সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ৬ টি নিয়ম

প্রিয় পাঠক এই আর্টিকেলে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা-সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আমরা সকলেই জানি যে শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম করা আমাদের জীবনে একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই ব্যায়াম করার মাধ্যমে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং শরীর সুস্থ এবং সতেজ থাকে। বিশেষ করে সকালে ব্যায়াম করার উপকারিতা বেশি পাওয়া যায়। আসুন তাহলে সকালে ব্যায়াম করার ১০ টি  উপকারিতা-সকালে ব্যায়াম করার ৬ টি নিয়ম সম্পর্কে ভালোভাবে আলোচনা করা যাক।

আপনি যদি সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে বেশি দেরি না করে সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

সূচিপত্র: সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ৬ টি নিয়ম

ভূমিকা

সুস্থ থাকতে শারীরিক পরিশ্রম বা ব্যায়ামের কোন বিকল্প নেই বললেই চলে। কোন অসুখ নাক থাকা শর্তেও সুস্থ থাকার জন্য অনেকেই প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করেন। বিশেষজ্ঞদের মতে সাপ্তাহে ৫ দিন ৩০ মিনিট ব্যায়াম করা উচিত। আপনারা অনেকে হয়তো ভাবছেন যে ব্যায়াম করার সঠিক সময় সকাল, বিকেল, সন্ধ্যা। কিন্তু বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে দিনের অন্য অন্য যেকোনো সময়ে ব্যায়াম করার চেয়ে সকালে ব্যায়াম করা বেশি উপকারী। আসুন তাহলে সকালে ব্যায়াম করার উপকারিতা- সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জেনে নেওয়া যাক।

সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা

আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করুন। শরীরের নানা রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত ব্যায়াম করুন। অনেকেরই প্রশ্ন রয়েছে যে কোন সময় ব্যায়াম করা উপযুক্ত সময়। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকালে ব্যায়াম করার উপকারিতা নিয়ে আলোচনা করব। সাধারণত সকালে ব্যায়াম করলে অনেক উপকারিতা পাওয়া যায়। আর সেগুলোই নিচে উল্লেখ করা হলো।

  • বিভিন্ন রকম গবেষণা করে দেখা গেছে যে সকালবেলায় ব্যায়াম করলে সবথেকে বেশি উপকারিতা পাওয়া যায়। সকালে ব্যায়াম করলে হৃদরোগ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ এগুলো হওয়ার ঝুঁকি কম থাকে। এছাড়াও ক্যান্সারের মতো রোগের ঝুঁকিও কমিয়ে দেয়।
  • সকালবেলায় ব্যায়াম করলে দেহে এন্ডোরফিল নামের হরমোনের নিঃসরণ ঘটে হরমোন মস্তিষ্কের সাথে যোগাযোগ করে একটি ইতিবাচক অনুভূতি সৃষ্টি করে। বলে আপনার মন ভালো থাকে। তাই আপনি যদি সারাদিন মন ভালো রাখতে চান তাহলে সকাল বেলায় ব্যায়াম করুন।
  • সকালবেলায় ব্যায়াম করলে দেহের শর্করা নিয়ন্ত্রণ থাকে এবং ডায়াবেটিসের মাত্রা কমে যায়।
  • সকালবেলায় ব্যায়াম করলে ক্ষুধা বেশি লাগে এবং হজম ভালো হয়।
  • সকালে ব্যায়াম করার ফলে আপনার দেহ থেকে যে ঘাম বের হয় তার মাধ্যমে শরীরের দূষিত পদার্থগুলো বেরিয়ে যায়। তারুণ্য ধরে রাখতে সকালের ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • সকালে বাতাসে অক্সিজেন শরীরে ভেতরে গেলে সেটি বিশুদ্ধ অক্সিজেন পাই। এর ফলে আমাদের শরীর সুস্থ থাকে এবং মস্তিষ্ক সচল থাকে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • সকালে ব্যায়াম করলে দেখবেন রাতের বেলায় ভালো ঘুম হবে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা চাইলে সকালে ঘুম থেকে উঠে নিয়মিত ব্যায়াম করতে পারেন।
  • সকাল বেলায় ব্যায়াম করলে হার্টে অক্সিজেন সরবরাহ হয়। এর ফলে আমাদের হার্টের বিভিন্ন রকম রোগ থেকে ঝুঁকি কমে যায়।
  • সকালে দেহের হরমোনের মাত্রা বেড়ে যায়। আর এই সময় আপনি ব্যায়াম করতে পারেন। কারণ এই সময় ব্যায়াম করলে শরীরের পেশিগুলো শক্তিশালী হয়।
  • যদি আপনি মেদ বা ফ্যাট কমাতে চান তাহলে আপনি সকালবেলায় ব্যায়াম করুন। কারণ সকাল বেলায় শরীর কার্বোহাইড্রেট এর বদলে ফ্যাট বা চর্বিকে শক্তির উৎস হিসেবে ব্যবহার করে। তাই আপনারা যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে তারা নিয়মিত সকালবেলায় ব্যায়াম করুন।

