নাকের ফাংগাল ইনফেকশন হলে করণীয় | শীতকালে নাকে যেসব জটিল রোগ হয়

নাকের এই ফাংগাল ইনফেকশনকে রাইনোস্পেরিডিও সিসি বলা হয় ।এই ইনফেকশন নাক ছাড়াও দেহের অন্যান্য অংশে হতে পারে। চলুন নাকের এই ফাংগাল ইনফেকশন ও নাকের রোগ সমূহ থেকে মুক্তির বিষয়গুলো বিস্তারিত জেনে নেয়া যাক।
যারা নাকের ফাংগাল ইনফেকশন এর জন্য ভুগছেন। আবার যারা নাকের ফাংগাল ইনফেকশন ও নাকের রোগ সমূহর ব্যাপারে ভালোভাবে জানতে চান। তারা আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

 পোস্ট সূচিপত্র: নাকের ফাংগাল ইনফেকশন হলে করণীয় | শীতকালে নাকে যেসব জটিল রোগ হয়

ভূমিকা

নাকের ফাংগাল ইনজেকশন এটি একটি খুবই মারাত্মক রোগ। এই ফাংগাল ইনফেকশন কেরাইনোস্পেরিডিও সিসি বলা হয়। এই ইনফেকশনটি নাক ছাড়াও দেহের অনেক জায়গায় হতে পারে। এই ইনফেকশনটি নাকে টিউমারের মত বা পলিপের মত দেখা যেতে পারে।

নাকের ফাংগাল ইনফেকশন

সাধারণত ফাংগাল ইনফেকশন  নাকের ছত্রাক জনিত রোগ এটা পুরুষদের বেশি হয়। সাধারণত ১১ থেকে ৪০ বছর বয়সীদের এই  ফাংগাল ইনফেকশন বেশি হয়। আবার যেকোনো বয়সে মহিলারাও এ রোগে আক্রান্ত হতে পারে।


এই রোগ ভারতীয় মহাদেশে দেখা যায়। যেমন--বাংলাদেশ.ভারত. নেপাল. শ্রীলংকা.দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশে এই ফাংগাল ইনফেকশন বেশি দেখা যায়। এটা নাকে টিউমারের মত বা পলিপের মত কিছু দেখা যেতে পারে।

শীতকালে নাকে যেসব জটিল রোগ হয়

বেশিরভাগ রোগী অভিযোগ নিয়ে আসেন নাকের রোগসমূহের ব্যাপারে। আসলে বিষয়টি তা নয় নাক দিয়ে শ্বাস নেওয়ার সময় কোনরকম বাধা পেলে তারা সচেতন হয়ে চিকিৎসকের কাজে পরামর্শ নিতে আসেন। সাধারণত তারা নাকের রোগ সমূহের ব্যাপারে জানতে আসে।নিচে নাকের কয়েকটি রোগসমূহের ব্যাপারে জানানো হলো--

নাকের এলার্জি: এলার্জিজনিত রোগ সাধারণত ধূলোবালু ঠান্ডা গরম সমূহ বিভিন্ন ধরনের উদ্রেককারী উপাদান এর কারণ রোগটি স্থানীয়ভাবে নিরাময় যোগ্য না হলেও নিয়ন্ত্রণ যোগ্য ওষুধের ব্যবহার ও এলার্জি উদ্রেককারী বস্তু সংঘ এড়িয়ে চলার মাধ্যমে এর চিকিৎসা করা যায়।

নাক দিয়ে রক্ত পড়া: নাক দিয়ে রক্ত পড়া অনেক সমস্যা জনিত রোগ। নাক দিয়ে রক্ত পড়ার অনেক কারণ আছে। ছোটদের ক্ষেত্রে সাধারণত খোঁচানোর কারণে নাকে ক্ষয় হয়ে রক্তপাত দেখা দেয়। বড়দের ক্ষেত্রে উচ্চ রক্তচাপের কারণে নাক দিয়ে রক্ত ঝরে পড়ে। আবার নাকের পেছনের দিকের অংশ রক্তনালী সংশ্লিষ্ট, টিউমার রাইনাস্পোরিওডিও সিসা ইত্যাদির কারণে নাক দিয়ে রক্ত পড়তে থাকে।

