কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইনস্টল করবেন

 

আপনি যে ল্যাপটপটি কেনার পরিকল্পনা করছেন তার র‍্যাম ভেরিয়েন্ট বেশি কিন্তু আপনার বাজেটের বাইরে ঠিক আছে। চিন্তা করবেন না কারণ আমাদের কাছে আপনার জন্য একটি সমাধান আছে। শুরুতে আপনি অনুভব করতে পারেন। যে এ সমস্যাগুলো সম্পূর্ণযুক্ত নয়। কিন্তু আধুনিক ল্যাপটপের ধীরগতি একটি প্রধান কারণ হলো পর্যাপ্ত র‌্যাম এর অভাব ।আপনারা কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইনস্টল করবেন,চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
আপনারা যারা ল্যাপটপ কেনার পরিকল্পনা করছেন তাদের জন্য ল্যাপটপের র‌্যাম একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইনস্টল করবেন। আপনারা যারা এ বিষয়ে জানতে চান তারা আমার এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্র: কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইনস্টল করবেন

ভূমিকা

আপনি যখন একটি ক্রোম ট্যাব খুলবেন তখন কি আপনার ল্যাপটপে ধীর গতি হয়ে যাচ্ছে ।অথবা আপনি এই বিষয়ে বিরক্ত যে আপনি যে ল্যাপটপটি কেনার পরিকল্পনা করছেন তার র‍্যাম ভেরিয়েন্ট বেশি কিন্তু আপনার বাজারের বাইরে ঠিক আছে ।চিন্তা করবেন না কারন আমাদের কাছে আপনার জন্য এই সমস্যার সমাধান আছে।

শুরুতে আপনি অনুভব করতে পারবেন যে এই বিষয়গুলি সম্পূর্ণ যুক্ত নয়।কিন্তু বিষয় তা নয়, আধুনিক ল্যাপটপের দীর্ঘদিনের একটি প্রধান কারণ হলো পর্যাপ্ত র‍্যাম এর অভাব এটি হওয়ার কারণ হলো যদি একটি ল্যাপটপে পর্যাপ্ত শারীরিক মেমোরি না থাকে।

কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইনস্টল করবেন

আধুনিক ল্যাপটপের একটি প্রধান কারণ হলো পর্যাপ্ত র‌্যাম এর অভাব।এটি হওয়ার কারণ হলো যদি একটি ল্যাপটপের পর্যাপ্ত শারীরিক মেমোরি না থাকে। তবে এটি অন্যান্য ধরনের স্টোরেজ যেমন একটি হার্ড ড্রাইভ বা সলিড স্টোরেজ ড্রাইভ থেকে ডাটা অদল বদল করা শুরু করে।

আরও পড়ুন: মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

সুতরাং আপনার ল্যাপটপে অতিরিক্ত র‌্যাম যোগ করলে আপনার প্রয়োজনীয় ক্ষমতা বৃদ্ধি পাবে আপনার ল্যাপটপে র‌্যাম ইন্সটল বা আপগ্রেড করার প্রক্রিয়াটি বেশ সহজ।

আপনার ল্যাপটপের নতুন র‍্যাম স্টিক ইন্সটল করুন

আমরা আপনাকে আপনার ল্যাপটপের র‍্যাম আপগ্রেড করার বিষয়ে যা যা জানানোর দরকার তা বলে দিব-প্রথমে আপনার ল্যাপটপে আপগ্রেড যোগ্য র‍্যাম স্লট আছে কিনা খুঁজে বের করা থেকে শুরু করে র‍্যাম স্টিক ইনস্টল করার প্রক্রিয়া পর্যন্ত। জিনিসগুলির DIY প্রকৃতির কারণে প্রক্রিয়াটি প্রথমে ভয়ংকর বলে মনে হতে হয়। কিন্তু আমরা আপনাকে বিশ্বাস দিচ্ছি যে প্রক্রিয়াটি একটি লোগো ব্লক সেট করার চেয়ে কঠিন নয় এই প্রক্রিয়াটির একাধিক ধাপ রয়েছে।

