্টলাইন জাহাজের তুলনায় চীনের যুদ্ধের জাহাজের সংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম নৌবাহিনী রয়েছে। আর সেখানে রয়েছে ৩৫৫ টি ফ্রন্টলাইন যুদ্ধ করার জাহাজ। কিন্তু চীনের ৩৫৫ টি ফ্রন্টলাইন জাহাজের চেয়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের ৩০৫টি ফ্রন্টলাইন জাহাজের শক্তি অনেক বেশি।

কোন দেশের নৌবাহিনী সবচেয়ে ভালো

সবচেয়ে ভালো নৌবাহিনী বলতে গেলে মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর কথাই বলা যায়। কারণ এরাই সবচেয়ে শক্তিশালী নৌবাহিনী। মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ বাহিনী অত্যাধুনিক প্রযুক্তির সাথে আমাদের তালিকায় শীষস্থান সুরক্ষিত করে থাকে।

নৌবাহিনীর মূলমন্ত্র কি

সাহস, সততা, বিশ্বাস, সেবা, সম্মানের সাথে সবার উপরে হলো মার্কিন সেনাবাহিনী। এর  জন্য কোন সরকারি নীতিবাক্য নেই। (নিজের নয় বরং দেশ) এটা প্রায়ই নৌবাহিনীর নীতিবাক্য হিসেবে উল্লেখ করা হয়। পুরনো নৌবাহিনীতে একজন অফিসারের কমিশন ভারী পার্সমেন্টে হাতে লেখা ছিল।

আরও পড়ুন: বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

প্রয়োজনীয় কাগজপত্র

সকল প্রার্থীকে সব ধরনের প্রয়োজনীয় কাগজপত্র নিজ দায়িত্বে ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে নিয়ে উপস্থিত হতে হবে। প্রার্থীর সফল কাগজপত্র সঠিক হলে প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিচে দেয়া হলো। 

  • প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, প্রশংসা পত্র, মূল মার্কশিট, রেজিস্ট্রেশন কার্ড এবং এডমিট কার্ড।
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • জাতীয়তা ও চারিত্রিকগত সনদপত্র
  • অভিভাবকের সম্মতিপত্র
  • পিতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • মাতার ১ কপি রঙিন ছবি
  • বাবার ১ কপি রঙিন ছবি
  • প্রার্থীর ১৫ কপি রঙিন ছবি

উপসংহার

প্রিয় পাঠক আশা করি পুরো আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েছেন। এই পোস্ট থেকে আপনি আশা করি বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার কবে দিবে তা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই আলোচনা থেকে আরো জানতে পেরেছেন নৌবাহিনী অনলাইন আবেদন পদ্ধতি, নৌবাহিনী হওয়ার যোগ্যতা, পুরুষ নৌবাহিনী উচ্চতা কত লাগে, মহিলা নৌ বাহিনীর উচ্চতা কত লাগে, বৃহত্তম নৌবাহিনী কোন দেশের, কোন দেশের নৌ বাহিনী সবচেয়ে ভালো, নৌবাহিনীর মূলমন্ত্র কি, প্রয়োজনে কাগজপত্র ইত্যাদি বিষয় সম্পর্কে আরো জানতে পেরেছেন। আরো নানা ধরনের চাকরির খবর পেতে আমাদের এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। আজকের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url