সকালে ব্যায়াম করার ৬ টি নিয়ম

এই পোস্টে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। ইতিমধ্যে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে আপনাদেরকে জানিয়েছি। সকালে ব্যায়াম করার অনেকগুলো উপকারিতা আছে যা আমাদের শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে ব্যায়াম করার কিছু নিয়ম রয়েছে আর সেগুলো জেনে আমাদের ব্যায়াম করা উচিত। চলুন তাহলে সকালে ব্যায়াম করার ৬ টি নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: প্রতিদিন ডিম খাওয়ার উপকারিতা

  • সকালে ঘুম থেকে উঠে খাওয়া-দাওয়া করার পর কয়েক ঘন্টা ব্যায়াম করলে সব থেকে ভালো হয়।
  • আপনি যদি ভোরবেলা ব্যায়াম করার পরিকল্পনা করে থাকেন তাহলে আগের দিন আপনি তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ব্যায়াম করা শুরু করতে পারেন।
  • সকালে ঘুম থেকে উঠেই কোন কিছু না খেয়ে খালি পেটে কখনো ব্যায়াম শুরু করবেন না।
  • অনেকে আছে যারা সকালে ঘুম থেকে উঠে বিছানায় ব্যায়াম করা শুরু করে তবে এই সময় আপনি ব্যায়াম করতে পারেন। কিন্তু ভারী কোন ব্যায়াম করা উচিত নয়। কারণ সকালে ঘুম থেকে ওঠার পরে শরীরে যথেষ্ট পরিমাণে এনার্জি প্রয়োজন হয়। এই জন্য আপনি ঘুম থেকে উঠে ভারী ব্যায়াম করবেন না। না হলে শরীরে বিভিন্ন রকম ক্ষতি দেখা দিতে পারে।
  • আপনি কিন্তু ঘুম থেকে ওঠার ৩০ মিনিট পর হালকা জগিং করতে পারেন। তবে যদি আপনার সময়ের অভাব থাকে তাহলে।
  • যদি আপনি রাতে ঘুমাতে দেরি করেন বা যদি আপনার রাতে ঘুমাতে দেরি হয়। তাহলে আপনার শরীরের যতটুকু ঘুমের প্রয়োজন ঠিক ততটুকুই ঘুমিয়ে ব্যায়াম শুরু করতে পারেন।

ব্যায়াম করার নিয়মাবলী

  • সঠিক নিয়ম নির্ধারণ করুন। 
  • ঢিলাঢালা জামা কাপড় পরে ব্যায়াম করুন।
  • প্রথমে ওয়ার্ক আপ তথ্য ফ্রি হ্যান্ড করে তারপর ভারী ব্যায়াম করা উচিত।
  • খাবারের দুই ঘন্টা পর ব্যায়াম করতে হবে।
  • ব্যায়াম করলে ভালো ক্যালরি সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।
  • ব্যায়াম করার সময় শরীর খারাপ লাগলে ব্যায়াম করা বন্ধ করে রাখুন।
  • সাধারণত একেক জনের ব্যায়াম করার নিয়ম একেক রকম হয়ে থাকে। বিশেষ করে ভারী ব্যায়ামগুলো। এই ক্ষেত্রে আপনার জিম ট্রেইনার বা চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পুশআপের নিয়ম

  • প্রথমে আপনি মাথা, গলা, কোমর, পা সোজা সমান লাইনে রাখুন।
  • এখন আপনি সেট অনুসারে পুশআপ দিন। এক্ষেত্রে আপনি যদি ২০টা পুশআপ দিতে চান তাহলে আপনি ৫টা করে ৪বার পুশআপ দিতে পারে। আর যদি আপনার সক্ষমতা থাকে তাহলে ১০টা করে ২বার পুশআপ দিন।
  • পুশআপের সময় তাড়াহুড়া করবেন না। আপনাকে আস্তে আস্তে হাতের ওপর ভর দিয়ে উঠতে হবে আবার নামতে হবে। 
আপনি আপনার বুকের সক্ষমতা বাড়াতে চাইলে পুশআপ দিন। প্রথমে আপনার হাত মাথার পেছনের অংশে দিন তারপর পুরো হাতের ওপর বডির ওজন দিয়ে ভর দিন। সব সময় সোজা হয়ে বসুন কখনোই বাঁকা হয়ে বসবেন না। এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ধীরে ধীরে পেছনের দিকে সরান আর এইভাবেই আপনি ১২বার পুশআপ দেওয়ার চেষ্টা করুন।