র‍্যাম ইনস্টল করার আগে যে বিষয়গুলো মনে রাখবেন

এই বিষয়টি শুরু করার আগে আমরা পূর্ব শর্ত রয়েছে যা আপনাকে মনে রাখতে হবে। আপনার তিরিক্ত র‍্যাম প্রয়োজন কিনা তা সম্পর্কে আপনাকে প্রথমে পরিষ্কার করে জানতে হবে। যদিও কম র‌্যামের এর কারণে কম্পিউটারের সমস্যা হতে পারে ।আবার অন্যান্য কারণেও এই ধরনের ধীরগতি হতে পারে। যেমন আপনি যদি একটি পুরাতন ল্যাপটপ ব্যবহার করেন। তবে ধীরগতের প্রধান কারণ হতে পারে স্টোরেজ এবং মেমোরি নয়।

হার্ড ড্রাইভ গুলি সময়ের সাথে সাথে হাস পেতে থাকে এবং ফলস্বরূপ তারা ডেটা পড়তে ধীর হয়। আপনা র‍্যাম আপগ্রেড করার আগে আপনার অন্য যে জিনিসগুলো পরীক্ষা করা উচিত তা হলো- আপনার কাজের চাপের জন্য অতিরিক্ত পরিমাণে র‍্যাম প্রয়োজন কিনা তা দেখতে হবে। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ কারণ যদি এই সমস্যাটি র‍্যাম এর অভাবের কারণে না হয়। তখন আপগ্রেড করার পরেও সমস্যাটি অব্যাহত থাকবে।

একবার আপনি নিশ্চিত ধন যে আপনার ল্যাপটপের কার্যকারিতার জন্য আপনার অতিরিক্ত রেম প্রয়োজন একটি নতুন রেম ইট ইন্সটল করার আগে আপনাকে এই নিম্নলিখিত ধাতগুলো অতিক্রম করতে হবে।

খালি র‍্যাম স্লট জন্য পরীক্ষা করুন

আপনার কাছে ডেডিকেটেড স্লট আছে কিনা তা পরীক্ষা করা। যেখানে আপনি রেম স্টিক ইনস্টল করতে পারবেন বর্তমান সময়ে এটি একটি বড় সমস্যা কারণ বেশিরভাগ পাতলা এবং হালকা ল্যাপটপ। কারণ ল্যাপটপ র‍্যাম এর সাথে সরাসরি মাদারবোর্ডের সাথে যুক্ত থাকে এটি অত্যন্ত পেশাদার সরঞ্জাম ছাড়া সরানো বা প্রতি স্থাপন করা যাবে না।

আপনার ল্যাপটপের মডেল নামের একটি দ্রুত অনুসন্ধান আপনাকে বলে দিবে যে আপনি এ প্রক্রিয়াটি সাথে এগিয়ে যেতে পারবেন কিনা আবার আপনি দি নিজে উইন্ডোজে উপলব্ধ র‍্যাম স্লটগুলি খুঁজে পেতে চান তবে এখানে দুটি সহজ উপায় আছে।

  • উইন্ডোজ 11 কিবোর্ড শর্টকাট. "Ctrl + Shift + Esc" ব্যবহার করে টেক্স ম্যানেজার খুলুন।
  • পারফরম্যান্স ট্যাবে যান। তারপর আপনি দেখতে পাবেন কতগুলো শারীরিক মেমোরি স্লট ব্যবহার করা হচ্ছে।সুতরাং আপনি মেমোরি বিভাগে কতগুলো স্লট উপলব্ধি রয়েছে সেগুলো দেখতে পারেন।

র‍্যাম এর ধরন এবং গতি পরীক্ষা করুন

এখন আপনি নিশ্চিত হয়েছেন যে আপনার ল্যাপটপে একটি খালি র‍্যাম স্লট রয়েছে বা র‍্যাম মাদারবোর্ডের সোল্ডার করা হয়নি। আপনাকে নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করে র‍্যাম এর ধরন এবং গতি খুজে বের করতে হতে পারে।