নাকের ক্যান্সারের লক্ষণ

মানুষকে যে রোগগুলো বেশি ভোগায় তার মধ্য ক্যান্সার একটি অন্যতম রোগ। ক্যান্সার শরীরে একবার বাসা বেধে ফেললে রোগীকে বাঁচিয়ে ফেলানোর সম্ভাবনা খুবই কম।নাকের ক্যান্সারের ক্ষেত্রে নাক দিয়ে রক্ত পড়া। আবার হঠাৎ মুখের গঠনগত পরিবর্তন দেখা দেয়. ও মুখ দিয়ে অস্বাভাবিক রক্তপাত ঘটে। আবার কাজের সঙ্গে রক্তপাত ঘটে।

ঠান্ডায় নাক লাল হয়ে যাওয়া

শীত পড়লে ঠান্ডায় নাক লাল হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। কিন্তু শীত পড়লে এই সমস্যা বেশি শুরু হয়। গবেষণা করে দেখা গেছে ঠান্ডায় বাতাসে নাকের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে। তার ফলে নানা রকম সমস্যা তৈরি হতে পারে ,নাক দিয়ে শ্বাসবায়ুর সঙ্গে ভাইরাস এবং ব্যাকটেরিয়া ও শ্বাসযন্ত্রে প্রবেশ করতে পারে।

কিন্তু নাক নিজেই তার সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা রাখে। এ ব্যাপারে গবেষকরা বলেছেন, নাকের সামনের অংশটি আগে জীবাণু শনাক্ত করতে হবে। গবেষকরা বলেছে নাকের ডগার সামনে ঠান্ডা লাগলে প্রায় ৪২ শতাংশ টিভি নষ্ট হয়ে যেতে পারে। তাতে নাক লাল হয়ে যাওয়া সম্ভাবনা বেশি থাকে।

নাকে পলিপ কেন হয়

সাধারণত ইথময়েড সাইনাস থেকে পলিপ তৈরি হতে পারে।কখনো কখনো ম্যাক্সিলারি সাইনাস থেকে পলিপ হয়। এর জন্য আমরা সবাই নাকের ভেতর ফাংগাল ইনফেকশন দেখতে পাই। এই নাকের ফাংগাল ইনফেকশন থেকে সাইনাস পলিপ দ্বারা আক্রান্ত হতে পারে।


নাকের এই পলিপগুলো প্রাথমিক পর্যায়ে সাইনাসের ভেতর থাকে। এক সময় এটা বাড়তে বাড়তে সাইনাস থেকে নাকের ভেতরে চলে আসে। তখন আমরা খালি চোখে নাকের ভেতরের পলিপ দেখতে পাই।

নাকের ঘা এর ওষুধ

সাধারণত নাকের ভেতর ঘা হলে চুলকায় ও যন্ত্রণা করে।এমনকি হালকা ভাবে নাকে স্পর্শ করলে ব্যাথার অনুভূতিই হয় । অনেক সময় নাক থেকে রক্ত পড়ে, এই নাকের নানা সমস্যা থেকে বাঁচতে নিচে নাকের ঘা এর কয়েকটি স্প্রে ওষুধের নাম দেয়া হলো।
  • নাফাজোলিন
  • নিও-সিনেফ্রাইন
  • ফেনাইলেফ্রাইন
  • অক্সিমেটাজোলিন
  • রাইনাল
  • সিনেক্স
  • প্রাইভাইন
  • আফ্রিন
  • ড্রিস্তান
  • নস্ট্রিলা
  • ভিক্স সাইনাস নাসাল স্প্রে

উপসংহার

আশা করি আমার এই আর্টিকেলটি পড়ে আপনারা নাকের ফাংগাল ইনফেকশন ও নাকের নানা রোগ সমূহর ব্যাপারে বিস্তারিত জানতে পেরেছেন। আরো নানা রকম তথ্য ও আর্টিকেল পেতে আমার এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শাকিল বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url