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত

ব্যায়াম আমাদেরকে ফিট রাখতে সাহায্য করে। তাই আপনি যদি শরীরকে ফিট রাখতে চান এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান। তাহলে আপনাকে প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে। সাধারণত সকালে ব্যায়াম করার উপকারিতা বেশি পাওয়া যায়। আমরা ইতিমধ্যে সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত সেটা নিয়ে আলোচনা করব।

  • ব্যায়াম শুরু করার ১ ঘন্টা আগে আপনাকে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেতে হবে। ব্যায়াম শুরু করার আগে আপনি বিভিন্ন রকম ফল খেতে পারেন এর মধ্যে আপেল হলো সব থেকে আদর্শ ফল। এছাড়াও জটিল কার্বোহাইড্রেট হিসেবে আপনি কলা খেতে পারেন।
  • কারণ এই খাবারগুলো হজম হতে কম সময় লাগে এর ফলে শরীরে তাড়াতাড়ি শক্তি হয়।মনে রাখবেন ব্যায়াম শুরু করার আগে অবশ্যই আপনাকে পানি খেতে হবে।
  • কখনো খালি পেটে ব্যায়াম করা শুরু করবেন না। কারণ খালি পেটে ব্যায়াম করলে শরীরের শর্করা কমে যেতে পারে এর ফলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। তাই খালি পেটে কখনোই ব্যায়াম করবেন না।
  • যদি কারো ডায়াবেটিকস থাকে তাহলে সেই ব্যক্তির ভারি খাবারের পর ব্যায়াম শুরু করা উচিত।তবে আপনি যদি সুস্থ হন আপনার যদি কোনরকম রোগ না থাকে তাহলে ভারী খাবারের দুই থেকে তিন ঘন্টা পর ব্যায়াম শুরু করা উচিত। এতে করে আপনার দেহের শর্করার মাত্রা ঠিক থাকবে।

সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

আপনারা অনেকে আছেন যারা তাদের স্বাস্থ্য নিয়ে খুব চিন্তিত। তারা কিভাবে ভালো থাকা যায় এবং কিভাবে শরীরকে সুস্থ রাখা যায় এসব বিষয়ে প্রতিনিয়ত জানতে চায়। তাই আজকের এই পোস্টটিতে আমরা সকল ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। উপরে সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা আপনাদেরকে জানাবো যে সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত।

আরও পড়ুন: মেয়েদের ঘরে বসে আয় করার ৩০টি সেরা উপায়

সাধারণত সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে ব্যায়াম করলে শরীর সুস্থ সবল থাকে। তবে শরীর গঠন ও শরীর নিয়ন্ত্রণের জন্য আরো অনেক বেশি ব্যায়াম করা যেতে পারে। যেমন আপনারা যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন নিয়ম করে ৪০ থেকে ৫০মিনিট হাঁটতে হবে। এছাড়াও একজন ডায়াবেটিস রোগী সাপ্তাহে ৫দিন ১ঘন্টা করে হাঁটলে সুস্থ সবল থাকবে।

সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো

অনেকেই প্রশ্ন করে থাকেন যে ব্যায়াম করার আগে কি কিছু খাওয়া যাবে বা খেলে কোন ধরনের খাবার খাওয়া আদর্শ। যারা শরীর নিয়ে বেশি সতর্ক থাকেন তারাই সাধারণত এসব প্রশ্ন বেশি করে থাকেন। অনেকে আছে যারা সকালবেলায় ব্যায়াম না শুরু করে ফুটবল খেলা শুরু করেন। এতে করে কিন্তু শরীরচর্চা হয়ে যায়। গবেষকরা পরীক্ষা করে দেখেছেন যে সকালে খালি পেটে শরীর চর্চা করলে তাতে করে কোন অসুবিধা হয় নাই। আপনারা যারা না খেয়ে শরীরচর্চা করছেন তারা বাকি দিনে কিন্তু বেশি খাবার খেয়ে ফেলছেন এমন কোন লক্ষণ দেখা যায়নি। তবে এর বিপরীত হতে পারে রক্তে যদি শর্করার মাত্রা কমে যায়, তাহলে খেলাধুলা করার সময় অজ্ঞান হওয়ার সম্ভাবনা থাকে। তাই বেশি বয়স্ক হলে এছাড়াও আপনার যদি বেশি বয়স হয়ে থাকে তাহলে অল্প কিছু খেয়ে শরীর চর্চা শুরু করতে হবে।

শেষ কথা

আপনারা যারা সকালে ব্যায়াম করার উপকারিতা- সকালে ব্যায়াম করার নিয়ম এই বিষয়গুলো সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। এই পোস্টটিতে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা এবং সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। তাই আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে চান এবং নানা রকম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান। তাহলে অবশ্যই সকালে ব্যায়াম করার উপকারিতা- সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে ভালো করে পড়ে নিন। এরকম আরো পোস্ট পড়তে নিয়মিত আমাদের এই ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url