কিভাবে ল্যাপটপ ও কম্পিউটারে স্ক্রিনশট নিতে হয় তা সম্পর্কে জেনে নিন

 

বর্তমান ডিজিটাল যুগে অনেক মানুষ কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকে। কিন্তু অনেক মানুষ জানে না কম্পিউটার বা ল্যাপটপে কিভাবে স্ক্রিনশট নিতে হয়। আপনি যদি আপনার কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নিতে চান তাহলে আপনি Windows, 7  Windows, 8  Windows, 10  কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন। ল্যাপটপে স্ক্রিনশট কিভাবে নিতে হয়, চলুন তা বিস্তারিত জেনে নেয়া যাক।

আপনারা নিশ্চয়ই মোবাইলে স্ক্রিনশট নিয়েছেন মোবাইলে স্ক্রিনশট নেওয়া খুবই সহজ। কিন্তু এই স্ক্রিনশটটি যখন আপনি ল্যাপটপ বা কম্পিউটারে নিতে যাবেন তখন আপনি সমস্যার মধ্যে পড়বেন। আপনারা যদি ল্যাপটপে স্ক্রিনশট কিভাবে নিতে হয়, তার সম্পর্কে জানতে চান। তাহলে আমার এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্র: কিভাবে ল্যাপটপ ও কম্পিউটারে স্ক্রিনশট নিতে হয়

ভূমিকা

বর্তমান ডিজিটাল যুগের সবাই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে থাকে। কিন্তু অনেকেই কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নিতে জানে না। কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিনশট নেওয়া খুবই জরুরী। কারণ বিভিন্ন রকম প্রজেক্ট বা কাজে আপনার স্ক্রিনশট নেওয়া লাগতে পারে। তাছাড়াও আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন। তাহলে আপনার ব্লগে বিভিন্ন টিউটোরিয়াল আর্টিকেল লেখার জন্য আপনাকে বিভিন্ন রকম স্ক্রিনশট নিতে হবে। তাই আপনাদের সুবিধার্থে আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইলে স্ক্রিনশট নেওয়া যায়, তা বিস্তারিত বলে দেয়া হয়েছে।

ল্যাপটপে স্ক্রিনশট কিভাবে নিতে হয়

ল্যাপটপে স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে সহজ উপায় হলো-Short Cut Key ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া। আপনি আপনার ল্যাপটপের কিবোর্ডে থাকা Windows+Prtsc, তে Press করে স্ক্রিনশট নিতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে যে Windows  বাটন এবং Prtsc বাটন এক সাথে Press করতে হবে। Press করার পর আপনার ল্যাপটপে থাকা। Picture ফোল্ডারে স্ক্রিনশট নামে একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। আপনি যে স্ক্রিনশট নিয়েছেন। তা আপনি এই ফোল্ডারের ভেতর দেখতে পাবেন।

কম্পিউটারের স্ক্রিনশট নেওয়ার নিয়ম

কম্পিউটারের চারটি সহজ উপায়ে স্ক্রিনশট নেয়া যায়। কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার এই চারটি নিয়ম নীচে দেয়া হলো-

  • Short Cut Key দিয়ে স্ক্রিনশট নেওয়া
  • Skitch সফটওয়্যার দিয়ে স্ক্রিনশট নেওয়া
  • Snipping Tool দ্বারা স্ক্রিনশট নেওয়া
  • Prtsc এবং Paint ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া
Short Cut Key দিয়ে স্ক্রিনশট নেওয়া

Short Cut Key দিয়ে আপনি শুধু Windows, 10  কম্পিউটারের স্ক্রিনশট নিতে পারবেন। এই টিপসটি আপনি ব্যবহার করে অন্য কোন উইন্ডোজ কম্পিউটারে স্ক্রিনশট নিতে পারবেন না। আপনার যদি windows, 10  থাকে তাহলে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে স্ক্রিনশট নিতে পারবেন।

মোবাইলে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

বর্তমান যুগের মোবাইলে সাধারণত ভাবে তিন আঙুল দিয়ে স্কিনের ওপর সোয়াব করলেই স্ক্রিনশট হয়ে যায়। তবে আরো অনেক পদ্ধতি আছে যেমন-আপনার মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়ার জন্য অবশ্যই একই সঙ্গে দুটি বাটন Press করতে হবে। আর যদি তা না হয়, তাহলে পাওয়ার বাটন আগে চাপ দিলে আপনার মোবাইলটি লক হয়ে যাবে। আর যদি পাওয়ার বাটনে চাপ দিয়ে খুবই শীঘ্রই ভলিয়ম বোতামটি টিপ দিয়ে ধরেন। তাহলে সেই মুহূর্তে আপনার মোবাইলে থেকে একটি স্ক্রিনশট উঠে যাবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিনশট নেওয়ার নিয়ম

মূলত এন্ড্রয়েড ডিভাইস গুলোতে স্ক্রিনশট নেওয়া খুবই সহজ। কিন্তু কিভাবে একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের স্ক্রিনশট নিতে হয়, এটা বুঝতে সমস্যা হওয়ার প্রধান কারণ হচ্ছে। প্রতিটা android ফোন ব্যান্ডের আলাদা আলাদা User interface থাকে। তার জন্য অনেক সময় এই গোটা ব্যাপারটা প্রচুর সমস্যা তৈরি করে। কিন্তু প্রতিটা অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি কিন্তু একই রকম হয়ে থাকে। প্রথমে power button+volume down button একসাথে চেপে ধরে রাখলেই সহজেই স্ক্রিনশট নেওয়া যায়।

কোন বাটন চেপে স্ক্রিনশট নেওয়া হয়

স্ক্রিনশট নেয়ার জন্য আপনাকে প্রথমে কি বোর্ডের Windows Key+Shift+S কি একসাথে চাপতে হবে এখন মাউসের বাঁম পাশ চেপে ধরে যে অংশে ছবি স্ক্রিনশট হিসেবে ব্যবহার করতে চান সেইখানে ক্লিক করে জায়গা নির্বাচন করতে হবে। তাহলে দেখবেন আপনারা খুব সহজেই একটি স্ক্রিনশট নিতে পারছেন।

উপসংহার

আশা করছি আপনারা যারা ল্যাপটপ কম্পিউটার বা মোবাইলে স্ক্রিনশট নিতে পারছিলেন না। তারা এখন নিশ্চয়ই আমার আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজে স্ক্রিনশট নিতে পারছেন। আবার যারা ল্যাপটপে স্ক্রিনশট কিভাবে নিতে হয়, তারা এ বিষয়ে জানেন না। তারা আমার এই আর্টিকেলটি পড়ুন। আরো নানা তথ্য পেতে আমার এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url