  • প্রথমে আপনাকে উইন্ডোজ ল্যাপটপে CPU-Z নামে একটি তৃতীয় কক্ষের সফটওয়্যার ডাউনলোড করুন। এখন এখানে সেটআপ, ইংরেজি, বোতামে ক্লিক করুন।
  • এরপর ডাউনলোড করা সেটা ফাইলটি ব্যবহার করে সফটওয়্যারটি ইন্সটল করুন। তারপর, CPU-Z খুলুন এবং উপরে নেভিগেশন বার থেকে মেমোরি ট্যাব এ যান। এখানে আপনি আপনার ল্যাপটপ দ্বারা মেমোরি সম্পর্কে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় বিবরণ পাবেন।
  • এখন আপনার ল্যাপটপে ইন্সটল করার জন্য একটি নতুন র‍্যাম কিক কেনার সময় এই তিনটি বিষয় মাথায় রাখতে হবে "র‍্যাম এর ধরন" ফ্রিকোয়েন্সি" ও সময়।

র‍্যাম আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম

আপনি আপনার ল্যাপটপের র‍্যাম এর বিষয় সম্পর্কে সচেতন আপনি অবশেষে এই প্রকল্পটি নিতে প্রস্তুত। আরো কিছু আইটেম আছে যা আপনাকে শুধুমাত্র আপগ্রেডকে বাস্তবে পরিণত করতে সাহায্য করতে হবে না। বরঞ্চ আপনার জীবনকে সহজ করে তুলতে হবে।

এটা একটি নিয়মিত ফিলিপস হেড ও কিছু আল্ট্রাবুকের জন্য টরক্স সহ একটি ভালো স্ক্রু ড্রাইভার সেট এবং আপনার ল্যাপটপের পেছনের প্যানেলটি খুলতে সাহায্য করার জন্য একটি প্লাস্টিকের পিক অন্তর্ভুক্ত রয়েছে।পরবর্তী একটি প্রয়োজনীয়তা নয়, কারণ বেশিরভাগ ল্যাপটপ এর পেছনের প্যানেলগুলি সহজেই বন্ধ হয়ে যায়।

আপনার ল্যাপটপে র‍্যাম সঠিকভাবে ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন

আপনি আপনার ল্যাপটপের র‍্যাম আপগ্রেড করার পরে কি নতুন স্টিক ইনস্টল করার পরে এটি বিবেচনা সময় সুসংবাদটি হল যে আপনি যদি ইনস্টল প্রক্রিয়াটি এলোমেলো করেন। তবে আপনার শ্রমের ফল এখনই আপনার কাছে উপস্থাপন করা হবে। আমাদের এই ডেডিকেটেড মাদারবোর্ড নিবন্ধে যেমন আলোচনা করা হয়েছে।

র‍্যাম হল বুট প্রক্রিয়ার একটি মৌলিক দিক যদি সিস্টেমের পরিসংখ্যান কোন র‍্যাম নেই। এখন যদি আপনার ল্যাপটপ শুরু করতে অস্বীকার করে ওপরে ধাপ গুলি পুনরাবৃত্তি করুন এবং নিশ্চিত করুন। যে নতুন সিস্টেমগুলি তাদের পকেটে সঠিকভাবে বসিয়েছেন কিনা।

আরও পড়ুন: কিভাবে ল্যাপটপ ও কম্পিউটারে স্ক্রিনশট নিতে হয়

কিন্তু ভোট প্রক্রিয়ার সফল হলে কি হবে আপনাকে এখন যা করতে হবে। তা হলো ল্যাপটপ আপনার ইনস্টল করা অতিরিক্ত মেমোরি পড়ছে কিনা তা পরীক্ষা করতে হবে। এটি পরীক্ষা করার জন্য উপরের দেখানো একই পদক্ষেপ গুলি অনুসরণ করুন। এবং আমাদের ল্যাপটপটি কতটা র‍্যাম ব্যবহার করছে এবং কতগুলো স্লট ব্যবহার করছে, তা পরীক্ষা করতে উইন্ডোজ 11 এ টাস্ক ম্যানেজার খুলতে হবে।

এখন আমরা দেখতে পাচ্ছি যে আমাদের আপগ্রেড সফল হয়েছে। কারণ উপলব্ধ মেমোরির পরিমাণ 8GB থেকে 12GB তে চলে গেছে। উপরন্ত আমরা এখন দেখতে পাচ্ছি যে উভয় র‍্যাম স্লট ব্যবহার করা হচ্ছে। আপনি যদি কিছুটা আত্মবিশ্বাস অর্জন করেন, এবং আপনার একটি PC থাকে তবে আপনি এখানে আপনার ডেক্সটপ PC তে র‍্যাম কিভাবে ইন্সটল করবেন তাও শিখতে পারবেন।

কর্মক্ষমতা উন্নত করতে আপনার ল্যাপটপের র‍্যাম আপগ্রেড করুন

উপরের এসব ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ল্যাপটপের সিস্টেম মেমোরি আপগ্রেড করতে পারবেন।এটাই সব থেকে সহজ ছিল এটা আসলে আমাদের কম্পিউটারের বেশিরভাগ উপাদানের ক্ষেত্রে হয়। মাদারবোর্ড এবং এর জটিল সার্কিট এটা অনেক সময় প্রক্রিয়াটির বাস্তবতাকে অস্পষ্ট করে। কম্পিউটার একটি জটিল হার্ডওয়ার এটি যেভাবে কাজ করে। তা জটিল হতে পারে তবে এটি যেভাবে তৈরি করা হয়। আসলেই বৈষম্য একটি ভালো মাধ্যম।

যেভাবে আমরা আমাদের ল্যাপটপে র‍্যাম প্রতিস্থাপন করেছি ঠিক তেমনি অন্যান্য অংশ রয়েছে। যা আপনি সহজে ইনস্টল ও আপগ্রেড করতে পারেন। যেমন আপনার মাদারবোর্ডে সিপিইউ এবং সিপিইউতে থার্মাল পোস্ট প্রয়োগ করতে পারেন। তাই আপনার ল্যাপটপে ধীর গতি হয়ে যাওয়ার কারণে ফেলে দেওয়ার আগে এটিতে কিছু নতুন জীবন শ্বাস নেয়ার সম্ভাবনা আছে কিনা তা নিয়ে ভাবুন। তাহলে আপনার ল্যাপটপ বা PC তে র‍্যাম প্রতিস্থাপন করেছেন।

কোন র‍্যাম ইনস্টল করা উচিত

এ প্রশ্নের কোন সঠিক উত্তর নেই কারণ সঠিক RAM এর ধারণাটি আপনার বাজেট এবং ল্যাপটপের সরঞ্জামের ওপর নির্ভর করে। আমরা আপনাকে পরামর্শ দিতে পারি যে আপনি প্রথমে আমাদের ল্যাপটপে সমর্থিক মেমোরির গতি এবং আপনার DDR4 বা DDR5 র‍্যাম আছে কিনা তা দেখুন। আপনি ক্রুশিয়াল স্ক্যানার বা CPU-Z এর মত তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে সহজেই এটি পরীক্ষা করতে পারবেন। কারণ তারা আপনাকে বলে দেবে যে আপনার ল্যাপটপ কোন ধরনের মেমোরি সমর্থন করেন।

এখন নিশ্চিত করুন যে আপনি একটি র‍্যাম মডিউল কিনেছেন যার ফ্রিকুয়েন্সি বর্তমানের মত একই রকম রয়েছে। যদি আপনি এদিকে ডুয়াল চ্যানেলের চালাতে যাচ্ছেন এর প্রথমে কারণ হলো স্থিতিশীলতার জন্য র‍্যাম এর গতি একটু ধীরে ফ্রিকোয়েন্সিতে ডিফল্ট ।সুতরাং যদি আপনি একটি 3200 MHz মেমোরি মডিউল একটি 2666 MHz মডিউলের সাথে যুক্ত করেন তাহলে পুরো র‍্যাম সেটআপের ডিফল্ট গতি হবে, 2666 MHz 

উপসংহার

আশা করি আপনারা সবাই আমার এই আর্টিকেলটি পড়ে কিভাবে ল্যাপটপ র‌্যাম আপগ্রেড এবং ইন্সটল করবেন। ও আরো নানা কম্পিউটার ও ল্যাপটপের তথ্য জানানো হয়েছে আমার এই আর্টিকেলের মাধ্যমে তা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আরো নানা অজানা তথ্য পেতে আমার এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url